নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বদ্ধ উম্মাদের ব্লগ, প্রবেশ নিষেধ

গাধা মানব

হিমু চাঁদের আলো ছাড়া কোন কিছু গায়ে মাখে না। -(হুমায়ুন আহমেদ) https://www.facebook.com/khelapagol

গাধা মানব › বিস্তারিত পোস্টঃ

ইন্টারভিউ

২৮ শে জুলাই, ২০১৫ রাত ৮:৪৬

---এলান টিউরিং এর নাম শুনেছেন? সে কি জন্য বিখ্যাত জানেন?

প্রশ্ন শুনে মুহিতের মাথা আউলে গেল। বায়িং হাইজের সাথে টিউরিং এর কি সম্পর্ক সে বুঝল না। অনেক ভাবছিল হয়ত এই ইন্টারভিউতে চাকরী হয়ে যাবে। ইউটিউবে টাই বাধার আট মিনিটের একটা ভিডিও দেখে সে টাই বাধা শিখে ইন্টারভিউ বোর্ডে গেল। অবশ্য টাই বাধতে তার সময় লাগল আরও অনেক বেশী। অনেক কাহিনী করে টাই বাধার পর দেখতে পেল টাইয়ের নিচের পাটি উপরেরটা থেকে লম্বা! আবার ভিডিও দেখে শুরু করল। অনেক কাহিনী করে কোন রকমে টাই পড়ে এখানে এসে টিউরিং এর ভেতরে আটকে গেল!

---এত বড় একটা ম্যাথমেটিশিয়ান, কত জটিল জটিল কোড ব্রেক করল সে কিনা মরল সুইসাইড করে? কি দুঃখজনক!

মুহিত মনে মনে বলল, শালা গরু। বায়িং হাউজের মধ্যে ম্যাথমেটিক্স নিয়ে আসছিস। তুই সুইসাইড করলে ভাল হত। বলদের বলদ। চাকরী তো দিয়ে রাখছিস আরেকজনকে। শুধু শুধুই ইন্টারভিউ নিচ্ছিস পাবলিকদের। এই যুগে একটা দারোয়ানের চাকরিও সুপারিশ ছাড়া হয় না আর তুই!

--- ইয়াং ম্যান কি ভাবছেন? সাধারণ নলেজ বাড়াতে হবে।

এবারে মুহিত চোখ তুলে তাকাল। প্রশ্নকর্তা অতীব সুন্দরী তরুণী। ঠিক প্রথম দেখায় প্রেমে পড়ার মত। তবে চশমা চোখের সাথে মানায় নি। চশমা থাকায় আতেল আতেল ভাব প্রকট হয়েছে। চুল খোপায় বাধা। চুল গুলো খুলে দিলে বেশি ভাল লাগত। ইশশ, এরকম একটা মেয়ে যদি তার বউ হত! অবশ্য মহিলার স্বভাব খুবই কঠিন মনে হচ্ছে। বিয়ে হলে বছরে ৩৬৩ দিনই ঝগড়া লেগে থাকবে। আর বাকি একদিন হবে কঠিন মারামারি! ভাবতে ভাবতে সম্বিত ফিরে আসল গরুটার আরেক কুয়েশ্চেনে, “আপনি চাকরী করতে আসলেন কেন? চাকরীটা কি খুব দরকার?” মুহিতের হঠাত প্রচন্ড মেজাজ খারাপ হয়ে গেল। সে গম্ভীর স্বরে বলল, জ্বি না। বলেই একটা সালাম দিয়ে ইন্টারভিউ বোর্ড থেকে বেরিয়ে আসল।



