নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্তার কথা শুনো, মনের কথা নয় মন করে প্রবঞ্চনা, সত্তা কখনও নয়।

স্বতু সাঁই

প্রকৃত সত্যকে জানা

স্বতু সাঁই › বিস্তারিত পোস্টঃ

বাঙালী হওয়া খুবই কঠিন

০৫ ই আগস্ট, ২০১৭ রাত ১:৪৬

বাঙালী হওয়া খুবই কঠিন। কারণ বাপ দাদা চৌদ্দ গুষ্টির দেওয়া আরবী অক্ষরে আপনার একটা নাম পেয়েছেন। সেটা তো আর বদল করতে পারবেন না। পারলে ছেলে মেয়ের নাম বাংলায় রাখুন। যদি রাখতে পারেন, তাহলে ভাববেন কিঞ্চিৎ বাঙালী হতে পেরেছেন।

মন্তব্য ৬৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:


আমাদের নামে এখনো ধর্মীয় প্রভাব আছে পুরোপুরি

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৩৭

স্বতু সাঁই বলেছেন: ওরা আমাদেরকে শুধু ধর্ম শেখাতে আসে নাই। ওরা আমাদেরকে আরবীয় সংস্কৃতিও শেখাতে এসেছিলো। যেন আমরা মনে প্রাণে আরবীয় হয়ে গড়ে উঠি। তাই তারা আমাদের নাম থেকে শুরু করে আচার আচরণ সব কিছুতে আরবীয়পনার প্রচলন ঘটিয়েছিলো। ধর্ম প্রচার এটা মানুষ দেখানো মাত্র।

২| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ৩:২৬

পরিব্রাজক২০১৫ বলেছেন: মন থেকে স্বত্ত্বাকে আলাদা করি কি করে সাঁই ? মন যে বেশী কথা বলে!!

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৪১

স্বতু সাঁই বলেছেন: যারা মন চেনে না তারা মনে ভাষা বুঝে কি করে। মন যদি চিনে তাহলে দেখাক দেহের ভিতরে মনটা কোথায় থাকে? তার পরে না সত্তা ও মনের পার্থক্য করতে জানবে।

৩| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৮:৪২

প্রোলার্ড বলেছেন: বাঙ্গালীদের চেয়ে পৃথিবীতে আরও অনেক সাকসেসফুল জাতি আছে।

বাঙ্গালী হওয়া যতটা না গর্বের বিষয় তার চেয়ে আরও বেশী গর্বের বাংলাদেশী বাঙ্গালী হওয়া । আর সবচেয়ে বেশী গর্বের একজন মুসলমান হওয়া (আল্লাহর পছন্দের)। মরে যাবার পরে যে দুনিয়াতে আপনি যাবেন সেটাতে আপনার বাঙ্গালীত্ব আপনার জন্য কোন বেনিফিট বয়ে আনবে না যদি না আপনি একজন মুসলমান হন।

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:২০

স্বতু সাঁই বলেছেন: মুসলিম বলতে আপনি কি বুঝেন?

৪| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:২৮

রানার ব্লগ বলেছেন: প্রোলার্ড @ মজার ব্যাপার কি জানেন বেনিফিটের দিনে কিন্তু জাতি হিসেবেই ডাকা হবে আর সেটা মুসলিম জাতি হিসেবে না যাকে যে জাতি তে জন্মদান করা হয়েছে উক্ত জাতির নাম ধরেই ডাকা হবে। আর এক টা মজার কথা বলি মা এর নাম ধরে ডাকা হবে।

যাইহোক বাংলাদেশিরা নিজেদেরকে মুসলিম প্রমানের নিরবিচ্ছিন্ন চেষ্টার ফসল হোল এই আরবি নাম আর কিছুই না। আল্লাহ্‌ সুন্দর নাম রাখতে বলেছেন সেটা আরবি না ফারসি এটা বলেন নি।

জামাল বেচারা কে সারা জীবন উট নাম নিয়েই থাকতে হবে অগ্যতার কারনে।

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৫৩

স্বতু সাঁই বলেছেন: আপনার মন্তব্য দিয়ে সুন্দরভাবে বোঝাতে পেরেছেন।

৫| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: কি করে হবে সাঁই?

চেতনার গোড়ায় যে গলদ! স্বাদীনতার চেতনাতেই উর্দু তকমা ৪০ বছরেও বদলাল না!
আওয়াম মানে= আমজনতা
আমজনতা লীগ শুনতে খারাপ লাগে কি? ;)

ব্যক্তি প্রভাবিত হয় সমাজ থেকে , সমাজ কে নিয়ন্ত্রন করে রাজনৈতিক পরিচিত ;) ডিম আগে না মুরগী আগে ভাইস ভার্সা চলছে চলবে....

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:১৩

স্বতু সাঁই বলেছেন: ডিম আগে না মুরগী আগে। আমি কই মোরগ আগে। ডিম যদি আগে হতো তাহলে আল্লাহয় আদমরে না বনিয়ে মানুষের বীর্য বানাতো। কিন্তু গোটা আদমরে যখন আস্ত বানায়ছে, সেহেতু বলা যায় মোরগ আগে হইছে। মোরগের পাঁজরের হাড় দিয়া মুরগী বানায়ছে। তার পর যৌন মিলনে ডিম হইছে।

৬| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৫১

প্রোলার্ড বলেছেন: আল্লাহর মনোনীত ধর্ম ইসলামকে যে সঠিকভাবে পালন করে তাকে মুসলিম বলে

