নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর চেহাড়া মানুষকে মুখোশ দেয় আর সুন্দর মন মানুষকে সুন্দর করে! কুৎসিত মনকে সুন্দর চেহারা দিয়ে স্বল্প সময় আড়াল করা যায় কিন্তু বেশিক্ষন লুকিয়ে রাখা যায় না।

আসিফ ইকবাল তােরক

অনুবাদকঃ আমি ঘৃনার শব্দকে ভালোবাসায় অনুবাদ করি।

আসিফ ইকবাল তােরক › বিস্তারিত পোস্টঃ

স্মৃতির পাতা থেকে || লন্ডন ড্রীমস (পর্ব এক)

১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:১৫



ব্লগ লিখার সুবিধে হচ্ছে কবে কি করলাম, কোথায় কোথায় ঘুরতে গেলাম তার সব কিছু বিস্তারিত তথ্য জমা করে রাখা যায়। কখনো স্মৃতির পাতায় ধুলো জমে গেলেও সমস্যা নেই। ভুলে যাওয়া মানুষের সহজাত পবৃতী। কিন্তু ভুলে যাওয়ার আগেই সেটাকে স্বযত্নে কোথাও তুলে রাখা আমাদের দ্বায়িত্ব। আমার ঘুরতে ভালো লাগে। যখনি সুযোগ মিলে বউকে সাথে নিয়ে ঘুরতে বের হয়ে যাই। বিয়ে করার আগে অবশ্য একাই বের হতাম। সাথে সবসময় ক্যামেরা রেডি থাকে আর যখনি সুযোগ মিলে টুপ করে সেটা ব্লগে টুকে রাখি ভুলে যাওয়ার আগেই। এ পর্যন্ত নিজ দেশ বাদে আরো পাঁচটি দেশ ঘুরা হয়ে গেছে। কিন্তু আফসোস প্রথম দিগকার ভ্রমন গুলো সেভাবে কোথাও লিখে রাখা হয়নি। কিন্তু এখন ব্লগে লিখে রাখা ছারাও ভিডিও বানিয়ে রেখে দেই। যা আমার ভ্রমনগুলোকে সবসময় প্রানবন্ত করে রাখতে সাহায্য করবে। আপনারা যদি কেউ সেই ভিডিও গুলো দেখতে চান তবে আমার ইউটিউবের চ্যানেলে গিয়ে দেখে আসতে পারেন। লিংক দিয়ে দিচ্ছি এখানেঃ- https://www.youtube.com/user/asifitproduction



ইংল্যান্ড, ওয়েলস, ফ্রাস্ন, কানাডা আর আমেরিকা এখন পর্যন্ত এ পাঁচটি দেশ ভ্রমন করা হয়েছে। তাই ভ্রমনের অভিজ্ঞতা মোটামুটি ভালোই হয়েছে। লন্ডনে আমি ছিলাম প্রায় সাত বছর। এইতো গেলো বছরেই আমেরিকা আসলাম। তাই লন্ডনের স্মৃতি এখনো বেশ তরতাজা। লন্ডন বেশ পুরানো একটা শহর। বাড়িঘর গুলো ছোটো ছোটো আর খুব ঘিন্জি। কিছু কিছু বাড়ি প্রায় দুই তিনশ বছরের পুরানো। আর অধিকাংশ বাড়ি কাঠের তৈরি। গৃষ্মের তিন মাস বাদে বাকি পুরাটা সময় জুড়েই ঠান্ডায় জমে থাকতে হয়। পুরান বাড়িঘর আর শ্যাত শ্যাতে পরিবেশের কারনেই অধিকাংশ বাড়িতেই দেখা মেলে ছারপোকাদের। উফ ছারপোকা যে কি জিনিস যারা এর ভুক্তভুগী কেবল মাত্র তারাই বুঝে। পুরা রাতের ঘুম হারাম করে দেয়। এই ছারপোকার কারনে আমাকে একবার পুরা বাসাই ছেরে দিতে হয়েছিল। সাথে ফেলে আসতে হয়েছিল সব লেপ তোশক। জামা কাপড় কিছু ফেলে দিয়েছি আর কিছু তিনবার ধুয়ে নতুন বাসায় এনেছিলাম। আরেকটা জিনিস হচ্ছে ইদুর। হ্যামিলনের বাসি ওয়ালা গল্পটার উৎপত্তিও কিন্তু এই লন্ডনেই হয়েছিল।

