নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অামি অামাকে চিনি... অামি অামাকে খুজি...

তাহিন

তাহিন › বিস্তারিত পোস্টঃ

টাকা দিয়ে শৌচকর্ম !!! মানসিক দরিদ্রতা

১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:২০

শৌচালয় হতে বের হতেই একজন প্রশ্ন করে কি করেছেন? বিব্রতকর প্রশ্ন। কিন্তু প্রশ্নটি গুরুত্বপূর্ণ কারণ এ উপর নির্ভর করে সে কত পাবে ৫ টাকা, না ১০ টাকা। যদি কেউ মিথ্যে বলে তবে প্রমানের জন্য উঠে পড়ে লাগতে পারে। প্রথমেই বলে রাখি শৌচালয় সুবিধা জনস্বাস্থ্য রক্ষার বিষয়, লাভ বা ব্যবসার বিষয় নয়।

যাই হোক এ বিষয়ে আমার সাথে অনেকেই অনেক বির্তক হয়েছেন। পরিষ্কারের যুক্তি তুলে, কিছু মানুষের দাবি করেন, টাকা দিলেও ভাল টয়লেট করার সুযোগ থাকা উচিত। একটি বিষয় পরিষ্কার করার প্রয়োজন টয়লেট পরিষ্কার আচরণ ও ব্যবস্থাপনার বিষয়, টাকার সাথে এর সম্পর্ক নেই।

তবে কিছু মানুষের জন্য টাকা ব্যবহার করে ৫ স্টার ধরনের ভাল টয়লেট থাকবে, তারা তাতে উচ্চ অর্থ ব্যয় করবেন তাতে কোন সমস্যা নেই।

কিন্তু অধিকাংশ মানুষের জন্য টাকা খরচ করে শৌচালয় ব্যবহারে আপত্তি আছে। তার পিছনে কতিপয় যুক্তি রয়েছে।

১) সরকার হাজার লক্ষ টাকা খরচ করে দেশের মানুষকে ‌স্যানিটেশন শিখাচ্ছে এবং ব্যবস্থা করছে। নগর যেখান অধিকাংশ মানুষই দরিদ্র বা স্বল্প আয়ের, তাদের হতে শৗৈচকর্মের পর অর্থ নেয়া অযৌক্তিক।

২) দরিদ্র ও স্বল্প আয়ের মানুষের পক্ষে ৫-১০ টাকা দিয়ে শৌচালয় ব্যবহার অনেক ব্যয় বহুল। যারা ভাসমান থাকেন, তাদের যদি প্রতিদিনে বিপুল অর্থ শৌচকর্মে ব্যয় করতে হবে, তবে খাবে কি?

৩) টাকা দিয়ে শৌচকর্ম করতে হলে, নগরে যত্রতত্র মলমুত্র ত্যাগ বেড়ে যাবে। কারণ....

৪) নগর কর্তৃপক্ষ যে কর নেয় তা নগরের নাগরিকদের সুবিধা দেয়ার জন্য। যদি নূন্যতম মানসম্মত শৌচালয় সুবিধা দিতে না পারে তবে নগর কর্তৃপক্ষ কাজটি কি হবে?

৫) যদি মসজিদ কর্তৃপক্ষ, স্কুল, বেসরকারী প্রতিষ্ঠান, বেসরকারী পরিবহন ইত্যাদি কর্তৃপক্ষ বিনামূল্যে শৌচালয়ের সুবিধা দিতে পারেন। তবে হাজার কোটি টাকার নগর কর্তৃপক্ষের বিনামূল্যে শৌচালয় সুবিধা দিতে না পারা মানসিক দরিদ্রতা।

৬) লঞ্চ বাস টার্মিনাল, ট্রেন স্টেশনে ইত্যাদিতে শৌচালয় ইজারা দেয়া অনৈতিক ও বেআইনী। কারণ যাত্রী হতে টিকেটের সাথে এই সুবিধার জন্য অর্থ কেটে নেয়া হয়। এগুলো যাত্রী সুবিধার অংশ।

৭) শৌচালয় নিশ্চিত ব্যবস্থাপনার বিষয়। মসজিদ কর্তৃপক্ষ, মাকের্টে, স্কুল, রেষ্টুরেন্ট এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষের সাথে আলোচনার মাধ্যমে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হলে, ঢাকা শহরে শৌচালয়ের অভাব থাকবে না।

৮) ঢাকা মসজিদ কর্তৃপক্ষ দিনে ৫ বেলা শৌচালয়গুলো ব্যবহারে সুবিধা দিয়ে মানুষের সেবা করে থাকে। অনেক মসজিদের শৌচালয় সারাদিন খোলা থাকে। নগর কর্তৃপক্ষ মসজিদ কর্তৃপক্ষের সাথে আলোচনা করে এবং পরিষ্কারের সুবিধা নিশ্চিত করে শৌচালয়গুলো যদি মানুষের ব্যবহারের জন্য খোলা রাখতে পারেন, তবে জনগন অনেক উপকৃত হবে।

৯) এ সমস্যার জন্য অভিনব জনবান্ধব চিন্তা দরকার। ব্যবসায়িক তথাকথিত চিন্ত পরিহার করতে হবে।

অনুরোধ : আমরা কজন চেষ্টা করছি যেখানে বিনামুল্যে টয়লেট রয়েছে তা তুলে ধরতে। আপনিও একাজে অংশ নিতে পারে। যেখানে বিনামূল্যে টয়লেট পাবেন তা এই হ্যাসট্যাগ #publictoiletbd দিয়ে গুগুলে চিহ্নিত করুন এবং এই পেইজেও (Public-Toilet-BD )পাঠাতে পারে।

আমাদের কথা টয়লেট সেবার জন্য, বানিজ্যের জন্য নয়।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৪৭

amhabib বলেছেন: ভাই একটা কথা কি জানেন যদি ওগুলা ফ্রি করে দিত তাহলে নাক বন্ধ করেও যেতে পারবেন না , জানেন তো আমরা বাঙালিরা কত পরিস্কার! টয়লেট সেরে পানি দেয়ার কাজটাও করার মনমানসিকতা রাখিনা

২| ১৫ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:০০

আরণ্যক রাখাল বলেছেন: সচেতনতা সবার আগে দরকার। ফ্রি করা যেতেই পারে কিন্তু "বাঙালি টয়লেটও ঠিকমতো করতে পারে না"- বুঝুন ব্যাপারটা। সরকার একটা কাজ করতে পারে নিয়োগ দিয়ে মেথর রাখতে পারে এতে নাগরিক দুর্ভোগ কম্বে আর তাদের নিজের দায়িত্বও পালন করতে পারবে। তবে বাংলাদেশের সরকার কিনা, কিছুই বলা যায় না। হয়তো মন্ত্রীরাও ঠিকমতো করতে পারে না :#) :>

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.