নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলা না বলা কথা

নীলপরি

গল্পের বই পড়তে , গান শুনতে , ব্লগ লিখতে ও পড়তে ভালবাসি

নীলপরি › বিস্তারিত পোস্টঃ

অঙ্গুলিলব্ধ দুনিয়ায় : সামু স্বতন্ত্র ( আমার মতে)

১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:০৭




অঙ্গুলি হেলনে দুনিয়া হেলিয়ে দেওয়া যায়! অনন্ত বিশ্বের মাঝে একটু জায়গা পাওয়া যায়। কিভাবে? সেটা আমরা সবাই জানি। যে কোনো সোশ্যাল সাইটে অর্থাৎ মানুষের সাথে মানুষের যোগসূত্র যেখানে গড়ে উঠছে ! সেখানে বিলুপ্ত প্রজাতির অস্তিত্ব সংকট থেকে গরমে সরবত না ডাবের জল কোনটা পান করা উচিত সে সম্পর্কে যথোপযুক্ত জ্ঞান পেয়ে যাবেন। তুচ্ছাতিতুচ্ছ বিষয়কে বিশেষ করা যায় এখানে। কারা করেন? সেলেব থেকে সাধারণ। যে কেউ। হুম! এরমধ্যে সবচেয়ে জনপ্রিয় ফেবুতে যদি আপনার এক্যাউন্ট থাকে তবে আপনি যে কাউকে হিরো বানাতে পারেন। যেমন ক্রিকেট আপনি জীবনে খেলুন বা না খেলুন , রাজনীতি নিয়ে আপনার মাথা ব্যথা থাকুক বা না থাকুক, সেসব ইস্যু নিয়ে কোনো কিছু দেখলে, তার লাইক কমেন্টের ট্রেন্ড দেখুন । নিজেও সেটাকে ফলো করলেই, আপনিও কাউকে হিরো বা জিরো বানাতে পারবেন।এমনি তেই মানুষ এখন নার্সিসিস্টিক বা স্বার্থ কেন্দ্রিক! এই সাইটগুলোর দৌলতে এখন তারা ' আমায় দেখুন ' সিন্ড্রোমএ আক্রান্ত! তা সে আমি যেমনই লাগি না কেন! লাইক দিন এবং লাইক নিন।
লাইকের জন্য সব কিছু করতে প্রস্তুত! লাইক চাই। যেভাবে হোক। ঠিক একারণেই বোধহয় সামুর লেখা কপি হয়! আর এজন্যই সামুকে স্বতন্ত্রও বলা যায়। কারণ এখানকার বেশীরভাগ লেখাই মৌলিক। ব্যতিক্রম আছে। সেকথা পরে বলছি।
প্রথমে মৌলিকত্বের কথা। শুধু লেখা না কমেন্ট ও লাইকও খুব মৌলিক! মানে আস্থা রাখতে পারেন! আপনি অন্যকে লাইক করলেই যে আপনিও পাবেন তেমনটা আদৌ নয়। পুরোটাই নির্ভর করছে লেখার মানের উপর । একটু ব্যক্তিগত উদাহরণ দেই! সুমন কর। ভালো কবি। বেশী পোষ্ট করেন না। যেটা করেন সে লেখাটা মাস্টার পিস হয়। তবে প্রায় সব ব্লগারের লেখাতে কমেন্ট করেন। যদিও ছোটো। কিন্তু সঠিক! আমি নিজে তো প্রথম দিকে তো শুধু ' মোটামুটি ' পেতাম। আর প্রতিউত্তরএ লিখতাম ' চেষ্টা করবো। ' এদিকে কি যে চেষ্টা করবো তা নিজেই জানি না। যেদিন ওনার কাছ থেকে প্রথম লাইক পেলাম, মনে হোলো কিছু একটা বোধহয় লিখেছি। অঙ্কে আমার সারাজীবন ভয়। তো সেই অঙ্কএ গুড পেলে যেমন লাগত অনেকটা সেরকম। তবে এখানে বেশীরভাগ ই কঠিন মনের। বিদ্রোহী ভৃগুর কথাই ধরুন। ওনার কবিতা চোখ সিক্ত করার ক্ষমতা রাখে। ভাববেন কবি খুব ই কোমল হৃদয়ের। কিন্তু কমেন্ট লেখা অনুযায়ী পাবেন। কাব্যিক মন্তব্য পেতে পারেন। আর না হলে ? নাহ। খুব একটা ঘাবড়াবেন না। উনি কাউকে ব্যাড বলেন না! ' নট সো গুড ' বলেন, আর কি! রূপক বিধৌত সাধুর লেখা যারা পড়েছেন তাঁরা জানেন যে উনি কি অসাধারণ লেখক । একটু অভিমান নিয়েই হয়ত, সামুতে লেখা থেকে বিরত আছেন। আশা করব উনি ফিরে আসুন। ওনার কাছ থেকে ভালো শোনা কঠিন। তবে পুরস্কার যখন দেন তখন প্রাপ্য থেকে বেশীই দেন। একবার জেব উন নিসাকে নিয়ে একটা পোষ্ট দিয়েছিলাম। একে আমার লেখার করুন দশা, তারমধ্যে সেটা ছিল বেশ বড়ো পোষ্ট। তো উনি উনি প্রথমে পড়ে মন্তব্য করে গেলেন । তারপর আবার পরে এসে বললেন যে ' এটা না প্রিয়তে রাখলে আমার গোনাহ হত ' । সেদিন আক্ষরিক অর্থে আমার চোখে জল এসেছিল। এই সম্মানটা আর কোথাও পাবেন কি? এই প্রসঙ্গে ড আলীর কথা বলতেই হয়। উনি যেভাবে প্রত্যেকের লেখা বিশ্লেষণ করেন সেটা বলে বোঝানোর দরকার নেই ! শায়মাদি সবাইকে যেভাবে উৎসাহ দেন সেটা তো সবাই জানেনই! আর একজনের কথা বলি, এহসান সাবির। খুব ভালো লেখেন। এখন যদিও অনিয়মিত! তিনি কিভাবে উৎসাহ দেন সেটা আমার অভিঙ্গতা থেকে বলি! উনি আমার প্রতি পোষ্টে মন্তব্য করেন। কোনো গ্যাপ না দিয়ে ! মানে, আগেরবার এসে শেষ যেটায় মন্তব্য করেছিলেন, সেটা থেকে কারেন্ট পোষ্ট পর্যন্ত কমেন্ট করেন। জীবনে এতো গুরুত্ব আর কোথাও পাইনি। খায়রুল আহসান স্যর তো লেখকের সাথে সে লেখার মন্তব্যকারীদের ও প্রেরণা দেন। আর জী এস স্যরএর লাইক না পেয়ে যদি দু:খ হয় তবে তা উপশম হয় ওনার ছোট্ট চিঠিতে।
আরণ্যক বা জেন শুধু ভালো লেখকই নন, ওনারা বিশ্ব সাহিত্য নিয়ে চর্চা করেন। তাই ওনাদের মন্তব্যের গুরুত্ব অপরিসীম ।
চাঁদ গাজী এতো নিয়মিত যে সেটা শিক্ষণীয়! আবার নাঈম জাহাঙ্গীর নয়ন নতুন লিখছেন। ওনার ডেডিকেশনটা শেখবার মতো। আর গেম চেঞ্জার যেভাবে সবার জন্য স্কোরশীট বানান, তারজন্য ' হ্যাটস অফ টু হিম ' বললে ও কম বলা হয়।
এখানে একে অন্যকে সাহায্য করেই থাকেন। এক্ষেত্রে সবার আগে এগিয়ে আসেন সাহসী সন্তান! উনি যে আমায় কতো টেকনিক্যল হেল্প করেছেন তা পরিসংখ্যান দিয়ে বলার। এরকম উনি সবাইকেই করে থাকেন। একবার আমি ব্লগে একটু অস্বস্তিকর অবস্থায় পড়েছিলাম, তখন সাহসী সহ আরো কয়েকজন সহ ব্লগার যেভাবে আমাকে সাপোর্ট করেছিলেন, তারজন্য আমি তাঁদের কাছে চিরকৃতজ্ঞ থাকবো।
আবার হাসান মাহবুব বা গিয়াস উদ্দিন লিটন জী প্রতিষ্ঠিত লেখক সরণীতে প্রবেশ করেছেন। কিন্তু সামুতে একই রকম আছেন। এই বিনম্রতাও আমাদের শেখায়।

