নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম\nআমি আপনাদের সান ড্যান্স aka স্যাম রহমান :)

সানড্যান্স

এই যে ব্যাস্ততা বাড়ছে, এই যে নিকোটিন!জ্বালিয়ে দেয়া সিগারেটে ধোয়াচ্ছন্ন বেডরুমপ্রতিদিন ভাল্লাগেনার ছাই জমে এস্ট্রেতেব্যাস্ততার কালচে লাইটার, এই যে অলস ঘুম!এক কপি স্বপ্ন আসে সৌজন্য কপি হয়েসারারাত ঘুমিয়ে থাকি প্রচ্ছদে হাত বুলিয়ে।কাশাফাদৌজা নোমান

সানড্যান্স › বিস্তারিত পোস্টঃ

দ্য রিটার্ণ অফ আরব্য রজনী, ২৭/০৩/৩৮

২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪০

সকালে অফিস থেকে বের হইসি, আমি আর ইমরান, সারারাত ঝিমাইছি অফিসে। ইমরান রে নিয়ে পাকিস্তানী রেস্টুরেন্ট এ ঢুকব, এমন সময় দুই পূর্ব পরিচিত আরব, আমাকে দূর থেকে দেখে ইয়া ডাকতুর, কেফাল হাল, ইয়া রাজ্জাল... ইত্যাদি বলে চিতকার দিতে দিতে আমাকে জড়ায় ধরে চুমু টুমু খেয়ে একাকার! যারা আরবদের সম্পর্কে জানেন, তারা জানবেন যে, এরা পরিচিত কারু সাথে দেখা হলে গ্রিটিংস কিংবা শুভেচ্ছা বিনিময় করতেই মিনিট দশেক পার করে দেয়, এই দশ মিনিট কিন্তু লিটারেলী দশ মিনিট!! কথার কথা নয়!! তো কিছুক্ষণ পর ইমরান আমারে চোখ কুচঁকে জিজ্ঞেস করে,
- কোন থা ও?
আমি বললাম,
-মাফি মালুম! মুঝে ক্যায়সে পাতা?

ইমরান বলতেসে

- যেয়সে বাত কিয়া, মেনে সোচা উস দোনো তেরা বাচপানকা বিছরা হুয়া ভাই!!!

ইমরান আর আমি একি বিল্ডিং এ থাকি। এখানকার ম্যাক্সিমাম বিল্ডিং এ মাল্টি ন্যাশনাল লোকজন থাকে। আমাদের বিল্ডিং এ সাত জন ডাক্তার থাকে, বাংলাদেশ, সুদান আর পাকিস্তানের। আগে এক ইন্ডিয়ান ছিল, উনি চলে গেসেন। তো পরে খেতে খেতে আমার ইমরানের অনেক কিছু নিয়ে গল্প হল। ইমরান লতার খুব ভক্ত, ইমরানের গাড়িতে একটা পেন ড্রাইভে শুধু লতা মুঙ্গেশকরের গান! আমাকে বলসিল, ইয়ার আগার মেরে গাড়ী মে ইয়ে লতা'কা পেন ড্রাইভ বাজে তো নো ডিস্ট্যান্ট ইস ফার ফর মি, লং ড্রাইভ কে লিয়ে লতা'স সংস আর আন কম্পেয়ারেবল! আই ক্যান টেক ইউ টু ঢাকা, ইউ হ্যাভ জাস্ট টু প্লে লতা! কথাটা আসলেও সত্য! লং ড্রাইভে আমিও লতা প্লে করে দেখছি, লং ড্রাইভে পুরানো দিনের গান ছাড়া কনসান্ট্রেশন ধরে রাখা যায় না!

ইমরান বাংলাদেশীদের খুব পছন্দ করে, ওর প্রথম বন্ধুও নাকি বাংলাদেশী। আরেক ডাক্তারের গল্প বলে, ডা আবদুল্লাহর! ভদ্রলোক বোধয় রাজশাহী মেডিকেল কলেজের এসিস্টেন্ট প্রফেসর, মেডিসিনের। এম আর সি পি করা ভদ্রলোক। ইমরান তার অন্ধ ভক্ত! আমাকে একদিন ইমরান বলে তেরে কো রাজশাহী মালুম হ্যায়? আমি বললাম তেরে কো রাজশাহী কে বারে মে ক্যায়সে পাতা?

ইমরান সুন্দর জবাব দিসে, আগার কই নেশন ক্রিকেট খেলে তো আই আনো এভ্রিথিং এবাউট দ্যাট ন্যাশন!

ইমরান কথায় কথায় ডা আবদুল্লাহর প্রশংসা করে, ইমরান ঢাকা আসতে চায়, লং ড্রাইভ, আরব-আমিরাত-ওমান-ইরান-পাকিস্তান-ইন্ডিয়া-বাংলাদেশ! তার পরেই মন খারাপ করে বলে, ইন্ডিয়ার ভিসা আমেরিকার চাইতে নাকি টাফ পাকিস্তানীদের জন্য, ভাইস ভার্সা! সে একদিন যাবেই! মিরপুরে তার একটা ওয়ানডে দেখার খুব ইচ্ছে!

দ্য রিটার্ণ অফ আরব্য রজনী, ২৭/০৩/৩৮

মন্তব্য ৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ইমরান কথায় কথায় ডা আবদুল্লাহর প্রশংসা করে, ইমরান ঢাকা আসতে চায়, লং ড্রাইভ, আরব-আমিরাত-ওমান-ইরান-পাকিস্তান-ইন্ডিয়া-বাংলাদেশ! তার পরেই মন খারাপ করে বলে, ইন্ডিয়ার ভিসা আমেরিকার চাইতে নাকি টাফ পাকিস্তানীদের জন্য, ভাইস ভার্সা! সে একদিন যাবেই! মিরপুরে তার একটা ওয়ানডে দেখার খুব ইচ্ছে!

ইহা দ্বারা আপনি কি বুঝাতে চাচ্ছেন?
বাংলাদেশে আসতে হলে ইন্ডিয়া হয়ে আসতে হবে?

আর কি কোন পথ নেই?
আকাশপথে, কিংবা সাগরে বাংলাদেশে আসতে ইন্ডিয়ার ভিসা লাগে?

ভালো হয়, এসব ছাগ্লামি ছেড়ে দেন।

পাব্লিক বুঝে কে কি কইতে চায়!

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:১৫

আমি ব্লগার হইছি! বলেছেন: আপনার পাকিস্তানের প্রতি পিরিত অনেক বেশী

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এ আবার কোন বিশষ+ অঙ্ঘ

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫১

মানবী বলেছেন: ‌আপনার বিভিন্ন লেখা পড়ে বলছি, আপনি নিশ্চিত আমার অনেক জুনিয়র হবেন। আপনার লেখার মাঝের রম্য আর সাবলীলতা ভালো লাগে, মরুভূমির দেশের মানুষদের অদ্ভুত সব আচরন একজন চিকিৎসকের দৃষ্টিতে কিভাবে ফুটে উঠে তার স্পষ্টচিত্র পাওয়া যায়।
সে কারনে আরব্য রজনীর সিরিজ বেশ উপভোগ্য মনে হয়।

দুঃখজনক হলেও সত্য আরবরা র্মূখ হলেও আমাদের অনেক তথাকথিত শিক্ষিতদের মানসিক সংকীর্ণতা কুয়োর ব্যাঙকেও লজ্জিত করে তোলার মতো। এদের হীণমন্যতায় আপনার লেখার সহজ সাবলীল গতি থমকে যাবেনা আশা করি।

ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.