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৩১

স্বতু সাঁই বলেছেন: আল্লাহ মনোনিত ধর্ম কথিত মুসলমানেরা সবাই পালন করে। তাই যত ঘুষখোর দুর্নীতিবাজ তারাই আল্লাহর এবাদতখানা মসজিদ কমিটির সভাপতি ও সম্পাদক। এরা সঠিকভাবে ইসলাম মনে বলেই এদেরকে আল্লাহ ঘরের লাঠিয়াল বানানো হয়েছে। যেমন তেমন মুসলমান কি সেখানে চান্স পায়?! যাক আমি সে বিতর্কে যেতে চাচ্ছি না। আপনার মন্তব্যের উত্তরে কথা প্রসঙ্গে কথায় কথা এলো।

আমি জানতে চেয়েছিলাম,মুসলিম বলতে আপনি কি বুঝেন? অর্থাৎ মুসলিম শব্দের আভিধানিক অর্থ কি?

৭| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৫৩

ছাসা ডোনার বলেছেন: বাংগালী সব ধর্মের মানুষের , যারা জাতীর সাথে ধর্মের কথা টানে তারা বাংগালী নয়, তারা হাইব্রিড হিন মনের জীব!!!

৮| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৩৯

টারজান০০০০৭ বলেছেন: নাম বাংলায় রাখিলেই কি বাঙালি হওয়া যাইবে ? মুসলিম নাম রাখিলে কি বাঙালি হওয়া যাইবে না ? বাঙালির ডেফিনেশন কি বলেন তো ? বাঙ্গলী নাম রাখিয়া ভারতীয়, পশ্চিমা চশমা পড়িয়া, লেলিন , মেও , লিঙ্কন চর্চা করিলে কি বাঙালি হওয়া যাইবে ? নাকি শান্তি নিকেতনি পোশাক আর ঢঙে কথা বলিলে বা পিরিত করিলে বাঙ্গলী হওয়া যাইবে ?
বাঙালির কোনো সত্তা নেই এক ভাষা ছাড়া। বাকি চেহারা, সংস্কৃতি, আচার ব্যবহার, চিন্তা , চেতনা সবই আমদানি ! হয় মুসলিম, নাহয় হিন্দু , নাহয় পশ্চিমা, নাহয় বাম সবই আমদানি। সুতরাং নামে কোনো সমস্যা নাই।

অযথা তেনা পেচাইয়া নিজেরে মমি বানাইয়া লাভ কি ? এখন আর কেহ পিরামিড বানাইবে না !

০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৬

স্বতু সাঁই বলেছেন: মুসলিম নাম রাখিলে কি বাঙালি হওয়া যাইবে না ?

মুসলিম নাম বলতে আপনি কি বোঝাতে চেয়েছেন?

৯| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৪৬

হানিফঢাকা বলেছেন: মুসলমান, ইহুদী, খৃষ্টান, এরা কোন জাতি নয়।হিন্দু কোন ধর্মের নাম নয়। এইগুলি মানুষ না জেনে বলতে বলতে প্রচলন করেছে। জাতি হচ্ছে আরব, বাঙ্গালী, আর্য এইসব। সুতরাং জাতি এবং ধর্ম দুই জিনিষ। কোন মানুষ তার জাতি পরিবর্তন করতে পারেনা, কিন্তু ধর্ম পরিবর্তন করতে পারে।

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩১

স্বতু সাঁই বলেছেন: কোন মানুষ তার জাতি পরিবর্তন করতে পারেনা, কিন্তু ধর্ম পরিবর্তন করতে পারে।

চমৎকার উক্তি! ধন্যবাদ, এসব কওমী মাদ্রাসার ছাত্ররা বুঝবে না।

১০| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:২১

প্রোলার্ড বলেছেন: কারা কি করতেছে (প্রকাশ্যে বা গোপনে) তার সবই আল্লাহ দেখতেছেন । আল্লাহ চান তো যে কাউকেই ইসলামের জন্য মনোনীত বা ইসলামের ছায়াতলে আনতে পারেন আবার যে কাউকে শাস্তি দিতে পারেন । মুসলিম শব্দের অর্থ আমার কাছে আল্লাহ যেভাবে বলে দিয়েছেন সেটাই ।

আর আপনি যে বললেন বাঙ্গালী হওয়া কঠিন , কি কারণে ? কি কারণে বাঙ্গালী হওয়া গর্বের - ৫২ তে ভাষার জন্য রক্ত দিয়েছে বলে ? ৭১ এ যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে বলে ?

তাই যদি হবে তাহলে বাংলা ভাষা ইংলিশের মত সারা বিশ্ব ব্যাপী এত ব্যবহার করে না কোন অন্য ভাষা ভাষীর লোকেরা কমিউনিকেশনের জন্য ? কেন কোন বিদেশী আসলে তার কাছে পাত্তা পাবার জন্য আমরা ইরেজীতে কথা বলার চেষ্টা করি ? আপনার প্রতিষ্ঠানে যদি কোন বিদেশী ডেলিগেট আসে তাহলে কি আপনি বাংলাতে কথা বলবেন তাদের সাথে ?

