নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর চেহাড়া মানুষকে মুখোশ দেয় আর সুন্দর মন মানুষকে সুন্দর করে! কুৎসিত মনকে সুন্দর চেহারা দিয়ে স্বল্প সময় আড়াল করা যায় কিন্তু বেশিক্ষন লুকিয়ে রাখা যায় না।

আসিফ ইকবাল তােরক

অনুবাদকঃ আমি ঘৃনার শব্দকে ভালোবাসায় অনুবাদ করি।

আসিফ ইকবাল তােরক › বিস্তারিত পোস্টঃ

দেশের বাইরে নতুন? কিভাবে সহজে কাজ খুজে পাবেন!!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৫২

কেউ যখন বাংলাদেশ থেকে প্রথম দেশের বাইরে আসে তখন সে দুইটা প্রধান সমস্যার মুখোমুখি হয়। এক ভাষাগত সমস্যা এবং দুই কাজ পেতে। যদি কোনো ইংরেজী ভাষার দেশে যান তবে সেক্ষেত্রে ভাষার সমস্যা কিছুটা হলেও কম হবে তবে আজকের এই লেখাটা ভাষা নিয়ে নয় বরং কিভাবে নতুন কোনো দেশে গেলে চাকরী খুজে পাওয়া যাবে সেটা নিয়ে। কারো যদি আত্নীয়স্বজন দেশের বাইরে থেকে থাকে এবং আগে থেকেই চাকরী রেডি করে রাখে তবে বলতে হবে সে অতি সৌভাগ্যবান। তবে অধিকাংশেরই এই ধরনের সৌভাগ্য থাকে না। তবে অনেক ক্ষেত্রে আত্নীয়স্বজন থাকলেও তারা চাকরি পেতে তেমন একটা সহযোগীতা করতে পারে না তবে তারা যদি প্রথম কয়েকমাস আপনাকে থাকার সেল্টার দিয়ে থাকে সেটাও অনেক বড় প্লাস পয়েন্ট। এ পর্যন্ত আমার দুটি বড় দেশে থাকা হয়েছে (ইংল্যান্ড এবং আমেরিকা)। আপনি যদি খুব রিসেন্টলি এই দুটি দেশের একটিতে এসে থাকেন কিংবা নিকট ভবিষ্যতে আসবার চান্স থাকে তবে অবশ্যই লেখাটি পড়বার অনুরোধ রইলো। লেখার শুরুতেই বলে নেই এইসব দেশে জব মূলত দুই ধরনের এক হোয়াইট কলার বা ডেস্ক জব এবং ব্লূ কলার। আমরা বাংগালীরা অবশ্য ব্লু কলার জবকে কামলা বলে অভিহিত করে থাকি। যারা নতুন কিংবা ছাত্র হিসেবে যায় তাদের অধিকাংশই ব্লু কলার জব দিয়েই শুরু করে। এর কারন হচ্ছে ব্লুকলার জব পাওয়া সহজ তেমন একটা হাই কোয়ালিফাইড হতে হয় না এবং পড়াশোনা করবার জন্য অধিক সময় পাওয়া যায়।



নতুন কোনো দেশে যাওয়ার পর আপনাকে প্রথমেই জেনে নিতে হবে আপনি যেই দেশে গিয়েছেন সেই দেশটির প্রথম সাড়ির চাকরি খুজার ওয়েবসাইট কোনটি। যেমন বাংলাদেশের জন্য বিডিজবস.কম তেমনি ভাবে ইউকেতে চাকরি খুজার প্রধান যে ওয়েবসাইট সেটার নাম হচ্ছে গামট্রি.কম (http://www.gumtree.com) মনস্টার.কম(http://www.monster.com) আর ইউএসএ তে ইনডিড.কম (http://www.indeed.com)। এইসব সাইতে প্রতিদিন শ'খানেক নতুন চাকরির পোস্টিং আসে। কিছু কিছু নিয়ম ফলো করলে খুব সহজে এবং কম সময়ে এই সব সাইট থেকে চাকরী পেয়ে যাবেন। এখন যেই দেশে গিয়েছেন সেই দেশের প্রথম সাড়ির ওয়েবসাইটের নাম কিভাবে জানবেন। যেখানে উঠবেন সে জায়গার কোনো বড় ভাইকে বা যারা অনেকদিন ধরে আছে তাদেরকে জিজ্ঞেস করলেই ওয়েবসাইটের নাম জেনে যাবেন। আরো সহজ পদ্ধটি হচ্ছে গুগলে জব এবং লোকেশন লিখে সার্চ দিবেন। লিস্টের প্রথম দিকে যে কয়টি জব সাইটের সাজেশন দিবে সেগুলোকে ফলো করলেই হবে। কেউ যদি বাইরের দেশে লম্বা সময় ধরে থাকেন এবং প্রধান চাকরীর ওয়েবসাইটের নাম জেনে থাকেন তবে সেটা কমেন্ট সেকশনে জানানোর অনুরোধ রইলো।

