নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর চেহাড়া মানুষকে মুখোশ দেয় আর সুন্দর মন মানুষকে সুন্দর করে! কুৎসিত মনকে সুন্দর চেহারা দিয়ে স্বল্প সময় আড়াল করা যায় কিন্তু বেশিক্ষন লুকিয়ে রাখা যায় না।

আসিফ ইকবাল তােরক

অনুবাদকঃ আমি ঘৃনার শব্দকে ভালোবাসায় অনুবাদ করি।

আসিফ ইকবাল তােরক › বিস্তারিত পোস্টঃ

কেনো ইহুদীরা জাতি হিসেবে এত বুদ্ধিমান || পর্ব - ২

১৩ ই জুলাই, ২০১৭ রাত ৩:৫৫

আপনি যদি প্রথম পর্ব পরে না থাকেন তাহলে অনুরোধ থাকবে প্রথম পর্ব পরে দ্বিতীয় পর্ব পড়া শুরু করবেন। পাঠকের সুবিধার্থে আমি শুরুতেই প্রথম পর্বের লিংক যুক্ত করে দিচ্ছে। প্রথম পর্ব পড়তে এখানে Click Here

(প্রথম পর্বের পর থেকে........)

বিশ্ববিদ্যালয়ের শেষ বছরে ব্যাবসা শিক্ষা অনুষদকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। ব্যাবসা শিক্ষার সকল ছাত্র ছাত্রীদের একটি করে প্রজেক্ট দেওয়া হয় এবং তারা শুধু মাত্র পাস করতে পারবে যদি তাদের গ্রুপ (প্রতি গ্রুপে আনুমানিক ১০জন) সেই প্রজেক্ট থেকে ইউএসডি এক মিলিয়ন ডলার লাভ করতে পারে। অবাক হওয়ার কিছুই নেই, এটাই বাস্তবতা। এবং এই কারনে পৃথিবীর অর্ধেকেরও বেশি ব্যবসা প্রতিষ্ঠান ইহুদীদের দখলে।



আপনারা কি কখনো ইহুদীদের প্রার্থনা করতে দেখেছেন? তারা প্রার্থনা করবার সময় সবসময় তাদের মাথা ঝাকায়। তারা বিশ্বাস করে তাদের এই কার্যকলাপ তাদের মস্তিষ্কে আরো অধিক পরিমান অক্সিজেন সরবরাহ করে। ( একই জিনিস ইসলাম ধর্মেও দেখা যায়- তারা নামাজের রাকাতের শেষে সালাম ফিরাবার সময় মাথা ডানে এবং বামে ঘুরায়।)

জাপানিজদের দেখলেও দেখতে পাবেন যে তারা তাদের একজন আরেকজনের সাথে দেখা হলে মাথা নামিয়ে সম্মান করে এবং এটা তাদের সংস্কৃতির অংশ। আর জাপানীজদের মাঝেও অনেক মেধাবী দেখা যায়। জাপানিজরা শুশী(তাজা মাছ) খেতে অনেক পছন্দ করে। আপনার কি মনে হয় মাথা নাড়ানো এবং মাছ খাওয়ার ব্যাপারটা কাকতালীয় কোনো ব্যাপার?

আমেরিকায় ইহুদীদের বানিজ্যিক কেন্দ্র নিউইয়র্কে অবস্থিত যেখান থেকে তাদের জন্য খাদ্যসামগ্রী সরবরাহ করা হয়। যদি কোনো ইহুদী ব্যাক্তির লাভজনক কোনো আইডিয়া থাকে তাহলে সেই বানিজ্যিক কেন্দ্র হতে সুদবিহীন মূলধনের ব্যবস্থা করে দেওয়া হয় এবং সেটাকে সফল করতে সব ধরনের সহযোগীতা প্রদান করে থাকে। একই ভাবে জিউস কম্পানিতে যেমন - স্টারবাক্স, লিভাইস,হলিউড, ওরাকল, কোকাকোলা ডানকিন ডোনাট সহ যে সকল প্রতিষ্ঠান রয়েছে তাদের ফ্রী স্পন্সরশীপ দেওয়া হয়।

