নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডাঃ সিরাজুল কবির

ডাঃ সিরাজুল কবির › বিস্তারিত পোস্টঃ

Environmental Allergen: পরিবেশগত এলার্জেন-এলার্জি

৩০ শে জুন, ২০১৩ রাত ১১:০৭

Environmental Allergen

পরিবেশে বিদ্যমান অসংখ্য সাধারণ উপাদানকণা (dust particles) বিভিন্ন উৎস থেকে উৎপন্ন হয়, যেমন- মাটি, গাছ-গাছড়া, flowering plants, পশু-পাখি, বিভিন্ন জৈব ও রাসায়নিক পদার্থ, কৃষি ও শিল্পে ব্যবহৃত পদার্থ ও এর বর্জ্য, বায়ু দূষণের বিবিধ উপকরন ইত্যাদি ইত্যাদি।

বাড়ি, অফিস, জনবসতি পরিবেশে dust particles অধিক পরিমানে গাছ, গাছ-গাছড়া, আগাছা, ফুলের রেনু, পশু-পাখির পালক, গৃহপালিত পশু-প্রানির লোম, বর্জ্য ও খসিত ত্বক-কোষ, কাগজ, কাপড় আঁশ, বিভিন্ন অগ্নি-দগ্ধ,পোড়া ছাই, বিভিন্ন রাসায়নিক পদার্থ, কীট পতঙ্গের ভগ্নাংশ ও বসত বাড়ির বিবিধ বর্জ্য ও আবর্জনা।

বিভিন্ন জায়গায় Dust particles প্রকৃতিগত তফাৎ দেখা যায়। তাছাড়া, ভিন্ন ঋতু, ভিন্ন আবহাওয়ায় Dust কণার গুণগত ও পরিমান গত তারতম্য ঘটে।

পরিবেশে বিদ্যমান প্রাণীজ, উদ্ভিজ, জলজ, জৈব, অজৈব- রাসায়নিক উপাদান মানুষকে বিভিন্নভাবে প্রভাবান্বিত করে। এই উপাদান সমূহ অতিক্ষুদ্র, ক্ষুদ্রকণা (particles), বা নিরেট আকারে পরিবেশে বিদ্যমান থাকে।

কিছু উপাদান শরীরে প্রবেশ করে ক্ষুদ্রকায় particles আকারে নিশ্বাসের মাধ্যমে, এবং কিছু আহার ও পানীয় রুপে খাদ্য হিসাবে। কিছু উপাদান অনিবার্যভাবে শরীর সংস্পর্শে আসে। অনেক উপাদান প্রয়োজনে বিভিন্ন প্রক্রিয়ায় রুপান্তর করে ব্যবহার করা হয়।

প্রাকৃতিক বা রূপান্তরিত এসমস্ত উপাদান শরীরে ভাল-খারাপ অথবা কোন প্রভাব ফেলতে পারে না।

প্রবেশিত কোন উপাদান শরীরের জন্য ক্ষতিকর সনাক্ত হলে ‘প্রতিরক্ষা ব্যূহ’ Immune System আগ্রাসী উপাদানকে (bacteria, virus, allergen, any foreign substance) অকার্যকর বা ধ্বংস করে আমাদের রক্ষা করে।

Immune System এর ব্যত্যয়ে অসংযত, অবাঞ্চিত বিরূপ প্রভাব হয় এমন কিছু উপাদানকে এলার্জেন বলা হয়। অগুনিত এলার্জেন উপাদান থাকলেও, সচরাচর অল্প কিছু জিনিষ অধিকতর এলারজি কারণ।

পরিবেশে বিদ্যমান জৈব, অজৈব, রাসায়নিক, পদার্থ , প্রাণীজ, বনজ, কৃষিজ, শিল্পজ অগুনিত DUST PARTICLE শারীরিক প্রতিক্রিয়া দেখাতে পারে। এক বা একাধিক ভাবে।

