নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুহৃদ আকবর

Do Well, Be Well

সুহৃদ আকবর › বিস্তারিত পোস্টঃ

নফল সিয়াম

০৩ রা মে, ২০১৬ দুপুর ২:১১

ইবাদতের জগতে সিয়ামে দৃষ্টান্ত পৃথিবীতে আর নেই। যে সকল মাধ্যম দিয়ে আল্লাহকে বেশি সন্তুষ্টি করা যায়; তার মধ্যে নফল সিয়াম অন্যতম ইবাদত। সিয়ামই এক আশ্চর্য ইবাদত যার প্রতিদান আল্লাহ তাঁয়ালা নিজ হাতে দিবেন। আল্লাহ বলেন, “সাওম আমার জন্য এর প্রতিদান আমি নিজেই দিব”। প্রত্যেক ভালো কাজের প্রতিদান আল্লাহ দশ থেকে শুরু করে সাতশ পর্যন্ত বৃদ্ধি করে থাকেন। সিয়ামের নেকি তার চেয়েও বেশি হয়ে থাকেন। এর কোনো সীমা পরিসীমা নেই। কেননা এটি একমাত্র আল্লাহর সাথে সম্পর্ক। কারণ, প্রচন্ড গরমের সময় মানুষ রুমের দরজা বন্ধ করে পানি পান করতে পারে। গোসল করতে গিয়ে ডুব দিয়ে পানি পান করতে পারে। কিন্তু সে পানি পান থেকে বিরত থাকে একমাত্র আল্লাহর ভয়ে। সে বিশ্বাস করে পানি পান করলে আল্লাহ দেখে ফেলবেন। সিয়াম পালন হবে না। কোনো মানুষ যখন কোনো পাপ করে তখন সেই পাপের বিনিময়ে আল্লাহ তাঁয়ালা ফেরেশতাদেরকে একটি পাপ লিখতে বলেন। কিন্তু কোনো মানুষ যখন কোনো ভালো কাজ বা পূণ্যের কাজ করে তখন আল্লাহ তাঁয়ালা ওই বান্দার নামে দশটি নেকি লিখতে বলেন। এভাবে আল্লাহ মানুষের নেকিকে বৃদ্ধি করে থাকেন। হাদীস শরীফে উল্লেখ আছে মহানবী (স.) বলেছেন, আল্লাহ তাঁয়ালা মানুষের নেকিকে ঘোড়ার বাচ্চার মত বড় করে থাকেন। যেমন, ঘোড়ার বাচ্চা এক সময় ছোট থাকে গৃহস্থ তাকে ছোলা, ভুসি খাইয়ে লালন পালন করে বড় করে তোলেন। আল্লাহ তাঁয়ালাও মানুষের নেকিকে উত্তরোত্তর বৃদ্ধি করতেই থাকেন। অপরদিকে পাপকে মা করতে থাকেন। এভাবে আল্লাহ তাঁর প্রিয় বান্দাদেরকে জান্নাতের উপযুক্ত করে তাকে জান্নাতে দাখিল করে থাকেন।
তিন ল টাকা দিয়ে কেউ যদি হজ করেন তাহলে তার নামে এর সওয়াব ফেরেশতারা লিখে থাকেন। চার ল টাকার যাকাত আদায় করলে তার সওয়াব ফেরেশতারা লিখে থাকেন। আর কেউ যদি কষ্ট করে শীতের রাতে তাহাজ্জুদ নামাজ আদায় করে থাকে তার পরও এর সওয়াব ফেরেশতারাই লিখে থাকেন। সিয়ামই এক আশ্চর্যজনক ইবাদত যার নেকি আল্লাহ নিজ হাতে লিখে থাকেন। সিয়াম হলো এক মজবুত দূর্গ যে দূর্গে সে নিরাপদ থাকে। এটা এমন এক দূর্গ যে দূর্গে জাহান্নামের আগুন স্পর্শ করতে পারবে না। কোনো পাপ সে দূর্গকে নষ্ট করতে পারে না।
বিচারের মাঠে সিয়াম এবং কুরআন মাজীদ মানুষের পে কথা বলবে। সিয়াম বলবেÑ হে আল্লাহ, আমি এই বান্দাকে পাপ কাজ থেকে বিরত রেখেছিলাম। কুরআন বলবেÑ হে আল্লাহ, আমি এই বান্দাকে রাতে ঘুম থেকে বিরত রেখেছিলাম। এই লোকটির ব্যাপারে আপনি আমার সুপারিশ গ্রহণ করুন। আপনি এই বান্দাকে জান্নাতে দিয়ে দিন। আল্লাহ বলবেন সিয়াম আমি তোমার সুপারিশ গ্রহণ করলাম। কুরআন, আমি তোমার সুপারিশ গ্রহণ করলাম। ঠিক আছে আমি একে জান্নাতে দিলাম।
