নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাগলে কিনা বলে !!!

পাগলের চিকিৎসা হয় না , পাগলামির ওষুধ নাই ।

মহাজাগতিক পাগল

আমি ছোট লোকের মাঝে আরও ছোট লোক , আমি পশ্চাদপদদের মাঝে আরও পশ্চাদপদ।

মহাজাগতিক পাগল › বিস্তারিত পোস্টঃ

সাইবার অ্যাটাক বা ফেসবুকের অ্যাকাউন্ট হ্যাক হলে উদ্ধারে করণীয়

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৯

ফেসবুকে অ্যাকাউন্ট হ্যাক সহ অনলাইনে অনেকেই সাইবার ক্রাইমের শিকার হচ্ছেন । অনেকে হেয় হচ্ছেন প্রতিনিয়ত । তারপরও দাঁতে দাঁত চেপে বসে থাকেন অনেকে কারণ নিজেদের করনীয় সম্পর্কে অনেকেই সচেতন নন । আমি সম্প্রতি এমন সমস্যার সম্মুখীন হওয়ায় সাইবার ক্রাইম এর শিকার হলে করণীয় উপায় সম্পর্কে জানতে পেরেছি । তাই আপনাদের সাথেও শেয়ার করা জরুরী মনে করলাম যেন ভবিষ্যতে আপনারা সাইবার হামলার শিকার হলে যথাযথ পদক্ষেপ নিতে পারেন ।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আপনার সামনে দুটি উপায় খোলা আছে ।
** অ্যাকাউন্ট টি পুনরুদ্ধার করা ।
** অ্যাকাউন্ট টি চিরতরে ডিলেট করে দেওয়া ।
দুটি ক্ষেত্রেই আপনাকে সহযোগিতা করবে তথ্য ও যোগাযোগ মন্ত্রনালয় । তারা মাত্র তিন দিনের ভেতর হ্যাক হওয়া অ্যাকাউন্টটি উদ্ধার করে দেবে অথবা আপনার অনুমতি সাপেক্ষে ডিলেট করে দেবে ।

অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আপনার প্রথমেই করনীয় কাজ হল আপনার এলাকার পুলিশ ষ্টেশন এ গিয়ে জিডি করা । আমরা অনেকেই থানার নাম শুনলেই ভয় পাই । ভয় পাবেন না । সাইবার ক্রাইমের বিষয়টি এখন খুব গুরুত্তের সাথে নেওয়া হয় । জিডি করার অভিজ্ঞতা না থাকলে সাথে কাউকে নিয়ে যেতে পারেন এবং থানার দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা ও আপনাকে সাহায্য করবেন । জিডি করা খুব সহজ । দায়িত্তরত পুলিশ কর্মকর্তা এর সামনে বসে আপনার সমস্যার কথা জানিয়ে একটা সাধারন ডায়েরি করবেন । জিডি করা শেষে আপনাকে জিডির একটি কপি দেওয়া হবে । এই কপিটি খুব যত্নের সাথে রেখে দিবেন ।

জিডি করা শেষে আপনার দ্বিতীয় কাজ হবে তথ্য ও যোগাযোগ মন্ত্রনালয় এর সাইবার নিরাপত্তা হটলাইনে ফোন করে তাদের সাথে যোগাযোগ করা । সাইবার নিরাপত্তা হটলাইনে নাম্বারঃ 01766678888 . সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা এর ভেতর যোগাযোগ করবেন । শুক্রবার বন্ধ থাকে । তারা জানতে চাইবে আপনার অ্যাকাউন্ট টি পুনরুদ্ধার করতে চান নাকি অ্যাকাউন্ট টি চিরতরে ডিলেট করে দিতে চান । আপনার সমস্যা শোনার পর তারা আপনাকে একটি ইমেইল অ্যাড্রেস দেবেন । ইমেইল অ্যাড্রেস হলঃ [email protected] . এই ইমেইল অ্যাড্রেস এ আপনাকে যে অ্যাটাচমেন্ট গুলো পাঠাতে বলা হবে সেগুলো হচ্ছেঃ