নিউইয়র্কে ডাক্তারী পাস করে যে সকল ছাত্রছাত্রী বের হয় তাদেরকে এই বানিজ্যিক কেন্দ্রের আওতায় নিবন্ধন করে বেসরকারী ভাবে প্রেকটিস করতে সুদবিহীন লোনের ব্যবস্থা করে দেওয়া হয়। এখন আমি বুজতে পারছি কেনো নিউইয়র্ক এবং কেলিফোর্নিয়ায় স্প্যাশালিস্ট ডাক্তারের এত অভাব।

আমি আগেও বলেছি ধূমপানের কারনে বংশপরম্পরায় বোকা/গর্ধব এক প্রজন্ম বেড়ে উঠে। ২০০৫ সালে আমি যখন সিন্গাপুর ভ্রমন করেছিলাম সেখানেও আমি অবাক হয়ে দেখেছিলাম ধুমপায়ীরা সমাজ থেকে বিতারিত এবং এক প্যাকেট সিগেরেটের দাম ইউএসডি সাত ডলার। ইসরাইলের মতই ধূমপান সেখানে প্রায় নিষিদ্ধ। সিন্গাপুরের সরকার ব্যবস্থা অনেকটা ইস্রাইলের মতন। আর এ কারনেই সে দেশের বিশ্ববিদ্যালয় গুলো অনেক উচ্চমানের। যদিও দেশটির আয়তন কেবল মাত্র আমেরিকার ম্যানহাটন শহরের সমান।

এবার একটু ইন্দোনেশিয়া দেশটার দিকে তাকান। সেখানে মোটামুটি সবাই ধুমপান করে। এক প্যাকেট সিগেরেটের দাম খুবই সস্তা, মাত্র ইউএসডি ০.৭ সেন্টস। ফলাফল লক্ষাধীক মানুষ কিন্তু জনসংখ্যার খুব কম সংখ্যক মানুষ মেধাবী! দেশটির বিশ্ববিদ্যালয়ের সংখ্যা আপনি হাতে গুনে বলে দিতে পারবেন, এমন কোনো কিছু তারা উৎপন্ন করে না যা নিয়ে তারা গর্ব করতে পারে, নিচু মানের প্রযুক্তি, এমনকি তারা তাদের নিজেদের ভাষা ছাড়া অন্য কোনো ভাষায় কথাও বলতে পারে নাহ। উদাহরন হিসেবে বলা যায়, তাদের দেশের মানুষদের জন্য ইংরেজীতে ভালো দখল নেওয়া অনেক কষ্টসাধ্য ব্যাপার। আর এর কারন হচ্ছে ধূমপান করা, বাজে খাদ্যাভাস এবং তাদের সংস্কৃতি।

আমার এই গবেষনায়, ধর্ম এবং জাতি কোনটাই মূল বিষয় বস্তু ছিলো না। কেনো ইহুদীরা এত অহংকারি আর কেনই বা ফেরাউনের সময় থেকে শুরু করে হিটলারের সময় পর্যন্ত এত নিগ্রহের শিকার হতে হয়েছে। আমার মতে বিষয়টা রাজনৈতিক এবং টিকে থাকার অদম্য বাসনা।
আমার এই গবেষনার মূল বক্তব্য ছিলো - আমরা কি ইহুদীদের মতন এমন একটা বুদ্ধিমান প্রজন্ম তৈরী করতে পারবো?

