নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ প্রথম দিন

০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩০



রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তির পর প্রথম দিনের কথা একটু বলি :তখন ছিল ২০০১ সাল, আমার আব্বা রাজশাহীতে থাকার সুবাদে আমি ফ্যামিলির সাথে বাসায় থাকতাম।কাল রাবিতে প্রথম ক্লাশ, সারারাত দুচোখের পাতা এক করতে পারলাম না । নানা রকম চিন্তা, উত্তেজনা, ভয় কাজ করছিল মনের ভিতর। তখন শীতকাল রাজশাহীতে প্রচন্ড শীত পড়তো, তাই একটা ফুলহাতা শার্ট, জিন্স প্যান্ট, মোটা একটা সোয়েটার এবং শীতের টুপি পড়ে রাবির উদ্দেশ্যে রওনা হলাম। বর্ণালী সিনেমা হলের সামনে থেকে রাবির গাড়ি ধরলাম, যথাসময় ক্যাম্পাসে পৌছালাম। দুরুদুরু বুকে ডিপার্টমেন্ট এ পৌছালাম। কোন রুমে আমাদের ক্লাশ হবে তা অফিসরুম থেকে জেনে নিলাম। ক্লাশে বসার অল্প সময়ের মধ্যে ড. এনামুল হক স্যার ক্লাশে আসলেন সাথে চেয়ারম্যান স্যার(সুফি স্যার)। স্যার স্বাগত বক্তব্য এবং কিছু নির্দেশনা দিয়ে চলে গেলেন। এরপর শুরু হল বন্ধুদের সাথে পরিচয় পর্ব। একটা ছেলে প্রথমেই আমার দিকে হাত বাড়িয়ে দিল, আমি সৈকত, তুমি? আমি নিজের পরিচয় দিলাম, হয়ে গেল বন্ধুত্ব। এরপর একেএকে সবার সাথে পরিচয় হল, বাবু,তনিমা রুমা, এদের সাথে প্রথমদিনই বন্ধুত্ব হয়ে গেল। এছাড়াও পরিচয় হয়েছিল মাহী,মাহবুব,গাংগুলি,জিয়ার,হাফিজ এর সাথে। পরে এরা সবাই আমার বন্ধু হয়ে যায়। এই বন্ধুত্ব শেষদিন পর্যন্ত ছিল এখনো আছে।

আমাদের ক্লাস হতো দ্বিতীয় বিজ্ঞান ভবনের তিন তলায়, উপর থেকে থেকে লক্ষ্য করলাম দ্বিতীয় বিজ্ঞান ভবনের ঠিক মাঝখানে খোলা জায়গায় অদ্ভুত সুন্দর ফুলের বাগান।খুবই পরিকল্পিত ভাবে গাছগুলো লাগানো হয়েছে। গাছে গাছে ফুটে আছে ডালিয়া, গাদা, চন্দ্রমল্লিকসহ অসংখ্য নাম না জানা ফুল।

এরপর বন্ধুদের সাথে পুরো ক্যাম্পাস ঘুরে দেখলাম । আমি স্কুল কলেজের ছোট ক্যাম্পাস দেখে অভ্যস্ত, এত বিশাল ৭৫০ একরের ক্যাম্পাস দেখে বিস্মিত হলাম। স্টেডিয়াম, পোষ্ট অফিস, ব্যাংক, বাজার, রেলস্টেশন, দোকানপাট,অনেকগুলো পুকুর, কৃকেট মাঠ,ফুটবল, ভলিবল মাঠ, বাস্কেটবল গ্রাউন্ড,সুইমিংপুল,বিশাল লাইব্রেরী, জিম কি নেই? শাবাশ বাংলাদেশ নামক ভাষ্কর্যটি দেখে অভিভূত হলাম, পৃথিবীর সবচেয়ে সুন্দর রাস্তা (আমার দৃষ্টিতে) প্যারিস রোড় দিয়ে কিছু সময় হাটলাম। শহীদ মিনারের সামনে কিছু সময় বসলাম। এরপর টুকিটাকির সামনে এসে এককাপ চা ও সিংগারা খেলাম। বলে রাখি প্রথম দিন এই ঘুরাঘুরির সময় আমার সাথে ছিল আমার নতুন বন্ধু সৈকত এবং বাবু ছিল।অপার বিস্ময় নিয়ে রাবির ২.১০ এর গাড়িতে উঠে বাসায় চলে এলাম।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

খায়রুল আহসান বলেছেন: ভাল লাগলো ১৬ বছর আগের আপনার বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনটার স্মৃতিকথা পড়তে। + +
এখানে প্রকাশিত আপনার প্রথম পোস্টটি দিয়েই আপনার ব্লগ পড়া শুরু করলাম।
বাংলা ব্লগের এ আসরে আপনাকে বিলম্বিত সুস্বাগতম জানিয়ে যাচ্ছি। এখানে আপনার বিচরণ আনন্দের হোক! স্বচ্ছন্দ, দীর্ঘস্থায়ী এবং ফলপ্রসূ হোক!
শুভকামনা...

০৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

তারেক_মাহমুদ বলেছেন: আরো ৬ বছর আগেই সামুতে কিছু পোষ্ট দিয়েছিলাম, সেই একাউন্ট টা হারিয়ে ফেলেছি, আমি ফেসবুকে নিয়মিত লিখি অনেক আগে থেকে, ব্লগে শুরু করলাম, ধন্যবাদ আমার প্রথম পোষ্টে মন্তব্য করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.