নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অজানা কে জানতেই আমি বেশি আগ্রহী

আবু তালেব শেখ

রুজি রুটির সন্ধ্যানে ব্যস্ত থাকি অলটাইম। একটু সময় পেলে ডু মারি সামুতে

আবু তালেব শেখ › বিস্তারিত পোস্টঃ

রোহিংগাদের প্রত্যাবাসনে কিছুটা আশার আলো

২৩ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:৫৮

রাখাইনে সহিংসতার মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আজ বৃহস্পতিবার সমঝোতা স্মারক (এমওইউ) সই হচ্ছে। গতকাল বুধবার নেপিদো’তে এই সমঝোতার খসড়া নিয়ে দিনভর বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলোচনা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী গতকাল সন্ধ্যায় নেপিদো’তে সাংবাদিকদের জানান, রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে আমাদের ভালো আলোচনা হয়েছে। বৃহস্পতিবার (আজ) সমঝোতা স্মারক সই হবে আশা করি।
অবশেষে একটা আশার আলো দেখতে পাচ্ছি। নির্যাতিত রোহিংগারা আমাদের আশ্রিত তবে এখানে স্হায়ি ভাবে রাখার মত অবস্হায় আমরা নেই। এমনিতেই ঘনবসতি আমাদের দেশ তার উপর কয়েক লাখ উদ্ধাস্তু। কিছু দিন হইতো বিদেশিরা ত্রান সাহায্য করতো কিন্তু আজিবন না। সরকারের এটা বড় সাফল্য হবে যদি শান্তিপুর্ন ভাবে রোহিংগাদের নিজ ভুমিতে প্রত্যাবর্তন করাতে সক্ষম হয়।
রোহিংগাদের নিরাপত্তার বিষয়টাও উভয় দেশের মাথায় রাখতে হবে। দেখা গেল ফেরত নিয়ে আবার হত্যা ধর্ষন শরু করলো বেইমান বার্মিজরা। এটাও সরকারকে নিশ্চিত হতে হবে যাতে আবার এই পরিস্হিতি না হয়। রোহিংগা ইস্যুতে সফলতা পেলে আগামি সংসদ নির্বাচনে আওয়ামীলীগ এর সুফল পাবে। রোহিংগারা তাদের ভুমি ফিরে পাবে। আমরাও জনগন কিছুটা সস্হি পাবো এই বোঝাটা বিদায় হলে।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০১

শামচুল হক বলেছেন: রোহিংগা সমস্যার সমাধান হোক এটাই কামনা করি।

২৩ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৪২

আবু তালেব শেখ বলেছেন: সহমত

২| ২৩ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

নতুন নকিব বলেছেন:



স্মারক সই হয়েছে। আলহামদুলিল্লাহ। তবে, কি কথা স্মারকে লেখা রয়েছে, গোপনীয়তার আশ্রয় না নিয়ে জাতিকে তা জানতে দেয়া উচিত।

২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:২৪

আবু তালেব শেখ বলেছেন: যথার্থয় বলেছেন। এই চুক্তি জনগনের জানা অধিকার আছে। আশা করি শ্রীগ্রই বিস্তারিত জানাবে মন্ত্রণালয়।
ভাল থাকবেন

৩| ২৩ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই ধরনের সমঝোতা স্মারক দ্বিপাক্ষিক না হয়ে ত্রিপাক্ষিক (জাতিসংঘ বা অন্য কোন আন্তর্জাতিক সংস্থা বা বৃহৎ কোন দেশের সমন্বয়ে) সাক্ষরিত হওয়া উচিৎ ছিল। অন্যথায় মিয়ানমারের মতো মিথ্যুক ও জালিম দেশ যে কোন দিন সমঝোতা অস্বীকার করতে পারে। ওদেরকে মোটেই বিশ্বাস করা যায় না।

২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:৩১

আবু তালেব শেখ বলেছেন: আপনার আইডিয়া একেবারে সঠিক। তবে আপাতত দ্বিপাক্ষিক চুক্তিটা হোক। দেখা যাক কতটা আন্তরিকতা দেখাবে মিয়ানমার চুক্তির ব্যাপারে।
ত্রিপাক্ষিক সমযোতা গ্রহন যোগ্য হবে না আদৌ। চীন রাশিয়া মিয়ানমারের পক্ষে ভেটো দেয়ার জন্য রেডি থাকে

মুল্যবান মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

৪| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আল্লাহ এবার সুচীরে হেদায়েত কর...