উত্তর হ্যা হতে পারে। কিন্তু এর জন্য আমাদের প্রতিদিনের খাদ্যাভাস পরিবর্তন করতে হবে, পরিবর্তন করতে হবে আমাদের বাচ্চা লালন পালনের পদ্ধতিকে। তাহলেই হয়ত তিন প্রজন্ম পর এটা আমরা অর্জন করতে সক্ষম হব।

আপনারা সবাই ভালো থাকবেন, শান্তিতে থাকবেন এবং মানবজাতির কল্যানের জন্য একটি বুদ্ধিমান প্রজন্ম গড়ে তুলতে সক্ষম হবেন, সে আপনি যেই হয়ে থাকেন না কেনো।

মূল লেখকঃ ডঃ স্টিফেন কার লিওন।
অনুবাদকঃ আসিফ ইকবাল তারেক।

মন্তব্য ২৯ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৭ ভোর ৪:১৬

চাঁদগাজী বলেছেন:



লেখক ও আপনাকে ধন্যবাদ; আমাদের ব্লগারেরা ভাবার মতো কিছু পেয়েছেন।

১৩ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০৩

আসিফ ইকবাল তােরক বলেছেন: আপনাকেও ধন্যবাদ। এবং পাঠকদের ভাবার মত কিছু দিতে পেরে ভালো লাগছে।

২| ১৩ ই জুলাই, ২০১৭ ভোর ৫:৩১

বিভক্ত আত্মা বলেছেন: অনেক অজানা তথ্য পেলাম। ধন্যবাদ লেখক ও আপনাকে।

১৩ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০৩

আসিফ ইকবাল তােরক বলেছেন: আপনাকেও ধন্যবাদ কষ্ট করে পড়বার জন্যে।

৩| ১৩ ই জুলাই, ২০১৭ সকাল ৭:১৭

অগ্নিবেশ বলেছেন: ইহুদি হইতে মঞ্চায়।

১৩ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০৫

আসিফ ইকবাল তােরক বলেছেন: ইহুদীরা তাদের সফলতা একক ভাবে লাভ করেনি বরং সমষ্টিগত ভাবে এনেছে। আপনাকে যে মতবাদ জন্মসূত্রে পেয়েছেন তা শতভাগ পালনে সচেষ্ট হৌন! তাহলেই সফলতা আসবে।

৪| ১৩ ই জুলাই, ২০১৭ সকাল ৭:৫৫

লাল মাহমুদ বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ। তথ্যবহুল পোষ্ট টা শোয়ার করার জন্য।
আপনার অনুমতি পেলে পোষ্ট টা আমি আমার ফবুতে শেয়ার করতে চাই।

১৩ ই জুলাই, ২০১৭ সকাল ৮:১৫

আসিফ ইকবাল তােরক বলেছেন: মূল লেখক ও অনুবাদকের নাম সহ শেয়ার করতে পারেন! ধন্যবাদ।

৫| ১৩ ই জুলাই, ২০১৭ সকাল ৮:১২

আহা রুবন বলেছেন: বুঝলাম ইহুদিরা বাস্তবতার নীরিখে ধর্ম সৃষ্টি করে নিয়েছে।

১৩ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: তারা তাদের ধর্মের নিয়ম গুলোকে শতভাগ মেনে চলে বলেই তাদের আজকের এই সফলতা!

৬| ১৩ ই জুলাই, ২০১৭ সকাল ১০:২০

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: আর আমরা কি করছি?
মাছ, মাংস, সবজি, ফলেও ভেজাল। তরুণদের বড় একটা অংশ মাদকাসক্ত। ঢাকা ভার্সিটির মতো প্রতিষ্ঠানের প্রায় এক তৃতীয়াংশ ছাত্র ধূমপান করে, ছাত্রীরাও এগিয়ে আসছে (এ কেমন সমানাধিকার?)। বাচ্চারা বড় হচ্ছে অশিক্ষিত বুয়া শ্রেণীর কাছে। দিনে আটঘন্টা ঘুম আর সকালে ভরপেট আহার সুস্বাস্থ্যের জন্য অতিপ্রয়োজনীয় যা ঢাকার অধিকাংশ মানুষের কাছেই অলিক বস্তু।
আমরা পিছিয়ে পড়া জাতি না হলে কারা হবে।

১৩ ই জুলাই, ২০১৭ সকাল ১০:২৪

আসিফ ইকবাল তােরক বলেছেন: টু ডা পয়েন্ট প্রশ্ন করেছেন। নিজেদের ধর্ম নিজেদের সংস্কৃতি সব বাদ দিয়ে পশ্চিমাদের অনুকরনে লিপ্ত! যাই হোক ভালো থাকবেন।

