নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডাঃ সিরাজুল কবির

ডাঃ সিরাজুল কবির › বিস্তারিত পোস্টঃ

এজমা ও এলার্জি চিকিৎসায় Hyposensitization: Allergy Vaccine

২০ শে জুন, ২০১৩ রাত ১১:৪৯

ভূমিকা



বিগত কয়েক দশকে এজমা ও এলার্জি রোগ ও রোগীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সময়ের অধিক ক্ষমতার ঔষধ উপসর্গ ভিত্তিক চিকিৎসায় কার্যকর প্রমাণিত হলেও এরোগ সমূহের নিরাময় ও পুরাপুরি আরোগ্য লাভে অকার্যকর।

অধুনা ব্যবহৃত ঔষধসমূহ এজমা ও এলার্জি রোগের উপশম ও নিয়ন্ত্রণে ‘সক্ষম’, কিন্তু ‘রোগ-প্রকৃতি’ (Disease process) পরিবর্তনে সম্পূর্ণভাবে অসমর্থ। ফলে ভুক্ত-ভুগিরা ঔষধ-নির্ভরতায় আজীবন এ রোগের সাথে যুদ্ধ করে চলে।

রোগের ‘মূল-প্রকৃতি পরিবর্তনে’ সক্ষম এমন একটি চিকিৎসা-ব্যবস্থার অভাব অনেকদিন ধরে অনুভূত হচ্ছিল। যাতে এ ধরণের রোগ থেকে সম্পূর্ণ নিরাময় বা আরোগ্য লাভ সম্ভব হয়। যা বহুল প্রত্যাশিত ও সময়ের দাবি।

‘এলার্জেন ইম্যুনো-থেরাপি’ (Allergen Immunotherapy AIT) বিশেষ ধরনের এলার্জি চিকিৎসা, যা ইতিপূর্বে Hyposensitization বা Desensitization নামে অভিহিত এবং অধুনা Allergy Vaccine নামে পরিচিত।

‘এলার্জেন ইম্যুনো-থেরাপি’ (AIT)- এজমা ও এলার্জিক রোগীর অসংযত, বিচ্যুত ‘প্রতিরোধ ব্যবস্থা’কে (Immune System) ইতিবাচক সংযত ও পরিমিত পরিবর্তনে যথাযথ কার্যকর ভূমিকা পালন করে।

‘এলার্জেন ইম্যুনো-থেরাপি’ রোগের ‘মূলীয় প্রকৃতি পরিবর্তনে’ (Disease process Modifying) কার্যকর বলেই এজমা ও এলার্জি –এ পদ্ধতিতে আরোগ্যলাভে সক্ষম। ইহাই অধুনা বিজ্ঞান ভিত্তিক এলার্জি চিকিৎসা।

Hyposensitization: পূর্ব-ইতিহাস

Dr. Noon নামে এক বৃটিশ চিকিৎসক ১৯১১ সালে প্রথম এলার্জি চিকিৎসায় এক ‘বিশেষ’ পদ্ধতি প্রয়োগ করেন। তিনি ঘাসফূল এলার্জিতে আক্রান্ত ‘হে ফিভার’ রোগীকে পর্যায়ক্রমিক উচ্চতর মাত্রায় ‘ঘাসফূল রেণুর নির্যাস’ প্রয়োগ করেন এবং লক্ষ্য করেন যে –এতে রোগীর উপসর্গ ও লক্ষণ ক্রমহ্রাসমান। তাঁর অবলোকনে (observation) বদ্ধমূল উপলব্ধি হয় যে ‘এ পদ্ধতিতে ঘাস-ফুল শরীরে সহনশীলতা বৃদ্ধি করেছে এবং শরীরের উপর ঘাসফূলের প্রতিক্রিয়া হ্রাস পেয়েছে’। অর্থাৎ ঘাসফূলে শরীরের ‘অতি-সংবেদনশীলতা’ ক্রমহ্রাসমান।

সূচনা থেকে অদ্যাবধি ১০০ বৎসর যাবত এ বিশেষ পদ্ধতির বহুল প্রয়োগ লক্ষণীয়। এলার্জি চিকিৎসায় এ পদ্ধতি Hyposensitization নামে অভিহিত।

