নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া\nআমি ভালোবাসি মানুষকে। তুমি ভালোবাসো আমাকে।

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

আমি ভালোবাসি মানুষকে, তুমি ভালোবাস আমাকে

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

অণুগল্প

১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ২:১৮

অণুগল্প
গাছ মানুষ
স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

রাস্তায় উৎকট গাড়ির হর্ণ, মানুষের গিজ গিজ, সবসময় বাজারের মতো লাগে ঢাকার ফুটপাতকে। আর বাড়িকে মনে হয় সিনেমা হল। সারাদিন শুধু জি বাংলা আর স্টার জলসা। নাটক গান আর হৈ হল্লা। জীবনের মানে ওখানে খুঁজে পাওয়া যাচ্ছিল না। অর্থ চিন্তা, খাওয়ার চিন্তা, বাঁচার চিন্তা এই সব চিন্তা থেকে নিস্তার পেতে পবিত্র গাছেই বাস করবে বলে সিদ্ধান্ত নিল। যেই চিন্তা সেই মতো কাজ। নিজেদের বাসা থেকে বাড়ির দিকে রওনা দিল পবিত্র। যখন গ্রামে পৌঁছল পবিত্র তখন তার মা বাবা তো আশ্চর্য তাকে দেখে, কর্পোরেট অফিসের চাকরি ছেড়ে অসময়ে বাড়িতে! মা জিজ্ঞাসা করলো, কি বাবা হঠাৎ গ্রামে? পবিত্র জবাবে বলে: মা আমার আর শহর ভালো লাগছে না ইদানিং, চারিদিকে খালি শব্দ শব্দ আর ঝগড়া, চিন্তা, টেনশন। কত আর ভালো লাগে বলো। এখানে সুন্দর মার্কেটের চাইতে হাসপাতাল বেশী। যেন মনে হয়, ঢাকার সব মানুষ এখন অসুস্থ। এত এত হাসপাতাল, প্রতিদিন মরছে, প্রতিদিন কোন না কোন রোগ নিয়ে ভর্তি হচ্ছে হাসপাতালে। আর ভাল্লাগে না মা। একটু শান্তি চাই। তাই এখানে। আর একটা উদ্দেশ্য আছে। একটি বড় গাছে একটি বাসা বানাব। সেই বাসায় থাকবো। মানুষের সঙ্গে নীচে আর নামবো না। কারো সঙ্গে আপাতত একমাস কথা বলবো না। তোমরা খালি আমার জন্য খাবার দাবার ওখানে পাঠিয়ে দেবে। আর আমি বইপত্র নিয়ে এসেছি ওখানে পড়বো, ঘুমাবো, গান শুনবো, যখন যা ভালো লাগে করবো। এখানে শব্দ দুষণ নেই, কি শান্তির পরিবেশ, আহা ঢাকায় টাকা আছে কিন্তু শান্তি তো নেই। মা বাবা ছেলের কথা শুনে তো হতবাক! কিন্ত পবিত্র তার কথা মতোই কাজ করতে লেগে গেল।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২২

কাইকর বলেছেন: সুন্দর ।আরেকটু গোছানো হলে ভাল হতো ।

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৩

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: কাইকর, ঠিকই বলেছেন। আরেকটু গোছানো হলে ভালো হতো। আমাদের জীবনই তো গোছাতে গোছাতে শেষ হয়ে যায় ভাই। আমার আবার গোছোনো জীবন, গোছানো গল্প ভালো লাগেনা। একটু দাগ, একটু দুঃখ, মান অভিমান, যন্ত্রণা না থাকলে কি জীবন হয় বলো ভাই। ঠিক আছে আগামীতে গুছাইত হতে চেষ্টা করবো। ধন্যবাদ পড়ার জন্য।

২| ১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৪৬

ব্লগ মাস্টার বলেছেন: ভালো হয়েছে।

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৫

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: ব্লগ মাস্টার, ধন্যবাদ ভাই। পড়ার জন্য প্রথমে। তারপর মন্তব্যের জন্য। জীবন থেকে পালাতে কে চায় বলো, কিন্তু শান্তির দরকার আছে।