এরপর যে কাজটি করতে হবে সেটা হচ্ছে আপনাকে সুন্দর করে একটি সিভি আর একটি কভার লেটার তৈরি করতে হবে। এখানকার সিভি বাংলাদেশের সিভির থেকে একটু আলাদা। এখানে আপনার পূর্বের কাজের অভিজ্ঞতা আগে দিবেন এবং এডুকেশনাল কোয়ালিফিকেশন পরে দিবেন। যে কাজের জন্য এপ্লাই করতে ইচ্ছুক সেই কাজের অভিজ্ঞতা অবশ্যই এড করবেন। যেমন আপনি যদি ব্যাংকের জবের জন্য এপ্লাই করেন তবে আপনার সিভিতে ব্যাংকের জবের অভিজ্ঞতা কোথায় কত বছর কাজ করেছেন সেটা যোগ করে দিবেন। যদি রিটেইলে বা রেস্টুরেন্টের জবের জন্য এপ্লাই করেন তবে সে ক্ষেতে স্ব-স্ব কাজের অভিজ্ঞতা যোগ করে দিবেন। যদি সম্ভব হয় তবে সিভি বা বায়োডাটা এক বা দুই পৃষ্টার মধ্যে সীমাবদ্ধ রাখবেন। সিভিতে অপ্রয়োজনীয় তথ্য যেমন বাবার নাম, আপনার হাইট, আপনার প্রিয় খাবার এই ধরনের তথ্য সংজোযন থেকে বিরত থাকবেন। সিভি কি ধরনের ফরমেট হবে সেটা নিয়ে আমি ভবিষ্যতে আরেকটা লেখা লিখব। অবশ্যই আপনার নাম ইমেইল এড্রেস, ফোন নাম্বার স্পষ্ট করে সিভির শুরুতেই দিয়ে দিবেন।

আপনার চাকরীর ওয়েবসাইট এবং সিভি দুইটাই রেডি। এখন আপনার পরবর্তি কাজ হচ্ছে প্রতিদিন খুব সকালে উঠে ওয়েবসাইটে ঢুকে এক সাথে দশ পনেরোটা জবের জন্য এপ্লাই করে দিবেন। কারন হচ্ছে এসব দেশের হায়ারিং ম্যানেজাররা সকালে কাজে এসে সবার আগে কে কে চাকরীর এপলিকেশন করেছে সেটা দেখে যোগ্যতা অনুযায়ী ইন্টারভিউয়ের জন্য কল বা ইমেইলের মাধ্যমে ডাকা শুরু করে। আর সকাল সকাল এপলিকেশন এর সংখ্যা কম থাকে বিধায় আপনার কল বা ইমেইল পাওয়ার সুযোগ বেশি থাকে। এভাবে জবের জন্য এপ্লাই করতে থাকলে পরবর্তী পনেরো দিনের মধ্যেই দেখবেন আপনি অনেকগুলো জবের ইন্টারভিউয়ের জন্য কল পেয়ে যাবেন। আর যদি কোথাও থেকে চাকরির ইন্টারভিউয়ের জন্য ডাক না পান তাহলে বুজতে হবে আপনার বায়োডাটাতে গড়মিল রয়েছে কিংবা আপনি যেই কাজের জন্য এপ্লাই করছেন সেই কাজ সম্পৃক্ত আপনার কোনো অভিজ্ঞতা নেই। যদি তাই হয়ে থাকে তাহলে আপনার বায়োডাটাতি কাউকে দিয়ে এডিট করিয়ে নিতে হবে।