Hyposensitization এমন একটা প্রয়োগ-পদ্ধতি যা ‘কারণিক (offended) এলার্জেন সূক্ষ্ম মাত্রায় শুরু করে – ক্রমান্বয়ে উচ্চতর মাত্রায় এলার্জেন ‘সহনীয়’ পর্যায়ে নীত হয়। তৎপর ‘ঐ সহনীয় উচ্চ-মাত্রার এলার্জেন’ দীর্ঘ সময় প্রয়োগ করা হয়, যতদিন পর্যন্ত না, ঐ ব্যক্তির প্রতিরোধ ব্যবস্থা’ Essentially retrained হয়ে এলার্জেন সহনীয় (tolerant) অবস্থায় পৌঁছে।

এ পদ্ধতির মূল উদ্দেশ্য হচ্ছেঃ ব্যক্তি বিশেষের এলার্জি উপসর্গ ও লক্ষণ উপশম এবং ব্যক্তি-বিশেষকে এলার্জেন সহনীয় করা । পরবর্তী সময়ে ঐ কারণিক/কথিত এলার্জেন পুনঃপ্রবেশে – কোন এলার্জি প্রতিক্রিয়া হবেনা, কারণ ব্যক্তি ঐ বিশেষ-এলার্জেন সহনীয় (tolerant)।

এলার্জি চিকিৎসায় Hyposensitization পদ্ধতি Immune System Modulation এর মাধ্যমে হয় বলে, একে Allergen Immuno-Therapy (AIT) বলা হয়।



কার্যপ্রণালী (Mechanism of Hyposensitization)



Hyposensitization পদ্ধতি এলার্জিক ব্যক্তির বিচ্যুত ‘প্রতিরোধ ব্যবস্থা’কে Modulate করে ইতিবাচক পরিবর্তন করে রূপান্তর আনে।

এলার্জিক প্রক্রিয়া: ব্যক্তির ‘প্রতিরোধ ব্যবস্থা’র (Immune System) অসংযত আচরণে- সহায়ক T-cell এর উপদল TH2 অধিক মাত্রায় IgE এন্টিবডি তৈয়ার করে, যা অসঙ্গত। এই IgE এন্টিবডি Mast cell Recepttor এর সাথে যুক্ত হয়, ফলে mast cell সংবেদনশীল (Sensitized) অবস্থায় থাকে। পুন:এলার্জেন সংযোগে (allergen +IgE on mast cell) এলার্জেন-এন্টিবডি প্রতিক্রিয়ার মাধ্যমে নিঃসৃত Histamine ও নানাবিধ রসায়নের প্রভাবে প্রান্তিক অঙ্গে অবাঞ্ছিত উপসর্গ ও লক্ষণ প্রকাশিত হওয়াই এলার্জি।

Hyposensitization: কিভাবে কাজ করে?

প্রথমত: Immunomodulation- বিচ্যুত ‘প্রতিরোধ ব্যবস্থা’র ইতিবাচক পরিবর্তন। দ্বিতীয়ত: প্রান্তিক অঙ্গে এলার্জি্ক-প্রতিক্রিয়া হ্রাস।

1. Immunomodulation

ক) ‘ইম্যুনোথেরাপি’র প্রাথমিক পর্যায়ে Regulatory T-Lymphocyte (CD4+CD25+) এর প্রবৃদ্ধি-জনিত নিঃসৃত IL-10 ও TGF-β, এলারজেন নির্দিষ্ট T-lymphocyte এর সংবেদনশীলতা হ্রাস করে, দীর্ঘস্থায়ী Tolerance বাড়ায়। এলার্জেন নির্দিষ্ট-T-Lymphocyte ঐ এলার্জেন সহনীয় (Tolerant) হয়।

খ) ‘ইম্যুনোথেরাপি’র নিয়মিত পর্যায়ে বিচ্যুত ‘প্রতিরোধ ব্যবস্থা’র ইতিবাচক পরিবর্তন ঘটায়।

