নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বদ্ধ উম্মাদের ব্লগ, প্রবেশ নিষেধ

গাধা মানব

হিমু চাঁদের আলো ছাড়া কোন কিছু গায়ে মাখে না। -(হুমায়ুন আহমেদ) https://www.facebook.com/khelapagol

গাধা মানব › বিস্তারিত পোস্টঃ

তুমি মেয়েমানুষ, এগুলো তোমার প্রাপ্য!

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১০

একটা মেয়েকে সমাজ একজন মানুষ হিসেবে দেখে না! তার প্রথম এবং সবচেয়ে বড় পরিচয় হল সে একজন মেয়ে মানুষ! সে হতে পারে খুব ভাল ছাত্রী, হতে পারে খুব ভাল চাকুরীজীবি কিংবা খুব ভাল একজন মানুষ! কিন্তু সমাজের কাছে তার প্রথম পরিচয় হল সে “মেয়ে মানুষ”। মেয়েদের সমাজের চোখে এই “মেয়ে মানুষ” হয়ে থাকাটাতে আমার তেমন কোন আপত্তি নেই! তারা সমাজের চোখে শুধুমাত্র একটা “পন্য”, সেখানেও আপত্তি নেই! প্রখ্যাত নারীবাদীদের “প্রফেশনাল ব্যবসা” সুলভ কথাবার্তাও আমাকে তেমন কোন ভাবে টানে না! বরং অধিকাংশ নারীবাদীদের কথা এবং তাদের কাজের মধ্যে আকাশ-পাতাল ফারাক আমাকে এটাই ভাবায় বেশিরভাগ নারীবাদীদের কারণের মেয়েদের এই দুরাবস্থা! সেদিন একটা চ্যানেলে দেখছিলাম অতীব দামী একটা গাড়ির পাশে একজন নারী! অথচ সেটার কোন প্রয়োজনই নেই! ফেয়ার এন্ড লাভলী আর লাক্স সুপারস্টার বিজ্ঞাপনের কথা না হয় বাদই দিলাম! ওগুলোর মূল মন্ত্র হল মেয়ে তুমি সুন্দরী হও, মেয়ে তোমার মূল্য তোমার দেহ দিয়ে। বিজ্ঞাপণে অহেতুক নারীদের এনে অনেক সময়ই এটা বোঝা মুশকিল কোনটা পন্য! যেটার বিজ্ঞাপণ দিচ্ছে নাকি যে বিজ্ঞাপণ দিচ্ছে!! এসব ঘটনায় অনেকের আপত্তি থাকলেও বিশ্বাস করুন আমার কোন আপত্তি নেই। আপত্তিগুলো কোন জায়গায় তা কয়েকটি ঘটনায় দেখি!







ঘটনা ১: আমি এখন যেই মেয়েটার কথা বলছি সে আপনাদের পাশের বাসায়ই থাকে। তার বয়স খুব কম। ক্লাস সেভেন বা এইটে পড়ে। পড়ালেখা নিয়ে সব সময়ই ব্যস্ত! সমাজে একটা মেয়েকে যে নিজের দেহ বাঁচিয়ে চলতে হয় সে তা জানে না! এই না জানাটাই তার অপরাধ। একদিন সে রাস্তার পাশে তার আপুর সাথে ব্যাগ কিনছিল। হঠাত করেই উঁচুতে রাখা ব্যাগগুলো দেখতে সে হাত উপরে তুলল। হাসতে হাসতে প্রবল উচ্ছলতার সাথে সে ব্যাগ পছন্দ করছিল। হঠাত করেই একজন খুব শিক্ষিত কেউ একজন খুব দ্রুত তার পাশ দিয়ে যাওয়ার সময় তার বুকে চাপ দিয়ে চলে গেল! মেয়েটা ঘুরে তাকাতেই দেখল লোকটা একটু দূরে চলে গিয়ে মুচকি হাসল! মেয়েটা ব্যাগ কিনা বাদ দিয়ে ব্যাথা এবং লজ্জায় ঝড়ঝড় করে পাগলের মত কাঁদতে লাগল! সে লজ্জায় কাউকে কিছু বলতে পারছে না! কাউকে কিছু বলা যাবে না যে! বাসায় ফিরে এসেও সে ওয়াশরুমের পানির কল ছেড়ে দিয়ে ঝড়ঝড় করে কাঁদতে লাগল! যে উচ্ছলতা নিয়ে সে বের হয়েছিল সে উচ্ছলতা আর নেই!! ঘটনা পড়তে কি খুব খারাপ লাগছে? বেশি খারাপ?? না, এরকম ঘটনা অহরহই হচ্ছে। আপনার পাশের বাসার মেয়েটির সাথে না হলেও আপনার দুই বাড়ির সামনের মেয়েটার সাথে।







