নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুমন নিনাদ

বাংলা ও বাংলাদেশ- আমার ভাগফল, আমার ভাগশেষ

সুমন নিনাদ

সুমন নিনাদ › বিস্তারিত পোস্টঃ

মায়ানমার যেন ১৬ কোটি বাংলাদেশীর হাতেই হাতকড়া পরিয়ে রেখেছে

২২ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

হুজুগে বাঙালির ইস্যুর ভিড়ে খুব জরুরী এবং হৃদয়বিদারক একটা ইস্যু টিস্যুর মত হারিয়ে যাচ্ছে। ক্রিকেটে ভারতবধের তরতাজা ইস্যুকে ছাপিয়ে গেছে ভারতীয় সমর্থক সুধীর গৌতমের ওপর হামলার ইস্যু। অনেকে আবার বলছেন, তথাকথিত এই হামলার সত্যতা নিয়েও নাকি সন্দেহ আছে। আমি নিশ্চিত, ঘটনা মিথ্যা প্রমান হলে সেইটা আবার নতুন ইস্যু হবে। যাই হোক, সত্য হলে ধিক্কার জানাই হামলাকারীদের, আর মিথ্যা হলে ধিক্কার জানাই খবর প্রচারকারীদের।

মায়ানমার সীমান্তরক্ষী বাহিনীর হাতে অপহৃত বাংলাদেশের নায়েক রাজ্জাকের কথা মনে হতেই বুকের মাঝে কেমন যেন করে উঠল। অথচ ক্রিকেট জয়ের আনন্দে এই মানুষটির কথা ভুলতেই বসেছিল জাতি। এবং খুব সম্ভবত তাকে খরচের খাতায় ফেলে দিয়েছেন আমাদের মাননীয় সরকার।

নায়েক রাজ্জাক মায়ানমারে অপহৃত থাকা অবস্থায় গত পরশু বাবা হয়েছেন, আমাদের কারো কোন মাথাব্যাথা নেই। তার পরিবার না জানি কেমন উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে, আমাদের কী তাতে? জানিনা তাকে কুকুরগুলা মেরে ফেলেছে কিনা। তার নাক মুখ থেঁতলে দেবার রক্তাক্ত ছবি যখন ওরা ইন্টারনেটে ছেড়েছে, আর কী কী করতে পারে সেটা ভাবতেই আমার হাত পা শীতল হয়ে যাচ্ছে। কিন্তু ঐ টুকুই। আমাদের আর কিচ্ছু করার নাই। না আমার আপনার, না আমাদের সরকারের।

কত সহস্র রাতের ঘুম হারাম করে নায়েক রাজ্জাক দেশকে পাহারা দিয়ে গেছেন, হিসাব নাই। বিনিময়ে আমরা তাকে কি দিয়েছি? শুধু দেশের মানুষের নিরবচ্ছিন্ন ঘুম নিশ্চিত করতে কতদিন তিনি পরিবার, বাবা মা, বাচ্চাকাচ্চা ছেড়ে সীমান্তে পরে ছিলেন আমরা কেউ তার খবর রাখিনি। আমরা এখনও নিশ্চিন্তেই ঘুমাচ্ছি। শুধু নায়েক রাজ্জাক ভাল নেই, তার ঘুম হচ্ছেনা।

এখনও পর্যন্ত কিচ্ছু করতে পারেনাই আমাদের মাননীয় সরকার।
হাজী সেলিম একটা ভাল কথা বলেছেন, "মায়ানমার যেন ১৬ কোটি বাংলাদেশীর হাতেই হাতকড়া পরিয়ে রেখেছে।"

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.