নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া\nআমি ভালোবাসি মানুষকে। তুমি ভালোবাসো আমাকে।

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

আমি ভালোবাসি মানুষকে, তুমি ভালোবাস আমাকে

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

অণুগল্প

২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩০

অণুগল্প
ওল্ডহোম
স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

অতীতের অনেক সুখস্মৃতি ও দুখস্মৃতি ভেসে আসছে আজ প্রকৃতির। স্ত্রী ছিল, এখন নেই। তিন তিনজন ছেলে থেকেও নেই। আজ জন্মদিনেও ছেলেদের পক্ষ থেকে কোন শুভেচ্ছা বা ভালোবাসার বার্তা নাই। তাহলে এই হলো জীবন। চাকরি বাকরি করো, বিয়ে করো, সন্তান জন্ম দাও, তাদের মানুষ করতে করতে বুড়ো হও, তারপর সন্তানদের একসময় ভিন্ন ভিন্ন বাসাবাড়ি হবে, সেখানে বৃদ্ধ বাবার কোন ঠাঁই হবেনা, এরপর অনুশোচনা, সুখের স্মৃতি চারণা করতে করতে একদিন ভবলীলা সাঙ্গকরে পৃথিবী ছেড়ে চলে যাওয়া, এরই নাম তাহলে জীবন! প্রকৃতি নিজের সঙ্গে নিজেই এই কথাগুলো বলে যায়। ওল্ড হোমটি শহর থেকে একটু দূরে। আজ তার সমবয়সীরা মিলে প্রকৃতির জন্মদিন পালন করবে। কেক কেনা হলো, মোমবাতি। পোলাওমাংস রান্না করা হলো। সবাই এক হলো হ্যাপি বার্থ ডে বলে বুড়োরা মিলে কেক কেটে মোমবাতি জ্বালিয়ে নিভিয়ে পালন করা হচ্ছে জন্মদিন। এই আলো জ্বলা নেভার মধ্যেই প্রকৃতি একটি দিনের কথা মনে করে খুব কষ্ট পেল। সরকারি চাকরি থেকে অবসর নিলেও তার কাছে জমা ছিল প্রায় ষাট লাখ টাকার মতো। এটা একেবারে কম নয় একা মানুষের জন্য। তো একদিন প্রকৃতি তার তিন সন্তানকে কাছে ডেকে বলেছিল। আমার তো তোরা তিন ছেলে, আমার একটা ইচ্ছা তোদের কাছে বলি, আমার না ওল্ড হোমে আর ভালো লাগছে না, আমি তোদের কারো সঙ্গে বাকি জীবন টা কাটিয়ে দিতে চাই। এই কথায় তিন ছেলেরই মুখ গোমড়া হয়ে গেল, এবং তিনজনই তিন ধরণের গল্প বলে অপারগতা প্রকাশ করলো। অথচ অতীত দিনের বাবা মায়ের কষ্টের কথা একটুও মনে করলো না। মনে করলো না, তাদেরও বয়স হবে একদিন, প্রকৃতির নিয়মেই বৃদ্ধ হবে তারাও। উচিত শিক্ষা তারাও পাবে। বাস্তব, বড় কঠিন, আসলেই কঠিন ভাবে প্রকৃতি। তাহলে সারাজীবন যে শিক্ষা ছেলেমেয়েদের মা বাবা দেয়, তা থেকে ছেলে মেয়েরা কোন শিক্ষাই কি গ্রহণ করে না। বড় দের ভক্তি, মা বাবার প্রতি শ্রদ্ধা ভালোবাসা। এগুলো তাহলে সব বইয়ের কথা, শুধু কিছু কথার কথা........জীবন তাহলে কিছুই না, একমুঠো ধুলো!!!

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৬

চঞ্চল হরিণী বলেছেন: বৃদ্ধনিবাসে প্রকৃতি নামে একজনের জন্মদিন পালন করে সবাই মিলে। তিনি রিটায়ার্ড করে অনেক টাকা পেয়েছেন কিন্তু তাঁর তিন ছেলের কেউ তাঁকে কাছে রাখতে রাজি হয়নি। ওল্ডহোম নিয়ে এর চেয়ে আরও করুণ লেখা পড়েছি। অন্য কারো লেখায় আপনার মন্তব্য দেখি না ।

আমার আসল নাম আপনাকে বলছি না, তবে নাম নিয়ে একটা ব্যাপার প্রাসঙ্গিক তাই বলছি। আমার এক স্যার নাম ভুলে করেন ভীষণ, তিনি কোনভাবেই নাম মনে রাখতে পারেন না। স্যার আমাকে হয় স্বীকৃতি নাহয় প্রকৃতি ডাকেন, অথচ দুটোর একটাও আমার নাম না =p~

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:২৯

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: চঞ্চল হরিণী, আপনি যেই হোন, আপনি একজন ভালো মানুষ। আমি মনে করি না কোন বড় ব্যাপার নয়, ভালো মানুষ হওয়াটাই আসল কথা। আমাদের বাবা মারা আমাদের অনেক কষ্টে বড় করেন। অন্যরা এমনকি প্রিয়তমা স্ত্রীরাও যদি মা বাবাকে দূরে ঠেলে দেয় তবুও উচিত আমাদের মা বাবাকে কাছে রাখা। কারণ ঈশ্বরের পরেই মা বাবার স্থান। আপনার আসল নামটা জানতে পারলে ভালো লাগতো। ভালে থাকবেন।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩৩

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: চঞ্চল হরিণী। আসলে আমি বেশিক্ষণ ব্লগে থাকি না। কিছু লিখে এবং কিছু পড়ে অন্য কাজে মন দেই। সুতরাং মন্তব্য করা হয়ে ওঠে না। তবে করা উচিত। এখন থেকে একটু বেশী সময় ধরে পড়ে মন্তব্য করবো। ভালো থাকবেন।

২| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:১১

বিদ্রোহী ভৃগু বলেছেন: জীবনের এক গহন অন্ধকারের নাম ওল্ড হোম!

মানবতা, প্রেম, মমত্ব কমে যাবার এক সিম্বলিক আইকন!

একজন সন্তানকে আগে মানুষ হবার শিক্ষা দেয়াই উত্তম।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩২

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: বিদ্রোহী ভৃগু । আপনাকে অনেক ধন্যবাদ। এমন খাঁটি বাস্তবতার মন্তব্য করার জন্য। আমাদের আগে মানুষ হতে হবে। পরে অন্যকিছু।

৩| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রকৃতি-কে ওল্ড হোমে দেখাবেন যখন তার ৬০ লাখ টাকার কথা গল্পে না থাকলেও চলত। কারণ, ৬০ লাখ টাকা থাকার পরও যে সন্তানদের আশ্রয় পায় না সে শিক্ষিত বেকুব...

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৮

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: বিচার মানি তালগাছ আমার, ভাই। আপনি ভালো বলেছেন। টাকা থাকলেই যে ছেলেপেলেরা ভালো হয়ে যাবে এমন কোন বাধ্যবাধকতা নেই। আর পিতার ভাবনা আর ছেলেদের ভাবনা এক হলেতো গল্পেরই প্রয়োজন হতোনা। তবুও গল্প থাকবে কারণ নানা মুনির নানা মত। ভালো থাকবেন। আরও তীর্যক মন্তব্য করবেন আশাকরি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.