ব্লগ তো অনেক আছে। তাতে লিখে কে কেমন ফিড ব্যাক পান আমি ঠিক বলতে পারবো না! কারণ আমি আর কোথাও লিখি না। কিন্তু সামুর মতো আত্মিকতা আর কোথাও পাবেন না সেটা বলতেই পারি!

তা বলে ভাববেন না যে এখানে কোনো উৎপাত নেই। আছে। তবে তা চিৎপাতও হয়।
কিছু বাঙালীর সাহিত্যএর অনুরাগটা রোগে পরিনত হয়েছে। সাহিত্য সম্পর্কে নিজ ধারনা লব্ধ জ্ঞান বিতরণ করে কেউ কেউ নিজেকে এলিটিস্ট সাহিত্য বোদ্ধা হিসাবে প্রমাণ করতে চান। এখানে সেরকম কয়েকজনের দেখা মিলবে। কয়েকদিন আগে অকবিতা নিয়ে একজন পোষ্ট দিয়েছিলেন।যদিও বিলিয়ার তার যোগ্য জবাব দিয়েছেন পাল্টা পোষ্ট দিয়ে।

এখন ব্লগে কপি করা নিয়ে খুব হই চই হচ্ছে! জানেন কি দিশেহারা রাজপুত্রের একটা সামুর পোষ্ট সামুতেই কপি হয়েছিল? যিনি কাজটা করেছিলেন পরে তিনি গরুর আকাশে ওড়ার গল্প শুনিয়ে কথাটা স্বীকার করেছিলেন। আর রাজপুত্র আবার খুব মহান। তাই সেটা মেনে নেন।
কপি কেনো হয়? আমিত্বের নেশায় কি? যেটা খুব সহজেই ভারচুয়ালি পাওয়া যায়। মানে আমি নাচতে, গাইতে, লিখতে যা কিছুই পারি না কেনো তার স্বীকৃতির জন্য অপেক্ষা করতে হচ্ছে না। শুধু আত্মপ্রচার চালাতে পারলেই হোলো। কিন্তু সামুর লেখাই কেনো? হয়ত তারা ভাবে এখানকার লেখকরা এখনো ততটা পরিচিত নন। তারা ভুলে যান তাঁরা ও মাত্র কয়েক হাজারে সীমাবদ্ধ। সেকারণেই কিছুদিন আগে একজন সামুর ব্লগার শুভ দাসগুপ্তর একটা কবিতা দু একটা শব্দ এদিক ওদিক করে পোষ্ট করেছেন! তাকে নির্বোধ না অতি চালাক কি বলা যায়? আমি এখানে ওনা র কথা উল্লেখ করতাম না। কিন্তু ওই পোষ্টে সামুর অনেক ভালো লেখক মন্তব্য করেছিলেন। বাংলা ভাষার সাহিত্য সম্ভার এতো বেশী যে পাঠকের পক্ষে সব পড়া সম্ভব নয়।যেমন - আমাকে জীবানন্দের একটু অপরিচিত কোট দিলে
বলতে পারবো না কবির নাম। তবে পাঠকের সাথে এই তঞ্চকতা সহ্য হোলো না!

তাই শেষে তাঁদের উদ্দেশ্যে কয়েকটা কথা বলি -
আমি নিজে সাহিত্যের ব্যকরণ জানি না। পথের ধূলায় শব্দ খুঁজে বেড়াই। আজ, এমুহূর্তে মারা গেলে, কাল ইতিহাস হবো না। কিন্তু সামুতে এমন অনেকে আছেন যাঁরা একদিন ঠিক ইতিহাস সৃষ্টি করবেন। তাঁদের সাথে একই প্ল্যাটফর্ম শেয়ার করছি, এটা ভাবতে ভালো লাগে।

তাই সামুর সব সহব্লগারদের অনেক ব্যবহৃত ' গীতা 'র একটা শ্লোক আমার মতো করে বলি নিজের কাজটা করে যান। নিয়মিত লিখুন।এখানে সকলের নাম উল্লেখ করা সম্ভব হয়নি । তবে এখানে প্রত্যেকেই স্বমহীমায় উজ্জ্বল । সেকারণে অনুরোধটা আমার সব সহব্লগাদের প্রতিই রইলো । সবাই মিলে সামুর লেখার মান ধরে রাখার দায়িত্ব নেওয়াটা শুরু হোক ।



