নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় সাংবাদিক। ‘জল পরীর ডানায় ঝাপটা লাগা বাতাস’ (২০১৩), ‘সাদা হাওয়ায় পর্দাপন’ (২০১৫) দুটি কবিতার বই প্রকাশিত। তার লেখা নাটকের মধ্যে ফেরা, তৎকালীন, আদমের সন্তানেরা উল্লেখযোগ্য। লেখালেখির জন্য ২০১৫ সালে হত্যার হুমকি প্রাপ্ত হন।

সৈয়দ মেহেদী হাসান

আমার পরিচয় খুঁজচ্ছি জন্মের পর থেকেই। কেউ পেলে জানাবেন কিন্তু....

সৈয়দ মেহেদী হাসান › বিস্তারিত পোস্টঃ

বরিশাল কেন্দ্রিয় শহীদ মিনার যেন গাড়ির গ্যারেজ

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৯



ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারী।
এ মাসেও রেন্ট এ কারের দখলে রয়েছে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার। রক্ষণাবেক্ষণ ও মাদক সেবীদের আড্ডার কারণে ভাবগাম্ভীর্যতা হারাচ্ছে শহীদ মিনার। নষ্ট হচ্ছে ভাষা আন্দোলনের স্মৃতি বিজড়িত এ স্থানটি। সুশিল সমাজের দাবী, অবিলম্বে শহীদ মিনারের সুরক্ষা ও সংরক্ষণ জরুরী। তবে জেলা প্রশাসন জানিয়েছে, খুব শীঘ্রই এ শহীদ মিনার এলাকার দৃশ্যমান পরিবর্তন ঘটবে।

৬ ফেব্রুয়ারি বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার ঘুরে দেখা গেছে, শহীদ মিনারের পাশেই গড়ে উঠছে একটি ভবন। যার জন্য শহীদ মিনার এলাকার সৌন্দর্য্য হারাচ্ছে। শহীদ মিনারের মাঠে কয়েকটি ট্রাক ও প্রায় ১৫ থেকে ১৮টি মাইক্রোবাস ও প্রাইভেট পার্কিং করে রাখা হয়েছে। কয়েকজন স্কুল কলেজের ছাত্ররা শহীদ মিনারে উঠে তার পেছনে গিয়ে ধুমপান করছে। কথা হয় সেখানকার এক কলেজ ছাত্রের সাথে। তিনি জানান, তারা এখানে তারা বন্ধুরা প্রায়ই আসেন। আড্ডা দিয়ে চলে যান। কিন্তু এ গাড়ীগুলো শহীদ মিনারের মাঠে বসেই ধোয়া-মোছা করা হয়। আবার কখনো ধাওয়াও করা হয়। ফলে এখানকার পবিত্রতা থাকছে না বলে তিনি জানান। ভাষার মাসে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার এভাবে রেন্ট-এ কার রাখার বিষয়ে এ ড্রাইভারের কাছে জানতে চাইলে তিনি জানান, তার মালিক এখানে রাখতে বলছে তাই এখানেই রাখা হয়। তবে তার নাম ও মালিকের নাম প্রকাশ করেনি তিনি।

এ ব্যাপারে বিসিসি মেয়র জানান,শহীদ মিনার এলাকায় রেন্ট-এ কার এর গাড়ী রাখা ঠিক নয় তবে এ ব্যাপারে তার কিছুই করার নেই এটি প্রশাসন দেখবে বলে জানান সিটি মেয়র।

বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি এ্যাড. এসএম ইকবাল জানান, শহীদ মিনারের অবস্থা সর্ম্পকে বরিশাল জেলা প্রশাসনকে জানানো হয়েছে। সম্পতি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভায় এ বিষয়ে জানানোর পর এসব বন্ধ করে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া গত সোমবার বরিশাল সিটি করপোরেশনের সাথেও এ বিষয়ে আলোচনা করা হয়েছে। তারা খুব শীঘ্রই অভিযান চালিয়ে বন্ধ করে দেবে।

এ ব্যাপারে বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান জানান, নানাভাবে শহীদ মিনারের ভাবগাম্ভীর্য নষ্ট হচ্ছে। তাই রেজুলেশন করে একটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। গণপূর্ত বিভাগের সহযোগিতায় শহীদ মিনার এলাকায় যেন গাড়ী ঢুকতে না পারে তার ব্যবস্থা করা হবে। এ ছাড়া এর সৌন্দর্য্য বৃদ্ধির জন্যও কাজ করা হবে। খুব শীঘ্রই এখানকার দৃশ্যমান পরির্বতন ঘটবে বলে জেলা প্রশাসক জানান।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন: আপনার পূর্বানুমতি না নিয়েই আমার পত্রিকায় আপনার
এই সংবাদটি পরিবেশন করলাম। আশা করি মনক্ষুন্ন হবেন না
আপনার এই প্রতিবেদনটি দেখতে ক্লিক করুন এখানে

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:২০

শামছুল ইসলাম বলেছেন: নূরু ভাইকে ধন্যবাদ উনার পত্রিকায় প্রতিবেদনটাকে স্থান দেওয়ায়।

আশা করি, কর্তৃপক্ষ যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন।

ভাল থাকুন। সবসময়।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.