নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর চেহাড়া মানুষকে মুখোশ দেয় আর সুন্দর মন মানুষকে সুন্দর করে! কুৎসিত মনকে সুন্দর চেহারা দিয়ে স্বল্প সময় আড়াল করা যায় কিন্তু বেশিক্ষন লুকিয়ে রাখা যায় না।

আসিফ ইকবাল তােরক

অনুবাদকঃ আমি ঘৃনার শব্দকে ভালোবাসায় অনুবাদ করি।

আসিফ ইকবাল তােরক › বিস্তারিত পোস্টঃ

আমার প্রথমবার আমেরিকা ভ্রমনের অভিজ্ঞতা! (ভ্রমন ব্লগ)

০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০৮

আজকের থেকে ঠিক এক বছর আগে এই দিনে আমেরিকায় পদার্পন করেছিলাম মানে পা রেখেছিলাম আর কি। ১৮ ঘন্টার দীর্ঘ এক পেইনফুল বিমান যাত্রা তার উপর কাছের মানুষজনের থেকে দূরে চলে আসা। আর দীর্ঘ সময়ের বিমান যাত্রা শেষে নতুন দেশে নামার পর জেটলেগ তো আছেই। এই জেটলেগ কথাটার সাথে প্রথম পরিচয় ঘটেছিলো হুমায়ন আহমেদের একটা বইয়ের মাধ্যমে আর সরাসরি অভিজ্ঞতা হয়েছিলো প্রথম বার লন্ডনে যাবার পর। যারা জানেন না তাদের জন্য জেটলেগ জিনিসটা একটু এক্সপ্লেইন করি। সহজ ভাবে বলতে গেলে, জেটলেগ হচ্ছে আপনি নতুন কোনো জায়গায় গেলে আপনার ঘুম জনিত সমস্যা হওয়া। ধরেন আপনি বাংলাদেশে প্রতিদিন রাত দশটা বাজে ঘুমাতে যান এখন আপনার শরিল আপনাকে সেই সময় অনুযায়ী ঘুমের জন্য প্রস্তূত করে দেয় বা অভ্যাস হয়ে যায়, রাত দশটা বাজলেই আপনার ঘুম পাবে। এখন হঠাৎ আপনি অন্য এক দেশে গেলেন সেখানে সকাল নয়টা মানে বাংলাদেশ সময় রাত দশটা। এখন আপনার শরীর নিয়ম অনুযায়ী নতুন দেশে সকাল নয়টার সময় ঘুমের জন্য তারা দিবে মানে সকাল নয়টায় আপনার ঘুম পাবে। ঘুমের লাইফ সাইকেলে গন্ডগোল লেগে যাবে। এইটাই জেটলেগ।

আর তাছারা বিমানে ১৮ ঘন্টার ভ্রমন একটা অত্যাচারের মতন। এর আগে অনেকবার প্লেনে উঠলেও এত লম্বা সময় কখনই প্লেনে থাকা হয়নি। আর সত্যি কথা বলতে কি প্লেন জার্নি আমি কখনই উপভোগ করিনা। আর উপর থেকে প্লেন ল্যান্ডিংটা আরেকটা পেইনফুল জিনিস। বিমানের ভিতর বাতাসের চাপ বেড়ে যাওয়ায় আপনার কানটান সব বন্ধ হয়ে যাবে। এই অত্যাচার থেকে বাচবার জন্যে মুখে চুইন্গাম নিয়ে চাবালে কিছুটা রেহাই পাওয়া যায়। এ জন্য সবসময় দেখবেন বিমান ল্যান্ডিং আর উড্ডয়নের সময় ছোটো বাচ্চা কাচ্চা থাকলে তারা কান্না কাটি শুরু করে। না হাটতে পারবেন না ঠিক মত ঘুমাইতে পারবেন। বসে থাকতে থাকতে পুরো কোমর ব্যাথা হয়ে যায়। তবে প্লেনের খাওয়াটা আমি সবসময়ই খুব উপভোগ করি। এই একটা জিনিসই মনে হয় প্লেনে ভালো হয়।

