নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুমন নিনাদ

বাংলা ও বাংলাদেশ- আমার ভাগফল, আমার ভাগশেষ

সুমন নিনাদ

সুমন নিনাদ › বিস্তারিত পোস্টঃ

চট্টগ্রাম টেস্ট বন্ধ করার হুমকিঃ আসুন আমাদের ক্রিকেটকে বাঁচাই

২২ শে জুলাই, ২০১৫ রাত ৮:১১

ক্রিকেট আমাদের শক্তির উৎস। ক্রিকেট আমাদের ঐকতানের জয়গান। এই একটা মাত্র ইস্যু যেখানে আম্লীগ-বিম্পি-জামাতি-শাহবাগী-হেফাজতী-মৌলবাদী-নাস্তিক-হিন্দু-মুসলমান ছাপিয়ে আমরা বাংলাদেশী। ক্রিকেট আমাদের ক্লান্তির মাঝে শীতল সমীরণ। ক্রিকেট আমাদের সব হারানোর মাঝে সব পেয়েছি'র গল্প।

আমাদের খেয়াল রাখা উচিৎ, আমাদের টিপিক্যাল বাঙালিয়ানা যেন আমাদের ক্রিকেটকে ক্ষতিগ্রস্ত না করে। নাসিরের বোনের ছবিতে ফেসবুকে বাজে কমেন্ট করে আমরা আমাদের জাত চিনিয়েছি। তাসকিনের ফ্যামিলি ফটোতেও একই ধরনের কমেন্ট। কিন্তু দক্ষিন আফ্রিকার কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের স্টেডিয়ামে বসে "কালু", "নিগ্রো", "ব্ল্যাক" ইত্যাদি ভাষায় উচ্চস্বরে ডাক দিয়ে আমরা আবার প্রমাণ করেছি যে আমরা আসলে ভাল মানুষের জাত না। সরি টু সে, আজকাল আমার মনে হয় বাঙালির রক্তে তিতুমীর কিংবা ক্ষুদিরাম আর নেই, আছে প্রচুর মীরজাফর।

বিষয়টি ইতোমধ্যে চট্টগ্রাম টেস্টের ম্যাচ রেফারির গোচরে এসেছে। ঘটনার পুনরাবৃত্তি হলে, তিনি ম্যাচ বন্ধ করবারও হুমকি দিয়েছেন। প্লিজ, যারা এসব করেছেন দয়া করে আর করবেন না। আর যারা করেন নি তারা বাঁকিদের প্রতিহত করুন। অনেক মুল্য দিয়ে কেনা আমাদের ক্রিকেটকে আমরা দক্ষিন আফ্রিকা কিংবা জিম্বাবুয়ের খাতায় নাম লিখাতে চাইনা। আশাকরি সবাই জানেন, বর্ণবৈষম্যের কারনে দক্ষিণ আফ্রিকা অনেকদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিল।

আসুন আমরা বর্ণবাদের এই ভয়াবহ তামাশা থেকে বিরত থাকি। আবার আমরা মানুষ হই।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৫ রাত ৮:৪৭

মুদ্‌দাকির বলেছেন:

ওরা কালু হইলে আমরা কি ?

২২ শে জুলাই, ২০১৫ রাত ১০:২৩

সুমন নিনাদ বলেছেন: চামড়া কালু কী ধলুতে কিছু আসে যায় কি? আমাদের মানসিকতা বরাবরই কালু

২| ২২ শে জুলাই, ২০১৫ রাত ৯:০৯

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: খেলোয়াররা পিরপক্কতা এ্েনেছ। এবার আমােদর পালা।

২২ শে জুলাই, ২০১৫ রাত ১০:২৪

সুমন নিনাদ বলেছেন: ভাল বলেছেন

৩| ২২ শে জুলাই, ২০১৫ রাত ৯:৫৫

এরশাদ বাদশা বলেছেন: সাউথ আফ্রিকা টিমটা খুবই ভদ্র। ডি কক এর সাথে তামিম এর ঝামেলটা কি করে হলো, বোধগম্য নয়। সে যাইহোক, আমার কথা হলো, আমাদের দলটা এখন বিশ্বের সমীহ জাগানিয়া একটা দল। খেলোয়াড়েরা ঠিক পথে হাঁটছে। আমরা নিশ্চয়ই সেদিনের কথা ভুলে যাইনি, অহম আর আত্মম্ভরিতায় ভুগতে থাকা ভারতীয় দল আমাদেরকে তাদের দেশ আমন্ত্রণ জানায়নি, একই কথা অস্ট্রেলিয়ার বেলায়ও। ওরা সবাই এখন বুঝতে পারছে বাংলাদেশ এখন আর অবজ্ঞার পাত্র নয়। সকল ষড়যন্ত্র আর অবজ্ঞার জবাব মাঠে দেয়া গেছে। কিন্তু এখনো আমাদের অনেক দুর যেতে হবে। উন্নতির এই যাত্রা যাতে বাধাগ্রস্থ না হয়, কোন তৃতীয় পক্ষ যাতে আমাদের ক্রিকেটকে পিছিয়ে দেয়ার ষড়যন্ত্রের সুযোগ নিতে না পারে, সেদিকটা আমাদের খেয়াল রাখতে হবে। শুধু সমর্থন করেই দায়িত্ব শেষ করলে হবেনা। এই ধরনের আচরণ(যেটা স্টেডিয়ামে হয়েছে) অবশ্যই আমাদের পরিহার করতে হবে।

৪| ২২ শে জুলাই, ২০১৫ রাত ১০:২৫

সুমন নিনাদ বলেছেন: সহমত। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

৫| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ২:৫৯

বাংলার জামিনদার বলেছেন: সাপোর্টার হিসাবে আমরা এখনো খুব বেশি আবেগি। একটু মার্জিত চালচলন তো আমরা আশা করতেই পারি, নইলে বলবে টাকা হয়েছে মাগার ছোটলোকামি যায়নাই।

২৩ শে জুলাই, ২০১৫ রাত ৩:৩৬

সুমন নিনাদ বলেছেন: সহমত

৬| ২৩ শে জুলাই, ২০১৫ সকাল ৭:৩৫

সাদা মনের মানুষ বলেছেন: যারা গ্যালারীতে বসে এমনটি করবে তাদের তাৎক্ষণিক ভাবে গণধোলাই করার জন্য সবাইকে আহ্বান করছি

২৪ শে জুলাই, ২০১৫ রাত ১১:৪১

সুমন নিনাদ বলেছেন: হাহা ভাল বলেছেন

৭| ২৩ শে জুলাই, ২০১৫ দুপুর ২:৫৬

সুমন কর বলেছেন: সাদা মনের মানুষ বলেছেন: যারা গ্যালারীতে বসে এমনটি করবে তাদের তাৎক্ষণিক ভাবে গণধোলাই করার জন্য সবাইকে আহ্বান করছি।

ক্যামেরার সাহায্যে তাদের খুঁজে, সাথে সাথে মাঠ থেকে বের করে দেবার দরকার ছিল।

২৪ শে জুলাই, ২০১৫ রাত ১১:৪১

সুমন নিনাদ বলেছেন: সহমত

৮| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ৯:৪০

সাইবার অভিযত্রী বলেছেন: সাদা মনের মানুষ বলেছেন: যারা গ্যালারীতে বসে এমনটি করবে তাদের তাৎক্ষণিক ভাবে গণধোলাই করার জন্য সবাইকে আহ্বান করছি

২৪ শে জুলাই, ২০১৫ রাত ১১:৪২

সুমন নিনাদ বলেছেন: সেটাই উচিৎ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.