তথাকথিত যেসব বাঙ্গালী নামের কথা আপনি বলতে চাচ্ছেন (দাদাবাবুদের ) তারা কিন্তু বৃটিশদের তোষামোদি করে গেছে , ফলে উপ মহাদেশকে প্রায় ২০০ বছর পরাধীন থাকতে হয়েছে । বাঙ্গালী হিসেবে সেটা আপনার কাছে গর্বের হতে পারে , আমার কাছে না।

আর স্বাধীনতার কথা বলছেন ? সেটা তো করেছে বাংলাদেশীরা । এতে বাঙ্গালী বললে দাদাবাবুদের ভাগও চলে আসবে । উনারা সেরকমটা পারবেন না কোন কালেও । আমাদের মনে রাখা উচিত যে - বাঙ্গালী যে বড় বড় এচিভমেন্ট করেছে সেটার প্রথম ২ টো ই বাংলাদেশী বাঙ্গালী মুসলমানদের হাত ধরে পাওয়া।

স্বাধীনতার এত বছর পর যদি একটু পেছনে তাকাই তাহলে দেখবো ৭১ এ সমসাময়িক অনেক দেশের চেয়ে আপনার এই বাঙ্গালীরা পিছিয়ে আছে। এটা কি বিরাট গর্বের কিছু ?

শুধু নাম দিয়ে তো আর চিঁড়ে ভেজে না , কাজ করে দেখাতে হয় । গত ৪৫ বছরে এই বাঙ্গালীরা কেবল পিছিয়েই পড়েছে । তার বাঙ্গালী নাম , সংষ্কৃতি তাকে এগিয়ে দিতে পারে নি ।

@ রানার ব্লগ : সুন্দরতম নাম সমূহ আল্লাহরই । সেটা আরবী ভাষাতে আল্লাহ বলে দিয়েছেন । সেখান থেকে মিলিয়ে বাংলাদেশী মুসলমানদের নাম রাখা হয় । নামের সাথে শিরকীয় কিছু থাকলে সমস্যা হতে পারে পরকালে । যেহেতু বাংলা ভাষা , বাঙ্গালী তথা এতদ অন্চলের হিন্দুদের শাসন জারী ছিল আগে তাই বাঙ্গালী নামের অধিকাংশতেই হিন্দুদের দেব দেবীর নামের একটা ধাঁচ চলে আসে।

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:০৬

স্বতু সাঁই বলেছেন: শুনেছি কওমী মাদ্রাসায় যুক্তিবিদ্যা শেখানো হয়। সেখানে যদি কোন ছাত্র হুজুরকে জিজ্ঞাসা করে," হুজুর, আলু কি?" হুজুর যুক্তি দিয়ে বোঝায়, "শুনেছি আলু মাটির নিচে হয়। দেখতে নাকি গোল গোল। খেতে বেশ সুস্বাদু। তরকারীর মতো রানা করে খেতে হয়। যেহেতু এটা ওলের মতো মাটির নিচে হয়, সেহেতু এটাকে ওলও বলা যেতে পারে।" হুজুরের যুক্তিযুক্ত ব্যাখ্যা শুনে ছাত্র বাজারে যেয়ে আলুর আর সন্ধান না করে ওল কিনে বাসায় আসে। ছাত্র খুব মনোযোগের সাথে তরকারীর মতো করে রান্না করে হাত মুখ ধুয়ে ঠাণ্ডা হয়ে আলুর তপকারী দিয়ে ভাত খেতে বসেছে। খেতে খেতে যখন গলা চুলকাতে শুরু করেছে তখন ছাত্র কয়,
"হালার হুজুর কইলো আলু ভীষন সুস্বাদু, তয় গলা চুলকায় ক্যান?"

তাই আপনার মন্তব্য পড়ে মনে হচ্ছে আপনি কওমী মাদ্রাসার ছাত্র ছিলেন। নাহলে আপনি আমার প্রশ্নের উত্তর আপনানাদের যুক্তিবাদী হুজুরের মতো এতো প্যাচাইয়াপুঁচাইয় দিতেন না। যদি না জানেন তাহলে সত্য কথাটাই কইতেন, "আমি জানি না।" তাতে আল্লাহ সন্তুষ্ট হইতো। আল্লাহ সত্যবাদীকে অত্যন্ত পছন্দ করে। আল্লাহ আপনায় আকল দান করুক।

১১| ০৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৪৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: মানুষ প্রথমত নিজের নাম নিজে রাখতে পারে না। বাবা-মা বা অন্যেরা রাখেন। মানুষের ছোট অবস্হায় যে নামে ডাকা হয় সাধারণতত সে নাম প্রতিষ্ঠা পায়। আর্যারা এদেশে আসার পর মানুষ তাদের নিকট থেকে অনেক কিছু গ্রহণ করেছে। আমাদের দেশে মুসলিম নামগুলো ঠিক তাই। এটা মানুষের সম-সাময়িক ভাবনা। যুগের প্রয়োজনে অনেক নাম জন প্রিয়তা হারায়। আদি বাংলা নামের অর্থ খুঁজতে গেলে তা সাংস্কত এর মধ্যে পরবে এবং কিছুটা হিন্দির দোষে দুষ্ট হবে। সময়ের প্রয়োজনেই নাম নাম জনপ্রিয়তা পায়।

মানুষ যে নাম ডেকে এবং যে নাম শুনে স্বাচ্ছন্দ্যবোধ করে এবং যে নামের সুন্দর অ র্র থ আছে সে নাম রাখা উচিৎ। সেটা হউক বাংলা, সাংস্কৃত কিংবা উর্দু।

আপনার নামের স্হায়িত্ব পাবে আপনার কর্মের উপর।

এদেশে মুজিব, জিয়া, নামে অনেক নাম আছে। আমরা যখন ঐতিহাসিক ঘটনার সাথে যখন মুজিব নামটি উচ্চারণ করি তখন মুজিব বলতে আমরা বঙ্গবন্ধু কে বুঝি। কই আমরা তখন আমাদের আশে পাশে থাকা হাজারো মুজিব কে বুঝি না।