স্বাভাবিক নিয়মে Immune System এর

সহায়ক T-cell উপদল TH1: মুখ্যত IgG এন্টিবডি তৈয়ার করে।

সহায়ক T-cell উপদল TH2 : মুখ্যত IgE এন্টিবডি তৈয়ার করে।

রূপান্তরটা হল -সহায়ক T-cell উপদল TH2 (IgE উৎপাদন) থেকে ক্রমান্বয়ে TH1(IgG উৎপাদন) সরে আসে। ফলে ক্রমান্বয়ে IgE এন্টিবডি কমতে থাকে এবং IgG এন্টিবডি বাড়তে থাকে। অর্থাৎ Immune System এর IgE (Evil) to IgG (Good) রূপান্তর।

পরবর্তী সময়ে প্রবিষ্ট একই এলার্জেন এই IgG এন্টিবডির সাথে যুক্ত হওয়ায়, mast cell সম্পৃক্ত IgE এন্টিবডির সাথে যুক্ত হওয়ার সুযোগ পায়না বা হতে পারেনা। সুতরাং mast cell পরবর্তী এলার্জিক চেইন (cascade) প্রতিক্রিয়া সংগঠিত হতে পারেনা। এই কারণে IgG কে Blocking antibody বলা হয়।

গ) এছাড়াও রূপান্তরিত Immune System –এলার্জেন Specific এন্টিবডি Subclass IgG1 ও IgG4 তৈরি করে।

2. প্রান্তিক অঙ্গে এলার্জি্ক প্রতিক্রিয়া হ্রাস

ক) প্রান্তিক অঙ্গে (ত্বক, নাক, চোখ, শাঁস প্রণালী, অন্ত্র প্রণালী প্রভৃতি) ঃ Mast cell এর সংখ্যা হ্রাস।

খ) প্রদাহ সৃষ্টিকারী Eosinophil, Basophil,Mast cell, TNFa অনুগমন (migration) হ্রাস পায়।

সমন্বিত প্রক্রিয়ায় এলার্জিক Response ধীরে ধীরে কমে আসে। অর্থাৎ ক্রমাগত এলার্জির উপশম, নিরাময় থেকে আরোগ্যের পথে থাকে।

** ভবিষ্যতে ঐ একই এলার্জেন প্রবেশে আর এলার্জির উপসর্গ, লক্ষণ হবে না বা খুব কম হবে অথবা হলেও ন্যূনতম পর্যায়ে হবে।

Allergen Immunotherapy (AIT) সাফল্য বলতে বুঝায় ‘ব্যক্তি-বিশেষে এলার্জেন Tolerance বৃদ্ধি ও ক্রম-হ্রাসমান এলার্জি উপসর্গ এবং নিরাময়’। নিরাময়ের মাত্রা ভেদে- সম্পূর্ণ আরোগ্যের কাছাকাছি clinical Cure পর্যায়ে আসা।



Hyposensitization:ইতিহাস-ক্রম[/sb



Dr. Noon সূচিত এ পদ্ধতি ১৯১১ থেকে অদ্যাবধি ১০০ বৎসর যাবত এলার্জি রোগ চিকিৎসায় প্রয়োগ করা হয়েছে। এসময়ের ব্যাপ্তিতে বিভিন্ন ভাবে অনেক clinical trial, পর্যবেক্ষণ, পরিবিক্ষণ, পর্যালোচনা মূলক গবেষণা study হয়েছে। ১৯৫৪- ১৯৯৮ ব্যাপ্তিতে বিভিন্ন study ও Clinical trial এর পর্যালোচনা পূর্বক ‘বিষদ বিশ্লেষণ’ (Meta-analysis)এর অনেক প্রতিবেদনে বলা হয়েছে যে, “Hyposensitization পদ্ধতি এলার্জিক এজমা, এলার্জিক রাইনাইটিস ও কীট-পতঙ্গ দংশন জনিত এলার্জিতে খুব কার্যকর”। Meta-analysis এর কিছু পর্যবেক্ষণ নিচে উল্ল্যেখ করা হল।

Hyposensitization এর ফলে বায়ুবাহিত এলার্জিক এজমার উপসর্গ, লক্ষণ, শ্বাসনালীর অতিসংবেদনশীলতা এবং ব্যবহৃত ঔষধ অনেকাংশে হ্রাস পায়। -Abramson MD, of Monash University. 900 citations.