এই মুহুর্তে সে আছে একটি চা দোকানের সামনে। পকেটে আছে বিশ টাকার একটা নোট। চায়ের সাথে একটা গোল্ডলিফ ধরাল সে। জিনিস পত্রের দাম হু হু করে বাড়ছে। ছয় টাকার গোল্ডলিফ হয়ে গেছে আট টাকা। সাথে আছে ছয় টাকার একটা স্পেশাল চা! চায়ের স্পেশালিটি মনে হচ্ছে শরবত। ভুলে মনে হয় চার পাঁচ চামচ চিনি ঢালা হয়েছে কাপে! প্রচন্ড ঝামেলার মধ্যে থাকলে মাথা নানান উদ্ভট জিনিস নিয়ে চিন্তা করে। মুহিতের এই মূহুর্তের চিন্তা হল, চিনির দাম কি সস্তা যাচ্ছে? তা না হলে এত চিনি নিশ্চয়ই ঢালার কথা না। এদিকে এক বুড়া মত লোক চায়ের দোকানে ঝড় তুলছে। সবাই মগ্ন হয়ে আলোচনা শুনছে। হঠাত সে একটা মেয়েকে দেখিয়ে বলল, “দেখেন ভাই, মাইয়ার কান্ড কারখানা দেখেন। কি পাতলা শাড়ি পড়ছে। হি হি। ব্লাউজেরও হাতা নাই। আরে বেটি শাড়ি পড়নের কি দরকার?” আশে পাশের মানুষজনও সায় দিল। এই মুহুর্তে মুহিতের মনে হল পানের রসে লাল হয়ে যাওয়া দাঁতের বুড়োটাকে একটা পারফেক্ট খাটাশের মত লাগছে। মুহিত আরেকটা গোল্ডলিফ নেওয়ার চিন্তা করতেই মনে হল ছয় টাকায় তো আর লিফ হয় না!



রাস্তায় ভয়ানক রোদ উঠেছে আজকে। রিকশায় উঠার টাকা নেই। বাসা থেকে টাকা নেওয়া বেকার মানুষের সাজে না। এদিকে বাবু ভাই ফোন দিয়ে যাচ্ছে ক্রমাগত। ছাগলটার কাছে যেতে মনে চায় না। কদিন আগে মুহিত গিয়েছিল। পুরাই কঠিন অবস্থা। ঘিঞ্জি ঘরে আসর মত বসিয়েছে। মুহিত ঢুকতেই বলল, “আয় ছেড়া! কি সব চাকরী বাকরি নিয়ে টেনশনের মধ্যে আছিস। এইসব জিনিস পাতি বাদ দে।” এসময় পাশ থেকে কে যেন বলে উঠল, বস আপনার জিনিস রেডি। রিকশা দিয়ে এক ছেলে কথা বলতে বলতে যাচ্ছিল। বাইক টানার সময় হাত থেকে টান দিয়ে নিয়ে নিয়েছি। দামী মোবাইল। বেচে দিয়ে দুই লিটার কেরু আর দুইটা ব্ল্যাক লেবেল এনেছি।

বাবু ভাই বলেই যাচ্ছে, মুহিত টেস্ট করে দেখতে পারিস। দর্শনার জিনিস। কেরুর উপর কিছু নাই। এই যুগের পোলাপানের করুণ দশা। যেসব পোলাপান ঘুমের অষুধ খেয়ে নেশা করে তাদের দিয়ে আর কি হবে? ভেরী সেড।

একবার মুহিত ভাবল বলবে যে, আপনি ওই কেরুর পানি ফেলে দিন। বমি আসছে গন্ধে। তার চেয়ে একটা কাজ করেন। টাটকা ড্রেনের পানিতে বোতলটাকে চুবান। তারপর আরাম করে খান।



