নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্বংসস্তূপ

পূর্ণ হতে চাইনি তাই পূর্ণতার খোঁজ করি, অপূর্ণতাই থেকেছে পাশে তাই অপূর্ণতার কাছে ঋণী।

পেন আর্নার

একটা ইশারা...সৃষ্টি অথবা ধ্বংস।

পেন আর্নার › বিস্তারিত পোস্টঃ

একজন বাবার জন্য ...

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৩





বাবা,

একবার বলেছিলে, 'ভালবাসা প্রকাশ করার জন্য কোনো বিশেষণ ব্যবহারের প্রয়োজন হয় না। ভালবাসাকে প্রকাশ করার মত কোনো যথাযথ শব্দই যেন পৃথিবীতে জন্ম নেয়নি! সে কোনো একটা গহীনে অপ্রকাশ্য সন্ন্যাসীর মত, যাকে শুধু অনুভব করা যায় বড়জোর। '



তোমায় লিখবার সময়ও তাই সম্বোধনের আগে আর কিছু লিখতে পারলাম না। তুমি-তোমরা, পুরোটাই আমার অনুভূতি আর উপলব্ধির একক। জানি, সবাই ভালবাসার কাঙাল। সবাই ছোটে তার পেছনে, কিন্তু সে সহজে ধরা দেয় না কাউকে। ভালবাসা নিয়ে অনেক বোধ আর নির্বোধ অবস্থা কাটিয়েছি জীবনে। কিন্তু জানো বাবা, তোমাদের প্রশ্নে; শুধুমাত্র তোমাদের প্রশ্নে ভালবাসার দিগন্ত পরিসীমার বাইরে এক অন্য জগতে নিজেকে অঝোরে কাঁদতে দেখেছি। সেটা এক অন্যই জগৎ! পৃথিবীতে ভালবাসা নিয়ে যত কারণ-অকারণ দেখেছি, যত সংজ্ঞা আর ব্যাখ্যা; সবকিছুই সেখানে খুব বেমানান। পার্থিব বিনিময়ের উর্ধে, বহু উর্ধে! জানো তো সে জগতটা কোথায়?! হ্যাঁ, তোমার আর মায়ের কাছে। তোমাদের বুকের একদম কাছে। মাঝে মাঝে ইচ্ছে হয়, ঈশ্বরকে আলিঙ্গন করি! সত্যি বলছি! এই পৃথিবীতে মানুষকে ঈশ্বর সম্পর্কের সুতোয় গেঁথে পাঠিয়েছেন। এ যে তাঁর কী অনুগ্রহ! যখন তোমাদের দেখি, তখন ঠিক এমনি মনে হয়।



আরও একটা উপলব্ধি আছে- এই বন্ধন বা সম্পর্কের আগে একজন মানুষের পরিচয় হলো, সে একটা সৃষ্টি এবং একটা একা জীব। খুব স্বাভাবিক, সেই জীবটা প্রথমে তার নিজেকে নিয়েই ভাববে অন্য যেকোনো কিছুর আগে। ভালবাসার প্রশ্নে এসে আমি মানুষকে এরকম একটা স্বাভাবিক জীবেও পরিণত হতে দেখেছি, যেখানে নিজের স্বার্থে সেই জীবটার মাঝে সম্পর্ক কিংবা বন্ধন কোনরকমই প্রভাব রাখে না। একদম না। সৌভাগ্যের কথা, ঈশ্বর তোমাদেরকে সৃষ্টিই করে দিয়েছেন এমনভাবে যেখানে তোমরা জীব হতেই পারোনি। জীব হবার আগে হয়ে গেছো অন্যকিছু- হয়তো কোনো বিকল্পধারার ঈশ্বর! তোমাদের মাঝে যে ঈশ্বর ঢুকে গেছেন, তিনি থাকতে এই জগতসংসারে কোনো সন্তানেরই অমঙ্গল হতে পারে না। হলেও সেটা পার্থিব, অনাদি কিংবা অনন্ত নয়।









~বাবা,

ছোটবেলায় যেমন আদর করে আমার মাথায় হাত রাখতে,

বড় হয়ে ঠিক তেমনি যেন ছায়ার মত তোমার মাথায় হাত রাখতে পারি।~



লেখাটা আজ শুধু -'সকল বাবাদের জন্য'



হুমায়ন স্যার যথার্থই বলেছিলেন, 'পৃথিবীতে খারাপ মানুষ থাকলেও, একটিও খারাপ বাবা নেই।'

বাবা- 'মা' ডাকটার পরে কিংবা আগে (কারো কারো ক্ষেত্রে) আরেকটি মমতা এবং ভারসাম্যের ডাক। জন্ম দিলেই কেউ মা অথবা বাবা হয়ে যান না, আবার জন্ম নিলেই কেউ সন্তান হয়ে যায় না। ভালবাসা আর যত্নের মাধ্যমে এই বন্ধনগুলোকে আপনা থেকেই গড়ে উঠতে হয়। রক্তের বন্ধনের আগে আত্মা-অনুভূতির বন্ধন - আমার উপলব্ধি এটাই। মা-বাবা-সন্তান, এগুলো হয়ে উঠতে হয়। এগুলো নির্ধারণ কিংবা ভাগাভাগির বিষয় নয়।



আজ এই লেখাটা বাবাদের নিয়ে লিখলেও, এর মধ্যে এই বাবাটিরও প্রতিচ্ছবি এঁকেছি। বাবাটা ভাল নেই। যখন তাঁকে নিয়ে লিখতে শুরু করেছি, তখনও মনে হয়নি যে আমি অন্য কারো জন্য লিখছি। তিনি আমারও বাবা। আমিও তার সন্তান। আমাদের মত আরও একটি সন্তানের নাম আলমগীর ইসলাম। আমি এতক্ষণ যে ঈশ্বরের কথা বললাম, এই সন্তানটির এই ঈশ্বর খুব অসুস্থ। খুব! তিনি রংপুর মেডিকেল কলেজের কার্ডিওলজী ওয়ার্ডে ভর্তি আছেন। হাটা-চলা সম্পুর্ন নিষিদ্ধ। হার্টের ভালব নষ্ট হয়ে গেছে। দ্রুত রিপ্লেসমেন্ট জরুরী। চিকিৎসার জন্য আনুমানিক চার লক্ষ কিংবা এর একটু বেশি টাকারও প্রয়োজন হতে পারে।



তাই আমার মত আরও হাজার হাজার বাবার সন্তানদেরকে এই বাবাটির কথা জানাতেই লিখলাম লেখাটা। আশা করছি, যেখানেই একজন সন্তান আছেন আর যে অবস্থাতেই আছেন- সাড়া দেবেন। অন্তত একটি দোয়া দিয়ে হলেও।





সর্বময় ঈশ্বর, তিনি আমাদের সকলের সহায় হোন।



- পেন আর্নার



ফেসবুক লিঙ্কটি আবারও...



সকল তথ্য এখান থেকে পাবেন আশা করি।

শুভকামনা।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৮

সুমন কর বলেছেন: আশা করি, সৃষ্টিকর্তা ভাল কিছু একটা করবেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৩

পেন আর্নার বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

ভাল থাকুন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.