সবাইকে নববর্ষের অনেক শুভেচ্ছা ।

মন্তব্য ৬৮ টি রেটিং +২২/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৩৮

সঞ্জয় নিপু বলেছেন: "আজ, এমুহূর্তে মারা গেলে, কাল ইতিহাস হবো না। কিন্তু সামুতে এমন অনেকে আছেন যাঁরা একদিন ঠিক ইতিহাস সৃষ্টি করবেন। তাঁদের সাথে একই প্ল্যাটফর্ম শেয়ার করছি, এটা ভাবতে ভালো লাগে" --- এই কথার সাথে আমি একমত।
ভাল লাগলো পোস্টখানা।

১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৬

নীলপরি বলেছেন: শুনে আমারো ভালো লাগলো । আর আমার অনুরোধটা রাখবেন আশা করছি ।

অনেক ধন্যবাদ ।

শুভকামনা ।

২| ১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫৪

বিজন রয় বলেছেন: আপনার লেখাও অনেক ভাল হয়, অনেক আবেগ কাজ করে। বিশেষ করে শিরোণাম।

আপনিও সামুর ইতিহাসে উজ্জ্বল হয়ে থাকবেন এই আশাই রাখি।

নববর্ষে প্রিয় ব্লগারদের নিয়ে আপনার এই পোস্টের জন্য ধন্যবাদ জানাই।

অনেক শুভকামনা রইল নতুন দিনের।

১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:০২

নীলপরি বলেছেন: নববর্ষে আপনাকে আমার ব্লগে দেখে খুব ভালো লাগলো ।

নতুন আপনার নতুন পোষ্ট পাবো । আশা রাখি । :)

লেখাটা পড়ার জন্য অনেক ধন্যবাদ ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

৩| ১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫২

সুমন কর বলেছেন: দারুণ লিখেছেন। +।

সামুতে ভালো ভালো লেখা পাওয়া যায়, তাই কপি করে কিছু লাইক কিছু গাধা'রা তাদের ফেবুতে সংগ্রহ করে। আরে বাবা, এতোই যদি লাইক চাও, তবে নিজে কিছু লিখো না !!! X((

সামুর কিছু ব্লগার অবশ্যই ইতিহাস হয়ে থাকবে, অন্তত সামুতে। যদিও সামুতে এখন, খুব কম সংখ্যক পুরনো ব্লগার নিয়মিত।

আর আমি, পোস্ট পড়ে ছোট করে হলেও কিছু বলে যাবার চেষ্টা করি। তাই একটু ছোট করে দেই। তবে সামুতে আসি না, এমনটি ৪ (প্রায়) বছরে একদিনও হয়নি। প্রতি দিন সামুতে আসাটা এক নেশা।

সবার সম্পর্কে অল্প করে হলেও, ভালো বলেছেন।

শুভ দুপুর।

১৫ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৫৩

নীলপরি বলেছেন: হুম , আপনি খুবই নিয়মিত । জানি ।

যদিও সামুতে এখন, খুব কম সংখ্যক পুরনো ব্লগার নিয়মিত।

আমিও তাই বলতে চেয়েছি ।

অনেক ধন্যবাদ নিয়মিত উৎসাহ দেওয়ার জন্য ।

আশা ১লা বৈশাখ ভালো কাটছে । :)

শুভ সন্ধ্যা ।

৪| ১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২৪

অতঃপর হৃদয় বলেছেন: সামুতে আমি একদমই নতুন বলা চলে। শুরুর দিকে লিখতে চেষ্টা করতাম তারপর মাঝখানে ১ বছর গ্যাভ তারপর আবার ফিরে এসেছি। সামুতে একাউন্ট খুলার অনেক কাহিনী আছে আমার। সামুর অনেক লেখা আমার অন্তরে গেঁথে আছে। হুমায়ূন আহমেদ এর উপন্যাস পড়ে লেখালেখির প্রতি আগ্রহ টা অনেক বেড়ে গেছিল তাই সামুকেই বেছে নেই লেখালেখির স্থান হিসেবে। সামুতে যখন একাউন্ট খুলি তখন আমি লেখালেখির কিচ্ছু জানতাম না। আর সত্যি কথা বলতে আমি ব্যাকরণ জানিনা, বই খুব কম পড়েছি তাই ভালো লেখালেখিও করতে পারিনা। আগের থেকে কিছুটা উন্নতি হয়েছে তা বুঝতে পারি কারণ উন্নতি না হলে দৈনিক পত্রিকায় লেখার সুযোগ পেতাম না। বই না পড়ে ভাষা না জেনে, ব্যাকরণ না জেনে লেখা খুব কঠিন কাজ, আমি এ কঠিন কাজটি করে আসছি। শিখতে চাই ব্যাকরণ তাই চেষ্টা চালিয়েই যাচ্ছি। আপনার লেখাটি আমার অনেক ভালো লাগলো। শুভ নববর্ষ।

১৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১০

নীলপরি বলেছেন: হুম ! অবশ্যই আপনি ভালো লেখেন । আমার তো ভালো লাগে । দৈনিক পত্রিকায় লিখছেন শুনে খুব ভালো লাগলো ।

আপনার নিজের লেখার গল্পটা অনেককেই অনুপ্রাণিত করবে ।

অনেক ধন্যবাদ ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

৫| ১৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৫৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অাপুনি তুমি অনেক সুন্দর করে পোস্টটি উপস্থাপন করেছ। সামুর সুন্দর ভবিষ্যৎ কামনা করি। সাথে আমরা যারা সামু প্রিয় সবাই যেন সামুর প্লাটফর্মে থেকে যোগ্যদের কদর বুঝতে পারি। অনেক অনেক শুভেচ্ছা তোমাকে।

১৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৪

নীলপরি বলেছেন: আপনার উপস্থাপনা সুন্দর লেগেছে জেনে ভালো লাগলো ।

অনেক ধন্যবাদ ।

আপনাকেও শুভকামনা ।

ভালো থাকুন ।

৬| ১৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৩৩

শাহরিয়ার কবীর বলেছেন:
নববর্ষের অনেক শুভেচ্ছা !

১৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৫

নীলপরি বলেছেন: আপনাকেও অনেক শুভেচ্ছা ।

৭| ১৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৩

ধ্রুবক আলো বলেছেন: প্রথমে আপনার পোষ্টের জন্য একটা আন্তরিক ধন্যবাদ ও স্যালুট।
সাথে নববর্ষের শুভেচ্ছা জানাই।

সবাই মিলে সামুর লেখার মান ধরে রাখার দায়িত্ব নেওয়াটা শুরু হোক ।
আমি বাংলা সাহিত্যে কতটুকু জ্ঞান রাখি তা জানি না! তবে এতোটুকু জানি খুবই সামান্য তাই চেষ্টা করি। আমাদের সকলেরই সামুর লেখার মান বাড়ানো দরকার। অন্তত চেষ্টা থাকতে হবে।
..
ব্লগ তো অনেক আছে। তাতে লিখে কে কেমন ফিড ব্যাক পান আমি ঠিক বলতে পারবো না! কারণ আমি আর কোথাও লিখি না। কিন্তু সামুর মতো আত্মিকতা আর কোথাও পাবেন না সেটা বলতেই পারি!

আমিও সামু ব্যতীত অন্য কোনো ব্লগে লেখি না। চাঁদগাজী ভাই একবার বলেছিলেন অন্যসব ব্লগে লেখক বেশি পাঠক কম।

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৪৯

নীলপরি বলেছেন: আপনি যে নিজের সময় দিয়ে আমার লেখাটা পড়ে মন্তব্য করেছেন , তারজন্য আপনাকেও অনেক ধন্যবাদ । আর নিরন্তর উৎসাহ দেওয়ার জন্য কৃতজ্ঞতা জানবেন ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

৮| ১৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৬

শাহরিয়ার কবীর বলেছেন: তাই শেষে তাঁদের উদ্দেশ্যে কয়েকটা কথা বলি -
আমি নিজে সাহিত্যের ব্যকরণ জানি না। পথের ধূলায় শব্দ খুঁজে বেড়াই। আজ, এমুহূর্তে মারা গেলে, কাল ইতিহাস হবো না। কিন্তু সামুতে এমন অনেকে আছেন যাঁরা একদিন ঠিক ইতিহাস সৃষ্টি করবেন। তাঁদের সাথে একই প্ল্যাটফর্ম শেয়ার করছি, এটা ভাবতে ভালো লাগে।


একমত !

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৫১

নীলপরি বলেছেন: একমত হওয়ার জন্য অনেক ধন্যবাদ । আর নিরন্তর উৎসাহ দেওয়ার জন্য কৃতজ্ঞতা জানবেন ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

৯| ১৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৫৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:

ব্লগ তো অনেক আছে। তাতে লিখে কে কেমন ফিড ব্যাক পান আমি ঠিক বলতে পারবো না! কারণ আমি আর কোথাও লিখি না। কিন্তু সামুর মতো আত্মিকতা আর কোথাও পাবেন না সেটা বলতেই পারি।"-- এটা একদম নিশ্চিত হয়েই বলা যায় আপু। সামুর সকল লেখকই একটু বেশিই উদার প্রকৃতির, সহজেই একজন নতুন লেখককে উৎসাহিত করতে পারে লেখায়। এখানে সবার আন্তরিকতায় মুগ্ধ হয়ে অনেকেই আমার মতো সামুকেই উপযুক্ত মনে করেন নিজের লেখালেখি চালিয়ে যেতে। সামুর সকল সদস্যের প্রতি আমার কৃতজ্ঞতা সবসময় থাকবে এটা আমি নিশ্চিত হয়েই বলি।

আমি অতন্ত সাধারণ একজন মানুষ। লেখালেখির কোন অভ্যাস আমার ছিল না কখনো। তবে মাঝেমধ্যেই দুএক লাইন লেখার চেষ্টা করেছি সবসময়। সেই লেখা দু এক লাইনেই সীমাবদ্ধ থাকতো, এগুতে পারতো না। ঢাকাতে থাকতে যখন বাহিরে থাকতাম কোথাও বসে, পাশে পড়ে থাকা টুকরো কাগজে লিখতা দু এক লাইন। এরকম অনেক লিখেছি সিগারেটের কাগজে বা পড়ে থাকা টুকরো কোন কাগজে। কিন্তু কখনওই সম্পূর্ণ কিছু লিখতে পারতাম না। আসলে আর পারতামই না বেশি লেখতে, সাথে একটু অধৈর্য কাজ করতো। টুকরো কাগজগুলো কিছুদিন সংগ্রহে থাকতো মানিব্যাগের ভিতর, তারপর হারিয়ে যেতো।

আমি নেটের সাথে পরিচিত হয়েছি সাত সালে। কিন্তু সেটা ভিডিও ছবি দেখাতেই সীমাবদ্ধ থাকতো। তারপর প্রথম ফেসবুক আইডি খুলতে পারি এগারো সালে দুইশ টাকা খরচ করে। গানের সাথে খুব একটা ভালো সম্পর্ক আমার সেই ছোট থেকেই ছিল। কিন্তু সেটা গান শুনা ও মুখস্থ করে নিজে গাওয়া পর্যন্তই। তাল লয় কিছু বোঝতাম না কখনো। তো ফেসবুক একাউন্ট পেয়ে নিজের মুখস্থ গান গুলি লিখে রাখতে লাগলাম। কিন্তু দুই মাসের মধ্যেই সেই আইডি গায়েব, আর খুঁজে পাইনি। এরপর অনেক ফেসবুক আইডি আমার গায়েব হয়েছে, সাথে অনেক লেখাও। দুঃখ একটু সেই সব লেখার জন্য হলেও কিছু করার ছিল না। সর্বশেষ চৌদ্দ পনেরো সাল থেকে তিনটি ফেসবুক আইডি এখনো আছে। ব্যবহার করছি একটি। বাকি গুলি পরের চিন্তার জন্য রেখে দিয়েছি। প্রথম প্রথম শুধু ছবি পোষ্ট করলেও পরে কিছু লেখতে শুরু। তো, লিখতে গেলে কিছু পড়তে হবে। তাই, মাঝেমধ্যে কথা সার্চ দিয়ে পড়তাম। অনেকসময় লেখাটা খাতায় লিখে পরে ফেসবুকে লিখতাম। এই সার্চ দিয়েই পাওয়া সামুর একটা লেখা পড়ে নিজের কিছু মন্তব্য রেখে যাওয়ার চিন্তায় লেখি, কিন্তু হল না, দেখানো হল প্রথমে লগইন হতে হবে আমাকে। তারও পরে একদিন সামুতে একটা একাউন্ট খুলতে সক্ষম হই বেনামে। লিখতে থাকি বিভিন্ন লেখকের কবিতা পোষ্ট পড়ার পাশাপাশি। কিন্তু কেমন যেন অতৃপ্তি লাগে বেনামে লেখালেখি। তাই পাশাপাশি সেই মাসেই নিজের পুরো নাম দিয়ে এই নিকটা খুলে রাখি। কিন্তু তিন দিনের পর্যবেক্ষণের ঝামেলায় পড়ে একটা পোষ্ট দেওয়ার পর আর এই নিকে ঢোকা হয়নি। অন্য নিকে লেখা চলে। সবার আন্তরিকতা আমার লেখার আগ্রহটা বাড়তেই থাকে। হোক না হোক লিখে ব্লগে রাখতাম। অনেকের উৎসাহ আমাকে সারাজীবন মনে রাখতেই হবে। তাঁদের আন্তরিক উৎসাহের জন্যই আমার লেখার আগ্রহটা এখন বেশিই। হোক না হোক লিখতে ভালো লাগে।