এসব কথা ভাবতেই মুহিতের মনে হল ওই ছাগলের ফোন ধরে লাভ নেই। মুহিত হাটতেই আছে। হাঁটতে হাঁটতে বাংলামোটর হয়ে শাহবাগ চলে আসল। বিকেলের সোহরোওয়ার্দি উদ্যান পুরোই প্রেম কানন। হু হু করে মুহিতের মনে হল নীলার কথা। প্রথম মেয়ে যার হাত ধরা। কতগুলো সময় ওরা এক সাথে কাটিয়েছে। শুধু হুমায়ুনের বই পড়ত দেখেই নীলার সাথে পরিচয়। কি অদ্ভুত ভাবেই না পরিচয়। কোন একদিন নীলাকে মুহিত বলেছিল নীল রঙ তার খুব প্রিয়। সেদিনের পর থেকে যতবারই নীলার দেখা হয়েছিল বারবার নীলে সেজেছিল নীলা। এক সাথে ঘন্টার পর ঘন্টা রিকশার হুড ফেলে দিয়ে ছুটে চলা, রেস্টুরেন্টে নীলার খাইয়ে দেয়া আরও কত কি। শেষ পর্যন্ত আর তাদের মিল হয় নি। নীলা খুব সুখে আছে মুহিতকে ছাড়া। চোখ বন্ধ করে মুহিত ভাবে, আচ্ছা আমি কি সুখী? মনে মনেই উত্তর খুজে পায়, না মুহিত সুখী না। তার কোন চাকরী নেই। বাসায় পাঠানোর মত টাকা নেই। এই যুগের স্মার্ট ছেলেদের মত স্মার্টও নয়। স্মার্ট হলে তো নীলা তাকে ফেলে চলে যেত না! মাঝে মাঝে মুহিতের মনে হয় হুমায়ুনের বই থেকে উঠে আসা কোন চরিত্র। ঠিক আতাহারের মত। মুহিত কবি উপন্যাসের আতাহার হতে চায় নি। মাঝে মাঝে মুহিতের মনে হয় আতাহার চরিত্রটাকে গলা টিপে মেরে ফেলতে পারলে খারাপ হত না। সবচেয়ে ভাল হত র‍্যাক ভর্তি হুমায়ুনের বই পুড়িয়ে ফেললে। তাহলে তো আর নীলার সাথে পরিচয়ই হত না! কাউকে ভাল না বাসলে কিছুই যায় আসে না কিন্তু মন থেকে প্রচন্ড ভালবেসে তা ফিরিয়ে দেওয়ার মত কষ্টের কিছু বোধ হয় আর নেই।




মুহিত আর ভাবতে পারে না। সে উঠে দাঁড়ায়। তাকে ইন্টারভিউ দিতে হবে। বাসায় টাকা পাঠাতে হবে। এইসব ছাইপাশ ভাবলে তার চলবে না। খুব ভাল একটা ইন্টারভিউ দিতে হবে। যে রকম ইন্টারভিউ দিলে চাকরী হয় ঠিক সে রকম...

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৫ রাত ৯:৪৯

গাধা মানব বলেছেন: কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

২| ২৮ শে জুলাই, ২০১৫ রাত ১০:৩৬

মোঃ ইমরান কবির রুপম বলেছেন: বেকার মানুষের ভাগ্যে এটাই হয়।যা কিছু চাইবেন পাবেন না

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২৮

গাধা মানব বলেছেন: হুম ভাই। বেকার মানুষের জীবন বড়ই পেইনফুল। কিছুই পাওয়া যায় না।

৩| ২৯ শে জুলাই, ২০১৫ সকাল ৭:০৪

প্লাবন২০০৩ বলেছেন: ভালো লিখেছেন। শুভেচ্ছা রইল।

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

গাধা মানব বলেছেন: আপনাকেও অনেক শুভেচ্ছা ভাইয়া। :)

৪| ১৪ ই আগস্ট, ২০১৫ ভোর ৫:৪২

ফারজুল আরেফিন বলেছেন: ৩৬৩ দিন ঝগড়া, ১দিন মারামারি, বাকি ১দিনে কি কি? =p~ =p~ =p~

কেমন আছেন গাধা ভাই?

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৬

গাধা মানব বলেছেন: বাকি এক দিনে কি কইতারুম না... ;) ;)

হ ভালা আছি। আপনেরে মেলা দিন পরে দেখলাম। আছেন কেমন?

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বেকার জীবন নির্মম জীবন। আপনার লেখনি ভালো লাগলো, বেশ সাবলীল। অযুত শুভেচ্ছা।

৬| ১৪ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:১০

তামান্না তাবাসসুম বলেছেন: আহা! সুন্দর লেখনী, ভাল লাগা রেখে গেলাম।

শুভকামনা রইল :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.