প্রথমতঃ আমাদের শরীরে বিরূপ প্রতিক্রয়া করতে পারে। যেমন- রাস্তার ধুলা কাশি, বায়ু-দূষণে বমি, মাথাব্যাথা, ঝিমঝিম করা, দুর্গন্ধে বমিভাব, অসুস্থবোধ, অফিস, কারখানায়, কর্মস্থলে পেশা-ভিত্তিক নানাবিধ রোগ। বর্তমান শিল্পায়নের যুগে occupational disease খুবই বেশী, বিশেষ করে পেশাভিত্তিক। এই রোগসমূহের প্রতিকারে ‘Immune System’ সহজাত ও সক্রিয় থাকায় আমাদের বেঁচে থাকা বা সুস্থ থাকা সম্ভব হয়। এগুলোর কিছু ক্ষতিকর হলেও অধিকাংশই সাধারণভাবে অদুষ্ট। এই বিরূপ সমস্যা সবার জন্য প্রযোজ্য, কেউ বাদ যাবে না।

দ্বিতীয়তঃ পরিবেশে বিদ্যমান dust particles এর অন্যএক ধরনের ক্ষতিকর প্রভাবের কথা আলোচনা করব। Dust particles এ নিহিত উপাদান Immune System ব্যত্যয় ঘটিয়ে রোগ-বিশেষ তৈরি করে- যাকে এলার্জি বলে। এলার্জি খুব অল্প লোকের, সবার হয় না। এলার্জির উপাদান সম্পৃক্ত dust particles কে এলার্জেন বলে।

পরিবেশে বিদ্যমান অসংখ্য বস্তুকণার (dust particles) অধিকাংশই অক্ষতিকর (Innocuous)। তবে কিছু সাধারণ উপাদান এলার্জি উপসর্গ করতে পারে।

এলার্জি- সাধারণভাবে অক্ষতিকর (Innocuous) উপাদানে ব্যক্তি-বিশেষের অস্বাভাবিক IMMUNE প্রতিক্রিয়া। যে উপাদানে এলার্জি হয়, তাকে এলার্জেন বলে। এলার্জেন শরীরে প্রবেশ বা সংস্পর্শে হলেই কেবল ‘এলার্জিক’ ব্যক্তির এলার্জি হবে, তবে non-allergic ব্যক্তির এলার্জি হবে না। ব্যক্তি বিশেষের এলার্জি প্রবণতা ও এলার্জিক gene সম্পৃক্ততা এলার্জি প্রকোপ হ্রাস- বৃদ্ধিতে ভূমিকা রাখে।

Dust particles এমন এক জিনিষ যা বাতাসে ভর করে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সব সময় শরীরে প্রবেশ করছে। একে কোনমতেই এড়িয়ে চলা যায় না। বিভিন্ন প্রাকৃতিক উপাদান ও পরিবেশ দূষণীয় উপাদান শরীর সংস্পর্শে আসতে পারে।

আমাদের জীবন ধারনের অসংখ্য ‘খাদ্য দ্রব্য’ ও পরিবেশে বিদ্যমান অগুনিত বস্তুকণার (dust particles) অধিকাংশই অদুষ্ট হলেও কিছু কিছু সাধারণ উপাদান এলার্জেন হিসাবে এলার্জি করতে পারে। এই এলার্জেন পান, আহার, ও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে এবং সংস্পর্শ-জনিত শরীরে এলার্জি করতে পারে।

এলার্জি শরীরের যে কোন যায়গায় প্রকাশ পেতে পারে। তবে তা নির্ভর করে

• এলার্জেনের প্রকৃতি ও ধরন: বায়ূ-বাহিত, খাদ্য-মাধ্যম, সংস্পর্শ জনিত।

• এলার্জেন প্রবেশ পথ: শ্বাসের সাথে, মূখে, সংস্পর্শ এলাকা।

• প্রাথমিক সংস্পর্শ স্থান: ত্বক, চোখ, নাক, কাণ, গলা, শ্বাস তন্ত্র, পরিপাক তন্ত্র ইত্যাদি। শরীর বহিরাবরণীয় (ত্বক)সংস্পর্শ-পরিবেশের Dust particles