Hyposensitization ফলে “এলার্জিক এজমা নিরাময় দীর্ঘস্থায়ী ও স্থিতিশীল” হয়। -Study of Imperial College School of Medicine, London.

Hyposensitization “এতই কার্যকরী যে পুনরায় এজমা দেখা দিলেও (relapse) পূর্বের মত উপসর্গ ও রোগের প্রকোপ হবেনা। - Samantha Walkar, one of study author.

Hyposensitization “এলার্জিক এজমাতে ৭১% কার্যকর”। -Ross, Nelson, Feingold. Meta-analysis 24 Asthma studies.

Hyposensitization “এলার্জি চিকিৎসায় প্রতি ১০ জনে ৮ জনের উপর কার্যকরী”।-another study.

“এজমা ও এলার্জিক রাইনাইটিসে ঔষধি চিকিৎসার চেয়ে Hyposensitization ব্যয়-সাশ্রয়ী”। -Comparative study, T. Sullivan MD from Emory Hospital, Atlanta.

Cochrane Review: উল্লেখিত বিষয়ে সামঞ্জস্য-পূর্ণ অভিমত।



Hyposensitization: রূপান্তরিত নাম



সাম্প্রতিক সময়ে Immunology তে প্রভূত অগ্রগতির কল্যাণে এজমা, ও এলার্জিক রোগ সমূহের বিষয়ে IgE এর ভূমিকা বিশদ ভাবে জানতে পারা যায়। ফলে এলার্জি সংক্রান্ত যাবতীয় বিষয়, যেমন এলার্জি কি, কেন, কিভাবে হয়; এলার্জিক রোগ সমূহের patho-physiology; Immune System এর ভূমিকা, এবং সর্বোপরি ‘এলার্জেন’ এর নির্যাস সম্বন্ধে সম্যক/বিশদ ধারনা পাওয়া যায়। ‘এলার্জেন নির্যাস’ এর প্রকৃতি, গুণ-মান উন্নিতকরণে সহায়ক আধুনিক প্রযুক্তির ব্যবহার। Immunologyর অবদানে ‘মান-সম্পন্ন ‘এলার্জেন নির্যাস’ কি ভাবে Immune system কে Modulate/Modify করে এবং এলার্জি রোগ প্রতিকারে কি পদ্ধতিতে ব্যবহৃত হতে পারে জানতে পারা যায়?

‘মান-সম্পন্ন (Standardized) ‘এলার্জেন নির্যাস’ এর পরিমাণ ও এর প্রয়োগ-পদ্ধতির রূপান্তরিত নাম, সময়ের বিবর্তনে Hyposensitization, Desensitization থেকে বর্তমানে Allergen Immuno-Therapy নামে অভিহিত। অধুনা ‘Allergy Vaccine’ নামে অধিক পরিচিত।

সুবিধার কারণে।-

১। কম শিশুদের দেওয়া যায় ও কার্যকর।-(SCIT শিশুদের অগ্রহণযোগ্য ও অনুমোদিত নয়)।

২। খাদ্য-এলার্জিতে কার্যকর। -(SCIT অনুমোদিত নয়)।

 বায়ু-তাড়িবাড়ীতে মুখে খাওয়ানো যায়। (CPR সুবিধা আছে এমন ক্লিনিক বা হাসপাতালে SCIT দিতে হয়)।

৩। কার্যকর ও নিরাপদ। -পার্শ্ব-প্রতিক্রিয়া খুব নগণ্য ও কদাচিৎ। -(SCIT ঝুঁকি-পূর্ণ পার্শ্ব-প্রতিক্রিয়া)।

৪। ৫ বৎসরের ত কিছু কিছু এলার্জেন সংস্পর্শ-জনিত Atopic eczema তে কার্যকর।

বিগত ২০ বৎসরের পরিচালিত Clinical Trial ও অদ্যাবধি প্রাপ্ত তথ্য মতে “SLIT কার্যকরী ও তুলনামুলকভাবে নিরাপদ”।

জুন ২০০৯ পর্যন্ত পরিচালিত clinical Trial এ “৬০ টির মধ্যে ৪৮ টিতে SLIT কার্যকর প্রমাণিত”। –WAO Paper 2009.