#১ জিডির স্ক্যান করা কপি ।
#২ ভোটার আইডি কার্ড এর রঙ্গিন স্ক্যান কপি ( রঙ্গিন হওয়া আবশ্যক ) ।
#৩ হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট এর লিংক।
#৪ ইতিপূর্বে কখনও কোথাও ব্যবহার করা হয় নি এমন সম্পূর্ণ নতুন খোলা একটি ইমেইল আইডি ।

সব অ্যাটাচমেন্ট সহ ইমেইল পাঠিয়ে দেওয়ার পর চাইলে আপনি আবার হটলাইনে কল করে ইমেইল পেয়েছে কি না সে বিষয়ে নিশ্চিত হতে পারেন । এরপর তিন দিনের ভেতর আপনার হ্যাক হয়ে যাওয়া অ্যাকাউন্ট উদ্ধার করে আপনাকে ফোন দিয়ে জানানো হবে । এভাবে খুব সহজেই আপনি সাইবার হামলা প্রতিহত করতে পারেন এবং নিজে সুরক্ষিত থাকতে পারেন । ভবিষ্যতের জন্য পোস্ট এ দেওয়া ইমেইল ও হটলাইন নাম্বার টি সেইভ করে রাখতে পারেন ।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:


হ্যাক, ম্যাক, গ্যাক, গ্যাক; আমার ফেইসবুক একাউন্ট নেই!

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪৭

মহাজাগতিক পাগল বলেছেন: আপনার অহেতুক মজা করার কারণ বোধগম্য হল না । ইহা ফান পোস্ট নয় । জন গুরুত্ত্বপূর্ণ পোস্ট ।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:


স্যরি, আপনি বলছেন গুরুত্বপুর্ন

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪৮

শাহ আজিজ বলেছেন: আপনি একটু লম্বা করে ফেলেছেন ব্যাপারটা। আমি আমারটা বলি? আমার ফেবু লগইন হচ্ছেনা দেখে হেল্প চাইলাম । সাথে সাথে ফেবু সিঙ্গাপুর জানতে চাইল আপনাকে একটি মেসেজ পাঠাব । তা কি আপনার মেইলে না মোবাইলে পাঠাব?
মোবাইলে পাঠাতে বললাম , দুই সেকেন্ডেই নতুন পাসওয়ার্ড এলো এবং তা দিয়ে উদ্ধার করলাম।

একিভাবে মেইল হ্যাক হল। আমি আমার বাবার মাঝের নাম দিলাম ,তিন দফা চেষ্টার পর নাম সঠিক হল এবং যে হ্যাক করা পাসওয়ার্ড দেখলাম তাতে মনে হল অসম্ভব পেশাদার হ্যাকার এটা হ্যাক করেছিলো কিন্তু কোন ক্ষতি করেনি। দুটো প্রতিষ্ঠানই আমায় জানাল তারা আমাকে পরবর্তীতে আর হ্যাক হবেনা এমন নিশ্চয়তা দিচ্ছে।

কেন এমন হল?

একাউনট ফিল করার সময়ে আপনার সন্মন্ধে সঠিক তথ্য দিন এবং একটি ডিভাইস অ্যাড করুন যা আপনার নামে রেজিস্টার্ড । গাফিলতি করলে ফলাফল থানা পুলিশ। সব সময় চেষ্টা করবেন আপনার আই পি অ্যাড্রেস সংখ্যা ব্যাবহার যেন খুব বেশী না হয় । বাসা , অফিস ও মোবাইলে সীমিত রাখুন তাতে একজন হ্যাকার পাসওয়ার্ড চেঞ্জ করতে চাইলে বেশ বিড়ম্বনার মুখোমুখি হবে।

আশা করি বোঝা গেছে গেছে ব্যাপারটা।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:





যে কেউ হ্যাকিংয়ের শিকার হতে পারে। আপনাকে অনেক ধন্যবাদ বিষয়টি এভাবে ব্যাখ্যা করার জন্য।




শাহ্ আজিজ ভাইয়ের পরামর্শটিও গুরুত্বপূর্ণ সংযুক্তি কাজ দেবে।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৮

সুমন কর বলেছেন: চমৎকার একটি বিষয় শেয়ার করার জন্য ধন্যবাদ।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:২৭

সেলিম আনোয়ার বলেছেন: আমার ইমেইল আইডি হ্যাক হয়েছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.