সুতরাং বায়ূ-বাহিত, খাদ্য-মাধ্যম, সংস্পর্শ-জনিত এলার্জেন এর কারণে এলার্জিকে, বায়ূ-বাহিত এলার্জি, খাদ্য এলার্জি ও সংস্পর্শ জনিত এলার্জি বুলব।

সবচেয়ে বেশী এলার্জি করতে সক্ষম-Allergic triggers:

ক) ফুলের রেনু (ঘাস, গাছ, আগাছা), ছত্রাক spore, মাইট, ঘরের ধূলিয় উপাদান (House dust), কীট-পতঙ্গের-লালা, মল, বিষ, পশু-প্রানির লোম ও নিঃসৃত লালা, মল-মুত্র, এবং

খ) খাদ্য-দ্রব্য (আহার ও পানীয়)। খাদ্য ২% জনসংখ্যার এলার্জি করে মাত্র।

গ) শরীর সংস্পর্শে আসা বিভিন্ন প্রাকৃতিক উপাদান ও পরিবেশ দূষণীয় উপাদান। এবং

ঘ) অন্যান্য- ঔষধ, বিষাক্ত কীট-পতঙ্গ দংশনে।

পরিবেশের অধিকাংশ প্রাকৃতিক এলার্জেনঃ

• Protein or polysaccharides। ১০,০০০ – ২০০,০০০ mol wt।

• অধিকাংশ ঔষধ haptens ১০০ – ১,০০০ mol wt। যা শরীরের প্রোটিনের সাথে যুক্ত হয়ে এলার্জেনে পরিণত হয়।

• Profilins এক ধরনের এলার্জেন প্রোটিন, যা সব eukaryotic cell এ পাওয়া যায়।

Profilins: mimickers of allergy or relevant allergens? Santos A, Van Ree R. Source PMD: 21293140(PubMed-indexed for MEDLINE)

Profilins এক ধরনের প্রোটিন যা Plant,ফুলের রেনু, লেটেক্স, plant foods এ থাকে। Profilins এলার্জেন হিসাবে এলার্জি করে Pan-Allergen নামে পরিচিত। Profilins: Pan-Allergen হিসাবে Multiple Pollen Sensitization ও Pollen-Food-Latex Syndrome করে। একে cross-sensitisation/allergy বলা হয়।

Multiple Pollen Sensitization

এক plant familyর Profilins এলার্জেন, অন্য সমগোত্রীয় Profilins-সম্পৃক্ত plant familyতে এলার্জি করলে, তাকে cross-sensitisation/allergy বলে। বলে। Immune System দুই গোত্রের Profilins এলার্জিক প্রোটিনকে একই ভাবে সনাক্ত করার ফলে এমন হয়। এক Plant family এলার্জি থেকে অন্য এক plant familyর এলার্জি হতে পারে।

Oral Allergy Syndrome (OAS)

Profilins বিশেষ কিছু ফলমূল -কলা, টমেটো, তরমুজ, citrus ফল এবং কিছু তৈজসপত্রে বিদ্যমান থাকে। খাদ্য প্রস্তুত বা রান্না প্রক্রিয়াতে নষ্ট হয় না। Pollen এলার্জি আছে এমন ব্যক্তির এজাতিয় খাদ্যে এলার্জি প্রকাশ পায়।একে Oral Allergy Syndrome (OAS) বলে। উপসর্গঃ চুলকানি, মুখ-গহ্বর, জিহ্বা, ঠোঁট, মুখমণ্ডল ও গলা ফুলে যায়। প্রাণীজ খাদ্য-এলার্জিতে মৃদু OAS উপসর্গ করে।

Cross-Sensitization এ Pollen-Food-Latex Syndrome করে। এই ধারণা Allergist দের মনে রাখতে হবে।

Food Protein-Induced EnterocolItis syndrome (FPIES):

বাচ্চা ও শিশুদের বিশেষ কিছু খাবার (দুধ, সয়াবিন, শস্য) থেকে বমি, ডায়রিয়া, পেট- ফাফা, পেটে গোলমাল, খাবারে অনীহা সরিসটি হয়। ছোট শিশুদের দুধ থেকে নরম/ফর্মুলা খাবারে উত্তরণ কালে এ সমস্যা বেশী হয়। এ ধরণের খাদ্য উত্যক্ত enterpathy কে FPIES বলে। এ ধরণের Cell-mediated এলার্জিক reaction. কিছুটা বিলম্বে ঘটে তাই একে ‘বিলম্বিত খাদ্য-এলার্জি’ বলে। Cell-mediated not IgE-mediated.