ঘটনা ২: এই মেয়েটি আপনাদের গ্রামেই থাকত! সে ইন্টারমিডিয়েটে অনেক ভাল রেসাল্ট করেছে। এখন ভর্তি হয়েছে দেশের নামকরা একটা সরকারী ইউনিতে। ফ্রেন্ডদের সাথে ধুমিয়ে আড্ডা, গল্প সব কিছু একবারে করে মহা আনন্দে দিন কাটাচ্ছিল। তো একদিন সেমিস্টার ফাইনাল শেষ করে ফ্রেন্ডরা মিলে আড্ডা দিয়ে যখন মেয়েদের হলে ঢুকছিল তখন কয়েকটা টং দোকানের পাশে একজন কলা বিক্রেতা দাঁড়ায়ে ছিল। সে মেয়েদের উদ্দেশ্য করে বলল, “আপুরা, কলা নিয়ে যান, কিছু খান আর কিছু ঢুকান!” শুনে গায়ে কাঁটা দিয়ে উঠছে? না ভয় পাবেন না, আপনার বোন অথবা তার বান্ধুবীর সাথে এমনটাই হয়েছে!







ঘটনা ৩: এটি বাসে যাত্রাপথের ঘটনা। আপনার পাশের বাসার মেয়েটি কোথাও জরুরী কাজে পাব্লিক বাসে করে যাচ্ছিল। পাব্লিক বাস, প্রচুর মানুষ! মেয়েটি খুব উগ্র কোন ড্রেস পড়ে ছিল না! স্বয়ং বোরখা পড়ে ছিল। তো প্রচন্ড ভিড়ের মধ্যে কোন এক সুযোগ-সন্ধানী তার বোরখার উপর বিশেষ জায়গায় আঙ্গুল বুলিয়ে যাচ্ছিল! প্রচন্ড ভিড়, মেয়েটা নড়তে পারছে না কিছু বলতেও পারছে না!! নীরবে সহ্য করে যাচ্ছে!! মেয়েমানুষ বলে কথা!!







ঘটনা ৪: মেয়েটা হয়ত আমার ভার্সিটির জুনিয়র কেউ হবে। অথবা অন্য কোন ভার্সিটির! পড়ালেখা করে এটুকু বোঝা যায় এবং মিনিমাম ইউনিভার্সিটিতে তো পড়েই! তো সে তার এক বান্ধুবীর সাথে রিকশা করে যাচ্ছিল। বেশ কিছুটা নিরব রাস্তা। তো কয়েকটা কম বয়সের ছেলে রাস্তার পাশে গাছের পাশে দাঁড়িয়ে আড্ডা দিচ্ছিল! তাদের মধ্যে একটা ছেলে, হ্যাঁ বয়সে ঐ আপুদের চেয়ে চার-পাঁচ বছরের ছোট হবে, রিকশার দিকে তাকিয়ে ভয়ানক কুৎসিত এক মন্তব্য করে বসল! আপুরা হাসতে হাসতে যাচ্ছিল, কিন্তু এই কথা শুনে কারও মুখ থেকে কোন কথা বের হল না! একে অন্যের দিক হাঁ করে চেয়েছিল!





ঘটনা ৫: এ মেয়েটা ফেসবুকে নতুন এসেছে। সে প্রায় সবার ফ্রেন্ড রিকুয়েস্ট এক্সেপ্ট করত! তো একদিন সে দেখল ফেসবুকে তার নাম আর ছবি দিয়ে একটা আইডি! যাবতীয় অশ্লীল ছবি ওই আইডি থেকে শেয়ার দিতে লাগল! লজ্জায় মেয়েটা প্রায় মরে গেল! সে ফেসবুকের আইডি ডিএক্টিভ করে দিল এবং মানুষের উপর সব বিশ্বাস হারায়ে ফেলল! হাজার হলেও সে একজন মেয়েমানুষ!!







ঘটনা ৬: এই মেয়েটা হয়ত আমার বান্ধুবীই হবে! ভর্তি পরীক্ষা দিতে খুলনা থেকে সে তার বাবার সাথে নাইট কোচে ঢাকা যাচ্ছিল। তার বাবা ঘুমাচ্ছেন আর মেয়েটা প্রায় তন্দ্রাচ্ছন্ন কিন্তু পুরো ঘুমায় নি। সে তার একটা হাত জানালায় দিয়ে বসে আছে! হঠাত সে ডানদিকে তাকাতেই দেখল পিছন থেকে একটা হাত তার একটি বিশেষ অঙ্গ স্পর্শ করার চেষ্টা করে যাচ্ছিল! সে ভয় পেয়ে চিৎকার করা উঠল! তার বাবার ঘুম ভেঙে গেল! তিনি উঠে লোকটির কলার ধরে টেনে তুলে কঠিন মার দিলেন! মেয়েটি তার বাবার সাথে ছিল ঘটনার প্রতিবাদ হয়েছে কিন্তু কোন কারণে একা থাকলে কি হত তা ভেবে মেয়েটি এখনো শিউরে উঠে!!