৩| ১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৩

চঞ্চল হরিণী বলেছেন: গাছ বাড়িতে থাকতে আমারও ইচ্ছে করে।
আপনার লেখা এর চেয়ে ভালো অণুগল্প আগে পড়েছি।

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৮

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: চঞ্চল হরিণী, আপনাকে অনেক ধন্যবাদ গল্পটি পড়ার জন্য। আর মূল্যবান মন্তব্য দেয়ার জন্য। আর আমি সবসময় বোধহয় ভালো লিখতে পারিনা। চেষ্টা করে যাচ্ছি। প্রতিদিন অন্তত পক্ষে একটি অণুগল্প যদি আমি লিখে যেতে পারি, তাহলে একবছরে ৩৬৫টি অণুগল্প হবে। সেখানে থেকে অন্তত পক্ষে ৩০টি অণুগল্প তো ভালো হবে তাই না?। তবুও ভাই পড়েছেন মন্তব্য করেছেন, আমাকে পরামর্শ দিচ্ছেন, ভালো লাগছে । ভালো থাকবেন।

৪| ১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৬

রাজীব নুর বলেছেন: হিউমারের মার দুনিয়ার বার।

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৯

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: রাজীব নুর। ভাই তোমাকে কিভাবে ধন্যবাদ দেব। হিউমারের মার দুনিয়ার বার। ভালো লাগলো। তবে আমার না সত্যি এরকম গাছে বাসা বানিয়ে থাকতে ইচ্ছে করে। আপনার মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২৮

পবিত্র হোসাইন বলেছেন: তাই বলে , আমি?

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪১

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: পবিত্র হোসাইন। আপনি গল্পটি পড়েছেন, আবার মন্তব্য করেছেন, তাই বলে আমি? ভাই তোমার সঙ্গে যদি মিলে যায় নামে। তাহলে লেখকের কি করার আছে বলুন। তবে পবিত্র নামের মানুষ এই রকম পবিত্র কাজ করবে বলে আমার বিশ্বাস। ভালো থাকুন।

৬| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

মহসিন ৩১ বলেছেন: আপনার লেখা ছোট হলেও ইহাকে কিছুতেই সংক্ষিপ্ত বলা যাবে না, আমি বরং বলব যে আমার এজাতীয় লেখাগুলি বেশি ভাল লাগে কারন এগুলো খুব প্রাসঙ্গিক ভাবেই নিজের সাথে মিলে যায়। বুদ্ধিবৃত্তি খাটানোর কাজ যারা করেন তাদের উচিৎ অবশ্যই বুদ্ধির দাম পরিশোধে-- ভাবনা থাকা দরকার। কেননা জগতে সম্পদ দ্রুত নিঃশেষ হচ্ছে, এদিকে মানুষের হতাশাও বাড়ছে।

১৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৯

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: মহসিন ৩১। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। গল্পটি পড়ে মতামত দেয়ার জন্য। আমরা আসলে আনন্দের জন্য বেঁচে আছি। আবার দুঃখ দুর্দশা না চাইলেও আমাদের তাড়া করে ফেরে প্রতিনিয়ত। তবুও মন চায়, একটু অন্যরকমভাবে জীবন কাটাই। তো ভালো থাকবেন। পরামর্শ দেবেন।

৭| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সত্যিই যদি সব ছেড়ে সাময়িক ভাবেও শহর ছাড়া যেত...

১৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:২০

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: বিচার মানি তালগাছ আমার । ভাই আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকুন। ভালো পরামর্শ দেবেন আশাকরি।

৮| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৭

রাকু হাসান বলেছেন: এটা বাস্তব,ঢাকার মানুষ খুব একটা শান্তিতে নেই ,গ্রাম ভাল লাগে ,

১৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:২১

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: রাকু হাসান । ভাই আপনাকে অনেক ধন্যবাদ। মূল্যবান মন্তব্যের জন্য। ভালো থাকবেন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.