নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

আগে কি সুন্দর দিন কাটাইতাম

১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৪০

আমরা সবসময় বলে থাকি, কি সময়টাই না তখন ছিল :দেড় টাকায় একমন ধান পাওয়া যেতো, পুকুর ভরা মাছ ছিল, গোলা ভরা ধান ছিল, গোয়ালে গরু ছিল,খাঁচা ভরা মুরগী ছিল আরো কত কি? মোটকথা তখন ছিল স্বর্গ সুখ আর এখন নরক যন্ত্রণা। বিষয়টা কি আসলে এমন? আমাদের বাপ দাদারা তখন কি খুব সুখে ছিল,নাকি এখন আমরা সুখে আছি? আজ সেকাল আর একাল এর তুলনা করি :

সেকাল :

আমাদের বাপ দাদাদের সময় কোন কিছুতেই ভেজাল ছিল না,উনারা পুকুর থেকে টাটকা মাছ মেরে খেতেন, নিজের জমির ধান থেকে চাল বানিয়ে খেতেন, তখন শুধুমাত্র গরিব লোকেরাই চাল কিনে খেতো। তখন ধনী গরিবের বিচার হতো, ধানের গোলা,পুকুরের মাছ,গোয়ালের গরু দিয়ে। যার ধানের গোলা যতবড় সেই তত ধনী । বিষয়টা এমনই ছিল। বাড়ির সবাই হাড় ভাংগা খাটুনি খাটতো। মহিলাদের পরিশ্রম সবচেয়ে বেশি ছিল, তখন এক একজন মহিলা ৭-২০টা পর্যন্ত বাচ্চার মা হতো। যার বাচ্চাকাচ্চা যত বেশি তার লাঠি ততই শক্ত, তাই পুরুষেরাও বাচ্চা জন্মদানে বেশি মনোযোগী ছিল। মানুষ তখন প্রকৃতিরর মাঝেই প্রকৃতির ডাকে সাড়া দিতো, (বন জংগল, খোলা যায়গায়)।তখনকার মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল চিঠি। যেকোনো জরুরী প্রয়োজনে কাউকে চিঠি লিখলে সেই চিঠি তার কাছে পৌঁছাতে এক দেড় মাস লেগে যেতো। আবার কোন কোনটা ডাক পিয়নের বাড়িই থেকে যেতো প্রাপকের কাছে পৌছাতো না। তখন জরুরি প্রয়োজনে টেলিগ্রাম করা হতো(কারো মৃত্যুর খবর জানাতে), টেলিগ্রাম পাওয়া মানেই কারো মৃত্যুর খবর পাওয়া,টেলিগ্রাম এর ভাষা এমন হতো : 'mother serious please come'

শহরেও তখন খুব কম মানুষের ই ল্যান্ডফোন ছিল। যাদের ল্যান্ডফোন ছিল তারাই ছিল অভিজাত ফ্যামিলি। অনেকেরই ল্যান্ডফোন এ কথা বলার মানুষ ছিল না তবুও ফোন রাখতো আভিজাত্য প্রকাশের জন্য। ঢাকা থেকে নড়াইল, যশোর, রাজশাহী, চট্টগ্রাম যেতে তিন চার দিন লেগে যেতো। শহুরে ছেলেমেয়েরা শিক্ষার আলো দেখলেও, গ্রামের মুসলির পরিবারের ছেলে মেয়েরা শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকতো। কিছু কিছু পরিবারের ছেলেরা মক্তবে মাদ্রাসায় গেলেও মেয়েরা ১০০% ই থাকতো শিক্ষার আলো থেকে বঞ্চিত। তখন ফসলের মৌসুম শেষ হয়ে গেলে মানুষের হাতে কাজ থাকতো না, তাই অনেকেই অনাহারে অর্ধাহারে দিন কাটাতো।


একাল :

একালে হয়তো উপরের অনেক সমস্যাই নেই, কিন্তু আধুনিকতার সাথে সাথে যোগ হয়েছে নতুন নতুন সমস্যা। ট্রাফিকজ্যাম, পরিবেশ দুষন,খাবারে ভেজাল ইত্যাদি আমাদের প্রধান সমস্যা।
দারিদ্র বেকারত্ব এসব সমস্যা এখনো আছে তবে আগের দিনের সাথে তুলনা করলে অনেকটাই কম। গ্রামের সেই মাটির রাস্তা আর নেই,এখন সব ইট পাথরের রাস্তা। গ্রামে এখন কাচা বাড়ীর পরিবর্তে উঠছে পাকা বাড়ি। ফসল উৎপানে এখন ব্যবহার হচ্ছে মাত্রাতিরিক্ত রাসায়নিক সার। গ্রামের মানুষ এখন আর আগের মত সহজ সরল জীবনযাপন করতে চায় না। তারাও দ্রুত নিজেদের উন্নতি চায়। গ্রামের মানুষ এখন শহরমুখী, সবাই তাদের ছেলে মেয়েকে শহরে পাঠাতে ব্যস্ত। মানুষের অতিরিক্ত শহরমুখীতায় শহরে চাপ বাড়ছে। তাই গ্রাম ও শহরের ব্যবধান কমানো জরুরী।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১২

অলিউর রহমান খান বলেছেন: ভাই লিখাটি ভালো লাগলো।
সত্যি বলতে, আগের দিনগুলো অনেক বেশী সুন্দর ছিল।
ফিরে যেতে ইচ্ছে করে সোনায় মোড়ান দিনগুলোর পানে।

চমৎকার ভাবে পার্থক্য তুলে ধরেছেন।
আমার বেশ ভালো লেগেছে।
শুভেচ্ছা রইলো আপনার জন্য।

১৪ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১৫

তারেক_মাহমুদ বলেছেন: আপনাদের ভাল লাগলে আমার কষ্ট সার্থক হবে

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৮

আমি তনুর ভাই বলেছেন:
অতীত কেবল ফিল করাই সম্ভব, ফিরে পাওয়া যাবেনা আর।

১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৩০

তারেক_মাহমুদ বলেছেন: হুম ঠিকই বলেছেন,

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫২

প্রামানিক বলেছেন: একাল সেকাল নিয়ে চমৎকার লেখা। ধন্যবাদ

১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:১৬

তারেক_মাহমুদ বলেছেন: আপনাকেও ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য, আমার লেখাতো এখনো প্রথম পাতায় যায়নি আপনি এখানে এসে মন্তব্য করেছেন সেইজন্য আবারো ধন্যবাদ

৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৭

কালীদাস বলেছেন: সুন্দর স্মৃতিচারণমূলক লেখা। এখন সবাই ল্যান্ডফোন দিয়ে মোবাইলে ফোন করে। হা হা :) মাইগ্রেশনের কথাও সত্য :|

ব্লগে স্বাগতম :)

১৬ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১০

তারেক_মাহমুদ বলেছেন: অনেক ধন্যবাদ, আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম।

৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:২৬

আমানউল্লাহ রাইহান বলেছেন: আগে আমরা যাপিত জীবনে হয়তো যান্ত্রিক সমস্যা ছিলো, এখানের মতো আধুনিকতা ছিলো না কিন্তু পরস্পরে যে বন্ধন ছিলো, সামাজিক যে সম্পর্ক ছিলো তা এখন আর নেই।

১৮ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:২২

তারেক_মাহমুদ বলেছেন: এখন মানুষও যান্ত্রিক হয়ে গেছে, ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.