ঘটনা ৭: এই মেয়েটিকে আপনারা হয়ত চিনবেন যে ভুলে একটা ছেলেকে ভালবেসে ফেলেছিল! এই ভালবাসাটাই তার দোষ! ছেলেটা তার দূর্বলতার সুযোগ নিয়ে তার সাথে প্রতারনা করে রীতিমত তাকে ব্ল্যাকমেইল করল! মেয়েটা ছেলেটার হাতে সারাজীবনের জন্য হাত রাখার জন্য সবটুকু দিয়ে ছেলেটাকে খুশি করল! কিন্তু হাজার হলেও সে মেয়েমানুষ! তার এই পরম আরাধ্য বয়ফ্রেন্ড তাকে ছেড়ে কিছুদিন পর চলে গেল! এক মেয়ের সাথে আর কয়দিন!!!





ঘটনা ৮: এই মেয়েটাকে আপনি চিনতে পারেন! আপনার গ্রামেরই খুব সাধারণ একটা মেয়ে। মেয়েটার তেমন কোন দোষ ছিল না! তবে একটা দোষ অবশ্যই ছিল সেটা হল সে মেয়ে! সে খুব হট ড্রেসও পড়ে নি। খুব সাধারণ ড্রেস পড়ে একদিন সে বের হয়েছিল কিন্তু ছেলেরা তাকে রেহাই দেয় নি! সে গণধর্ষণের স্বীকার হয়েছে! ভাল কথা! এক সময় তাকে তার প্রমাণ দেওয়ার জন্য ডাক্তারের কাছে গিয়ে সার্টিফিকেট টেস্ট করাতে হয়েছে! সেটার মানে তো আরেকবার ধর্ষণ!! ইয়ং ডাক্তার! খুব আগ্রহ করে টেস্ট করল!!









এগুলো খুব কমন ঘটনা! তবে যেহেতু ইহা বাংলাদেশ কাজেই বলিতেই হয় সকলই “বিচ্ছিন্ন ঘটনা”। সব ঠিকই আছে!! কোথাও কোন সমস্যা নেই!

বলছি না যে সকল ছেলে খারাপ! সবাই খারাপ হলে পৃথিবী এখনো টিকে থাকত না এটা আমি বিশ্বাস করি। কিন্তু সব যে ধীরে ধীরে নষ্টদের অধিকারে চলে যাচ্ছে!!



রাস্তাঘাটে সুন্দরী মেয়েদের দেখলে অন্য সব ছেলেদের দেখলে আমিও তাকাই! হয়তবা খুব আঁটসাঁট পোশাক পরা মেয়েদের দিকে অন্যভবেও তাকাই! আড়ালে আবডালে অন্য সবার সাথে মেয়ে বিষয়ক ডার্টি জোকস গুলা শুনি! কিন্তু তাই বলে সবার সামনে তাদের নিয়ে কমেন্ট করা কি ঠিক? তাও কমেন্ট করা পর্যন্ত থাকলেও হয়ত মেনে নেওয়া যায় কিন্তু...... থাক আর না বলি কিছু। হাজার হলেও তারা মেয়েমানুষ!! মেয়েদের তো এগুলো প্রাপ্যই!! অসুবিধার কিছু দেখছি না!!!!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:০২

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: কি আর বলবো ভাইয়া ? এরাও নাকি মানুষ !

১০ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৬

গাধা মানব বলেছেন: হুম। এরা মানুষ না আপু, এরা মানুষরূপী কিছু কীটপতঙ্গ। :(

২| ০৯ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৩

রুদ্রাক্ষী বলেছেন: আমি এখনো বুঝি না মেয়েদের কে ভিন্ন প্রজাতি কেন ভাবা হয়???? কেন এক টা মেয়ে এই বিংশ শতাব্দী তে এসেও নিরাপদ না।পুরুষ রা কি তবে পশু ঈ থেকে যাবে?????

১০ ই মার্চ, ২০১৪ রাত ১২:২২

গাধা মানব বলেছেন: সব পুরুষেরা এক না। তবে কিছু কিছু পুরুষের জন্য পুরুষ জাতিই যেন কলঙ্কিত। :( :(

৩| ০৯ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:০২

আলোর পরী বলেছেন: এ সব বাস্তব ঘটনা , অন্যদের কথা বাদ ই দিলাম আমি নিজেই কত বার এসবের শিকার হয়েছি ।

তবে ইদানিং আর চুপ থাকি না , প্রতিবাদ করি আমি । জিগ্যেস করি যে সরি , আমাকে কিছু বললেন ?

চুপ থাকা যাবে না আর ।

১০ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৮

গাধা মানব বলেছেন: চুপ থাকা যাবে না আর।

সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.