নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া\nআমি ভালোবাসি মানুষকে। তুমি ভালোবাসো আমাকে।

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

আমি ভালোবাসি মানুষকে, তুমি ভালোবাস আমাকে

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

অণুগল্প

১৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:২২

অণুগল্প
গাড়ি
স্বীকৃতি প্রসাদ বড়ুয়া

গভীর রাত। কারওয়ান বাজারের বিএসইসি ভবনের নীচের গাড়ি রাখার জায়গা। পাশাপাশি নতুন পুরোনো অকোজো মিলিয়ে প্রায় পাশাপাশি দশ বারোটি গাড়ি। কিছু গাড়ি নতুন মডেলের, আবার কিছু গাড়ি পুরনো মডেলের আর কিছু আছে অকেজো গাড়ি যেগুলো ফেলে দেয়ার অপেক্ষায় আছে। জাহাঙ্গীর এর আজ নাইট ডিউটি ছিল অফিসে। এখন রাত প্রায় দু’টা। বিএসইসি ভবনের নীচে নেমে জাহাঙ্গীর সারি সারি রাখা গাড়িগুলোর দিকে তাকাতেই কিছু ফিসফিসানি শব্দ পেল সে। কোন মানুষের শব্দ নয়, গভীরভাবে কানপেতে শুনলো জাহাঙ্গীর, অদ্ভুত কান্ডকারখানা। একটি নতুন মডেলের গাড়ি কথা বলছে একটি অকেজো গাড়ির সঙ্গে। নতুন গাড়ি : কিরে বাতিল মাল, কেমন আছিস? কেমন চলছে প্রতিবন্ধীর মতো দিনকাল?। অকেজো গাড়ি : ঠাট্টা কইরেন না নতুন মাল। গায়ে যৌবন আর তেজ আছে বইলা আমাগোরে বাতিল মাল বলতাছেন, আবার প্রতিবন্ধী বলতাছেন। হিসাব কইরা কথা বইলো মিয়া, তোমার অবস্থাও আমাদের মতো হইবো, আমরা যখন নতুন ছিলাম তখন আমাগো কত দাম আছিল, সাহেবরা আমাদের সিটে বইসা আর নামতেই চাইতো না। ড্রাইভাররা আমাদের কি খাতির যত্ন যে করতো সেটা আর কি বলবো। নতুন বউরের মতো আর কি। আর এখন ইঞ্জিন পার্টস সব ক্ষয় হইয়া গেছে বইলা সাহেবরাও আমাদের ভুইলা গেছে। ড্রাইভাররাও আপনাগো নতুন মডেলের গাড়ির দিকে ঝাঁপাইয়া পড়ছে। এটাই দুনিয়ার রীতি। নতুন গাড়ি : শুনছি তোদের ভাঙ্গারির দোকানে বেইচ্চা দিব। তো অতীতের একটা গল্প শোনা। অকেজো গাড়ি : অতীত তো অনেক সুন্দর হয় সবার। তো শুনতে যখন চাইছো শোনো : আহা আমার তখন নতুন বৌয়ের মতোন অবস্থা। দেখতে সুন্দর গাড়ি, তেমনি আবার ফাটাফাটি কালার। আমার সিটে তখন বইসা আসা যাওয়া করতো এই ভবনের বড় অফিসার। অফিসারেরও তখন রমরমা। বিশাল মাইনে, এবং নতুন বিয়া কইরছে অফিসার, টকটকে সুন্দর একখান বউ। একদিন অফিসার আমার ড্রাইভারকে অর্ডার দিল। ড্রাইভার আমাদের আজ আশুলিয়া নিয়া যাও। ওখানে কিছুক্ষণ কাটাবো। যেমন অর্ডার তেমন কাজ। ড্রাইভার আমারে স্টার্ট দিয়া অফিসার আর নতুন বউকে সিটে বসাইয়া ছুটলো আশুলিয়ার দিকে। আশুলিয়া গিয়া আমার স্টার্ট বন্ধ করলো। অফিসার ও তাঁর বিবি নামলো, রোম্যান্টিক মুড। বাতাস বইছে ঝিরঝির করে। হাওয়ায় অফিসারের স্ত্রীর কাপড়ের আঁচল উড়ছে। দেখতে তাদেরকে সিনেমার নায়ক নায়িকার মতো লাগছিলো সেদিন। আর ড্রাইভার, আমার ড্রাইভিং সিটে বইসা ক্যাসেট প্লেয়ারে গান বাজাইয়া দিল। হিন্দি গান : হাওয়ামে উড়তা যায়ে, লাল দোপাট্টা মলমল। আহা কি সুন্দর পরিবেশের সঙ্গে কি সুন্দর গান। এক্কেবারে খাপের খাপ মমতাইজ্যার বাপ। সেদিন এত ভালো লাগছিল আমার। আমাদের তো আর প্রেম নাই, কিন্তু সেদিন প্রেম করতে ইচ্ছা করছিলো। নতুন গাড়ি : বাহ্ গল্প তো তুই সুন্দর বলছিস। যা এবার ঘুমা। আমারও ঘুম পাইছে। কাইলকা আবার নতুন অফিসাররে নিয়া সুন্দরবন যাইতো অইবো।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৩

সূচরিতা সেন বলেছেন: সুন্দর গল্প।

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: সুচরিতা সেন। আপনাকে অনেক ধন্যবাদ গল্পটি পড়ার জন্য। ভালো থাকবেন সবসময়।

২| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৯

রেহমান খলিদ বলেছেন: আরেকটু সাহিত্যবোধ আনলে ভালো হতো।তবুও খারাপ বা

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১১

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: রেহমান খালিদ : সাহিত্যবোধ যতটুকু আনার ততটুকু এনেছি। কারণ গাড়ির কথোপকথন তো। আপনি পড়ে মন্তব্য করেছেন। ধন্যবাদ ভালো থাকবেন।

৩| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: পড়লাম।

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১২

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: রাজীব নুর : যাক আপনি পড়েছেন, আমিও ধন্য হয়েছি। ভালো থাকবেন। আর গল্প নিয়ে একটু বিশদ লিখবেন। ধন্যবাদ।

৪| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৯

জাহিদুল হক শোভন বলেছেন: মন্দ না। অনুগল্পতে রহস্য যখন একটা ভাব থাকতে হয়। গল্পটায় পরে কি হতে পারে। একটা চিন্তা কাজ করে। কিন্তু এই গল্পটায় এমন ভাবটা আসেনি।

১৮ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: জাহিদুল হক সুবন। আপনার মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন, ভালো পরামর্শ দেবেন আশাকরি। ধন্যবাদ।

৫| ১৮ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঠিক আছে...

১৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:২২

স্বীকৃতি প্রসাদ বড়ুয়া বলেছেন: বিচার মানি তালগাছ আমার। আপনি বলেছেন ঠিক আছে। তাহলে ঠিক আছে। কারণ আপনি বিচারক। ভালো থাকবেন ঈদের আগাম শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.