৭| ১৩ ই জুলাই, ২০১৭ সকাল ১০:২৭

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: উত্তর হ্যা হতে পারে। কিন্তু এর জন্য আমাদের প্রতিদিনের খাদ্যাভাস পরিবর্তন করতে হবে, পরিবর্তন করতে হবে আমাদের বাচ্চা লালন পালনের পদ্ধতিকে। তাহলেই হয়ত তিন প্রজন্ম পর এটা আমরা অর্জন করতে সক্ষম হব।

--------প্রথমে ধন্যবাদ আপনাকে অনুবাদ লেখার জন্য, যদিও বিষয়ওগুলো আমার বড়দের কাছ থেকে গল্প আকারে শোনা..যা আপনার লেখার সাথে মিলে গেল।

--আর আমরা অর্থ্যাৎ বাংলাদেশকে এমন অবস্থানে (মেধায়) যদি নিতে চাই....তাহলে আমার কাছে ১মমত ৩টি জিনিস নিয়ন্ত্রণ বা পরিবর্তণ করা আবশ্যক বলে মনে হয়েছে...তাহলে ৩ প্রজন্ম পরে হয়তো ...আপনার কথামত মেধাবী জাতি পেতে পারি:

১) ............সর্বগ্রাশী ইয়াবার অনুপ্রবেশ বন্ধ করতে হবে্;
২)............ ধুমপান আইন করে বিক্রি বন্ধ করতে হবে;
৩)........সৃজনশীল নামক পরীক্ষা---যা পরোক্ষভাবে ছাত্রদের স্কুলের টিচারদের ব্যক্তিগত কোচিং মূখী করে তোলছে...বন্ধ করতে হবে। এ দেশে প্রাথমিক শিক্ষা থেকে সৃজনশীল নামক যে বস্তুটির আমাদের কোমলমতি বাচ্চাদের মাথা নস্ট করছে...তা একটি নির্দিষ্ট শ্রেণি থেকে চালু করা উচিত।
-----ধন্যবাদ আপনার সুন্দর লেখার জন্য...আশাকরি ধারাবাহিকভাবে চালিয়ে যাবেন।

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:২২

আসিফ ইকবাল তােরক বলেছেন: ১) ইয়াবার অনুপ্রবেশ ঠেকানো সম্ভব একমাত্র যদি সরকারের সদিচ্ছা থাকে তাহলে।
২) ধুমপান আইন করে বন্ধ করা সম্ভব না। যেটা করতে হবে সেটা হচ্ছে সিগারেটের উপর শুল্ক বাড়িয়ে দিয়ে দাম বাড়াতে হবে।
৩) বর্তমানে সবচেয়ে বড় যে সমস্যা সেটার নাম হচ্ছে প্রশ্ন পত্র ফাস! এটা পুরা শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দিচ্ছে।
ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্যে।

৮| ১৩ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৪৫

শামছুল ইসলাম বলেছেন: si]আমার এই গবেষনার মূল বক্তব্য ছিলো - আমরা কি ইহুদীদের মতন এমন একটা বুদ্ধিমান প্রজন্ম তৈরী করতে পারবো?

উত্তর হ্যা হতে পারে। কিন্তু এর জন্য আমাদের প্রতিদিনের খাদ্যাভাস পরিবর্তন করতে হবে, পরিবর্তন করতে হবে আমাদের বাচ্চা লালন পালনের পদ্ধতিকে। তাহলেই হয়ত তিন প্রজন্ম পর এটা আমরা অর্জন করতে সক্ষম হব । - গবেষণার লক্ষ্যটা খুবই ভালো ছিল । আমরা কী গবেষণার এই ফলাফলের সাথে একমত ? যদি একমত হই, তবে সেই লক্ষ্য পূরণে আমরা কতটা তৎপর ?

