নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া\nআমি ভালোবাসি মানুষকে। তুমি ভালোবাসো আমাকে।

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

আমি ভালোবাসি মানুষকে, তুমি ভালোবাস আমাকে

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

অণুগল্প

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৩

অণুগল্প
শিশু গাছ
স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

আমার জন্ম কতসালে সেটা অনুমান করতে পারবো না। তবে এটা বলতে পারি একটা মানুষের দুই জীবনের মতো বয়স হবে আমার। কোটি কোটি মানুষ আমার পাশ দিয়ে চলে গেছে কতদিন। আমার জন্ম তো গ্রামে না ভাই, আমার জন্ম এই ঢাকায় খামার বাড়ির রাস্তায়। কত গাড়ি চলে যায় আমার পাশ দিয়ে, কত মানুষ আমাকে ছুঁয়ে যায়। আহা তখন কি যে ভালোলাগা অনুভব করি আমি। আমার ডালে কত রঙের পাখি বসে আহা কত পাখির কত কিচির মিচির শব্দ, ঝগড়া আনন্দ। আমাকে দেখে মনে হবে না আমার নাম শিশু গাছ। কিন্তু কেন যে আমার নাম শিশু তা আমি আজও বলতে পারবো না। আমার যে অবয়ব অনেক সময় বটবৃক্ষও এত বড় হয় না। অথচ তাদের নাম বটগাছ আর আমি শিশু গাছ। থাকগে আমাকে যে যেই নামেই ডাকুক না কেন, আমার শহর ভালো লাগে, মানুষ ভালো লাগে, ভালো লাগে পাখি। কিন্তু আর কতদিন....... শুনছি আমার মরণ ঘনাইয়া আসছে। এখানে মেট্রোরেল এর লাইন হবে। আমার মরণ হবে এ জন্যই। অনেকদিন তো বাঁচলাম, অনেক কিছুই দেখলাম, কিন্তু মেট্রোরেল এর যাওয়া আসা টা তো আর দেখতে পারলাম না ......!!!!

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৪

রাজীব নুর বলেছেন: গাছ কাটা আমার পছন্দ না।
খুব দুঃখ হয়।

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১৬

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: রাজীব নুর ভাই, ধন্যবাদ। গাছ কাটা আপনার মতো আমারও পছন্দ নয়। অনেক সময় গাছ আমাকে বন্ধুর চাইতেও বেশী সঙ্গ দেয়। ভালো থাকবেন।

২| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: স্বীকৃতি প্রসাদ বড়ুয়া ভাই,
আপনার লেখা মন ছোঁয়ে যায়, শিশু গাছের জন্য রইলো অনেক অনেক ভালোবাসা আর সাগরসম মায়া ও মমতা - আমাদের সবাইকে যেতে হবে, আজ অথবা কাল অথবা পরশু ।

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১৮

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: ঠাকুরমাহমুদ ভাই, ধন্যবাদ, গল্পটি পড়ার জন্য। আর মন্তব্য করার জন্য। গাছের প্রতি মায়ামমতা সবারই আছে। আর গাছ আমাদের বন্ধু, আমরা অক্সিজেন নেই গাছ থেকে। আর আমরা কিনা তাদের খাদ্য খেয়েই বাঁচি, আবার তাদেরকেই মারি। লজ্জা হয় মানুষ হিসেবে।

৩| ১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
গাছের জন্য আমার ভালো বাসা থাকবে চিরকাল। আমি গাছকে ভালোবাসি।
আই লাভ ইউ, ট্রিজ!!!

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৩

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন : আপনার গাছের প্রতি ভালোবাসা আমাকে মুগ্ধ করেছে। ভালো থাকবেন, আর গাছের সঙ্গে থাকবেন।

৪| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ৮:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব কিছুরই শেষ আছে...

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৪

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: বিচার মানি তালগাছ আমার, আপনার নামটা চমৎকার। সব কিছুরই শেষ আছে। তবে শেষটা যেন সুন্দর হয়, আন্তরিক হয়, ভালোবাসার হয় সেটাই কাম্য। গল্প পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.