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:১২

স্বতু সাঁই বলেছেন: এ্যাবিয়ানদের গিয়ে বলবেন, "তোমার ছেলের নাম রবিন্দ্রনাথ রাখো। রবিন্দ্রনাথ শব্দটি ভীষন অর্থবহ।" এর উত্তরে সে কি দেয় সেটা যেনে আমাকে একটু জানায়েন।

১২| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:১০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন:
আবার মির জাফর নিশ্চয় বাংলা নাম ছিল না। কিন্তু মির জাফর নাম শুনলেই আমাদের ঘিনা চলে আসে।

আরবি নামগুলো এদেশের মানুষের প্রয়োজনে গ্রহণ করেছিল। তৎকালীন নব্য রুপান্তর মুসলিমরা
ধর্মগত আলাদা বুঝাতে এবং হিন্দুদের অভিশপ্ত জাতপ্রথা থেকে বাঁচতে আরবি নাম কে সাদরে গ্রহণ করেছিল, যাতে দূরে কোথাও গেলে জাত প্রথার মত অভিশপ্ত যাতার নিচে পিষ্ঠ না হতে হয়।

ইহুদিদের বিভিন্ন নাম আছে, তাদের নামে আরবী, হিব্রু এবং ইংরেজির প্রভাব আছে। তাই বলে ইহুদি জাতিদের জাতীয়তাবাদ বিলুপ্তি হয়নি। জাতীয়তাবাদে নামের প্রভাব খুব ই ক্ষীণ।

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:১৫

স্বতু সাঁই বলেছেন: ইহুদি জাতিকে ফরমালিন দিয়ে জিয়ে রাখা হয়েছে।

১৩| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:১৭

কাউয়ার জাত বলেছেন: বেয়াপুক ঘ্যানী ঘ্যানী ভাব। কোত্থেকে নাযিল হইছেন ভাব বিলাইতে? বাঙালী হওয়া কবে আবার কঠিন হইল?
কবিগুরু কন-
" সাত কোটি সন্তানেরে হে মুগ্ধ জননী, রেখেছ বাঙালি করে মানুষ করনি"
আপনিতো দেখছি গ্যানে ঠাকুর মশাইকেও পেছনে ফেলে দিলেন। কোথায় যাই এখন!


পরকথা বাঙালি হওয়া কঠিন তা প্রচার করতে চার লাইনের একখান কমেন্ট কপি পেস্ট মাইরা পৃথক একখান পোস্ট দিতে হইল কেন? বাঙালির স্বভাবজাত অলসতার ওপর কায়েম থাকার জন্য?
বাঙালি আবার ফ্রি উপদেশ দিতেও ওস্তাদ। সেটাও আপনার মধ্যে আছে।

শেষ কথা, নাম পাল্টিয়ে বাঙালি হওয়ার অত ঘটা আমাদের নেই। বাঙালি পরিচয় দেয়ার মধ্যেও গৌরবের কিছু আছে বলে মনে করিনা। বিশ্বের নিকৃষ্ট এক জাতি বাঙালি। প্রত্যেকটা বাঙালি নিজের চার আনা লাভের জন্য বাকি ষোল কোটিকে মেরে ফেলতে দ্বিধা করেনা।
আমার গৌরব আমি মুসলিম। বাঙালি চুলায় যাক।

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:২৭

স্বতু সাঁই বলেছেন: মহামান্য জ্ঞনবান ভাই, মুসলিম মানে কি?

১৪| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩০

কাউয়ার জাত বলেছেন: আপনি আগে বলুন বাঙালি মানে কি?

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩৫

স্বতু সাঁই বলেছেন: প্রশ্নের উত্তর প্রশ্ন দিয়ে হয় না। না জানা থাকলে বলুন,"জানি না।" সত্যবাদীকে আল্লাহ পছন্দ করেন।

১৫| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৪৮

কাউয়ার জাত বলেছেন: এই প্রশ্নের উত্তর প্রশ্ন দিয়েই হতে হবে।
আপনার নিকট বাঙালি হওয়া খুবই কঠিন। যার জন্য বাঙলা নাম রাখা শুরু করিতে হইবে। তাহলে কিঞ্চিত বাঙালি হওয়া যাবে। (অতএব পুরা বাঙালি হইতে?)


আর মুসলিমের বেলায় কোন শর্ত পালন করা লাগবে না? ঘুষখোর, দুর্নীতিবাজ সবাইকে গণহারে মুসলিম সাব্যস্ত করে দিচ্ছেন? মুসলিম হওয়াটা বুঝি খুব সহজ?
মুসলিম হওয়ার জন্য হাজারটা শর্ত ধর্মগ্রন্থে সুস্পষ্টভাবে লিপিবদ্ধ থাকার পরেও এই বিটলামিটা খুব ভালো বোঝেন। কিন্তু শুধু নৃতাত্ত্বিক উত্তরাধিকার যে পরিচয়ের জন্য যথেষ্ট সেইখানে শর্ত লাগাইয়া পণ্ডিতি মারান?

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:০৬

স্বতু সাঁই বলেছেন: আমি তো এতো কিছু আপনের কাছে জানতে চাই নাই। আমি শুধু জানতে চেয়েছি মুসলিম শব্দের অর্থ কি?

১৬| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫০

বিদ্রোহী ভৃগু বলেছেন: মোহাম্মদ নামটি কি ইসলামিক? না আরাবিক?

