নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন অলস মানুষ; ভালোবাসি স্বপ্ন দেখতে, চিন্তা করতে, আর কবিতা লিখতে।পেশায় চিকিৎসক, তবে স্বপ্ন দেখি সাহিত্যের সাথে নিবিড় সখ্য গড়বার।ছাত্রজীবনে জড়িত ছিলাম স্বেচ্ছাসেবী সংগঠনে, ভবিষ্যতে কাজ করতে চাই কন্যাশিশু নিরাপত্তা ও বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে।

তাহমিদ রহমান

প্রবাসী চিকিৎসক ও স্বপ্নচারী। শখের বশে কবিতা লেখার প্রয়াস হয়। হয়তো সেগুলা কবিতা হয়ে ওঠে না, হয় অগোছালো শব্দমালা,জীবনের মতোন...

তাহমিদ রহমান › বিস্তারিত পোস্টঃ

বইয়ের কথা ১ঃ জ্যুড দ্যা অবসকিউর

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫৯

সাহিত্যের একজন ক্ষুদ্র অনুরাগী হিসেবে উপন্যাস কিংবা কবিতা বরাবরই আমাকে স্পর্শ করে যায়। কোন নির্দিষ্ট ঘরানা নয়, বরং সাধারন পাঠক হিসেবে বিভিন্ন রকমের বই পড়তে ভালোবাসি আমি। অন্যদিকে ব্লগে আমি ভীষণ অনিয়মিত; নানা সীমাবদ্ধতায় অনেক কিছুই লেখা হয়না আর কবিতাও সহসা হাতে এসে ধরা দেয়না। হঠাৎ মনে হলো, সাম্প্রতিক কিংবা নিকট অতীতে পড়া কিছু ভালো বই নিয়ে অল্প হলেও লিখি। সেই প্রয়াসেই এই ছোট্ট লেখা, চেষ্টা থাকবে নিয়মিত বই নিয়ে অণু-রিভিউ দেয়ার : )


জ্যুড দ্যা অবসকিউর


জ্যুড ভালোবাসে স্যুকে,স্যুও ভালোবাসে জ্যুড কে।কিন্তু মানুষের মনের চিরন্তন জটিলতা বারবার দুরে সরিয়ে দেয় দুজনকে।

সহজ-সরল জ্যুডের প্রেমও সরলরৈখিক; অকৃত্রিম। তবে জ্যুড যেন অধরা প্রজাপতি মতোন, তার বন্ধনহীন মানসিকতা এখান থেকে সেখানে উড়িয়ে নিয়ে চলে তাকে। চলমান কিংবা আকস্মাৎ প্রতিবন্ধকতাকে জয় করে জ্যুড কি অবিচ্ছিন্ন ভালোবাসার সন্ধান পাবে? নাকি জ্যুডের জীবনটা স্রেফ দুর্ভাগ্যের বেসাতি?

আপাত সাধারণ এমন এক কাহিনী নিয়েই থমাস হার্ডি লিখেছেন কালজয়ী উপন্যাস 'জ্যুড দ্যা অবসকিউর'।সর্বকালের সেরা রোমান্টিক উপন্যাসের তালিকায় জায়গা করে নেওয়া এই উপন্যাসটি ভালবাসা আর মনের দ্বিচারিতার সংঘাতে বারবার কাঁদায় পাঠককে।

পাঠকপ্রিয় এই উপন্যাসটি ইংরেজির পাশাপাশি বাংলা ভাষায়ও অনূদিত হয়েছে সেবা প্রকাশনী থেকে। বাংলা কিংবা ইংরেজী, যেকোনো একটি ভার্সন হলেও পড়ে দেখতে পারেন!


ছবিঃ সংগৃহীত

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪৯

সাগর শরীফ বলেছেন: সুন্দর। সময় করে পড়ার চেষ্টা করব।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৫৬

তাহমিদ রহমান বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ : )
আশা করি পড়ে ভালো লাগবে।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:২১

রাজীব নুর বলেছেন: আচ্ছা, এটা কি মুভি হয়েছে?

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫৩

তাহমিদ রহমান বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ রাজিব ভাই। এই উপন্যাসের উপর ভিত্তি করে টেলিভিশন ড্রামা আছে বলে জানি, তবে মুভি আছে কিনা জানা নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.