২৪ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:০০

আবু তালেব শেখ বলেছেন: সুচির আসলে কোন নির্বাহি ক্ষমতা নেই। পুতুল বলতে পারেন।মুল ক্ষমতা সেনাবাহিনীর কব্জায়। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থেকে রক্ষা পেতে সেনাবাহিনী নামমাত্র গনতন্ত্র প্রতিষ্ঠা করেছে

৫| ২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ইতিহাসের পুনরাবৃত্তি | সার্বিয়ার মুসলিম নিধনেও রাশিয়া পক্ষ নিয়েছিল স্লোভোদান মিলাসোভিচের বর্বর কসাই বাহিনীর পক্ষে | এগিয়ে আসে মার্কিন যুক্তরাষ্ট্র | ১৯৯৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে নেটো জোট বোমাবর্ষণ শুরু করে সার্বিয়া বাহিনীর উদ্দেশ্যে | পরাজয় ঘটে সার্ব বাহিনীর |
মিয়ানমারের কসাই বাহিনীর মুসলিম নিধনের বিরুদ্ধেও মনে হচ্ছে যুক্তরাষ্ট্র শক্ত অবস্থান নিতে যাচ্ছে | বাংলাদেশ সরকার দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরে হটাৎ এতো তড়িঘড়ি করা মোটেও ঠিক হবে না | মনে রাখতে হবে বাংলাদেশের কূটনীতিবিদরা দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে ইতিপূর্বে অনেকাংশেই অপরিপক্ষতার পরিচয় দিয়েছেন | যেমন ভারতের সাথে অনেক চুক্তিই হয়েছে ভারতের স্বার্থকে প্রাধান্য দিয়ে | তাই মিয়ানমারের সাথে হটকারী কোনো চুক্তি করা ঠিক হবে না |

২৪ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:১০

আবু তালেব শেখ বলেছেন: বর্তমান সময়ের দুই পরাশক্তি রাশিয়া চীনের মদদে চলছে মিয়ানমার । আমেরিকা চাইছে একটা শক্ত ব্যবস্হা নিতে কিন্তু জোরদার ভাবে নিতে পারবে না। বিশেষ করে সামরিক ব্যবস্হা সার্বিয়ায় যেটা নিয়েছিল। চীন ভারত রাশিয়া যেখানে বার্মার পক্ষে সেহেতু আমেরিকার সামরিক হামলা বাস্তবে হবেনা।
আপনার সংগে সহমত যে সরকার কে অবশ্যই বিচার বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে। নতজানু পররাষ্ট্রনীতি আর জনগন দেখতে ইচ্ছুক নয়।
মুল্যবান মন্তব্যের জন্য থ্যাংকস

৬| ২৫ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:


অবস্হা দেখে মনে হচ্ছে, বিএনপি চায় যে, রোহিংগারা সেই দেশের নাগরিকতা না পেলে, ফেরত যাওয়া ঠিক হবে না

২৬ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০১

আবু তালেব শেখ বলেছেন: এটা যদি বিএনপি ভাবে তাহলে তারা বোকার সর্গে বাস করছে। রোহিংগাদের নাগরিকত্ত্ব নিশ্চিত করে পাঠানো সারা জনমেও সম্ভব না। আগে তাদের ভুমিতে ফিরুক তারপর নিজেদের নাগরিকত্ত্ব নিজেরা অর্জন করুক শান্তি পুর্ণভাবে।

২৬ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:০০

আবু তালেব শেখ বলেছেন: রোহিংগাদের নিয়ে রাজনীতি করা কোন দলেরই উচিৎ নয়

৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩০

প্রামানিক বলেছেন: রোহিঙ্গারা তাদের দেশে ফিরে যাক এটাই আমাদের কামনা হওয়া উচিৎ।

২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:১১

আবু তালেব শেখ বলেছেন: এবং সেটা নিরাপত্তার সাথে। কারন বার্মিজ রা আবার যেন এই নারকিয় হত্যাযগ্ঞ না চালায় সেটাও চুক্তিতে কার্যকর হতে হবে।
ধন্যবাদ প্রামানিক ভাই আপনার মুল্যবান মন্তব্যের জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.