নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম\nআমি আপনাদের সান ড্যান্স aka স্যাম রহমান :)

সানড্যান্স

এই যে ব্যাস্ততা বাড়ছে, এই যে নিকোটিন!জ্বালিয়ে দেয়া সিগারেটে ধোয়াচ্ছন্ন বেডরুমপ্রতিদিন ভাল্লাগেনার ছাই জমে এস্ট্রেতেব্যাস্ততার কালচে লাইটার, এই যে অলস ঘুম!এক কপি স্বপ্ন আসে সৌজন্য কপি হয়েসারারাত ঘুমিয়ে থাকি প্রচ্ছদে হাত বুলিয়ে।কাশাফাদৌজা নোমান

সানড্যান্স › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ, ইয়াসির মননের বই-প্রশ্ন তার ও কমন পড়েছিল

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৫৫


বইটির প্রকাশকাল বাংলা একাডেমী বই মেলা, ২০১৬ তে। অল্প কিছুদিন হয় বইটি আমি হাতে পেয়েছি। লেখক আমার বন্ধু হলেও আমি চেস্টা করবো রিভিউ এর ব্যাপারে সৎ থাকতে।


সাম্প্রতিক সময়ে হঠাত করে অনেকেই সাহিত্যিক হয়ে উঠলেও আমাদের মত পড়ুয়া শ্রেণিদের খুব কম সংখ্যক বই ই তৃপ্তি দিতে পেরেছে। এর মাঝে ইয়াসির মননের প্রথম বই, প্রশ্ন তার ও কমন পড়েছিল একটি। একজন ছেলের বাস্তবতা ঘিরে বই উপজীব্য হয়ে উঠেছে। রিমন নামক প্রধান চরিত্রের শিশুকাল, শৈশব থেকে তারুণ্যে পদার্পন এর গল্পের সাথে সাথে আশ পাশের মানুষের নানা দিক তুলে ধরেছেন লেখক। লেখক নিজেও যে স্মৃতিকাতর তার প্রমাণ বই এর অনেকাংশে আছে।


প্রবাসী বাবা যখন তার মায়ের (রিমন এর) সাথে বিচ্ছেদ ঘটান, সেই থেকে দুই সন্তানের জননী রিমন এর মায়ের জীবন যুদ্ধ এবং একি সাথে রিমনের বেড়ে ওঠার গল্প নিয়েই এই উপন্যাস। বিচ্ছেদ হওয়া পরিবারের একজন কিশোরের সমাজের সাথে সংগ্রাম, মায়ের প্রতি ভালোবাসা, বোনের প্রতি ভালোবাসা, রিমনের মায়ের সন্তানের জন্য একের পর এক ত্যাগ, রিমনের বাবার সংসারের প্রতি উদাসীনতা, রিমনের বাবার নিজের স্বজন প্রীতি এবং রিমনের প্রতি অবহেলা লেখক ক্রমানুনিক ভাবে সব ই তুলে ধরেছেন।


রিমনের শৈশব স্কুল, মাধ্যমিক স্কুল, স্কুলের বন্ধুদের সাথে পারস্পারিক জীবন, পরবর্তীতে কলেজ জীবনে উপন্যাসের নায়িকা হিসেবে অনন্যার সামান্য উপস্থিতি বইটাকে প্রেমের উপন্যাস থেকে আলাদা করেছে। আছে বিশ বছর আগের শ্যামলি, কল্যানপুর, মোহাম্মাদপুরের স্মৃতি। বোনের জন্য গভীর ভালোবাসা, দুলাভাই এর প্রতি সম্মান সব কিছু মিলায়ে উপন্যাসের মূল নায়ক রিমন এর চরিত্রে রয়েছে নিঃসংগ, সামাজিক এবং পারিবারিক ভাবে নিপীড়িত রিমনের হাহাকার।


আছে রিমনের মায়ের মাতৃসুলভ আচরণের গল্প এবং একি সাথে সেপারেটেড বাবার নির্দয় চরিত্র। অপমানে ক্ষোভে জর্জরিত রিমন নিজের ব্যক্তি জীবনের পাশাপাশি চিত্রায়িত করে গেছে আশ পাশের মানুষ গুলো কে। বাবার প্রতি রিমনের ঘৃণা থাকলেও আমরা বই এর সবটা জুড়েই দেখি পিতৃ স্নেহের কাঙ্গাল রিমন কে বারে বারে নির্দয় পিতার কাছে ফিরে ফিরে যেতে।


সব মিলিয়ে সেপারেটেড ফ্যামিলির মানুষ গুলো কে নিয়ে গড়ে ওঠা উপন্যাসটির সমাপনী তেমন ভাল না হলেও বইটি আপনাকে আকর্ষন করবেই, ছুয়েঁ যাবে রিমনের হাহাকার। আশা করি আমার মত আপনাদের ও ভালো লাগবে।

ধন্যবাদ
স্যাম রহমান

বই- প্রশ্ন তার ও কমন পড়েছিল
লেখক- ইয়াসির মনন
প্রকাশকাল- ফেব্রুয়ারী, ২০১৬
পাললিক সৌরভ প্রকাশনী

মূল্যঃ ২৮০ টাকা

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:০০

গোফরান চ.বি বলেছেন: ভালো লাগল।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:০৩

মেহেদী রবিন বলেছেন: পাঠকশ্রেণীর পড়ার মত বইয়ের আসলেই অভাব। আর প্রতিষ্ঠিতদের ভিড়ে নতুনরা জায়গা পায় কই ? ধন্যবাদ রিভিউটার জন্যে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.