নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা বলিব সত্য বলিব

আল্লাহ মহান, যাহা বলিব সত্য বলিব।

তালপাতারসেপাই

লিন্ক সহ পোষ্টের বাহবা/দায়, মূল লেখকের।

তালপাতারসেপাই › বিস্তারিত পোস্টঃ

এক যুগে এক-তৃতীয়াংশ কমেছে শিশু শ্রমিক

১২ ই জুন, ২০১৭ সকাল ১০:০৭

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ


এক যুগের ব্যবধানে বিশ্বে শিশু শ্রমিকের সংখ্যা এক-তৃতীয়াংশ কমেছে। ২০০০ সালে শিশু শ্রমিকের সংখ্যা ছিল ২৪ কোটি ৬০ লাখ, যা বিশ্বের মোট শিশুর ১৬ শতাংশ। ২০১২ সালে এ সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৬ কোটি ৮০ লাখে, যা বিশ্বের মোট শিশুর ১০ দশমিক ৬ শতাংশ। আজ সোমবার বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস সামনে রেখে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এ তথ্য জানিয়েছে।
সারাবিশ্বে ১২ জুন এ দিবস পালিত হয়। এ বছর দিবসের প্রতিপাদ্য 'যুদ্ধক্ষেত্র ও প্রাকৃতিক দুর্যোগের সময় শিশুদের শিশুশ্রম থেকে রক্ষা করো।'
দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। তিনি বলেছেন, সরকার এসডিজি অর্জনে শিশুশ্রম নিরসনকে অন্যতম সূচক হিসেবে নির্ধারণ করেছে। যে কোনো সংঘাত, সংকট, দুর্যোগে শিশুদের নিরাপদ রাখতে সরকার বদ্ধপরিকর।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার জাতিসংঘ শিশু অধিকার সনদ ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রমবিষয়ক আইএলও কনভেনশন অনুসমর্থন করেছে। শিশুশ্রম নিরসনের লক্ষ্যে 'জাতীয় শিশুশ্রম নিরসন নীতি-২০১০' প্রণয়ন করা হয়েছে।
এসডিজি সামনে রেখে সম্প্রতি ২০২৫ সাল পর্যন্ত জাতীয় কর্মপরিকল্পনার মেয়াদ নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ কাজ করছে। গৃহকর্মে নিয়োজিত শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করতে আমরা 'গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫' প্রণয়ন করেছি। এই নীতির বাস্তবায়ন গৃহকর্মে নিয়োজিত শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করতে সহায়তা করবে।
এদিকে আইএলওর মহাপরিচালক এ দিবস উপলক্ষে এক বিবৃতিতে বলেন, যেসব শিশু যুদ্ধক্ষেত্র ও প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত এলাকায়
রয়েছে তারা সবচেয়ে বেশি খারাপ অবস্থায় আছে। কোনো শিশুকেই পেছনে ফেলে রাখা চলবে না।
আইএলওর প্রতিবেদনে বলা হয়, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে সংখ্যার দিক থেকে শিশু শ্রমিক সবচেয়ে বেশি। এ অঞ্চলে শিশু শ্রমিকের সংখ্যা সাত কোটি ৮০ লাখ। সাব-সাহারা অঞ্চলে আফ্রিকার দেশগুলোতে শিশু শ্রমিকের সংখ্যা পাঁচ কোটি নয় লাখ। লাতিন আমেরিকা ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জ এলাকার দেশগুলোতে শিশু শ্রমিকের সংখ্যা এক কোটি ৩০ লাখ এবং মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের দেশগুলোতে শিশু শ্রমিক আছে ৯২ লাখ। প্রতিবেদনটিতে পুরো বিশ্বকে চারটি বড় অঞ্চলে ভাগ করা হয়েছে। বাংলাদেশ সম্পর্কে আলাদা কোনো তথ্য এ প্রতিবেদনে নেই।
সুত্র

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৭ সকাল ১০:৩৮

কাউয়ার জাত বলেছেন: মাত্র ৫ বার পঠিত। এখনো ভূতেরা আসেনি পোস্ট পড়তে?

১২ ই জুন, ২০১৭ সকাল ১০:৪৩

তালপাতারসেপাই বলেছেন: ছাগুর পাল মনে হয় ঘুমায় :)

২| ১২ ই জুন, ২০১৭ সকাল ১১:০০

কাউয়ার জাত বলেছেন: আপনাকে কি পাঠক সংখ্যার ভিত্তিতে বিল পেমেন্ট করা হয়?

৩| ১২ ই জুন, ২০১৭ দুপুর ১২:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবসে পৃথিবীর সকল শিশুর প্রতি ভালবাসা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.