এবার লন্ডনের আবহাওয়া নিয়ে দুয়েকটা কথা বলি। এখানে একটা কথার প্রচলন আছে যে লন্ডনে থ্রি ডাব্লিও এর উপর কখনো বিশ্বাস রাখা যায় না। প্রথম ডাব্লিও ওম্যান, দ্বিতীয় হচ্ছে ওয়ার্ক আর তিন নাম্বারটি হচ্ছে ওয়েদার। এই ঝলমলে রোদ্র তো দুই তিন ঘন্টা পর বৃষ্টি। এই জন্যই ঘর থেকে বের হওয়ার সময় সব সময় ছাতা হাতে বের হওয়াই বুদ্ধিমানের কাজ। তবে কেউ যদি সামারে আসে তাহলে সবচে সুন্দর সুন্দর দৃশ্য গুলো দেখতে পারবে। সামারের তিন/চার মাস ইউরোপীয়ানদের জন্য পুরা ঈদ। এরা একটু সুর্য দেখলেই বাইরে মাদুর বিছিয়ে শুয়ে রোদ পোহায়। সমুদ্র সৈকত গুলোতো থাকে লোকে লোকারন্য। তবে দিনে যতই গরম থাকুক রাতে আপনার গায়ে হালকা শুয়েটার কিন্তু রাখতেই হবে।



লন্ডনের রাস্তাঘাটো অনেক সরু। কিছু কিছু রাস্তা এমন যে একটা গাড়ি গেলে আরেকটা গাড়ির আসার পথ বন্ধ হয়ে যায়। এত সরু রাস্তা হওয়ার পরও লন্ডন টিকে আছে কেবল মাত্র এর আন্ডারগ্রাউন্ড ট্রেন সার্ভিসের কারনে। ওয়ান অব দা ফাইনেস্ট ট্রান্সপোর্টেশন সিস্টেম। লন্ডনের মেট্রো রেলে উঠলে দুটি বাক্যের সাথে আপনি পরিচিত হবেন। একটি হচ্ছে "মাইন্ড দা গ্যাপ" আরেকটি হচ্ছে "টেক অল ইউর বিলোন্গিংস উইথ ইউ।" যদিও ব্যাস্ত সময়ে এই আন্ডারগ্রাউন্ডের ট্রেনে উঠতে রিতিমত যুদ্ধ করতে হয়। লন্ডনের মানুষ নিজের প্রাইভেট গাড়ির থেকে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে বেশি সাচ্ছন্দ বোধ করে।



যাই হোক আজকে আর লিখতে ভালো লাগছে না। পরবর্তীতে আরেকদিন লিখতে বসব। আমি জানিনা লেখাটা কেমন হচ্ছে। যদি পড়ে ভালো লাগে তবে জানাবেন। আজকের মত বিদায় ভালো থাকবেন।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:২৮

কালো আগন্তুক বলেছেন: হায়রে। চার দেয়ালের মাঝে থেকে আপনার মতো মানুষকে হিংসা করি...

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৩৮

আসিফ ইকবাল তােরক বলেছেন: সময় সুযোগ দুটোয় আসবে তখন ঘুরে বেড়াতে পারবেন।

২| ১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩১

শরীফুর রায়হান বলেছেন: ভালো লাগল, শুভকামনা

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৩৮

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ।

৩| ১৯ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:২৫

মোজাহিদুর রহমান ব বলেছেন: আগে সময় ছিল টাকা ছিল না, এখন টাকা আছে ছুটি পাই না।

১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৩৯

আসিফ ইকবাল তােরক বলেছেন: কাজের ফাকেই সময় বের করতে হবে। আমি কিছু মানুষকে দেখেছি যারা ঘুরার জন্য কাজ টাজ সব ছেড়ে দিয়ে বিশ্বভ্রমনে বের হয়েছে।

৪| ২৪ শে মে, ২০১৮ দুপুর ১২:০৯

নীল মনি বলেছেন: লেখাটা দারুণ হয়েছে।মনের চোখে বর্ণনায় চোখ বুলিয়ে নিয়েছি।

২৪ শে মে, ২০১৮ দুপুর ১২:৩০

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ কষ্ট করে লেখাটা খুজে বের করে পড়বার জন্যে! I'm glad you liked it.

৫| ২৪ শে মে, ২০১৮ দুপুর ১:৩১

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌, লেখাটা ভালো ছিল তাই আমি খুঁজতে বাধ্য হয়েছি।শুকরিয়া

২৪ শে মে, ২০১৮ রাত ১০:২৭

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ এভাবে লেখার প্রশংসা করলে লেখার প্রতি আগ্রহ বেড়ে যায়।

৬| ২৪ শে মে, ২০১৮ রাত ১১:১৯

নীল মনি বলেছেন: শুকরিয়া শুভ কামনা রইল। লিখুন। কেউ পড়বে ইন শা আল্লাহ।

২৫ শে মে, ২০১৮ ভোর ৪:০৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: পরবর্তীতে লেখার সময় মাথায় রাখবো আপনার কথা। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.