এবছরের জানুআরিতে আমার এই নিকের কথা মনে হয়। সার্চ দেই নিজের পুরো নাম, এবং পাই এই নিকটি। তারপর পাসোয়ার্ড চেঞ্জ করার মাধ্যমে ঢোকে দেখি আমাকে প্রথম পাতার সুবিধা দেওয়া হয়েছে। খুব খুশি তখন। সেদিনই আনন্দটা সবার সাথে শেয়ার করি। সেই থেকে সবার আন্তরিক উৎসাহ আমার আগ্রহটাকে অনেক বাড়িয়ে লেখতে প্রেরণা যোগায়। মানসম্মত কিছু লিখতে আমি পারিনা, সেটা আমি নিজেও বুঝি। তবে যেটুকু লেখছি এই সবই সামুর জন্য সামুর সকল উদার প্রকৃতির লেখকদের জন্যই সম্ভব হয়েছে। আমি যতদিন লেখার জগতে থাকবো সামু আর সামুর সকল ভাইদের প্রতি আমার কৃতজ্ঞতা থাকবে। থাকবে সবার জন্য আমার আন্তরিক ভালোবাসা।

আপনার লেখা পড়ে নিজের কথা লিখতে গিয়ে অনেক কথাই লিখে গেলাম। বিরক্তিকর মনে করবেননা আপু।
আপনার পোষ্টে এই নগণ্য মানুষটার নাম দেখে নিজের আনন্দ আর কৃতজ্ঞতা থেকেই অনেক কথা বলে ফেলেছি।

দোআ করবেন আপু। আমি লিখে যেতে চাই নিজের মনের ভেতর জমানো অনেক কথা এভাবেই।

অনেক শ্রদ্ধা আর কৃতজ্ঞতা রেখে গেলাম পোষ্টে।
শুভকামনা থাকবে সবসময়।

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১০

নীলপরি বলেছেন: বিরক্তিকর কেনো মনে হবে ? আপনি যে আমার ব্লগটাকে নিজের স্টোরি শেয়ার করার উপযুক্ত মনে করেছেন , সেটা দেখে আমি আপ্লুত হলাম ।

আপনি খুব ভালো লিখছেন এবং গান গাইছেন । গান গুলো আমি শুনি । এভাবেই লিখে যান ।

আপনাকেও অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

১০| ১৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:১১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সামুতে আমার কাছে বেশি যে দিকটা পছন্দ, তা হলো- এখানে একটা লেখা শেয়ার করলে সেই লেখার ভুলগুলো শুধরে নেয়া যায় বড় ভাইদের কাছ থেকে। অনেক বড় ভাই আছেন আমাকে আমার ভুল গুলো ধরিয়ে দিয়ে শুধরানোর সুযোগ করে দেন। দিয়ে যান অনেক গুরুত্বপূর্ণ পরামর্শও। এরচেয়ে বেশি একজন নতুন লেখকের পাওয়া আর কি হতে পারে! আমি সেই সব আন্তরিক মন্তব্যে সবসময় কৃতজ্ঞতা জানাই। আমার শ্রদ্ধা বেড়ে যায় তাঁদের প্রতি। এই তো সামুর ভালোবাসা, আন্তরিকতার প্রয়াস।

এভাবেই আন্তরিকতা নিয়ে এগিয়ে যাক সামু ব্লগ অনন্তকাল বাংলাকে সাথে করে।
শুভ প্রত্যাশা সবার জন্য।
আপুর জন্য তো ভালোবাসা থাকছেই সবসময়।

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৩

নীলপরি বলেছেন: একমত আপনার সাথে । আমিও তাই বলতে চেয়েছি ।

শুভকামনা । :)

ভালো থাকুন ।

১১| ১৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



সামু এক নতুন বাংগালী জেনারেশনের জন্ম দিয়েছে, এঁরা অন্যদের চেয়ে বেশী ভাবার সুযোগ পাচ্ছেন!

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৪

নীলপরি বলেছেন: আপনার সাথে সহমত ।

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

১২| ১৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এই প্রসঙ্গে ড আলীর কথা বলতেই হয়। উনি যেভাবে প্রত্যেকের লেখা বিশ্লেষণ করেন সেটা বলে বোঝানোর দরকার নেই ! ঠিক বলেছেন। আপনি না বল্লেও আমি ঠিক বুঝতে পেরেছি।

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৬

নীলপরি বলেছেন: আমিও জানতাম যে আপনি বুঝতে পারবেন ।

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

১৩| ১৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

আহমেদ জী এস বলেছেন: নীলপরি ,




সাহিত্যের কোনও ব্যাকরণ নেই । জীবনের ধুলোময় পথে পথে যে অফুরান কাদামাখা শব্দ আর কথারা ছড়িয়ে আছে তাকে সাফসুঁতেরো করে দু'হাতের অঞ্জলীতে তুলে নৈবেদ্য সাজানোই , সাহিত্য । সে অর্থে আপনার এই লেখাটি সাহিত্য হয়ে উঠেছে ।