উনার নামতো রাখা হয়েছিল ইসলামের আবির্ভাবেরও অনেক আগেই, নাম রাখা হয়েছিল মোহাম্মদ।
এটা আরবী নাম বলা যেতে পারে। পরে ইসলাম প্রতিষ্ঠিত হবার পর এটাও আইকন হয়ে গেছে।

আবদুল জামাল = উটের দাস
আবু হোরায়রা = বিড়ালের পিতা
এরকম নামে ইসলামী মাহাত্ব না খূঁজে বরং সুন্দর অর্থবহ নামের প্রতি তাগিদ দেয়া হয়েছে।

ইসলামের নবীদের নাম সমূহ লক্ষ্য করুন যার যার এলাকানুপাতেই কিন্তু নাম সমূহ দেখতে পাই।
এতে দোষের কিছু নেই।
তা শুধু আরবী নয় অন্য সকল ভাষার ক্ষেত্রে একই চেতনা বহন করে।
মি. ফক্স, রণ কুক - শুনলেই আমরা খিল খিল করে হাসি! নয় কি???
আবার আমাদের বাংলা নামেও অন্যরা হয়তো হাসে.. হতেই পারে..

নিজের জাতি স্বত্তার প্রতি একিনষ্ঠতাও ধর্ম বটে!। আর তা ভুলে অন্ধ আরব প্রীতি কিন্তু আমাদের মিসকিন তকমাই দিচ্ছে!!
তারা কিন্তু ইখোয়াতুল মুসলিমিন বলে ভাই বলে বুকে টেনে নিচ্ছে না! ইয়াল্লা মিসকিন, মাফি মুশকিল বলে দূর দূর করে দিচ্ছে!
চেতনার এখানে এসে আত্মপরিচয়ে বলিয়ান হতেই হয়। নয়কি?







০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৩০

স্বতু সাঁই বলেছেন: এই উপমহাদেশে যারা ধর্ম প্রচারের নামে এসেছিলো, ওরা আমাদেরকে শুধু ধর্ম শেখাতে আসে নাই। ওরা আমাদেরকে আরবীয় ভাষা, আচার আচরণ ও সংস্কৃতি শেখাতে এসেছিলো। যেন আমরা মনে প্রাণে আরবীয় হয়ে গড়ে উঠি। এতে ওদের ফল লাভ হলো, এখানকার সম্পদ লুন্ঠন করে নিয়ে গেলে যেন কেউ প্রতিবাদ না করতে পারে। যা নাপাকিরা আরবদের অনুসরনে বাংলাকে লুন্ঠন শুরু করেছিলো। আরবরা আদিকাল থেকেই লুটেরা বানজারান জাতি হিসাবে পরিচিত ছিলো। মরুভুমিতে কোন সম্পদ নাথাকায় বিভিন্ন দেশে গিয়ে লুটপাট করে এনে তাদের জাতিগোষ্ঠীকে লালন করতো। পরে তারা ধর্মের নামে একটা সংস্কৃতি তৈরী করলো। এই ধর্ম প্রচারের নামে বিভিন্ন জাতিগোষ্ঠীর উপর আগ্রাসন করে ঐসব দেশের সম্পদ লুন্ঠন করতো। ধর্ম প্রচার তাদের মূখ্য ছিলো না। কারণ তাদের শাসকরা কখনই ধর্ম পালন করতো না। মদ আর নারী নিয়ে সারাক্ষন মৌজমাস্তিতে থাকতো। ধর্ম প্রচার ছিলো নাম মাত্র, আর ভাষা সংস্কৃতি আচার আচরণ শিখিয়ে বোঝাতে চাইতো তারা আমাদের ভাই, কিন্তু প্রকৃত অর্থে তারা সকলকে দাস বানিয়ে রাখতো। এইছিলো আরবদের চরিত্র এবং এখনও তারা সেই কাজ গোপনে গোপনে করে যাচ্ছে।

১৭| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৪০

বিজন রয় বলেছেন: বাঙালী হওয়া খুবই কঠিন.......... আমিও সবসময় এটাই মনে করি।

অনেক কথা বলতে ইচ্ছে করছিল।
কিন্তু ইচ্ছেটাকে দমন করলাম।

শুধু বলি বিদেশী ভাবধারা হৃদয়ে ধারন করে আসল বাঙালি হওয়া যায় না।

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৫৪

স্বতু সাঁই বলেছেন: আমি একদিন শাহরিয়ার কবীরের সাথে এ বিষয়ে আলাপ করতে গিয়েছিলাম। দুঃখের বিষয়, এজেন্ট হিসাবে যারা বিদেশীদের পয়সা উদরে নিয়েছে, তারা কেউ বাঙালী হতে চায় না। তার অফিসে একটা কুকুরকে শিকল দিয়ে বেঁধে রেখেছিলো। কথায় কথায় আমি তাকে বলেছিলাম, যে কুকুরের স্বাধীনতা বোঝে না, তাদের নেতৃত্বে জাতির মুক্তি কখনই আসতে পারে না। তারা হুজুরদের মধ্যে কোন পার্থক্য নেই বলে আমার মনে হয়। কথাটা শুনে ক্ষুব্ধ হয়েছিলেন, কিন্তু কোন প্রত্যুত্তর করেন নি। এই হলো আমাদের দেশের বুদ্ধিজীবি। সব দালাল।

১৮| ০৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৭

মোস্তফা সোহেল বলেছেন: এক জনমে বাঙালী না হয়ে মরলে কি খুব অসুবিধা হবে?

০৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৭

স্বতু সাঁই বলেছেন: মরে গেলেই সব শেষ। সুবিধা আসুবিধার হিসাব দিতে হবে নিজেকে আবার পুনর্জন্ম নিয়ে। সে জনমে কে কুকুর হবে না বিড়াল হবে সেই বলতে পারবে। তবে এ জনমে বাঙালী হয়ে মরতে পারলে, পরবর্তী প্রজন্মকে একটু এগিয়ে দিয়ে যেতে পারবে বাঙালী জাতিসত্তার প্রতিষঠা লাভের লক্ষ্যে।

১৯| ০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

কাউয়ার জাত বলেছেন: "ওরা আমাদেরকে আরবীয় ভাষা, আচার আচরণ ও সংস্কৃতি শেখাতে এসেছিলো। যেন আমরা মনে প্রাণে আরবীয় হয়ে গড়ে উঠি। এতে ওদের ফল লাভ হলো, এখানকার সম্পদ লুন্ঠন করে নিয়ে গেলে যেন কেউ প্রতিবাদ না করতে পারে।"

এখান থেকে আরবরা কি কি লুট করে নিয়েছে?

লতিফ সিদ্দিকী কি তোর জারজ বাপ হয় নাকি?

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

স্বতু সাঁই বলেছেন: মুখ থেকে নিঃসৃত বাক্য বলে দেয় তার বংশ পরিচয়। অতএব নিজ বংশের পরিচয় নিশ্চয় আপনি পেয়ে গেছেন। আমি কিছু বলবো না, পাঠক নিশ্চয় বিচার করবে আপনার জন্ম কিভাবে হয়েছে।

২০| ০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

তারেক ফাহিম বলেছেন: সত্তার কথা শুনো, মনের কথা নয় মন করে প্রবঞ্চনা, সত্তা কখনও নয়। [/sb


আপনি, যদি মুসলিম হয়ে থাকেন তাহলে আপনার সত্তা, অবশ্যই আল্লাহ্, আর পবিত্র কোরআনে আল্লাহ্ তায়ালা একজন সন্তান আগমনে প্রথম যা বলেছেন তা হলো সুন্দর অর্থবহ একটি সুন্দর নাম। আর যদি অন্য ধর্ম হয়ে থাকেন সেক্ষেত্রেও আপনার ধর্মীয় গুরুর নাম নিশ্চই বাংলা দিয় নয় অবশ্যই যার যার ধর্মানুসারে বা যার যার ধর্মের মহান ব্যক্তিদের নাম অনুসরণ করা হয়। আপনার ব্লগের মুল টপিকের সাথে উল্লেখিত লেখা প্রমাণ করেন আপনি মিথ্যে বলছেন।

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

স্বতু সাঁই বলেছেন: আপনার কথা কিছুই বুঝলাম না, আপনি কি বলতে চেয়েছেন।

২১| ০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

প্রোলার্ড বলেছেন: আপনার তো আকল কম মনে হয় না , হাবভাবে তো মনে হয় সত্যবাদীও। আপনি না হয় আমার চেয়ে ভাল বলতে পারবেন মুসলিম মানে কি ।

Muslim

কি কারণে বাঙ্গালী হওয়া কঠিন আর বাঙ্গালী হবার কি কি গর্বের আছে ?

০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

স্বতু সাঁই বলেছেন: বারে আপনি নিজেকে মুসলিম বলে জাহির করছেন, তাহলে কেন আপনি মুসলিম, মুসলিম মানে কি এসবের উত্তর জানবেন না। আমি জানি বা না জানি সেটা বিষয় নয়, আপনাকে প্রশ্ন করেছি, উত্তর জানা থাকলে বলে ফেলুন।

২২| ০৫ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

প্রোলার্ড বলেছেন: আমি বলেছি এবং পরে লিংকও দিয়ে দিয়েছি । দেখে নিতে অসুবিধা হবার কথা নয় ।

আপনি বলুন যেহেতু আপনার পোস্ট - কি কারণে বাঙ্গালী হওয়া কঠিন আর বাঙ্গালী হবার কি কি গর্বের আছে ?

বাংলার ঘরে ঘরে এখন উর্দূর মাসতুতো ভাই হিন্দীর ব্যাপক দাপট । ইংলিশ না পারলে তো চাকরিই পাবেন কি না সন্দেহ , পেলেও নতুন পোলাপান আসলে বের করে দেবে। বাংলা না পারলেও সেখানে কোন সমস্যা হবে না তেমন।

-কি কারণে বাঙ্গালী হওয়া কঠিন আর বাঙ্গালী হবার কি কি গর্বের আছে ?

০৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:১১

স্বতু সাঁই বলেছেন: আপনি যদি সত্যিকারের বাঙালীর সন্তান হন, এখন থেকে বাঙালী হওয়ার চেষ্টা করুন তাহলেই বুঝতে পারবেন নিজ জাতির গর্ববোধ।

২৩| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২২

প্রোলার্ড বলেছেন: ত্যানা না পেঁচিয়ে আপনিই বলেন না ১৯৭১ আর ১৯৫২ ছাড়া গর্বের আর কি কি আছে?

০৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩৯

স্বতু সাঁই বলেছেন: এখানে তেনা প্যাঁচানোর কিছুই নাই। নিজের নাম তো বদলাতে পারবেন না সন্তানের নাম বাংলায় রাখুন। পরে বাকিটা বলা হবে।

২৪| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩৩

তারেক ফাহিম বলেছেন: আপনি, যদি মুসলিম হয়ে থাকেন তাহলে আপনার সত্তা, অবশ্যই আল্লাহ্, আর পবিত্র কোরআনে আল্লাহ্ তায়ালা একজন সন্তান আগমনে প্রথম যা বলেছেন তা হলো সুন্দর অর্থবহ একটি সুন্দর নাম। আর যদি অন্য ধর্ম হয়ে থাকেন সেক্ষেত্রেও আপনার ধর্মীয় গুরুর নাম নিশ্চই বাংলা দিয় নয় অবশ্যই যার যার ধর্মানুসারে বা যার যার ধর্মের মহান ব্যক্তিদের নাম অনুসরণ করা হয়। আপনার ব্লগের মুল টপিকের সাথে উল্লেখিত লেখা প্রমাণ করেন আপনি মিথ্যে বলছেন। [/sb


সারমর্ম হলো সামুতে রেজিঃ করার সময় নিজের সম্পর্কে যা বলছেন আপনি, “ সত্তার কথা শুনো, মনের কথা নয় মন করে প্রবঞ্চনা, সত্তা কখনও নয়।” তা মন্তব্যকৃত ব্লগটির সাথে যায় না।

০৫ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৪৮

স্বতু সাঁই বলেছেন: আপনার ব্লগের মুল টপিকের সাথে উল্লেখিত লেখা প্রমাণ করেন আপনি মিথ্যে বলছেন।

আমি কি মিথ্যা বললাম সেটা তো বুঝলাম না।

একজন সন্তান আগমনে প্রথম যা বলেছেন তা হলো সুন্দর অর্থবহ একটি সুন্দর নাম।

বাংলায় অনেক সুন্দর সুন্দর অর্থবোধক নাম আছে।

২৫| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪৬

সনেট কবি বলেছেন: মুসলীম আবার বাঙ্গালী হয় কেমন করে? মুসলীম শব্দইতো আরবী। আমরা বরং বাংলা ভাষাভাষী বাংলাদেশী মুসলিম। আমরা নামাজতো আর বাংলায় পড়তে পারি না। কাজেই সন্তানের নাম বাংলায় রাখলে আর কি হবে? বাঙ্গালী হতেগেলে অবশেষে পূর্বধর্মে ফিরতে হবে। আর সেটাই যদি হয় তাহলে আর মুসলীম হওয়া কেন? আমরা যেহেতু আরবীদের ধর্ম গ্রহণ করেছি সেহেতু তাদের সাংস্কৃতিও সেই সাথে আমাদের গ্রহণ না করে উপায় নেই। আমি বাংলাভাষায় কথা বলি ঘটনা এ পর্যন্ত। এর বেশী আর সম্ভব নয়। আর যারা বাংলা ভাষাভাষী নয় তাদের অনেকেও কিন্তু বাংলাদেশী। দু’দিনের দুনিয়ায় এক কঠিন ভাবনার দরকার নেই।

০৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৫

স্বতু সাঁই বলেছেন: মুসলিম ও বাঙালী বুঝবার জ্ঞান আপনার নেই তাই আপনি মুসলিম ও বাঙালীকে এক পাল্লায় মাপার চেষ্টা করছেন। বাংলায় যদি নামাজের নিয়ত করতে পারেন, তবে নামাজ আদায় করতে আপত্তি কি? আপনার আপত্তি থাকতে পারে কিন্তু কোন এক মাযহাবের আপত্তি নাও থাকতে পারে। কারণ আপনারা মুসলমান তো এক ধরনের বা গোত্রের না। এক এক গোত্রের মুসলমান এক এক ধরনের। নামাজও আদায় করেন কয়েক প্রকারে। কোনটা আসল আর কোনটা নকল মুসলমান তাও বুঝা কঠিন। আরও ভালো বুঝা যায় ইসলামী জলসায় একেক হুজুরের একেক বয়ানে। সেখানে এক হুজুর আর এক হুজুরের পাছার কাপড় খুলে উলঙ্গ করতে ছাড়ে না। এসব দেখেও কি বুঝেন না আপনের কি হাল হকিকত। যা নি গর্ব করার কিছু আছে বলে মনে হয় না।

২৬| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ১১:২৯

কূকরা বলেছেন: এই পোষ্টের লেখকের উদ্দেশ্য মুসলমানদের ইসলামি নাম রাখার ব্যপারে নিরুৎসাহিত করা। পুরাণ হনুতে ভাত পায় না, নতুন হনুর আমদানি।

"বাংগালি"- নামের যেই জাতিস্বত্তার প্রতনিধিত্ব উনি করতেছেন, সেই জাতির আসল যেই পরিচয় উনার মনের মধ্যে আছে সেইটা হল হেন্দু জাতি। এই লেখকও জাতিতে একজন হেন্দু অথবা মনস্তাত্বিক হেন্দু।

হেন্দুরা হল পৃথিবীর সবচেয়ে কাপুরুষ জাতি। এইকারণে এরা চানক্যনীতি নামের কুটনামি প্রাতিষ্ঠানিক ভাবে শিক্ষা করে। মুসলমান নাম রেখে হলেও এই কাপুরুষ জাতির গন্ধ নিজের শরীর থেকে মুছে ফেলা উচিত বলে আমি মনে করি।

০৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৪০

স্বতু সাঁই বলেছেন: আপনার মন্তব্যের প্রত্যুত্তর ২৫নং মন্তব্যকারী জনাব সনেট কবির মন্তব্যের প্রত্যত্তরে পেয়ে যাবে। পুনরাবৃত্তি করতে চায় না বলে এখানে আর বয়ান করলাম না।

২৭| ০৫ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৪৩

চেংকু প্যাঁক বলেছেন: রানার ব্লগ বলেছেন: প্রোলার্ড @ মজার ব্যাপার কি জানেন বেনিফিটের দিনে কিন্তু জাতি হিসেবেই ডাকা হবে আর সেটা মুসলিম জাতি হিসেবে না যাকে যে জাতি তে জন্মদান করা হয়েছে উক্ত জাতির নাম ধরেই ডাকা হবে। আর এক টা মজার কথা বলি মা এর নাম ধরে ডাকা হবে।

মা এর নাম না বরং ইমামের নাম ধরে ডাকা হবে। মা এর নাম ধরে ডাকা হবে - এইটা ঐ আয়াতের ভূল অনুবাদ।

২৮| ০৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৪১

সনেট কবি বলেছেন: বাংলায় নিয়তের কথা হুজুররা বলেছেন। আর আরবীতে নাম রাখার কথাও তারা বলেছেন। এখন তাদের এক কথা যখন শুনছি তবে অন্য কথা শুনতে সমস্যা কি?

