নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা বলিব সত্য বলিব

আল্লাহ মহান, যাহা বলিব সত্য বলিব।

তালপাতারসেপাই

লিন্ক সহ পোষ্টের বাহবা/দায়, মূল লেখকের।

তালপাতারসেপাই › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ বিএনপির সাম্প্রদায়িকতার রাজনীতি!

০৮ ই জুন, ২০১৭ সকাল ১০:২২

বিএনপি তার জন্মলগ্ন থেকে সাম্প্রদায়িক মনোভাব শুধু পোষণই করেনি, লালনও করেছে। প্রায় প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে বিএনপি আমাদের সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা চালিয়েছে। বাঙালি জাতিকে ধর্মের নামে দ্বিধা বিভক্ত করার ষড়যন্ত্র নতুন কিছু নয়, বিএনপি আবারও সেই পুরনো পন্থায় ধর্মকে ব্যবহার করে জনগণের মধ্যে সন্দেহের বিষ বপনে ব্যস্ত।
আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ও ভিত্তি ছিল ধর্ম নিরপেক্ষ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা। বাংলাদেশের মানুষ স্বাধীনতা পূর্ববর্তী সময়ে পাকিস্তানের শাসনামলে ও মুক্তিযুদ্ধের সময় ধর্মের নামে রাজনীতির অপব্যবহারের তিক্ত অভিজ্ঞতা অবলোকন করেছে। যার ফলশ্রুতিতে ১৯৭২ সালে প্রণিত আমাদের প্রথম সংবিধানে ধর্মনিরপেক্ষতাকে রাষ্ট্রের অন্যতম মূলনীতি বা মতবাদ হিসেবে ঘোষণা করা হয়। যেখানে সবধরনের সাম্প্রদায়িকতা কোনও নির্দিষ্ট ধর্মের প্রতি রাষ্ট্রের পক্ষপাতিত্ব, রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মের অপব্যবহার এবং কোন ধর্মের মানুষের প্রতি নির্যাতন ও নিপীড়নের সমাপ্তিই ধর্মনিরপেক্ষতার মূল লক্ষ্য বলে অবিহিত করা হয়। পরবর্তী সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার সাম্প্রদায়িকতার, বিরুদ্ধে রুখে দাঁড়াতে ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোকে নিষিদ্ধ ঘোষণা করে। ধর্মনিরপেক্ষতা মানে ধর্মের অনুপস্থিতি নয়, বরং সকল ধর্ম ও ধর্মের মানুষের সমান সুযোগ ও সহাবস্থান, সব ধরনের সাম্প্রদায়িকতার অবসান এটাই ছিল জন্মলগ্ন থেকে আওয়ামী লীগের মূলনীতি। স্বাধীনতা পরবর্তী সময় থেকে অদ্যাবধি আওয়ামী লীগ এই বিশ্বাস লালন করে আসছে।
আওয়ামী লীগ সরকার ধর্মপ্রাণ মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত না দেওয়ার স্বার্থে যেমন- সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে (যা জাতীয় ঈদগা সংলগ্ন), ভাস্কর্য স্থানান্তর করে এ্যানেক্স ভবনের সামনে নিয়েছে, তেমনি সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠার জন্য আইন প্রণয়ন সহ নানাবিধ কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগ বর্ণ-ধর্ম নির্বিশেষে জনগণের কল্যাণে নিবেদিত, তাই আমরা যে ধর্মের হই না কেন উন্নয়ন এবং কল্যাণের জন্য আস্থা শুধুমাত্র আওয়ামী লীগ এবং নৌকায়।সুত্র

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.