WAO Paper 2009 অনুসারে “SLIT অধিক গ্রহণযোগ্য এবং বহুল ব্যবহৃত -ইউরোপ, দক্ষিণ আমেরিকা, এশিয়া অঞ্চলে। আমেরিকায় Off-lebel ব্যবহার হয় এবং আমেরিকান Allergist দের Allergy Vaccine প্রয়োগ পদ্ধতি

ইতিপূর্বে পরিচিত Hyposensitization বা Desensitization বর্তমানে ‘এলার্জেন ইম্যুনোথেরাপি’ (Allergen Immunotherapy AIT) নামে অভিহিত এবং অধুনা Allergy Vaccine নামে পরিচিত।



এলার্জি ভ্যাকসিন প্রয়োগ পদ্ধতি



সাধারণত Allergy Vaccine ২ ভাবে প্রয়োগ করা হয়।

ক) Injection Vaccine: ত্বকের নিচে (S/C) ইনজেকশন মাধ্যমে দেওয়া হয়, যা SCIT নামে অভিহিত।

খ) Oral Vaccine: জিবের নিচে (S/L) মুখে খাওয়ানো হয়, যা SLIT নামে অভিহিত।

SLIT ব্যবহার হয় SCIT বিকল্প হিসাবে। তুলনামূলক ভাবে SLIT অধিক পছন্দ এবং অগ্রাধিকার প্রাপ্ত, ** বিশেষ SLITএ আগ্রহ বাড়ছে।

Cochrane Review: “SLIT is a safe alternative to SCIT”.

Immunotherapy: বর্তমান অবস্থান: Current Update

A. AIT: Practice parameter third update. 2010; Nov 30. Developed by the- Joint Task Force on Practice Parameters, representing AAAAI; ACAAI; and JCAAI.

উল্লেখযোগ্য Statements সংক্ষিপ্ত আকারে বর্ণিত-



AIT মূলত Skin Test পজিটিভ, IgE এর মাধ্যমে ‘এলার্জি রোগের’ ক্ষেত্রে ব্যবহার প্রযোজ্য।

• রোগসমূহঃ এলার্জিক এজমা, এলার্জিক রাইনাইটিস, এলার্জিক কনজাংটিভাইটিস, Venom এলার্জি ও সংস্পর্শ-জনিত একজিমা।6SS



AIT প্রয়োগে সঠিক রোগী বাছাই অতীব গুরুত্বপূর্ণ। রোগ চিকিৎসায় অন্য বিকল্প- এলার্জেন Avoidance, ঔষধি চিকিৎসা (Pharmacotherapy), এবং ‘এলার্জেন ইম্যুনোথেরাপি’ বিষয়ে, এর সুবিধা অসুবিধা, সময় ও ব্যয় নিয়ে রোগীর সাথে আলোচনা সাপেক্ষে চিকিৎসা plan ঠিক করতে হবে। নিচের বিষয়গুলো বিবেচনায় সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে। 7SS

১। ঔষধি চিকিৎসায় রোগ নিয়ন্ত্রণ না’হলে বা না’থাকলে; বা

২। রোগ নিয়ন্ত্রণে উচ্চ-মাত্রায় অথবা/এবং অনেক প্রকার ঔষধের প্রয়োজনীয়তা। -যার পার্শ্ব-প্রতিক্রিয়া অসহনীয়। বা

৩। রোগী লম্বা সময় ঔষধি চিকিৎসায় আগ্রহী নন এবং দীর্ঘস্থায়ী নিরাময়/আরোগ্য কামনা করেন। বা

