নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন অলস মানুষ; ভালোবাসি স্বপ্ন দেখতে, চিন্তা করতে, আর কবিতা লিখতে।পেশায় চিকিৎসক, তবে স্বপ্ন দেখি সাহিত্যের সাথে নিবিড় সখ্য গড়বার।ছাত্রজীবনে জড়িত ছিলাম স্বেচ্ছাসেবী সংগঠনে, ভবিষ্যতে কাজ করতে চাই কন্যাশিশু নিরাপত্তা ও বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে।

তাহমিদ রহমান

প্রবাসী চিকিৎসক ও স্বপ্নচারী। শখের বশে কবিতা লেখার প্রয়াস হয়। হয়তো সেগুলা কবিতা হয়ে ওঠে না, হয় অগোছালো শব্দমালা,জীবনের মতোন...

তাহমিদ রহমান › বিস্তারিত পোস্টঃ

সেবা কথন

০৭ ই মার্চ, ২০২২ বিকাল ৩:২৭




ক্লাস টু কিংবা থ্রি থেকে তিন গোয়েন্দা'র মাধ্যমে সেবা প্রকাশনীর সাথে পরিচয়। চোখের বারোটা বাজিয়েছেও এই সেবা-ই, কম্বলের নীচে লুকিয়ে তিন গোয়েন্দা পড়তে পড়তে!
এরপর অয়ন-জিমি, কিশোর ক্লাসিক আর সেবা অনুবাদ ভালোবাসা আরও বাড়িয়েছে।
শুধুমাত্র সেবার বই সরাসরি কেনার জন্য ঢাকায় গিয়েছি, সেবার নিজস্ব বিক্রয়কেন্দ্রে। তবে সেবা প্রকাশনী থেকে অনলাইনে অর্ডার করে সরাসরি বই আনানো এটাই প্রথম। সেবা'র থেকে আসা খাকি রঙ্গা প্যাকেটে তাই একটা ছাপানো বই-ই নয়, বরং নষ্টালজিয়াও মিশে আছে।

আর পি জি ওডহাউজ বরাবরই আমার প্রিয় লেখক। তাঁর বই বাংলায় পড়তে পারার অনুভূতি অতুলনীয়। জীভস সিরিজের এই অনুবাদটি অন্তত বছর দেড়েক আগে বাজারে এসেছে। খুব আগ্রহ নিয়ে পড়বার অপেক্ষা করছিলাম, কিন্তু ইউকে বসে কেনা সম্ভব ছিলোনা।

দেশে এসে রকমারি কিংবা বইবাজার'এ অর্ডার দিয়েও পাচ্ছিলামনা। অবশেষে সেবায় সরাসরি অর্ডার দিয়ে বইটা পেলাম। কুরিয়ার চার্জ আর বখশিশ মিলিয়ে প্রায় ডবল দাম পড়লেও বইটা হাতে পেয়েই আনন্দিত। স্রেফ একটা বই অর্ডার করেও এতো দ্রুতো পেয়ে যাবো আশা করিনি।

সম্পূর্ণ ভিন্ন জনরার দুটি অনুবাদ এক ভলিউমে দেখাটা চোখ এবং মনের জন্য অস্বস্তিদায়ক। তবে, অনুমেয় ভাবেই জীভস'কে নিয়ে লেখা বই, তাও সেবা থেকে এবং ডিউক জনের অনুবাদ - সিঙ্গেল বই অনেক আগেই স্টক আউট।
সেবা প্রকাশনী এবং অনুবাদক ডিউক জন-কে অশেষ ধন্যবাদ এই বইটি প্রকাশের জন্য। আশা রাখি ভবিষ্যতে ওডহাউজের সকল ক্লাসিক রচনা বাংলায় অনুবাদ হবে আর প্রাণের ভাষায় বাংলাদেশের পাঠকেরা রম্যসাহিত্যের শ্রেষ্ঠসম্ভারের রস আস্বাদন করবে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৩২

রাজীব নুর বলেছেন: সেবা ছিলো বাঙ্গালী স্কুল কলেজের ছেলে মেয়ের প্রান।

০৮ ই মার্চ, ২০২২ রাত ২:৪৬

তাহমিদ রহমান বলেছেন: এখনো কিন্তু সেবা প্রকাশনী বেশ জনপ্রিয়। বিশেষ করে ফেইসবুকে অফিশিয়াল পেইজ খুলে, সেটা একটিভ রেখে এবং সাম্প্রতিককালে অনলাইনে বই বিক্রি শুরু করে সেবা সময়ের সাথে তাল মিলাচ্ছে এখনো

২| ০৭ ই মার্চ, ২০২২ রাত ১০:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি বইয়ের পোকা ছিলাম। আব্বার বইয়ের দোকান ছিলো। দোকানে যত ধরণের যত বই পাওয়া যেতো, তার প্রায় সবই পড়েছি। আব্বা কখনও সেবার বই রাখেন নি। আমিও সেবার বই পড়িনি।

পড়িনি বলতে একটাও পড়িনি। মাসুদ রানা নাম শুনেছি প্রচুর। কিন্তু কেন যেন আগ্রহটাও হয়নি একবার ছুয়ে দেখার।

০৮ ই মার্চ, ২০২২ রাত ২:৫৩

তাহমিদ রহমান বলেছেন: আপনি সৌভাগ্যবান, বইয়ের জগতে বড়ো হয়েছেন, নানাস্বাদের নানা ধাঁচের বই পড়ে বেড়ে উঠেছেন।
সেবার বই তো মফস্বল কিংবা পৌর এলাকাগুলোতেও চলে বলেই জানতাম, তাই আপনাদের দোকানে সেবার বই থাকতোনা শুনে অবাক হলাম।
সেবার সবচেয়ে বড়ো অর্জন হলো, বাঙালী পাঠকদের সুলভে বিশ্বসাহিত্যের আস্বাদ দেওয়া। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.