নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অামি অামাকে চিনি... অামি অামাকে খুজি...

তাহিন

তাহিন › বিস্তারিত পোস্টঃ

ম্যাগির নিরাপত্তায় বিএসটিআই !!!

১২ ই জুন, ২০১৫ রাত ১:৪৪

ম্যাগির নিরাপত্তায় বিএসটিআই !!!

বাংলাদেশের খাদ্যে ভেজাল ও বিষ মেশানোর হতে অনেক দিন ধরে। দীঘদিন প্রচার করে গণমাধ্যমে বিষয়টিকে তুলে ধরেন। আর বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট রোকনদৌল্লার কারণে এ বিষয়ে সকলে নড়ে চড়ে বসেন। তখনও বিএসটিআই নিদ্রিত.....

২০১০ সালে মহামান্য আদালত খাদ্যে ভেজাল মেশানোকারীদের বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে মামলা করার নিদেশ দেন। ২০১৩ সালে বাংলাদেশ সরকার নিরাপদ খাদ্য আইন প্রণয়ন করেন। ১৮৬০ সালের দন্ডবিধিতে খাদ্যে ভেজাল মেশানের জন্য শাস্তির বিধান রয়েছে।

এ কথাগুলোর বলার উদ্দেশ্য খাদ্যে ভেজাল একটি প্রমাণিত সত্য বিষয়। বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) দীঘদিন খাদ্যে ভেজাল রোধে যথেষ্ট গুরুত্ব ভুমিকা পালণ করেনি তা বলার অপেক্ষা রাখে না। আর এর পেছনে লোকবল নেই, গবেষণার সীমাবদ্ধতা, অথ নেই, নানা যুক্তি তাদের ছিল এবং আছে।

ভারতের খাদ্য নিয়ন্ত্রণ সংস্থা ০৫ জুন ২০১৫ নেসলের ম্যাগি নুডলস নিষিদ্ধ করে। ০৮ জুন বিএসটিআই সংবাদ সম্মেলন করে বাংলাদেশে ম্যাগি নুডলস নিরাপদ বলে ঘোষণা দেয়। তথ্য খুজতে গিয়ে দেখলাম আম ও লিচুতে ফরমালিন পায়নি বিএসটিআই (১১ জুন, ২০১৫,kalerkantho)।

প্রশ্ন হচ্ছে যে বিএসটিআই দীঘদিন ধরে নানা সীমাবদ্ধতার কারণে খাদ্যে ভেজালে ধরতে পারেন বলে দাবি করেন। সেই সংস্থা কেনই বা এত দ্রুত ম্যাগির বিশুদ্ধতার ছাড় দিলেন। অবাক হলাম। ডালে নিশ্চিত কাল আছে....

প্রত্যাশা: মাননীয় বানিজ্য মন্ত্রী, সংবিধানিক দায়িত্ব অনুসারে জনস্বাস্থ্য রক্ষা আপনারও দায়িত্ব। আপনার অধীনস্ত সংস্থার বিশেষ একটি পন্যকে বিশুদ্ধতা প্রমাণ করতে দ্রুত এ পদক্ষেপ সত্যিই কিছুটা সন্দেহের।

অন্যান্য বিশ্ববিদ্যালয় ল্যাব, স্বাস্থ্য মন্ত্রণালয়, সিটি কপোরেশন এবং বিসিআইসিআর এর ল্যাবে পন্যটি নমুনা পৃথকভাবে পরীক্ষার অনুরোধ করছি।
খাদ্যের বিষাক্ততা: বিদ্যমান আইনসমূহ: Click This Link
আারো তথ্য : Click This Link

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৫ রাত ২:৫৩

শিশির খান ১৪ বলেছেন: দেখেন ভাই মাল্টি নেশনাল কোম্পানি গুলো কিন্তু খুব ক্ষমতা রাখে আমাদের মতো গরিব দেশে। পয়সা থাকলে বাংলাদেশের মতো দেশে বাঘের চোখও পাওয়া যায় তা তারা ভালো মতই জানে।বিএসটিআই নিজেই কতটুকু প্রস্তুত ?তাদের যন্ত্র পাতি যা আছে তাতে কি তাদের পরীক্ষার রিপোর্ট ঠিক মতো আসে এক ওয়ান স্টপ সার্ভিস ছারা আর উল্লেখ যোগ্য কোনো অগগতি আমার জানা নেই

২| ১২ ই জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৪২

সুমন কর বলেছেন: দাবি যৌক্তিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.