৪। রোগী insect bite বা venom anaphylaxis ঝুঁকিপূর্ণ, পেশাজীবী।



‘এলার্জেন ইম্যুনোথেরাপি’ প্রাথমিকভাবে ন্যূনতম ৩-৫ বৎসর ক্রমাগত বিরতিহীন ভাবে নিতে হবে। Maintenance dose পর্যায়ে নীত হওয়ার কিছু সময় পরে থেকে clinical ও physiological অগ্রগতি পরিলক্ষিত হবে। প্রতি ৬-১২ মাস অন্তর নিয়মিতভাবে রোগের মূল্যায়ন (evaluation) করতে হবে।22,23 SS



৩ বৎসর পর ‘এলার্জেন ইম্যুনোথেরাপি’র সামগ্রিক মূল্যায়নের ভিত্তিতে ‘ইম্যুনোথেরাপি’ বন্ধ (stop) অথবা চালানোর (continue) সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যক্তি বিশেষের immune system response এর উপর ‘ইম্যুনোথেরাপি’র সাফল্য নির্ভর করে। সচরাচর রোগী যদি ‘এলার্জেন ইম্যুনো-থেরাপি’ চলাকালীন ১-২ বৎসর বিনা-ঔষধে উপসর্গহীন ভাল থাকে, তখন ‘ইম্যুনো-থেরাপি’ বন্ধ (stop) করা বিবেচিত হয়। এটাই ‘এলার্জেন ইম্যুনোথেরাপি’র সাফল্য। এর ব্যত্যয়ে/অন্যথায়, চালাতে হবে।24SS



কার্যকর সাফল্যে ‘ইম্যুনোথেরাপি’ বন্ধ (stop) করার পর সুস্থতার ‘স্থায়িত্ব-কাল’ নিশ্চিত করে নিরূপণ সম্ভব নয়। কারণ তা’জানার কোন ‘markar’ নাই। কেউ ভাল (clinical cure) থাকবেন বা কারো পুনরায় সমস্যা (Relapse) হতে পারে, অবশ্যই কম মাত্রায়। ২৬SS



প্রযোজ্য (indicated) ক্ষেত্রে ইম্যুনোথেরাপি শুরু করার জন্য বয়সের কোন ঊর্ধ্ব-সীমা নির্দিষ্ট করা নাই।19PP



কিশোরদের (Children) এলার্জিক রোগে ইম্যুনোথেরাপি “সহনীয় ও কার্যকর” -প্রযোজ্য ক্ষেত্রে।17SS তাছাড়া –

-ক) তাদের নূতন ভাবে আর কোন এলার্জি তৈরি হয় না। (নুতন এলার্জি প্রতিরোধ)।

-খ) তাদের এলার্জিক রাইনাইটিস, এলার্জিক এজমাতে উত্তরণ ঘটেনা। (৩০% বাচ্চাদের এলার্জিক রাইনাইটিস এজমা রোগে পরিণত হয়)।



নব কিশোরদেরও (young children) ইম্যুনোথেরাপি শুরু করা যায়, নির্দেশিত একই (indicated) এলার্জিক রোগে। 19PP



গর্ভকালীন সময়ে (Pregnancy period) ইম্যুনো-থেরাপি নতুনভাবে শুরু করা হয় না। তবে চালু/চলতে থাকা ইম্যুনোথেরাপি stop না করে চলতে পারে। ইম্যুনোথেরাপি’র প্রাথমিক পর্যায়ে (Building phase) গর্ভধারণ করলে অবশ্যই ইম্যুনোথেরাপি বন্ধ করা হয়।20SS



ইম্যুনোথেরাপি’ চলাকালীন β-blocker অথবা/এবং ACE inhibitor প্রজাতির ঔষধ অনুমোদিত নয়, -পরিহার করা উচিত (not indicated)। কারণ এগুলোতে Anaphylaxis চিকিৎসা ব্যাহত হয় ও মৃত্যু-ঝুঁকি থাকে এবং Insect-bite & Venom এর ক্ষেত্রে Anaphylaxis ঝুঁকি বৃদ্ধি পায়।27SS