প্রিয়তে নিলাম ।

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:০৯

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ কষ্ট করে পড়বার জন্যে।

৯| ১৩ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৫৮

রক বেনন বলেছেন: ভাই, তাহলে গালাগালি করার সময় সবাই ইহুদীদের আগে টানে কেন???

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৪

আসিফ ইকবাল তােরক বলেছেন: সেটা ভিন্ন হিসেব। কেনো গালাগালি করা হয় সেটা যারা করে তারা ভালো বলতে পারবেন।

১০| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:১৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর পোস্টের জন্য। এখানেই বোধহয় পৃথিবীর উন্নত অন্যান্য জাতী গোষ্ঠীর থেকে আলাদা। ভালো কাজের জন্য উৎসাহ উদ্দীপনা আর প্রণোদনা দিয়ে সফলতার সাথে বেড়ে উঠতে দেয়। আর আমরা কেড়ে নেই মেধাবীর মেধা আর সৃজনশীলতা। কোন প্রকৃত মেধাবীর লালন পালন এ দেশে কল্পনাই করা যায় না। তাইতো আমাদের আজ এ অবস্থা।। ভালো থাকুন। হ্যাপি ব্লগিং।

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৩

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য। আমাদের সবচেয়ে বড় সমস্যা আমরা জাতি হিসেবে ঐক্যবদ্ধ নই।

১১| ১৪ ই জুলাই, ২০১৭ রাত ১:৩১

শুভ_ঢাকা বলেছেন: আমার কাছে দারুণ লেগেছে আপনার পোস্টটি। লেখককে ধন্যবাদ।

আমি বুদ্ধিমান হতে চাই। তাই আমি ধূমপান ছেড়ে দিয়েছি। :)

২৫ শে মে, ২০১৮ দুপুর ১২:২৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধূমপান ছেড়ে দেওয়াটা আপনার জীবনের অন্যতম সেরা ডিসিশন গুলোর একটি...

১২| ১৪ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৩৯

টারজান০০০০৭ বলেছেন: ক্যালকুলেশন করিয়া সুপার রেস তৈরী করার চেষ্টা ইতিহাসে অনেক দেখা যায় , এমনকি নিকট ভবিষ্যতে হিটলারও করিয়াছেন ! যাহা হউক , খাদ্যাভ্যাস বা অন্যান্য কিছু পরিবর্তন করিয়া বুদ্ধিমান জাতি তৈরী করার চেয়ে জাতিকে মোটিভেশনে আনাটা গুরুত্বপূর্ণ।জার্মানি , জাপান , কোরিয়ার কথাই চিন্তা করুন কি অসম্ভবপ্রায় মোটিভেশনে বিধস্ত, বিপর্যস্ত অবস্থা থেকে উঠে দাঁড়িয়েছে !
বাঙালি বা মুসলমান জাতির বুদ্ধি কম আছে ইহা আমার বিশ্বাস হয় না , যা কম আছে সেটা হলো মোটিভেশন, একতা, লক্ষ্যে অবিচল থাকা !

আরেকটি বিষয় হলো , বুদ্ধিমান ও চালাকের মধ্যে পার্থক্য আছে ! বুদ্ধিমান বুদ্ধির সাথে অন্যের ভালোও কামনা করে।মুসলমানের বুদ্ধি আছে ! অন্যের ভালোও কামনা করে ! দ্বীন হইলো কল্যাণকামিতা ! চালাক নিজের স্বার্থই দেখে , অন্যের ক্ষতি কামনা করে !

ইহুদিরা হইলো চালাক , বুদ্ধিমান না ! অভিশপ্ত জাতি ! অন্যের ক্ষতি কামনা করে , তাই নিজেই ওই গর্তে পরে ! ইউরোপে তাহাদের অর্থলোভী পিশাচ হিসেবে দেখা হতো, এখনো দেখা হয় ! শেক্সপিয়ার, আলেকজান্ডার দুমা প্রমুখ লেখকের লেখায় এর প্রমান আছে ! এরা পরগাছা ! খৃষ্টানদের প্লাটফর্মে উঠিয়া নাচিতেছে ! তাহাদের বুদ্ধি তাহাদের অপকর্মেই লিপ্ত করিয়াছে বেশি ! তাই বারবার গণহত্যার শিকার হইয়াছে ! আর কি আশ্চর্য ! আজ যাহাদের প্লাটফর্মে উঠিয়া নাচিতেছে , তাহাদের হাতেই গণহত্যার শিকার হইয়াছে ! অথচ শত্রু হইলো মুসলমানরা !

