নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুমন নিনাদ

বাংলা ও বাংলাদেশ- আমার ভাগফল, আমার ভাগশেষ

সুমন নিনাদ

সুমন নিনাদ › বিস্তারিত পোস্টঃ

আমাদের সকলের মনুষ্যত্ব আর আদর্শ যাকাত নেবার সময় এসেছে

১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৩৪

যত অকাট্য যুক্তিই দেখান, লোক দেখানো যাকাত দেয়া আর বাজারের সবচেয়ে বড় গরুটা কোরবানি দেয়ার এই অসুস্থ প্রতিযোগিতা আমি কোনভাবেই সমর্থন করতে পারব না। কিছু গরীব মানুষের মাঝে সস্তা কাপড় বিলি করে সেই দৃশ্যের সেলফি ধারন করে ফেসবুকে পোস্ট করার নাম যদি আপনাদের যাকাত হয়, তাহলে আই এম সরি টু সে, আপনার নিজেরই মনুষ্যত্ব যাকাত নেবার সময় হয়েছে।

গত ঈদে একটি মোবাইল কোম্পানি কিছু পথশিশুদের মাঝে তাদের বিজ্ঞাপন সম্বলিত পাঞ্জাবি বিতরন করেছিল। ঐ পথশিশুদের বানিয়েছিল তাদের পন্যের চলন্ত পোস্টার। আমি প্রতিবাদ করেছিলাম, অনেকের ভাল লাগেনি। অনেকে অনেক ধরনের যুক্তি দেখিয়েছিলেন। এই প্রচার দেখে বাঁকিরা যাকাত দিতে উদ্বুদ্ধ হবে ব্লা ব্লা। আপনার এবং আপনার পন্যের বিজ্ঞাপন যদি যাকাত দেবার নেপথ্যের উদ্দেশ্য হয়, তাহলে আই এম সরি টু সে, আপনার নিজেরই মনুষ্যত্ব যাকাত নেবার সময় হয়েছে।

ময়মনসিংহ শহরে যাকাতের কাপড় সংগ্রহ করতে গিয়ে পদদলিত হয়ে ২৪-২৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। এতগুলা মানুষের জীবন কি ফেলনা? বিষয়টা নিয়ে সবাই কেমন নির্বিকার দেখেছেন? বাংলাদেশ না হয়ে অন্য কোন দেশ হলে এতক্ষণে ঐ জর্দা ফ্যাক্টরির মালিকের পশ্চাতদেশ দিয়ে হাকিমপুরী আর সুরভী জর্দার সংমিশ্রণ ঢুকানো হত। আপনার যদি মুরোদ না থাকে সঠিক ব্যাবস্থাপনা আর নিরাপত্তা নিশ্চিত না করার, কে বলেছে আপনাকে লোক ডেকে যাকাত নামক বিজ্ঞাপন চিত্রায়িত করতে? গরীব মানুষের বাড়িতে গিয়ে যাকাত দিয়ে আসেন না কেন?

আসলে আমাদের সকলেরই মনুষ্যত্ব আর আদর্শ যাকাত নেবার সময় এসে গ্যাছে। চলুন ঐ গরীব মানুষগুলোর বাড়ি বাড়ি ধর্না দিয়ে মনুষ্যত্ব যাকাত নিয়ে আসি। দলে দলে যোগদান করে দোজাহানের অশেষ নেকী হাসিল করুন।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:

মানুষের দরকার সরকারী সাহায্য, যাকাত ফাকাত বন্ধ হোক; যারা দান করতে চায়, শিক্ষার জন্য দান করুক, সরকারী ফান্ডে দান করুক।

১১ ই জুলাই, ২০১৫ রাত ৮:১৫

সুমন নিনাদ বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য চাঁদগাজী

২| ১১ ই জুলাই, ২০১৫ রাত ৮:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইসলামে দানের বিধান হল ডান হাতে দাও বাম হাত যেন জানতে না পারে!

আর কর্পোরেট কালচার হল ৫০০০ টাকা দান করতে - ৫০ হাজার টাকা মিডিয়া কাভারেজে ব্যয় করো!

যার কুফল হলো-চলতান বাস্তবতা!

আর যাকাত দেবার বিধান এমন- এমন ভাবে যাকাত দাও -পরের বছর যেন যাকাত প্রাপ্ত ব্যাক্তি স্বাবলম্বী হয়ে নিজে যাকাত দিতে সক্ষম হয়। অথচ ঘটছে পুরাই উল্টো!

আমাদের পুরোহিত মোল্লা শ্রেণীরা না জ্ঞানে না ঈমানে সত্যটাকে সামনে আনতে পারছে না। দলান্ধতা, ভিরুতা, ইমানের দুর্বলতা সব মিলিয়ে আজকের হযবরল অবস্থা!!!!!!!!!!!

১১ ই জুলাই, ২০১৫ রাত ৮:১৬

সুমন নিনাদ বলেছেন: বিদ্রোহী ভৃগু অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

৩| ১১ ই জুলাই, ২০১৫ রাত ৮:১৩

সুমন নিনাদ বলেছেন: আধুনিক নিয়মে যাকাত। সোয়াব হল বিজ্ঞাপনও হল। এক ঢিলে দুই পাখি আর কি!!

৪| ১১ ই জুলাই, ২০১৫ রাত ৮:১৪

সুমন নিনাদ বলেছেন: অবাক লাগে ভাই। দেখবেন ঐ জর্দার ব্যাপারী ঠিক পয়সা আর ক্ষমতা খাটিয়ে এতগুলা মানুষের খুনের দায় এড়িয়ে যাবে। রানা প্লাজার ঐ সোহেল রানার কিছু হইছে? কিচ্ছু হবেনা শালাদের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.