নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

বন্ধু তুই লোকাল বাস (৩য় পর্ব)

০২ রা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৩


ভুয়া হেলপার:

লোকাল বাস নিয়ে অভিজ্ঞতার শেষ নেই। এর আগের পর্বেই বলেছিলাম লোকাল বাস মানেই বিনোদন, তাই আমাদের মত বিনোদন পিয়াসিদের যাতায়তের একমাত্র মাধ্যম (ঠ্যালায় পড়ে) লোকাল বাস। লোকাল বাসের মত বৈচিত্র্যপুর্ন অভিজ্ঞতা পৃথিবীর কোথা থেকেও অর্জন করতে পারবেন না।

আজ বলেতে চাই একজন ভুয়া হেল্পারের গল্প। হয়তো ভাবছেন ভুয়া হেল্পার কিভাবে সম্ভব?তাহলে সেই কাহিনীই বলি-
কিছুদিন আগে 'ঢাকা বিশ্ববিদ্যালয় 'লেখা একটা দোতালা বিআরটিসি বাসে উঠেছিলাম পল্টন মোড় থেকে(এই বাসগুলো ঢাবির স্টুডেন্টদের নেওয়ার পর অফ টাইমে লোকাল যাত্রী নেয়)। গাড়িতে প্রচন্ড ভিড়, তিল ধরানোর জায়গা নেই। আমি আর আমার কলিগ দোতালায় বসে গল্প করছি, কখনো মোবাইলে ফেসবুকিং করছি। এমন সময় হেল্পার আসলো ভাড়া নেওয়ার জন্য। আমরা যথারীতি ভাড়া পরিশোধ করলাম, অন্যান্য যাত্রীরাও আমাদের মতোই ভাড়া পরিশোধ করলো। ঐদিন দেখলাম একটি ব্যতিক্রমী চিত্র, কোন যাত্রীর সাথে হেল্পারের ভাড়া নিয়ে কোন গণ্ডগোল হচ্ছে না। আমরা ভাবলাম খুব ভদ্র হেল্পার কোন যাত্রীর সাথে ঝামেলায় যাচ্ছে না। যে যা দিচ্ছে তাই নিচ্ছে। তার ভিতরে দ্রুত ভাড়া কাটার তাড়া লক্ষ্য করলাম। একজন যাত্রী শাহবাগ থেকে মিরপুর পর্যন্ত ১৫টাকা ভাড়া দিল, হেল্পার তা বিনাবাক্য ব্যয়ে মেনে নিলো। অন্য হেল্পার হলে রীতিমত ঝগড়া বেধে যেতো, বলতো শাহবাগ থেকে মিরপুরের ভাড়া বিশটাকা, আপনার না পোষালে নেমে যান। কিন্তু এই হেল্পার অনেক ভদ্র কারো সাথে কোন বিবাদে জড়াচ্ছে না। খুব দ্রুতগতিতে ভাড়া কেটে সে দোতালা থেকে নেমে গেল।

এর কিছুক্ষন পরই দোতালায় আরো একজন হেল্পার আসলো ভাড়া কাটার জন্য। তখন যাত্রীরা বললো, এই মিয়া মাত্র ভাড়া নিয়ে গেল, আবার ভাড়া নিতে আইছো? তখন হেল্পার বললো, আমিতো মাত্রই উপরে উঠলাম এতক্ষণ নিচের ভাড়া কাটছিলাম। তখন যাত্রীরা বললো তোমাদের লোকতো কিছুক্ষণ আগের ভাড়া কেটে গেল! হেল্পার বললো, আমি ছাড়া এই গাড়িতে আর কোন হেল্পার নেই। সব যাত্রীরা একযোগে বললো আমরা একবার ভাড়া দিয়েছি আর ভাড়া দিতে পারবো না। হেল্পারের তখন কান্নাকাটির অবস্থা। সবাই বুঝলো সেই ভদ্র হেল্পারটি আসলে ভুয়া হেল্পার।

এই গল্প থেকে আমরা কি শিখলাম? সব ভদ্র মানুষই ভাল মানুষ নয়। ভদ্রতার মুখোশের আড়ালে অনেক প্রতারক লুকিয়ে থাকে।

আবারো সেই একই কথা, আপনার লোকাল বাস ভ্রমণ সুখের হোক। প্রতিটি লোকাল বাস হয়ে উঠুক রাজপথে শান্তির নীড়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৭:০২

মরুচারী বেদুঈন বলেছেন: পুর্বের পর্ব গুলা?

১২ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৫

তারেক_মাহমুদ বলেছেন: আগের পর্বগুলো নিচের দিকে আছে। পড়ার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.