এই অভিশপ্ত জাতিকে অনুসরণ করিয়া অভিশপ্তই হইতে হইবে !

যাহা হউক , ইহুদিদের শরিয়ার সাথে মুসলমানদের শরিয়ার কিছু মিল আছে ! যেমন ইহুদিরা আড়াই বৎসর দুধ পান করায় ! আমাদের সাধারণত দুই বৎসর ! আমাদের মায়েরা বাচ্চাকে দুধ পান করাইতে চায় না ! বাচ্চার প্রপার গাইডেন্সের যে ধর্মীয় নির্দেশনা আছে তা জানেও না , মানেও না ! ইহুদিরা তাদের ধর্মীয় গাইডেন্স ফলো করে !

যাহা হউক , ইহুদিদের অনুসরণ না করিয়া, নিজেদের ধর্মীয় নির্দেশনা পালন করিলেই সুপার রেস্ তৈরী হইবে বলিয়া আমার বিশ্বাস !

১৩| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ৯:০৯

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: এখানে ইহুদীদের গুনকীর্তণ চলিতেছে।

ভালো ইহুদীদের কাছ থেকে আমাদের অনেক কিছুই শেখাই আছে। তাই না!
যেনো তৃতীয় বিশ্বযুদ্ধে ইহুদীদের মতো মুসলমান জাতিকে ধ্বংশ করার পায়তারা চলুক!

আমরা মুসলিম জাতি অন্তত ইহুদীদের মতো কারো ক্ষতি করতে শিখতে চাইনা । আর সে কারনে কারো দ্বারা কোন ভয়াবহ ক্রোধ এর স্বীকার হতে চাইনা। আমরা পনিচ্ছন্ন মনের মানুষ হতে চাই।

কারন আল কোরআন বলে “ তোমরাই শ্রেষ্ঠ জাতি তোমাদের সৃষ্টি করা হয়েছে মানুষের কল্যানের জন্য। অতএব সৎ কাজের আদেশ দাও অসৎ কাজে নিষেধ কর।”

১৬ ই জুলাই, ২০১৭ সকাল ৯:০১

আসিফ ইকবাল তােরক বলেছেন: এখানে কারো গুনকির্তন করা হয় নাই! সৎ অসৎ এর প্রশ্নও আসে নাই। শুধুমাত্র তারা কিভাবে এত বুদ্ধিমান হইছে সেইটা এনালাইস করা হইছে।

১৪| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৩:১২

আরাফআহনাফ বলেছেন: দারুণ লাগলো আপনার পোস্টটি - তথ্যবহুল।

২৪ শে মে, ২০১৮ রাত ১০:১৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ। ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

১৫| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৩:১৮

ইনাম আহমদ বলেছেন: ইহুদীরা মুসলমানদের মতো কোনও নির্দিষ্ট স্থানকে পৃথিবীর কেন্দ্র মানে না। জ্বীন-পরীর গল্পও বিশ্বাস করেনা। হুজুরদের ওয়াজী বয়ান শুনে সংখ্যালঘুদের ওপরে আক্রমণও করেনা। এজন্যেই ওরা বুদ্ধিমান।

২৪ শে মে, ২০১৮ রাত ১০:১৯

আসিফ ইকবাল তােরক বলেছেন: ভুল। তারা জেরুজালেমকে তাদের পুর্নস্থান মনে করে। তারা প্যালেস্তাইনের অর্ধেকের বেশি জনসংখ্যা কমিয়ে এনেছে খুন করে। প্যালেস্তাইনে কি হচ্ছে সেটা যদি জানা না থাকে একটু স্টাডি করে নিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.