নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুমন নিনাদ

বাংলা ও বাংলাদেশ- আমার ভাগফল, আমার ভাগশেষ

সুমন নিনাদ

সুমন নিনাদ › বিস্তারিত পোস্টঃ

পুলিশের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি আর মানসিকতার পরিবর্তন করুন

২৯ শে জুলাই, ২০১৫ রাত ১০:০৫

আগের দিনের বাংলা সিনেমার শেষ অঙ্কে সৎ পুলিশ অফিসারের সেই বিখ্যাত ডায়ালগটা খুব মনে পড়ে। কোনটা বলেন তো? “একজন দুইজন অসৎ অফিসারের জন্য আপনি গোটা ডিপার্টমেন্টকে দায়ী করতে পারেন না।’’

না, আমরা সাধারণ মানুষ গোটা ডিপার্টমেন্টকে দায়ী করি না। কিন্তু সত্যি কথা বলতে কী আমাদের মানসিকতায় সমস্যা আছে। ঋণাত্মক ভুমিকা আছে আমাদের মিডিয়ারও। আমরা একজন পুলিশ কনস্টেবলের সারাদিনের কিংবা সারাজীবনের দিনলিপি কোনদিনও ঘেঁটে দেখিনা। কারন ওটার বাজারে কাটতি নেই। কিন্তু নেতিবাচক ঘটনাগুলোকে রঙ মাখিয়ে বাজারজাত করি।

আজ আমাদের দেশে ঘুষ এবং পুলিশ একে অপরের প্রতিশব্দ। কিন্তু কোনদিন কি কেউ রাস্তার মোড়ে ছাতা হাতে দাঁড়ানো রোদ্রতাপে চামড়ায় কালশিটে পড়া পুলিশটিকে জিজ্ঞাসা করে দেখেছেন, ভাইজান দুপুরে কী দিয়ে ভাত খাইছেন? কেউ কি জানতে চেয়েছেন- যে আপনার সারাদিনের খাবার জন্য সরকার কয় টাকা বরাদ্দ দিয়েছে? জানি করেন নাই, করে দেখবেন আপনার মনটা খারাপ হয়ে যাবে।

একটা সভ্য(!) দেশে দিনে দুপুরে পুলিশকে পিটিয়ে মেরে ফেলে, গায়ে আগুন ধরিয়ে দেয়, পৃথিবীর অন্য কোথাও শুনেছেন?

“৫০০ টাকা দে। নাই। ২০০ দে। নাই। ২০ টাকা দে। তাও নাই। তাহলে পিঠটা চুলকে দে”। এই গল্পটা নিশ্চয় অনেকেই শুনেছেন। একটা কথা বলি, পুলিশের পিঠ চুলকানোর এই অভ্যাস কে বানিয়েছে জানেন? হ্যাঁ আমরা বানিয়েছি। পুলিশ শতকরা ৫০ ভাগ দায়ী হলে আমরা জনগণও সমান ৫০ ভাগ দায়ী। পুলিশকে নষ্ট করেছি আমরা। পুলিশকে যুগে যুগে ব্যবহার করে এসেছে আমাদের রাজনীতিকরা।


পুলিশকে বন্ধু ভাবুন। তাদের কাজে সহায়তা করুন। নিজে অপরাধ করে পুলিশকে ঘুষ দিয়ে কিনে ফেলার প্রবণতা পরিহার করুন। মোট কথা পুলিশের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি ও মানসিকতার পরিবর্তন করুন। দেখবেন আবার এদেশে “মাছের রাজা ইলিশ আর জামাইয়ের রাজা পুলিশ” হয়ে যাবে। Red Salute to all the members of Bangladesh Police, who all are working hard with honesty and integrity!!!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.