জবের ইন্টারভিউয়ের জন্য কল পেয়েছেন মানে এই না যে আপনার চাকরী কনফার্ম। এবার আপনার কাজ হচ্ছে ইন্টারভিউয়ের জন্য প্রিপারেশন নেওয়া। কিভাবে প্রিপারেশন নিবেন? মনে রাখবেন ইন্টারভিউয়ার অধিকাংশ প্রশ্নই করবে আপনার সিভি দেখে। তাই আপনার সিভিতে কি কি লিখেছেন সেটা সম্পর্কে আপনার একটা ভালো আইডিয়া থাকতে হবে। আরেকটা জিনিস যে কম্পানী থেকে যেই পোস্টের জন্য জন্য ডাকা হয়েছে সেই কম্পানী এবং সেই পোস্ট সম্পর্কে আগে ভাগেই ইন্টারনেট ঘেটে কিছু তথ্য জেনে রাখবেন। আর ইন্টারভিউতে কিছু কমন প্রশ্ন জিজ্ঞাস করা হয়। যেমন কেনো আপনি এই কম্পানীতে কাজ করতে চান? আপনার তিনটি দূর্বলতা কিংবা তিনটি স্ট্রং সাইড।

প্রিপারেশন শেষ এখন ইন্টারভিউ ফেস করবার পালা। চেষ্টা করবেন যেদিন আপনার ইন্টারভিউ সেদিন একটু আগে ভাগে ঘর থেকে বের হতে। যদি আপনি ইন্টারভিউয়ের জন্য লেট করে যান তাহলে চাকরি না পাওয়ার সম্ভাবনা ৫০% বেড়ে যায়। অনেকক্ষেত্রে আবার সরাসরি না করে দেয়। ভালো ফরমাল জামা কাপড় পরে একটু ফিটফাট হয়ে বের হবেন। বিকজ ফার্স্ট ইম্প্রেশন ইজ দা মোস্ট ইমপর্ট্যান্ট থিংগস। কথা বলার সময় হাসি খুশি ভাবে উত্তর দিবেন আর চেষ্টা করবেন নার্ভাস না হবার। আশা করা যায় আপনি দশটা জবের ইন্টারভিউ ফেইস করলে এর মাঝে একটাতে চাকরী পেয়ে যাবেন। আর বেশি বেশি ইন্টারভিউ ফেইস করার আরেকটা সুবিধা হলো আপনার অভিজ্ঞতা ভারি হয় নার্ভাসনেস কমে যায় এবং ইন্টারভিউতে কি ধরনের প্রশ্ন করা হয় সে সম্পর্কে একটা আইডিয়া হয়ে যায়।

বিদেশে চাকরি খোজার আরেকটা প্রসেস রয়েছে আর সেটা হলো আপনার সিভি আর কভার লেটার তৈরি হয়ে গেলে আপনি প্রতিদিন দশ পনেরোটা বায়োডাটা নিয়ে বের হয়ে বিভিন্ন দোকানে দোকানে গিয়ে আপনার সিভি বিলি করবেন। তবে এক্ষেত্রে অবশ্যই স্টোর ম্যানেজার বা হায়ারিং ম্যানেজারের হাতে আপনার বায়োডাটা দেবার চেষ্টা করবেন এবং সিভি দেওয়ার সময় ম্যানেজারের সাথে কথা বলার ট্রাই করবেন যে আপনার জবটা খুব দরকার কিংবা চাকরির কোনো পজিশন রয়েছে কিনা। আপনি যদি অন্য কোনো ইমপ্লয়ির হাতে সিভি দেন তবে অধিকাংশ ক্ষেত্রে চান্স থাকে আপনার সিভিটি ময়লার ব্যাগে যাবে। তবে এই পদ্ধতিটা এখন আর অতটা জনপ্রিয় নয়। কারন অধিকাংশ ক্ষেত্রে আপনাকে বলা হবে অনলাইনে জবের জন্য এপ্লাই করবার জন্য।

যাই হোক উপরের পদ্ধটি গুলো ফলো করলে আমি মোটামুটি নিশ্চিত যে আপনি দেড় থেকে দুই মাসের মধ্যে একটি চাকরি জোগাড় করে ফেলতে পারবেন। প্রথম চাকরিটি পেয়ে গেলে এবং মোটামুটি নিজে চলার মত একটা অবস্থা হয়ে গেলে তখন আস্তে ধিরে আপনি নিজেই আরো ভালো জবের সুযোগ তৈরি করে নিতে পারবেন। আজকের মত তাহলে এতটুকুই থাক। পরবর্তীতে কিভাবে বায়োডাটা বানাতে হবে, ইন্টারভিউয়ের জন্য কিভাবে প্রিপারেশন নিতে হবে তা নিয়ে আরো বিস্তারিত লিখব। সবাই ভালো থাকবেন।