আমার নামটি এখানে এসেছে বলে নয়, অঙ্গুলি হেলনে আসলেই ব্লগটাকে হেলিয়ে দেওয়ার মতোই লিখেছেন বলে এটা বলা।
" লাইক " হয়তো আমি সব লেখাতেই দিইনে কিন্তু ভালোকে ভালো বলায় কার্পণ্যও করিনে । তবে আপনার এই লেখাটাকে লাইক দিতেই হচ্ছে । ঐ যে বললুম, এবারে আঙুল হেলিয়ে দিয়েছেন পরীদের ঢংয়ে আর তাতেই যতো যাদু উঠে এসেছে লেখার ষ্টাইলে , সামু ব্লগ বন্দনায়।

ভালো লাগলো লেখাটি ।
নতুন বছরের বিলম্বিত শুভেচ্ছা ।

১৯ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৬

নীলপরি বলেছেন: প্রথমেই বলি যে আপনার ছোট্ট চিঠির অপেক্ষায় থাকি। আর এই চিঠিটা পেয়ে তো আবেগে আপ্লুত হয়ে গেছি। লাইক তো আলাদা খুশি দিল। অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা স্যর।
আপনার শুভেচ্ছা সযত্নে গ্রহণ করেছি।

আপনাকেও অনেক শুভেচ্ছা!

১৪| ১৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৩৩

ক্লে ডল বলেছেন: সামু স্বতন্ত্র। আমার মতেও তাই। সত্যিই নিজের ভাবনা প্রকাশের, ভাবনাগুলোকে শান দিয়ে নেওয়ার এর চেয়ে ভাল ভার্চুয়াল প্লাটফর্ম আর নেই।

ব্লগ এবং ব্লগারদের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই।

অনেক অনেক ধন্যবাদ এ বিষয় নিয়ে সুন্দরভাবে গুছিয়ে লেখার জন্য :)

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:০২

নীলপরি বলেছেন: লেখাটা পড়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ ।

শুভকামনা ।

১৫| ১৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:০৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , ভাল লিখেছেন , সঠিক মুল্যায়ন, ও ভবিষ্যতের জন্য সুন্দর দিকদর্শন ।
শুভেচ্ছা রইল ।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৮

নীলপরি বলেছেন: বরাবরের মতো মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভেচ্ছা সযত্নে গ্রহণ করেছি।

আপনাকেও অনেক শুভেচ্ছা!

১৬| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৫১

সচেতনহ্যাপী বলেছেন: কেন যেন আপনার লেখা পড়ে উঠতে পারি নি।। হয়তো আমি যখন আসি, তখন হয়তো আপনার লেখাটি পিছনে চলে যায়।। আর আমি সাধারনতঃ দু/এক পাতার বেশী পিছনে যাই না।।
আজ হঠাৎ করেই লেখাটি চোখে পড়লো।। পড়ে ফেললামও।। সুন্দর বিশ্লেষনধর্মী লেখাটি খুবই ভাল লাগলো।।
শুভেচ্ছা রইলো।।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২২

নীলপরি বলেছেন: এই লেখাটার মন্তব্য করতে দেরী হয়নি । :)

অনেক ধন্যবাদ ।

আপনাকেও অনেক শুভেচ্ছা!

১৭| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৫৯

ওমেরা বলেছেন: আমি একজন নতুন ব্লগার আপনার লিখা থেকে অনেক ব্লগারদের সম্পর্কে জানলাম । অনেক ধন্যবাদ আপু ।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২৪

নীলপরি বলেছেন: আমার ব্লগে স্বাগতম । পাঠ ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

১৮| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ২:৩৭

blogermassud বলেছেন: শুভ নববর্ষ এবং শুভরাত্রী আপু।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২৫

নীলপরি বলেছেন: আমার ব্লগে স্বাগতম । অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

১৯| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:০৪

সাদা মনের মানুষ বলেছেন: ব্লগ তো অনেক আছে। তাতে লিখে কে কেমন ফিড ব্যাক পান আমি ঠিক বলতে পারবো না! কারণ আমি আর কোথাও লিখি না। কিন্তু সামুর মতো আত্মিকতা আর কোথাও পাবেন না সেটা বলতেই পারি!.......পুরোপুরি না হলেও কথাটার মাঝে কিছুটা সত্যতা আছে। এখানে প্রচুর ঝামেলা লাগানো ব্লগার সব সময় উৎ পেতে বসে আছে, সব সময় নজরে রাখলে আপনি আমরা ঠিকই বুঝতে পারি ওনারা কারা, তবে ইদানিং সামুর মডারেশনে আমি খুবি সন্তুষ্ট। সামু ছাড়া অন্য যে ব্লগগুলো রয়েছে সেগুলো সামু থেকে যোজন যোজন দূরে।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৩৫

নীলপরি বলেছেন: আপনার সাথে আমি একমত ।

তা বলে ভাববেন না যে এখানে কোনো উৎপাত নেই। আছে। তবে তা চিৎপাতও হয়।

আমিও একথাটা এভাবে বোঝাতে চেয়েছিলাম ।

পাঠ ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

২০| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:১৬

মোস্তফা সোহেল বলেছেন: আমিও আপনার মত সামু ছাড়া আর অন্য কোথাও লিখিনা। লেখাটি অনেক ভাল লাগল।ধন্যবাদ আপনাকে।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৩৯

নীলপরি বলেছেন: বাহ , জেনে খুব ভালো লাগলো । শায়মাদিও একই কথা বলেছেন । সবাই একটা নৌকারই যাত্রী দেখছি । :)

আপনাকেও অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

২১| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:২৬

শায়মা বলেছেন: আমিও একমাত্র এখানেই লিখি!!!!!!!!

অনেক অনেক ভালোবাসা নীলপরিমনি!!!!!!!

