নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অামি অামাকে চিনি... অামি অামাকে খুজি...

তাহিন

তাহিন › বিস্তারিত পোস্টঃ

ঢাকায় আইনভঙ্গ করে বিএটির বিজ্ঞাপন ও কনসার্ট

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৪০



তামাক নিয়ন্ত্রণ আইনভঙ্গ করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে কনর্সাটের মাধ্যমে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি (বিএটি) বেনসন সিগারেটের বিজ্ঞাপন প্রচারের উদ্যোগ গ্রহণ করেছে। ২১ সেপ্টেম্বর বিকাল ৪ টা হতে এ কনসার্ট শুরু হওয়ার কথা রয়েছে। এ কনসার্টে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ তরুনীদের অংশগ্রহনের সুযোগ সৃষ্টি করা হয়েছে।



বিশিষ্ট তামাক নিয়ন্ত্রণকর্মী বাংলাদেশ তামাক বিরোধী জোট-র মুখপত্র সমম্বরের নির্বাহী সম্পাদক আমিনুল ইসলাম সুজন বিএটি-র তামাক নিয়ন্ত্রণ আইনভঙ্গ করে এ ধরনের প্রচারণার তীব্র নিন্দা জানান। অনতিবিলম্বে তামাক কোম্পানির এ বিজ্ঞাপন বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহনের জন্য সরকারকে আহবান জানান। তিনি বলেন ‘‘তামাক কোম্পানির আইনভঙ্গ করে এ ধরনের কার্যক্রম জনস্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করবে, তামাক নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকারের অর্জনকে ব্যহত করবে, যাতে আন্তর্জাতিক অঙ্গনে সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন হবে।’’



তামাক নিয়ন্ত্রণ কর্মীরা মনে করেন, তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘণ করা রাষ্ট্রের প্রতি অবমাননা ও অসম্মান প্রদর্শন। তাই বিএটি’র সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তাদের আটক করে আইনের আওতায় আনা দরকার। এছাড়া মানুষকে মৃত্যুর দিকে ধাবিত করতে সব ধরনের প্রচারণা বন্ধ করার জন্য বিএটিকে বাধ্য করতেও সরকারের প্রতি আহবান জানান।



বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ ধারা অনুসারে তামাকজাত দ্রব্যের সকল ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে। আইনের ধারা ৫এর উপধারা ১ক তে বলা হয়েছে, ‘কোন ব্যক্তি- প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়ায়, বাংলাদেশে প্রকাশিত কোন বই, লিফলেট, হ্যান্ডবিল, পোস্টার, ছাপানো কাগজ, বিলবোর্ড বা সাইনবোর্ডে বা অন্য কোন ভাবে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করিবেন না বা করাইবেন না। আইন লঙ্ঘনের ক্ষেত্রে ১ লক্ষ টাকা জরিমানা এবং তিনমাস কারাদন্ডের বিধান রয়েছে।’



সম্প্রতি খুলনায় তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচারের দায়ে তামাক বিএটি-র এক কর্মীকে জরিমানা করা হয়। উল্লেখ্য যে বাংলাদেশ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচারের দায়ে ব্যক্তিকে জরিমানা করা হলেও কোম্পানিকে খুব কমই জরিমানা করা হয়েছে।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
এসন দেখার জন্য রাষ্ট্রের নিয়োজিত কেউ নেই? না আইন করেই তারা শেষ।
মাদকের প্রাথমিক পর্ব এই সিগারেট, রুখতে না পারলে ভবিষ্যৎ অন্ধকার।
বহুজাতিক কোম্পানিগুলো এমনকি দেশীয় সিগারেট বিড়ি কোম্পানিগুলোর গ্রামাঞ্চলে উৎপাত ও নিয়মবহির্ভূত, তারা প্রলুব্ধ করছে। ঠেকাবে কে? আইন করে ঘুমিয়ে গেলে লাভ তো কিছুই হচ্ছে না।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০১

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: সিগারেটের এডভারটাইজমেন্ট বন্ধ করে কোনো লাভ নাই। যারা সিগারেট খাচ্ছে বা খাবে তারা খাবেই। আমাদের মতো দেশে তামাকজাত পন্য রপ্তানি করে যে পরিমান রাজস্ব আয় করে, সরকারের উচিত এটাতে ভর্তুকি দেয়া।
সিগারেট কোম্পানিগুলো দেশের রপ্তানি ও রাজস্ব আয়ের একটা বিরাট অংশে অবদান রাখে।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৫

অপূর্ণ রায়হান বলেছেন: নিয়মের অনিয়ম এদেশে নতুন কি !!!!

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৩৮

জাতির বোঝা বলেছেন:
সিগারেটের এডভারটাইজমেন্ট বন্ধ করে কোনো লাভ নাই। যারা সিগারেট খাচ্ছে বা খাবে তারা খাবেই। আমাদের মতো দেশে তামাকজাত পন্য রপ্তানি করে যে পরিমান রাজস্ব আয় করে, সরকারের উচিত এটাতে ভর্তুকি দেয়া।
সিগারেট কোম্পানিগুলো দেশের রপ্তানি ও রাজস্ব আয়ের একটা বিরাট অংশে অবদান রাখে।

১০০%

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
রপ্তানি নিয়ে যারা ভাবছেন তারা মাথা খাটিয়ে আরো কত শত সেক্টর আছে সে সবে চোখ রাখলে মানুষের মঙ্গল হয়।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৩৭

তাহিন বলেছেন: বন্ধ হলো বিএটির কনসার্

বাংলামেইলে সংবাদ প্রকাশের পর কনসার্ট বন্ধ করতে বাধ্য হলো ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানি (বিএটি)। বিভিন্ন বিশ্ববিদ্যালেয়ের ছাত্র-ছাত্রীদের জন্য এ কোম্পানিটি ছয় দিনব্যাপী এ কনসার্টের আয়োজন করেছিল। গত ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ কনসার্ট ২৪ সেপ্টম্বর পর্যন্ত চলার কথা ছিল।

রোববার ‘আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বিএটির কনসার্ট’ এ শিরোনামে বাংলামেইলে সংবাদ প্রকাশ হলে কোম্পানিটিসহ বিভিন্ন মহলের টনক নড়ে। নড়েচড়ে বসে তামাক বিরোধী বিভিন্ন সংস্থা। একই সঙ্গে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরাও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভিড় জমাতে থাকেন। শেষ পর্যন্ত আয়োজকরা অনুষ্ঠান বন্ধ করতে বাধ্য হয়।
Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.