নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

শীতের গোসল

১৬ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৫০


বছর শীত একেবারে জেকে বসেছে। সারাদেশের মানুষ শীতে কাহিল। দাতে দাত বাড়ি খাচ্ছে শীতের দাপটে। এই শীতে ঠান্ডা পানি দিয়ে গোসল করার কথা অনেকেই ভাবতেই পারেনা। কিন্তু গ্রামের মানুষ এখনো সেই শীতে বরফ শিতল পুকুরের পানি দিয়ে গোসল করেন। শীতের দিনে একবার পুকুরে গোসল করা আর একটা রাজ্য জয় করা সমান কথা। এমনি এক শীতের গোছলের কথা আজ বলবো।

তখন আমরা গ্রামের বাড়িতে থাকতাম। সে বছর এমনি প্রচণ্ড শীত পড়েছিল। তখন সাধারণত দুই তিন পরপর গোসল করতাম।এজন্য মায়ের কাছে অনেক বকাও খেতাম। একদিন গায়ে সরিষার তেল মেখে পুকুর ঘাটে বসে আছি গোসল করার জন্য, কিন্তু পানি এতটাই ঠাণ্ডা যে কোন মতেই নামতে পারছি না (শীতের দিনে পুকুরঘাটে যত বেশি সময় বসে থাকা হয় ততই শীত বাড়ে) । কোন রকম পা ভেজালেই মনে হচ্ছে পা জমে যাচ্ছে। প্রায় দুই ঘন্টার চেষ্টায়ও পানিতে নামতে পারছিলাম না। একটু পা ভেজাই আবার উঠে চলে আসি। এমন সময় আমার এক চাচা আসলেন পুকুর পাড়ে গোসল করতে । আমাকে বললেন শীত না লাগার একটা মন্ত্র আছে আমার কাছে , তুই পানির দিকে মুখ করে চোখ বন্দ কর আর আমি যা বলি তুই তাই বল। আমি পানির দিকে মুখ করে চোখ বন্দ করলাম। উনি বললেন, ছু মন্ত্রর ছু বিড়ালের পাছায় ফু। আমি তখন চোখ বন্দ করে বললাম, ছু মন্তর ছু বিড়ালের --ফু, উনি তখন জোরে পিছন থেকে আমাকে ধাক্কা মেরে পানিতে ফেলে দিলেন। এরপর হাপুর হুপুর দুই ডুব। গোসল শেষ, ব্যাস সব শীতও গায়েব।

আপনারা যারা এই শীতে পুকুরে গোসল করতে চান তারা এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.