নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম\nআমি আপনাদের সান ড্যান্স aka স্যাম রহমান :)

সানড্যান্স

এই যে ব্যাস্ততা বাড়ছে, এই যে নিকোটিন!জ্বালিয়ে দেয়া সিগারেটে ধোয়াচ্ছন্ন বেডরুমপ্রতিদিন ভাল্লাগেনার ছাই জমে এস্ট্রেতেব্যাস্ততার কালচে লাইটার, এই যে অলস ঘুম!এক কপি স্বপ্ন আসে সৌজন্য কপি হয়েসারারাত ঘুমিয়ে থাকি প্রচ্ছদে হাত বুলিয়ে।কাশাফাদৌজা নোমান

সানড্যান্স › বিস্তারিত পোস্টঃ

একটি অসাধারণ মুভির গল্প!

১৭ ই জুলাই, ২০১৬ রাত ৩:৩০

সাধারণত আমরা ড্রামা ক্যাটাগরির মুভি তেমন দেখিনা। বেশিরভাগের কাছেই ড্রামা ক্যাটাগরি বোরিং, কথাটা নেহায়েত অহেতুক নয় তা আমি মানি। তবে আজকে ড্রামা ক্যাটাগরির একটি অসাধারন মুভি সম্পর্কে আমি বলতে আসছি। প্রেমিক/পিতা/বাবা/ভাই কিংবা সন্তান হিসেবে আমরা ছেলেরা কেয়ার নিতে পছন্দ করি বা না করি, আমাদের কেয়ার নিতে হয়, এটলিস্ট আমাদের প্রকাশে কেয়ার নিসি এই ভাব টুকুর পউল্লেখ থাকে সেদিকে খেয়াল রাখতে হয়। এই যত্ন নেয়া বা কেয়ারিং নিয়ে তৈরি হয়েছে অসাধারণ সুন্দর মুভি, দ্য ফান্ডামেন্টাল অফ কেয়ারিং! বলে রাখা ভাল, ২০১৬ তে সমালোচকদের দৃস্টি আকর্ষণে সক্ষম হয়েছে এই মুভি, এবং একি সাথে লো বাজেটের বিশাল ব্যবসা সফল মুভিও।

মুভির মূল চরিত্র আসলে দুটো, বেঞ্জামিন এবং ট্রেভর। জীবন সম্পর্কে কিছুতা উদাসীন বেন, কিংবা বেঞ্জামিন কে শুরুতে দেখা যায়, সে কেয়ার গিভার (যেখানে যত্ন নেয়ার উপর ট্রেনিং দেয়া হয়, সার্টিফিকেট সহ) এর ট্রেনিং নিচ্ছে, যথারিতী কোর্স কমপ্লিট হলে সে জবের জন্য এপ্লাই করে মিস এলসার কাছে, এই মিস এলসার পুত্র ট্রেভর, মুভির আরেক প্রধান চরিত্র। কোন অভিজ্ঞতা ছাড়াই বেঞ্জামিন কে নিয়োগ করা হয় ট্রেভর নামক এক সদ্য টিনেজ পার হওয়া তরুণের কেয়ার গিভার হিসেবে নিয়োগ পেতে, যেখানে ট্রেভয়ার কে দেখানো হয়েছে একজন অসহায় তরুণ রূপে যে কিনা মল ত্যাগের পর নিজের শৌচ কার্যেও অক্ষম! ডুকেন মাসকুলার এট্রফি, যা কিনা প্রতি সাড়ে তিন হাজার মানুষে একজনের হয়, সেই দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ট্রেভার কে কেয়ার করার দায়িত্ব নেয় বেঞ্জামিন, বেতন হিসেবে সে পাবে ঘন্টায় নয় ডলার, একজন ৪৫ বছরের মানুষের পক্ষে যা কিছুটা অস্বাভাবিক।