সিয়াম বলবে আল্লাহ আমি এই বান্দাকে দুইটি কাজ থেকে বিরত রেখেছি। এক, খাদ্য খেতে দিইনি; দুই. প্রবৃত্তিকে ঠেকিয়ে রেখেছি।
সিয়ামের নির্দিষ্ট কোনো নেকির উল্লেখ নেই। কেউ যদি কোনো রুগীকে দেখতে যায় তাহলে সত্তর হাজার ফেরেশতা ওই লোকের জন্য দোয়া করতে থাকেন। কেউ যদি কোনো মানুষের জানাযায় শরিক হয়ে মাটি দেওয়া পর্যন্ত থাকেন তাহলে সে দুই কিরাত নেকি পাবে। এক কিরাত সামান উহুদ পাহাড় পরিমাণ নেকি। বার রাকায়াত নামাজ আদায় করলে তাহলে প্রতি বার রাকায়াত নামাজ সমান জান্নাতে একটি ঘর নির্মাণ করা হবে। তাহলে অন্যান্য কর্মের নেকি উল্লেখ আছে কিন্তু সিয়ামের কোনো নির্দিষ্ট নেকির কথা উল্লেখ নেই। আল্লাহ বলেন, সিয়াম আমার ব্যাপার আমি নিজে এর প্রতিদান দিব। সে আমারই কারণে দুইটা জিনিস ত্যাগ করেছে। এক. খাদ্য গ্রহণ; দুই. প্রবৃত্তিকে দমন। খাদ্য গ্রহণ করা থেকে বিরত থাকা সহজ তবে প্রবৃত্তিকে ঠেকিয়ে রাখা কঠিন। রাসূল (স.) বলেছেন, নিয়ম-নীতি দ্বারা জান্নাত ঘেরা আছে প্রবৃত্তির দ্বারা জাহান্নাম ঘেরা আছে।
সপ্তাহে দুই দিন বান্দার পাপ এবং নেকি আল্লাহ দরবারে পেশ করা হয়। তা হলো সোমবার এবং বৃহস্পতিবার। রাসূল (স.) বলেন, আমার মনটা চায় আমার যখন রিপোর্ট পেশ করা হয় তখন আল্লাহ যেন দেখেন আমি সিয়াম আছি। কেউ যদি আরাফার দিনে সিয়াম পালন করে তাহলে অতীতের এক বছর এবং ভবিষ্যতের সকল পাপ মা হবে। কেউ যদি মহররমের দুই দিন সিয়াম রাখে তাহলে বিগত এক বছরের পাপ মা করা হবে। প্রতি মাসের তিনদিন সিয়াম পালন করা উচিত তের, চৌদ্দ, পনের। শাবান মাসে রাসূল (স.) বেশি বেশি সিয়াম পালন করতেন। কারণ, এ মাসে মানুষের বার্ষিক রিপোর্ট পেশ করা হয়। কোনদিন রিপোর্ট পেশ করা হয় তা তার জানা ছিল না। তাই তিনি নির্দিষ্ট কোনো দিন সিয়াম না রেখে এ মাসে বেশি বেশি সিয়াম পালন করতেন। অমাদের ভারত বাংলাদেশ পাকিস্তান যে পনের শাবান নির্দিষ্ট করে সিয়াম পালন করা হয় তা ঠিক নয়। সহিহ হাদীসের আলমের বিপরীত।
রাসূল (স.) কেউ যদি আল্লাহকে সন্তুষ্টি করার জন্য একদিন সিয়াম পালন করে তাহলে তাকে জাহান্নাম থেকে সত্তর বছর দূরে সরিয়ে রাখা হবে। অন্যত্র আছে, তার থেকে জাহান্নামকে একশ বছর দূরে সরিয়ে রাখা হবে। আরেক জায়গায় আছে, তার মাঝে আর জাহান্নামের মাঝে পাচশ বছর দূরে সরিয়ে দেওয়া হবে। আরো আছে, তার মাঝে আর জাহান্নামের মাঝে একটি গর্ত খোড়া হবে তার দূরত্ব হবে আসমান জমিনের সমান। কেউ যদি একদিন নফল সিয়াম পালন করে তাহলে সে জান্নাতে যাবেই। তাই আমাদের উচিত বেশি বেশি নফল সিয়াম পালন করে আল্লাহর সন্তুষ্টির চেষ্টা অব্যাহত রাখা। মহান আল্লাহ আমাদেরকে তার প্রিয় বান্দা হিসেবে কবুল করুন-আমিন, চুম্মা আমিন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.