নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

বিজয় দিবসের ভাবনা

১১ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩৮

লাল সবুজের একটি পতাকার জন্য,একটি স্বাধীন ভুখন্ডের জন্য ত্রিশ লক্ষ মানুষের আত্মদান। নয় মাসে আমরা স্বাধীনতা পেয়েছি অনেকেই বলে থাকেন খুব সহজেই আমরা স্বাধীনতা পেয়ে গেছি, আসলে কি তাই? অল্প সময়ে স্বাধীনতা পেলেও আত্মত্যাগ কিন্তু কম নয়। এত অল্প সময়ে এত মানুষের মৃত্যু আর কোনদিন দেখেনি পৃথিবীর মানুষ। ত্রিশ লক্ষ মানুষের লাসের গন্ধ ভেসেছে বাতাসে। শকুনে, কুকুরে ছিড়ে খেয়েছে সেই লাশ। মানুষের রক্ত স্রোত মিশে গেছে পদ্মা,মেঘনা, যমুনার জলে। এককোটি মানুষ নিজ দেশ ছেড়ে আশ্রয় নিয়েছে ভারতে। ছেলেহারা মায়ের চিৎকার এ ভারি হয়েছে বাংলার আকাশ বাতাস। পৃথিবীর ইতিহাসে এমন বর্বরতা আর কখনো দেখেনি মানুষ।

মুক্তিযোদ্ধারাই জাতির শ্রেষ্ঠ সন্তান, তারা না যুদ্ধ করলে এই স্বাধীন ভূ-খন্ড আমরা কোনদিনই পেতাম না। তাই তারা তাদের পরিবার যাতে ভাল থাকে সেটা দেখার দায়িত্ব সবার। এমন অনেক প্রকৃত মুক্তিযোদ্ধা আছেন যারা সুযোগ থাকা সত্ত্বেও কোন সুযোগ সুবিধা নেন না। তাদের কথা হচ্ছে দেশের জন্য যুদ্ধ করেছি কোন কিছু পাওয়ার আশায় নয়। অনেক মুক্তিযোদ্ধা চরম কষ্টের মধ্য দিনযাপন করছেন। তাই প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই হওয়া জরুরি। অনেকে ভুয়া সার্টিফিকেট দিয়ে মুক্তিযোদ্ধা সেজে সব ধরনের সুযোগ সুবিধা ভোগ করছে, এটা সত্যি দু:খজনক। এই ধরনের প্রতারকের সংখ্যা কম নয়।

আজ রোহিঙ্গাদের দিকে তাকান ওদের মত একদিন আমরাও রিফিউজি ছিলাম। আমরাও ওদের মত অন্য একটা দেশে আশ্রয় নিয়েছিলাম, দেশ স্বাধীন না হলে আমদেরকেও সারাজীবন রিফিউজি হয়েই কাটাতে হতো।

কিছু বিষয় নিয়ে কখনোই বিতর্কে যাওয়া উচিৎ নয় যেমন - আমদের মুক্তিযুদ্ধ,জাতীয় পতাকা, জাতীয় সংগীত,মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা। এসব বিষয় নিয়ে বিতর্কে যাওয়া আপনার হীনম্যতার পরিচয়। এই দেশকে যদি ভালবাসেন, এইদেশের আলো বাতাস যদি আপনার নিজের মনে করেন তবে দয়াকরে এসব বলা বন্দ করুণ -দেশ পাকিস্তান থাকলে ভাল হতো, মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ লোক মরেনি, রবীন্দ্রনাথ ভারতের লোক হয়ে কিভাবে জাতীয় সংগীতের রচয়িতা হয় ইত্যাদি।

পুরানো সব বিতর্ক ঝেড়ে ফেলে এখন সময় দেশকে এগিয়ে নেওয়ার। দেশকে উন্নত দেশ হিসাবে গড়ে তোলা।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১০

আহমদ রেজা চৌধুরী বলেছেন: ভাল লিখেছেন।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৩২

তারেক_মাহমুদ বলেছেন: আপনাকে ধন্যবাদ

২| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৫২

মোঃ মাইদুল সরকার বলেছেন: কিন্তু দুঃখের কথা এগুলো নিয়েও আমাদের বির্তকের শেষ নেই।

সেই কথাটাই মনে পড়ে গেল-স্বাধীনতা অর্জন করা সহজ কিন্তু রক্ষা করা কঠিন।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪২

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য, মুক্তিযুদ্ধের বিষয়ে কোন বিতর্ক থাকা উচিৎ না, আমার লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন: তারেক ভাই মন্তব্যকারীর মন্তব্যর ঘরের উপরে ডান পাশে সবুজ বাটনে ক্লিক করে প্রতিউত্তর লিখবেন তবেই আপনার প্রতিউত্তর মন্তব্যকারী নোটিফেকেশনের মাধ্যমে জানতে পারবে। অন্যথায় নয়।

সবুজ বাটনে কার্সর রাখলে দেখতে পাবেন-লেখা উঠেছে 'মন্ত্যবটির উত্তর দিন'।

শুভ ব্লগিং।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪১

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.