SCIT ছাড়া অন্যভাবেও ইম্যুনোথেরাপি দেওয়া যেতে পারে। নিয়ন্ত্রিত clinical trial এর Observation থেকে জানা যায় যে- “এলার্জিক এজমা ও এলার্জিক রাইনাইটিসে ‘মাইট ও Pollen নির্যাস’ Nasal/SLIT পদ্ধতিতে প্রয়োগে রোগের লক্ষণ উল্লেখজনক হ্রাস পায় ও ঔষধ ব্যবহার অনেকাংশে কমে আসে”।92,93SS



Nasal ইম্যুনোথেরাপি’র কিছু পার্শ্ব-প্রতিক্রিয়া থাকায় নিরুৎসাহিত করা হয়। তবে SLIT বর্তমানে অগ্রাধিকার প্রাপ্ত, কেননা এর পার্শ্ব-প্রতিক্রিয়া অতি নগণ্য ও কদাচিৎ।96SS



খাদ্য-এলার্জিতে SCIT দেওয়া হয়না। Clinical trial সমর্থন করেনা। SLIT এখনো অনুসন্ধান পর্যায়ে আছে।12,13SS



খাদ্যে এলার্জি রোগীদের SLIT প্রয়োগ-কালীন ঐ সংবেদনশীল খাবার দিয়ে (Food Challenge)এ দেখা গেছে যে ‘Challenge-কৃত খাবার অধিক সহনশীল’। 99SS



Novel Formulations: Allergoids and Adjuvants –ভবিষ্যতের Allergen Immunotherapy (AIT). ‘এলার্জেন নির্যাস’ এর প্রকৃতি, গুণ-মান ও উৎকর্ষ সাধনে এখনো গবেষণাগারে পরীক্ষাধীন।100SS



B. Recognition by international guidelines

আহরিত তথ্য (নিয়মনীতি সম্বলিত) মতে অধিকাংশ আন্তর্জাতিক guidelines এ SLIT ব্যবহার স্থান করে নিয়েছে।



 ২০০১ সালে বৈজ্ঞানিক guidelines এ SLIT ব্যবহার চূড়ান্ত ভাবে স্বীকৃত এবং শিশু- কিশোরদের জন্য নির্দেশিত। SCITর চেয়ে SLIT নিরাপদ।



 ‘SLIT ইম্যুনোথেরাপির ভুমিকা’ বিষয়ক World Allergy Organisation (WAO) Position paper in 2009– গুরুত্ব আরোপ করা হয় ‘উপকরণ তৈরি ও উন্নতকরণে License প্রদানের অনুমোদন সহ ‘SLIT’কে ‘therapeutic class’ গণ্য করণে।



 এই অনুমোদনের উপর ভিত্তি করে European Medicines Agency ২০০৯ সালে এলার্জেন Vaccine সংক্রান্ত নতুন নিয়ম সুপারিস করে। উদ্দেশ্যে-‘এলার্জেন ইম্যুনোথেরাপি’কে তালিকা-ভুক্ত করা as pharmaceutical specialties।



C. Cochrane Review: “SLIT is a safe alternative to SCIT”.



D. World Health Organization: AIT: Guidelines, Update, and Recommendations.



 সূক্ষ্ম মাত্রায় vaccine শুরু করে, – ক্রম-উচ্চতর সহনীয় মাত্রার নীত ও কার্যকর স্থিত-মাত্রায় এলারজেন Vaccine প্রয়োগ করাকে Allergen immunotherapy (AIT) বলা হয়। যাতে পরবর্তীতে ঐ এলার্জেনে রোগের লক্ষণ প্রকাশ না পায়।



 এটাই একমাত্র চিকিৎসা-ব্যবস্থা যা এলার্জিক রোগসমূহের গতি-প্রকৃতি পরিবর্তনে সক্ষম এবং এলার্জিক রাইনাইটিস রোগ থেকে এজমা হওয়া প্রতিরোধ করে।



 ইম্যুনোথেরাপি Vaccine: নির্দেশিত শুধুমাত্র দৃশ্যমান এলার্জি রোগ ও ‘এলার্জেনের বিপরীতে IgE এন্টিবডি তৈরি হয় এমন রোগে। Vaccine মিশ্রণ তৈরি নির্ভর করে রোগের ইতিহাস, ত্বক ও Lab-পরীক্ষার উপর।