বেঞ্জামিন কে আমরা মুভিতে দেখতে পাই কেয়ারলেস, স্ত্রী থেকে পালানো, যে পালিয়ে বেড়াচ্ছে স্ত্রীর দেয়া ডিভোর্সের ভয়ে একজন মধ্য বয়সের পুরুষে, মুভির শুরুতেও ট্রেভারের মৃত সন্তানের ব্যাপারে আলাপ হলেও দর্শক দের অপেক্ষা করতে হয় বহুদূর। অল্প দিনেই ট্রেভার এবং বেঞ্জামিনের হৃদ্যতাপূর্ণ সম্পর্ক তৈরি হয়ে ওঠে। প্র্যাঙ্ক লাভিং, ফানি ট্রেভারের সাথে বেঞ্জামিনের সম্পর্কে কিছুটা হলেও বাবা-পুত্রের ছায়া দেখা যায়। ট্রেভারের প্রতিদিন কার একঘেয়ে রুটিনে বৈচিত্র আনতে হঠাত ই সে এবংবেঞ্জামিন মিলে বের হয় রোড ট্রিপে, যে ট্রেভার তার বিগত জীবনে কখনোই এক ঘন্টার বেশী দূরত্বে বাড়ি থেকে বের হয়নি।


নাক উচুঁ ব্রিটিশ মহিলা এলসার সাথে মোটামুটি যুদ্ধ করেই বেঞ্জামিন ট্রেভার কে নিয়ে বের হয় টিভিতে দেখা অদ্ভুত সব জায়গা ঘুরতে। এবং ট্রেভার নিজেও আবিষ্কার করে সে কখনোই এত আনন্দ পায়নি, আমরা তার বর্ণণায় গিয়ে দর্শকের মুভির ভালোবাসায় অনাগ্রহ তৈরি করতে চাইনে। পথিমাঝে হিচ হাইকার ডট কিংবা ডরোথির সাথে পরিচয় হয় বেঞ্জামিনের আর ট্রেভারের। ঘর পালানো এই তরুণী নিজের মায়ের আদর্শে অনুপ্রাণিত হয়ে জীবন কে নতুন করে খুজঁতে বের হয়েছে, তাকে লিফট দেয় আমাদের মূল নায়কেরা তাদের লক্ষ, তারা পৃথিবীর সবচাইতে বড় গরুটি দেখবে, তারা দেখবে টিভিতে বহুবার দেখা দুনিয়ার সবচাইতে বড় মানব সৃস্ট গর্ত! এর মাঝে হৃদয়ের লেনা দেনা ঘটতে থাকে তরুণ হৃদয় দুটোর। এরি মাঝে হঠাত ট্রেভার তার বাবাকে খুজঁতে গিয়ে আবিষ্কার করে, পৃথিবীতে কিছু ব্যর্থ বাবাও আছে! যেমন টা আমরা দেখতে পাই, হয়তো পুরো দায়িত্বে অক্ষম, কিন্তু কণ্যার প্রতি ভালোবাসায় হাজারো মেইল জুড়ে কন্যার নিরাপত্তায় ডট এর বাবা ক্যাশের ফল করার মাঝে!

আমরা বেঞ্জামিন কে সম্পর্কের নানান স্তরে আবিষ্কার করি প্রতিনিয়ত, হঠাত রাস্তায় পাওয়া লিফট দেয়া নারী পিচের প্রতি দেখতে পাই একজন পুরুষের সত্যিকারের উন্মেষ, নিজের সন্তান হারানোর দুঃখ ভুলতে যে প্রতিনিয়ত চেস্টা করে চলছে বাকি সম্পর্ক গুলোর মাঝে উষ্ণতা খুজেঁ!

মুভির আই এমডিবি রেটিং বর্তমানে সাড়ে সাত। মানুষের মন ছুয়েঁ গেসে মুভিটা। সম্পর্কের নানাদিক গুলোর প্রকাশ পেয়েছে মুভিতে, এবং অসাধারন সৌন্দর্যের সাথে। পুরো মুভিতে কোথাও আপনি বসে যাবেন না, একের পর এক বিনোদন কিংবা কমেডি দিয়ে শুরু থেকে শেষ, আই রিপিট শেষ পর্যন্ত প্রতিটি সেকেন্ড উপভোগ্য হয়েছে মুভির।

The Fundamentals of Caring (2016)
৭ দশমিক ৪/ ১০
ফেসবুকের এই লিঙ্কে মুভির টরেন্ট লিঙ্ক দেয়া আছেফেসবুকে এখানে টরেন্ট লিঙ্ক পাবেন মুভির, ইংলিশ সাবটাইটেল সহ

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:১৩

মোটা ফ্রেমের চশমা বলেছেন: কালকে রাতে নামিয়ে রেখেছি। আজকে দেখবো আশা করি।

১৭ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:২০

সানড্যান্স বলেছেন: ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.