নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া\nআমি ভালোবাসি মানুষকে। তুমি ভালোবাসো আমাকে।

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

আমি ভালোবাসি মানুষকে, তুমি ভালোবাস আমাকে

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

জানার আছে অনেক কিছু : বিষয় কার্ল মার্কস

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:২২

বিষয় : কার্ল মার্কস
স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

ধনতন্ত্রকে কার্ল মার্কস প্রচুর গালমন্দ করেছেন। তাঁর ধনতন্ত্রের বিরুদ্ধে জেহাদ সারা বিশ্বকে ভাবিয়েছে, আন্দোলিত করেছে। এমনকি রাশিয়ায় বিপ্লব ঘটে গেল মার্কসবাদকে কেন্দ্র করে।
এহেন কার্ল মার্কসের ব্যক্তিগত জীবনে টাকাকড়ি সম্বন্ধে ধারণা ছিল খুব সামান্য। ১৮৪৯ খৃষ্টাব্দে যখন আশ্রয়প্রার্থী হিসেবে সপরিবারে লন্ডনে আসেন তখন খুব গরীবদের পাড়ায় বাড়ি ভাড়া নেন। কোন মাসেই বাড়ি ভাড়া তিনি দিতে পারতেন না। ফলে বার বার বাসাবদল করতে হত তাঁকে। সে সময় থাকতেন লন্ডনের অদূরে চেলসিতে। শেষ পর্যন্ত সংসার চালাতে সংসারের বহু জিনিস তাঁকে বেচে দিতে হয়। পরে ১৮৫১ থেকে ১৮৫৫ পর্যন্ত তিনি সোহোতে ঘর ভাড়া নেন। এখানেও বাড়ি ভাড়া বাকি পড়তে থাকে। দারিদ্র্যের সঙ্গে লড়তে না পের তাঁর দুই সন্তান মারা যায়। এসময় তিনি সাংবাদিক হিসাবে নিউইয়র্ক ডেইলি ট্রিবিউনের সঙ্গে যুক্ত ছিলেন। নিদারুণ অর্থকষ্ট থেকে তাঁকে বাঁচাতে বন্ধু ফ্রেডারিখ এঙ্গেলস এই দুঃসময়ে তাঁকে মাঝে মাঝে সাহায্য করতেন। এর কিছুদিন পরে তাঁর শাশুড়ির সম্পত্তি থেকে ১২০ পাউন্ড পান ও কেন্টে চলে যান। এই টাকা পাবার পর তিনি তাঁর ডাস ক্যাপিটাল বইটি লিখতে পেরেছিলেন।

শেক্সপিয়র ও ডেভিড ম্যাককনেল :
ডেভিড ম্যাককনেল আমেরিকার ঘরে ঘরে শেক্সপিয়রের বই নিয়ে বেচতে যেতেন। বই বিক্রী হত কম। সেজন্য বই এর সাথে এক শিশি পারফিউম বিনামূল্যে দিতে শুরু করলেন। ভদ্রমহিলারা শেক্সপিয়র কেনার চেয়ে পারফিউম বেশি কিনতে শুরু করলেন। ধীরে ধীরে বই এর ব্যবসা বন্ধ হল, জলে উঠল নানা ধরণের পারফিউমের ব্যবসা। ৫৩ বছর একনাগাড়ে পারফিউমের ব্যবসায়ে প্রচুর ডলার কামিয়ে ম্যাককনেল তাঁর বিখ্যাত ক্যালিফর্নিয়ান পারফিউম কোম্পানীর নাম বদলে রাখলেন অ্যাভন। অ্যাভন নদীতীরে মহাকবি শেক্সপিয়রের জন্মস্থান।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:


এটাই অনেক কিছু?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.