 ‘এলার্জেন ইম্যুনোথেরাপি’ কমপক্ষে ৩-৫ বৎসর continue করতে হবে, কিন্তু ব্যক্তির অবস্থা-ভেদে stop করা বিবেচিত হবে।



 রোগের ইতিহাস, শারীরিক চিহ্ন, ত্বক ও Lab-পরীক্ষা, ব্যবস্থা-পত্র, বিশ্লেষণ (Interpretation) পূর্বক- ‘ইম্যুনোথেরাপি’ প্রয়োগ ও সমন্বিত (integration) ‘চিকিৎসা-Plan’ ঠিক করবেন- ‘এলার্জি ও ইম্যুনোলজিতে’ বিশেষ অভিজ্ঞতা সম্পন্ন ডাক্তার বা ব্যক্তি। Vaccine ‘continue’ বা ‘discontinue’র সিদ্ধান্ত তাঁর উপর নির্ভর করব

সারমর্ম:Summary



এজমা ও এলার্জি ব্যবস্থাপনায় এলার্জেন Avoidance, ঔষধি চিকিৎসা (Pharmacotherapy), এবং ‘এলার্জেন ইম্যুনোথেরাপি’র গুরুত্ব অপরিসীম। একমাত্র ‘এলার্জেন ইম্যুনোথেরাপি’ এজমা ও এলার্জি রোগ-প্রকৃতির (Pathophysiology) মূলীয় পরিবর্তনে (Disease process modifying) সক্ষম। Clinical Cure বা আরোগ্য কামনায় একমাত্র ইম্যুনোথেরাপি ছাড়া অন্য কোন বিকল্প পন্থা নাই বা জানা নাই।

ইম্যুনোথেরাপি’তে অতীব গুরুত্বপূর্ণ বিষয় –সঠিক এলার্জেন ‘সনাক্তকরণ’ (skin prick, modified RAST test), এলার্জেন Vaccine নির্যাস ‘প্রাপ্যতা ও সঠিক প্রয়োগ-পদ্ধতি’, উপযুক্ত ‘রোগী বাছাই’ এবং সর্বোপরি রোগীর ‘Compliance ও Motivation’। এগুলোর উপর সাফল্য নির্ভর করে। সফলতা মাত্রাভেদে উপশম থেকে Clinical Cure।ইম্যুনোথেরাপি’ ব্যয়-বহুল এবং সময়-সাপেক্ষ দীর্ঘ মেয়াদে চিকিৎসা। অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও ইম্যুনোথেরাপি’ অধিক সম্ভাবনাময় ‘একমাত্র এজমা ও এলার্জি চিকিৎসা-ব্যবস্থা’। নিচে বর্ণিত বাক্য সমূহ বিশেষ ভাবে ‘লক্ষণীয়’ এবং ‘স্মরণীয়’-



WHO “IT is the only therapeutic modality that can affect the natural course of allergic diseases”.

WHO defined allergen IT, as “therapeutic vaccines for allergic diseases”.

In 2001, scientific guidelines confirmed and extended the indication of SLIT also to children.

Cochrane Review: “SLIT is a safe alternative to SCIT”.

WHO emphasized ‘SLIT is a viable alternative to SCIT..

The strongest argument in favor of allergen-specific immunotherapy is the only potential to cure allergic diseases.

[siReferences

1. Meta-analysis -Abramson MD, of Monash University. 900 citations.

2. Meta-analysis -Study of Imperial College School of Medicine, London.

3. Samantha Walkar, one of study author. -Ross, Nelson, Feingold. Meta-analysis 24 Asthma studies.

4. Comparative study, T. Sullivan MD from Emory Hospital, Atlanta.

5. WAO Paper 2009

6. Practice Parameter: Updated 2010. Developed by the Joint Task Force on Practice Parameters, representing AAAAI; ACAAI; and JCAAI.

7. The Cochrane Collaboration.

8. Recognition by international guidelines

9. World Hea
lth Organization: AIT: Guidelines, Update, and Recommendations.



Dr. Serajul Kabir

MBBS, CMU (India).

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.