Multiple allergy and sensitivity:

একজন ব্যক্তির একের অধিক এলার্জি খাদ্য-মাধ্যম, বায়ু-বাহিত, কেমিকাল এলার্জেনের থাকতে পারে। নির্ভর করে genetic make-up এবং এলার্জেনের মান-পরিমাণ ইত্যাদির উপর।

Chemical sensitivity:

ধুঁয়া, পেট্রোল, সাবান, কীটনাশক, অন্যান্য রসায়ন শারীরিক বা মানসিক উপসর্গ করে, যদিও তাদের খাদ্য বা বায়ু বাহিত এলার্জি এলার্জি থাকে না। কিন্তু এগুলো সংবেদনশীলতা বা ক্ষতি করতে সক্ষম।

Non-allergic effects

সিগারেট ধোঁয়া, প্রসাধনী সামগ্রী, hair spray, নানা রসায়ন,Ozone, এবং বায়ু-দূষণের অন্যান্য উপাদান প্রভৃতি প্রকৃত ‘এলার্জেন’ নয়, এদের উপস্থিতি এলার্জি উপসর্গ বাড়িয়ে দেয়। Non allergic effects এর ফলে/কারণে সত্যিকার এলার্জি প্রকোপ অনেক বৃদ্ধি পায় এবং চিকিৎসা দুরূহ হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০০২ মতে জনসংখ্যার ২০-২৫% এলার্জিতে ভুগে। সবচেয়ে বেশী ভুগে মাইট ও ঘাসফুল এলার্জিতে।

• ঘরের ধূলীয় মাইট: ৫০% সাংবাৎসরিক এলার্জি .

• ঘাসফুল: ১৫-২০% ‘হে ফিভার’ এলার্জি

• লেটেকস: < ১% এলার্জি

• টক্সিন (urushiol): ২৫% এলার্জি

• ঔষধে এলার্জি বিষাক্ত কীট- পতঙ্গ দংশনে।

আমাদের বসত বাড়ি, স্কুল-কলেজ, অফিস, কাজের স্থান অর্থাৎ পারিপার্শ্বিক পরিবেশ অনেক এলার্জেন উপাদান সমৃদ্ধ

আমাদের দেশের আদ্র, উষ্ণ ও নাতিশীতোষ্ণ আবহাওয়ায় সারা বছর প্রচুর পরিমাণ এলার্জেন trigger বিদ্যমান থাকায় এলার্জি লক্ষন প্রকাশ পায়।

বিভিন্ন জায়গায় Dust particles প্রকৃতিগত তফাৎ দেখা যায়। তাছাড়া, ভিন্ন ঋতু, ভিন্ন আবহাওয়ায় Dust কণার গুণগত ও পরিমান গত তারতম্য ঘটে।

কিছু এলার্জেন (Pollen) নির্দিষ্ট ঋতুতে হ্রাস ও বৃদ্ধি পায়। অন্যান্য এলার্জেন সারা বৎসরেই থাকে, কিন্তু বিভিন্ন সময়ে পরিমাণ গত তারতম্য ঘটে।

সুতরাং বায়ূ-বাহিত, খাদ্য-মাধ্যম, সংস্পর্শ জনিত এলার্জেন এর কারণে এলার্জিকে, বায়ূ-বাহিত এলার্জি, খাদ্য এলার্জি ও সংস্পর্শ জনিত এলার্জি বলব।

--ডাঃ সিরাজুল কবি

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.