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫৩

নীলপরি বলেছেন: হুম । একথাটাই মোস্তফা সোহেলজীকে বলছিলাম । :)

লাভ ইউ টু ।

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

২২| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:৪০

হাসান মাহবুব বলেছেন: মাঝখানে দুই মাস আমি সামুতে ছিলাম না। ভেবেছিলাম সাঙ্গ হলো বুঝি খেলা! কিন্তু তা আর হলো কই! গত কয়েক বছর ধরে শুনে আসছি যে সামুর দিন শেষ, সামুতে এখন আর কেউ যায় না, "আপনি এখনও সামুতে আছেন" বলে কেউ তার না থাকার গর্বে চোখ কুঞ্চিত করে। সব ব্লগ যেভাবে বন্ধ হয় যাচ্ছে অথবা ধুঁকছে তারপরেও সামু কীভাবে এখনও আলো জ্বালিয়ে যাচ্ছে, তা সত্যিই অবাক ব্যাপার! সামু নিয়ে কেউ মোটিভেশনের অভাভে ভুগলে তার এ লেখাটা পড়া উচিত ।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫৫

নীলপরি বলেছেন: ওনাদের বোধহয় গোত্রান্তর হয়েছে । :)

আপনার মন্তব্যে অনুপ্রাণিত হলাম ।

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

২৩| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:০৪

জুন বলেছেন: আমার মতে ও সামু স্বতন্ত্র নীলপরি । নইলে আমার মত মানুষ যে কি না এক জায়গায় এক মিনিট বসে থাকে না সে কিভাবে সাত বছর লেগে আছে :-* নিজেও বিস্মিত হই ভাবলে ।
নববর্ষের শুভেচ্ছা জানবেন নীলপরি । ভালো থাকুন বছর ধরে ।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০১

নীলপরি বলেছেন: কিভাবে সামুতে লেগে আছেন সেই কারণটা না জানলেও হবে ।

তবে লেগে থাকুন । আপনার দৌলতে আমরা বিশ্ব দেখতে পাচ্ছি । :)

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

২৪| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:২৭

খায়রুল আহসান বলেছেন: শিরোনাম প্রসঙ্গে- (আপনার এ মত, আমারও মত)।
চমৎকার এ বৈশাখী উপহারের জন্য আন্তরিক ধন্যবাদ এবং সুলিখিত এ পোস্টের জন্য অভিনন্দন! এতদিন আপনার লেখা পড়ে আপনাকে স্বল্পবাক মনে হতো। আজ সে ভুল ভাঙলো।
এখন তারা ' আমায় দেখুন ' সিন্ড্রোমএ আক্রান্ত! তা সে আমি যেমনই লাগি না কেন! লাইক দিন এবং লাইক নিন -- ভাল বলেছেন এ কথাগুলো।
কিন্তু সামুর মতো আত্মিকতা আর কোথাও পাবেন না সেটা বলতেই পারি - এ কথার সাথে আমি একমত। তবে কিছু নিন্দুক তো সবখানেই থাকে।
আমার লেখায় আপনার মন্তব্যে কিংবা আপনার লেখায় আমার মন্তব্যের প্রতিমন্তব্যে যে সম্মান পেয়ে থাকি, তা নিছক সৌজন্যের অধিক। এ জন্য অনেক ধন্যবাদ।
সবাই মিলে সামুর লেখার মান ধরে রাখার দায়িত্ব নেওয়াটা শুরু হোক - চমৎকার এ আহ্বানের সাথে একাত্মতা ঘোষণা করছি।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১১

নীলপরি বলেছেন: বরাবরের মতো আপনার লাইন কোট করা দেখে আপ্লুত হলাম ।

নিরন্তর উৎসাহ দেওয়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

২৫| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: আর জী এস স্যরএর লাইক না পেয়ে যদি দু:খ হয় তবে তা উপশম হয় ওনার ছোট্ট চিঠিতে -- একদম ঠিক কথা বলেছেন। :)। চিঠির স্টাইলে করা ওনার মন্তব্যগুলো খুবই ইউনিক।
নাঈম জাহাঙ্গীর নয়ন নতুন লিখছেন। ওনার ডেডিকেশনটা শেখবার মতো - যথার্থ মূল্যায়ন। নাঈম জাহাঙ্গীর নয়ন ৯ ও ১০ নং মন্তব্যে যা কিছু বলেছেন, তাও বেশ ভাল লাগলো।
জীবনের ধুলোময় পথে পথে যে অফুরান কাদামাখা শব্দ আর কথারা ছড়িয়ে আছে তাকে সাফসুঁতেরো করে দু'হাতের অঞ্জলীতে তুলে নৈবেদ্য সাজানোই , সাহিত্য -- আহমেদ জী এস ১৩ নং মন্তব্যে সাহিত্যের যে সংজ্ঞা দিলেন, তাতে মুগ্ধ!
ব্লগ এবং ব্লগারদের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই -- ১৪ নং মন্তব্যে ক্লে ডল এর এ ছোট্ট কথাটা স্পর্শ করে গেল!
সব ব্লগ যেভাবে বন্ধ হয় যাচ্ছে অথবা ধুঁকছে তারপরেও সামু কীভাবে এখনও আলো জ্বালিয়ে যাচ্ছে, তা সত্যিই অবাক ব্যাপার! সামু নিয়ে কেউ মোটিভেশনের অভাভে ভুগলে তার এ লেখাটা পড়া উচিত -- হাসান মাহবুব এর এ মন্তব্যের (২২ নং) জন্য তাকে ধন্যবাদ জানাচ্ছি।
নইলে আমার মত মানুষ যে কি না এক জায়গায় এক মিনিট বসে থাকে না সে কিভাবে সাত বছর লেগে আছে :-* নিজেও বিস্মিত হই ভাবলে -- জুন এর এ মন্তব্য (২৩ নং) ভাল লেগেছে। :)

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৫

নীলপরি বলেছেন: আপনার এই মন্তব্যের সাথে আমি পুরোপুরি একমত স্যর । :)

আবারো আপনাকেও অনেক ধন্যবাদ ।

২৬| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নীলপরী....! অনেক ভালো লেখেছেন...
বৈশাখী শুভেচ্ছা নিন! :)


//চাঁদগাজী বলেছেন: সামু এক নতুন বাংগালী জেনারেশনের জন্ম দিয়েছে, এঁরা অন্যদের চেয়ে বেশী ভাবার সুযোগ পাচ্ছেন!//
-একমত। এবং প্রকাশ করার সুযোগ পাচ্ছেন...

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৯

নীলপরি বলেছেন: হুম ।শুভেচ্ছা নিয়েছি । :)
অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

আপনাকেও শুভকামনা ।

ভালো থাকুন ।

২৭| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:২৫

বিলিয়ার রহমান বলেছেন: সামু অবশ্যই অন্যান্য ব্লগের থেকে আগানো!