০৬ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৪৭

স্বতু সাঁই বলেছেন: এটাতো ফুটপাতের রাজনীতিকদের মতো বক্তব্য হয়ে গেলো। একটু বিজ্ঞদের মতো কথাবার্তা বলুন। নাম তো দিয়েছেন সনেট কবি।

২৯| ০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩৩

হানিফঢাকা বলেছেন: মুসলমানের সংজ্ঞা দেওয়া বর্তমানে বহু দলে বিভক্ত হওয়া মানুষের জন্য দেওয়া কঠিন। কারন একদলের সংজ্ঞার আওতায় আরেকজন কাফের বলিয়া প্রতীয়মান হইতে পারে। মুসলমানের সংজ্ঞা সংক্রান্ত একটা লেখা আমার আছে। চাইলে পড়ে দেখতে পাড়েন। মুসলমান কাকে বলে? আপনি কি মুসলিম?

আমার মতে শব্দটা "Muslim" হবে না, শব্দটা হবে "muslim"

০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫৯

স্বতু সাঁই বলেছেন: মুসলিম একবচন মুসলমান বহুবচন। এখন ইংরেজিতে ক্যাপিটাল লেটার আর স্মল লেটারে কি বোঝাতে চেয়েছেন আমি জানি না। লিংক যখন দিয়েছেন সময় করে পড়ে দেখবো।

৩০| ০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:১০

সনেট কবি বলেছেন: একটু বিজ্ঞদের মতো কথাবার্তা বলুন। আপনি মনে হয় নিজেকে যথেষ্ট বিজ্ঞ মনে করেন। আর এদিকে বিনে পয়সায় অজ্ঞ-বিজ্ঞের সনদ প্রদানের কাজটাও শুরু করলেন। আমাদের ওখানে এ ধরণের লোককে মূলত আকাইম্মা বলে।

০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:২৫

স্বতু সাঁই বলেছেন: আমি আপনাকে অজ্ঞ বলি নি। তবে বিজ্ঞের মতো মন্তব্য কপতে বলেছি। কারণ আপনার নাম সনেট কবি। অনেক অর্থবহ নাম। বিশ্বে মাত্র কয়েকজন সনেট কবি ছিলো।

৩১| ০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:১৩

সেলিম আনোয়ার বলেছেন: বাঙালী হওয়া কঠিন নয় । নাম দিয়ে বাঙালি চেনা যায় না । নাম রাখার কোন বাঙালী মেথডোলজি নেই। আরবিতে নাম অর্থপূর্ণ নাম রাখার ফজিলত আছে।

০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩২

স্বতু সাঁই বলেছেন: আরবীতে নাম রাখলে কি কি ফজিলত আছে? আল্লাহর এক নাম হাকিম। আমার এলাকায় দুর্ধর্ষ এক ডাকাতের নাম হাকিম ছিলো। পরে গণপিটুনীতে মারা যায়। ফজিলত বলতে কি এই যে এরা চোর বাটপার হবে?

৩২| ০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: তাহলে কি নাম চোর বাটপার রাখতে হবে। তাহলে তারা ভাল হবে ?? বাঙালি হবে ?হাকিম নামে অনেক বাঙালি আছে যার শুভ্র নামের বাঙালির যে বেশি বাঙালি ।

০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৯

স্বতু সাঁই বলেছেন: আমি ফজিলতটা জানতে চেয়েছিলাম আপনার কাছে।

৩৩| ০৬ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

ডঃ এম এ আলী বলেছেন: বাংগালীরা বাংগালী হতে পারবে যদি আগে আমাদের বাপ মারা বাংগালী হয়ে উঠে কারণ নামটা তারাই প্রথম রাখে । মনে হচ্চে সকলে মিলে একযুগে কাজ করলেও কমপক্ষে আরো এক জেনারেশন লেগে যাবে কারণ নতুন জেনারেশন তার সন্তানদের নাম বাংলায় লেখা শুরু করবে । ততদিন মনে হয় আমাদের অপেক্ষা করতে হবে !!!

০৭ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:০৪

স্বতু সাঁই বলেছেন: নুতন প্রথা চালু করতে কয়েক প্রজন্ম লেগে যায়, এতে কোন সন্দহ নেই। শুধু নাম বাংলায় রাখলেই যে সবাই বাঙালী হয়ে যাবে, তা কিন্তু নয়। কাউকে পুরোপুরি বাঙালী হতে হলে আরো অনের কাজ আছে যা সম্পন্ন করতে হবে। তবেই বাঙালা জাতির পূর্ণাঙ্গরূপ ধারণ করবে। বিদেশীদের আগ্রাসনের পরাধীনতা থেকে স্বাধীন হওয়া মানেই একটা মুক্ত জাতিতে রূপ নিয়েছে এটা ভাবা মানে বোকার রাজ্যে বসবাস করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.