মন্তব্য ২২ টি রেটিং +৭/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৩:২৪

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সুন্দর ও সহায়ক পোস্ট। অনেকের জন্যই ভাল পরামর্শ নিঃসন্দেহে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৩৩

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৪:০১

চাঁদগাজী বলেছেন:


মোটামুটি ভালোভাবে বলা হয়েছে

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৩৫

আসিফ ইকবাল তােরক বলেছেন: আপনি যেহেতু বলেছে ভালোভাবে বলা হয়েছে সেহেতু মনে হচ্ছে গুরুত্বপূর্ন বিষয়গুলো তুলে আনতে পেরেছি। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৫৪

সৈয়দ ইসলাম বলেছেন: আমাদের বাবু ভাই সহ অনেক ব্লগারের কাজে লাগবে আশাকরি।

ধন্যবাদ

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:০৩

আসিফ ইকবাল তােরক বলেছেন: লেখাটি কারো কাজে লাগলে কষ্ট সার্থক হবে।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৫২

রাজীব নুর বলেছেন: আমি ভয় পাই না।
আমি যাবোই।
কেউ আমাকে আর বেঁধে রাখরে পারবে না।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৩

আসিফ ইকবাল তােরক বলেছেন: ভয় পাবার কোনো কারন নেই! শুধু মাত্র হোমসিক না হলেই হয়!

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৫

মিরোরডডল বলেছেন: good post
you covered all points

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৩

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ।

৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০১

কামরুননাহার কলি বলেছেন: সুন্দর পোস্ট।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৮

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: সুন্দর সহায়ক পোস্ট। বিদেশে চাকুরী প্রার্থীদের গাইড লাইন।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৪

আসিফ ইকবাল তােরক বলেছেন: কেউ যদি স্টেপস গুলো ফলো করে নিঃসন্দেহে চাকুরী পেতে সুবিধা হবে।

৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪২

মাআইপা বলেছেন: চমৎকার পোস্ট হয়েছে। অনেকেই উপকৃত হবে।
ধন্যবাদ

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫০

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ।

৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫২

সৈয়দ ইসলাম বলেছেন:



ভালো লাগলো।
+++

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫০

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ প্লাস দেবার জন্য।

১০| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৬

কালীদাস বলেছেন: স্কিলড মাইগ্রেশনের ব্যাপারে বাংলাদেশ সরকারের কড়াকড়ি করা উচিত। আনস্কিলড লেবার থেকে ইনকাম যেমন কম হয় তেমনি মাইগ্রান্টরা ভুক্তভোগীও হয় বিভিন্ন পর্যায়ে: দালাল, ইলিগাল মাইগ্রান্টদের কম মজুরি দেশি ভাইসাবদের দোকান/কারখানায়। ইংল্যান্ডে এই সমস্যা কম হওয়ার কথা, তবুও বাংলাদেশি কম্যুনিটির সাইজ বলে এখানেও দুই নম্বরী থাকবে।

সত্যি বলতে কি আপনার থাকা দেশদুইটাতে ভাষার কারণে জব পাওয়া খানিকটা সহজ। ইউরোপের অন্যান্য ধনী দেশগুলোতে এই জায়গায় বাংলাদেশিরা বড় ধরাটা খায় :(

১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:০৭

আসিফ ইকবাল তােরক বলেছেন: যে কোনো দেশে যাওয়ার প্রথম শর্তই হচ্ছে সে দেশের ভাষা শিখে যাওয়া। যদি ভিসার রিকয়ারমেন্টে নাও থাকে ভাষা শিখার কথা তারপরও আমার মনে হয় এটা বুদ্ধিমানের কাজ সে দেশের ভাষাটা শিখা যাওয়া।

১১| ১৯ শে মে, ২০১৮ সকাল ১১:৩৩

ইমরান আশফাক বলেছেন: কভার লেটার সন্মন্ধে একটু ডিটেইলস জানাবেন।

২৪ শে মে, ২০১৮ রাত ১০:২৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: অলসতার জন্য লেখা হচ্ছে না। সব ধরনের তথ্য জোগাড় করে লিখে ফেলবো একদিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.