তারপর বিমান থেকে নামের পর ফরেইনকান্ট্রির ইমিগ্রেশন সিকিউরিটি চেক করতে আরো ১ বা ২ ঘন্টা লাইনে দাড়িয়ে থাকা এবং অবশেষে সিকিউরিটি অফিসারের জেরার মুখে পরা। কেনো আসছি, কে থাকে, কোথায় থাকবো হেন টেন আরো কত কি। ইন্টারোগেশন শেষ করে এবার নিজের লাগেজ খোজার পালা। সেখানে আরো ১ ঘন্টা ভাগ্যো খারাপ থাকলে আরো বেশি সময় লাগতে পারে। যাই হোক এত জক্কিঝামেলা পার হয়ে অবশেষে ঢুকলাম নতুন দেশে। এই প্রথম নতুন কোনো দেশে আমার জন্য ফুল আর ওয়েলকাম লেখা বেলুন নিয়ে কাউকে দাড়িয়ে থাকতে দেখলাম। এত কষ্ট অবশেষে সার্থক হলো বউয়ের মুখ খানা দেখে। যদিও এত লম্বা সফর শেষে আমি পুরাই বিদ্ধস্থ ছিলাম তারপরও চোখে মুখে ছিলো আনন্দের একটা ছাপ। তারপর একটা বিশাল অভ্যার্থনা অনুস্থান হলো। বাকিটা ইতিহাস। দেখতে দেখতে কিভাবে একটি বছর পার হয়ে গেলো। মনে হয় এইতো সেদিন আসছি। আলহামদুলিল্লাহ ভালো আছি সুস্থ আছি এবং সকলের দোয়া প্রার্থী যাতে ভবিষ্যতেও ভালো থাকতে পারি।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১:১৫

চাঁদগাজী বলেছেন:


দেখা যাচ্ছে, আপনি কলম্বাসের পরে গেছেন সেখানে!

০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ২:০৫

আসিফ ইকবাল তােরক বলেছেন: হা হা হা ভালো বলেছেন....

২| ০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১:১৭

রসায়ন বলেছেন: ইকোনমি না বিজনেস ক্লাসের করে গিয়েছেন ?

০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ২:০৫

আসিফ ইকবাল তােরক বলেছেন: ইকোনমি তে।

৩| ০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪২

শৈবাল আহম্মেদ বলেছেন: চাদগাজী সাহেবের মন্তব্যতে খুব মজা পেলাম।

০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ২:০৪

আসিফ ইকবাল তােরক বলেছেন: হা হা আমিও মজা পেয়েছি।

৪| ০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ১৮ ঘন্টা তো আর এক প্লেনের যাত্রা ছিল না...

০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ২:০৪

আসিফ ইকবাল তােরক বলেছেন: সৌভাগ্যবসত না। কাতার এয়ারওয়েজ ছিলো। ৫ ঘন্টা এবং ১৩ ঘন্টা। দোহাতে ট্রানজিট ছিলো।

৫| ০৭ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: বর্তমান অবস্থা নিয়েও কিছু লিখুন।

০৮ ই নভেম্বর, ২০১৭ সকাল ৭:০৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: সময় করে লিখব। ধন্যবাদ।

৬| ০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৮

কাইয়ুম বাঙালি বলেছেন: বিমানে ভ্রমনের গল্প হয়ে গেল।

০৮ ই নভেম্বর, ২০১৭ সকাল ৭:০৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: টাইটেল হওয়া উচিত ছিলো। বিমান যাত্রা.... ধন্যবাদ পড়বার জন্য...

৭| ০৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৭

করুণাধারা বলেছেন: প্রথমত ভ্রমণ ব্লগে ছবি দেন নি। দ্বিতীয়ত আমেরিকা ভ্রমন কই, এত কেবল বিমান ভ্রমণের গল্প।

০৮ ই নভেম্বর, ২০১৭ সকাল ৭:০৭

আসিফ ইকবাল তােরক বলেছেন: ভ্রমনের গল্প আরেকদিন লিখব... এক দিনে কি আর সব লেখা যায়... বিমানের ছবি আছে কিছু এড করে দিবো....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.