আপনার বিশ্লেষণধর্মী পোস্টে প্লাস!:)


আপনার জন্য শুভকামনা!:)

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২১

নীলপরি বলেছেন: জেনে খুশি হলাম ।

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

আপনাকেও শুভকামনা ।

ভালো থাকুন ।

২৮| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৪৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:

"আপনি খুব ভালো লিখছেন এবং গান গাইছেন । গান গুলো আমি শুনি । এভাবেই লিখে যান ।"-- অনেক প্রেরণার কথাগুলো। আমাকে অনুপ্রাণিত করবে আগামী দিনগুলিতে। দোআ করবেন আপু, আমি এভাবেই লিখে যাবো। ভালো লেখতে না পারলেও সমস্যা দেখিনা, কারণ, যা লেখছি সবই বোনাস সরূপ। কারণ, এখানে ঢোকার আগে তো আমি লিখতেই পারতাম না কখনো।
অনেক শ্রদ্ধা আর কৃতজ্ঞতা রেখে যাচ্ছি প্রতিউত্তরে।
শুভকামনা সবসময়।

খায়রুল আহসান স্যারের ২৫নং মন্তব্যে আমার মন্তব্যের প্রশংসাটুকুও আমাকে অনেক অনুপ্রেরণা যোগাবে সামনের দিনগুলিতে।
স্যারের মন্তব্যের কৃতজ্ঞতা জানাই, প্রেরণা হয়ে থাকবেন স্যার। শ্রদ্ধা জানবেন।

এই পোষ্ট আর পরী আপুর প্রতিউত্তরে অনেক অনেক কৃতজ্ঞতা রেখে গেলাম।
ভালোবাসা সবার জন্য।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৪

নীলপরি বলেছেন: আবার কষ্ট করে এসেছেন দেখে খুব ভালো লাগলো ।

আপনাকেও অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

২৯| ১৮ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:২৮

বিজ্ঞানবাক্স বলেছেন: খুব ভালো পোস্ট :)

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৬

নীলপরি বলেছেন: আমার ব্লগে স্বাগতম । পাঠ ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

৩০| ১৯ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:১২

* রাকিব মাহমুদ * বলেছেন: চমৎকার ভাবনার লেখাখানি। সুন্দর মূল্যায়ন। পড়ে খুব ভালো লাগলো। শুভেচ্ছা রইলো।

সামু সবসময় ভালোবাসায় থাকুক, ভালোবাসায় রাখুক... এই প্রত্যাশা।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৬

নীলপরি বলেছেন: আমার ব্লগে স্বাগতম । পাঠ ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

৩১| ১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৩

সিফটিপিন বলেছেন: তা বলে ভাববেন না যে এখানে কোনো উৎপাত নেই। আছে। তবে তা চিৎপাতও হয়।
চিৎপাত হয় ঠিকই কিন্তু সেই সাথে আমরা অনেক ভাল ব্লগারও হারিয়ে ফেলেছি।


সামু দীর্ঘায়ু জীবি হোক।
সেই সাথে আপনাদের মতো লেখক/লেখিকা সামুতে উজ্জ্বল হয়ে থাক।

১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৭

নীলপরি বলেছেন:

ভালো থাকুন ।
খুব ভালো ব্লগার ।

আমার ব্লগে স্বাগতম । পাঠ ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।


৩২| ২২ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:০০

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: গতানুগতিক ধারার বাইরে এসে লিখলেন। কিন্তু সেটা এতো ভালো হলো যে, সেটা আপনার সচরাচর কে ছাড়িয়ে গেছে। অসাধারণ!

২২ শে এপ্রিল, ২০১৭ রাত ১১:০১

নীলপরি বলেছেন: আপনার এতো ভালো কমপ্লিমেন্ট পেয়ে আমি আপ্লুত হয়ে গেলাম । মনে করে আমার লেখাটা পড়েছেন দেখে খুব খুশি হলাম । আশাকরি খুব তাড়াতাড়ি নিয়মিত আপনার লেখা পড়তে পারবো ।

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন ।

৩৩| ২২ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪৭

রূপক বিধৌত সাধু বলেছেন: অনেকদিন পর নীলপরির দুয়ারে এলাম! ভালো আছেন তো? অন্যদের সাথে ফেসবুকে মোটামুটি যোগাযোগ থাকলেও চাঁদগাজী, সচেতনহ্যাপী এবং আপনাকে পাইনি! আপনাদের মিস করি খুব!

২২ শে এপ্রিল, ২০১৭ রাত ১১:২০

নীলপরি বলেছেন: প্রথমেই বলি যে , আপনাকে আমার ব্লগে দেখে ভীষণ আনন্দ পেলাম ।

হ্যাঁ , আমি ভালো আছি । :)

আসলে আমার ফেবুতে কোনো অ্যাকাউন্ট নেই ।
আর এখানে আমরা সবাই আপনাকে , আপনার লেখাকে এবং আপনার মন্তব্যকে মিস করি । আমি তো আমার পোষ্টে আপনার মন্তব্যের আশায় থাকি । আজকে পেয়ে খুব ভালো লাগলো ।

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

শুভকামনা ।

ভালো থাকুন আর লিখতে থাকুন ।

আশা করছি যে সেগুলো আমরা সবাই পড়তে পারবো ।

৩৪| ২৩ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২২

জেন রসি বলেছেন: সামুতে বৈচিত্র্য অনেক বেশী। কারন এখানে যে যার মত করে মত প্রকাশ করতে পারে। সামু অবশ্যই স্বতন্ত্র। এবং যারা আসলেই লেখালেখি চর্চা করতে চায় তাদের জন্য সামু খুবই চমৎকার একটি প্ল্যাটফর্ম। তবে যেহেতু এখানে আসলে বিভিন্ন ভাবে ভাবনা চিন্তা বা আদর্শ বা বিশ্বাসের কথাই মানুষ শেয়ার করে, তাই মতভেদও হবে। এটাই স্বাভাবিক। সেসব নিয়ে হতাশ হওয়ার আসলেই তেমন কোন যৌক্তিক কারন নেই। আপনি যেমনটা বলেছেন যে, নিজের কাজ করে যেতে হবে।

খুব গুছিয়ে চমৎকার ভাবে কিছু গুরুত্বপূর্ণ কথা বলেছেন। নববর্ষের শুভেচ্ছা! :)

২৪ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩১

নীলপরি বলেছেন: আপনার প্রতিক্রিয়া পেয়ে খুব ভালো লাগলো ।
অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।
হুম শুভেচ্ছা সযত্নে গ্রহন করলাম । আর আপনাকেউও অনেক শুভেচ্ছা ।

ভালো থাকবেন । :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.