নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

মৌলভী দাদার সরলতার গল্প

০৬ ই মার্চ, ২০১৮ রাত ১১:৩১

আমার একজন দূরসম্পর্কের দাদা ছিলেন। ভিষন সহজসরল এবং দরিদ্র মানুষ। উনি আমাদের আরবি পড়া শেখাতেন,আমরা উনাকে মৌলভী দাদা বলতাম। দুনিয়ার কোন বিষয় খুব একটা আগ্রহ ছিল না দাদার। মসজিদে ইমামতি করতেন তার বিনিময়ে কোন পারিশ্রমিক পেতেন না। তবে বিভিন্ন ফসলের মৌসুমে বিভিন্ন বাড়ি বাড়ি গিয়ে ফসল সংগ্রহ করতেন সবাই ধান,পাটসহ অন্যান্য ফসলের মৌসুমে ওনাকে একটু বেশী বেশী ফসল দিতেন যাতে উনি পরিবার নিয়ে চলতে পারেন। আসলে উনার সরলতার জন্য গ্রামের মানুষ উনাকে ভালবাসতো। এছাড়া মিলাদ পড়ানো,মক্তবে ছোট ছোট বাচ্চাদের আরবী শেখানোর মাধ্যমে আরো কিছু টাকা রোজগার করতেন। মৌলভী দাদা এতটাই সহজসরল ছিলেন যে সবাই যা বলতো তাই উনি বিশ্বাস করতেন। উনার এই সরলতা নিয়ে আমাদের গ্রামে বেশ কিছু গল্প প্রচলিত আছে যেগুলি আজও আমাদের গ্রামের মানুষের হাসির খোরাক।

গল্প ১.

দাদা যতটা সহজসরল উনার বড় ছেলেটা ততটাই দুষ্ট(কথায় আছে, আলেমের ঘরে জালেম হয়) । কোন কাজ করতে চাইতো না শুধু বাপের ঘাড়ে বসে বসে খেতো, আর বাপের উপর হম্বিতম্বি করতো। একবার উনার এই অকম্মা ছেলের বিয়ের বাতিক উঠলো। বাবার উপর নানাভাবে চাপ দিতে লাগলো বিয়ের জন্য। মৌলভী দাদা ছেলেকে বলতেন
-বাবা আল্লাহ আল্লাহ কর একদিন বিয়ে হয়ে যাবে।
যতবারই উনার ছেলে উনাকে বিয়ের কথা বলতো ততবারই একই কথা বলেন। ছেলে একদিন বিয়ের জন্য বিদ্রোহ ঘোষণা করলো। ঘরের মাটির হাড়ি, মাটির কলস, কাঠের চেয়ার ভাঙতে লাগলো। দাদা সেদিন বাড়িতেই ছিলেন। ছেলেকে শাসন না করে উনি জোরে জোরে বলতে লাগলেন
-লা ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুন্তু মিনাজোলেমিন(ঝড় বা কোন বিপদ আসলে গ্রামের মানুষ জোরে জোরে এই দোয়া পড়ে) পড়তে লাগলেন। আর বলতে লাগলেন, ছেলে পাগল হয়ে গেছে আল্লাহ তুমি তাকে রক্ষা কর। এখনো গ্রামের মানুষ কেউ বেশী দুষ্টামি করলে বলে, লাইলাহা ইল্লা আন্তা সোবাহানাকা ইন্নি কুন্তু মিনাজোলেমি,ছেলে পাগল হয়ে গেছে।

গল্প২:

একবার উনার বাড়ীতে চারটা বেড়াল দেখে উনার এক ভাতিজা রসিকতা করে বললো
-চাচা ঢাকায়তো বিড়ালের খুব দাম, একটা বিড়াল দশ হাজার টাকায় বিক্রি হয়, আপনার এই চারটা বিড়াল বিক্রি করলেতো আপনি ৪০ হাজার টাকার মালিক হয়ে যাবেন। দাদা বিষয়টি সিরিয়াসলি নিয়ে নিলেন এবং বারবার সেই চাচাকে অনুরোধ করতে লাগলেন উনার বিড়ালগুলো বিক্রি করে দেওয়ার জন্য।

গল্প৩:

একদিন দাদা গ্রামের একবাড়িতে মিলাদ পড়িয়ে আসতে আসতে বেশ রাত হয়ে গেছে। উনার সাথে আরো দুজন সঙ্গী ছিল। গ্রামের কিছু দুষ্টু ছেলে উনাকে ভয় দেখানোর জন্য শ্যাওড়াগাছে উঠে বসে ছিল। উনি শ্যাওড়া গাছের কাছাকাছি আসতে ওরা শ্যাওড়া গাছের ডাল ধরে ঝাকাতে লাগলো। উনিসহ উনার সঙ্গীরা ভিষন ভয় পেয়ে গেলেন, দাদা জোরে জোরে পড়তে লাগলেন
-লা ইলাহা ইল্লাল্লাহ মুহাম্মাদুর রসুলুল্লাহ।
উনার দোয়া পড়া শুনে দুষ্টুছেলেরা গাছের ডাল ঝাঁকানোর মাত্রা আরো বাড়িয়ে দিলো এবং গাছের উপর থেকে ঢিল ছুড়তে লাগলো।
দাদা তখন উনার সঙ্গীদের বলতে লাগলেন
-গাছে জিন আছে, সবাই বিসমিল্লাহ সহকারে একই সাথে দাও দৌড়।
বলে দৌড় শুরু করলেন।
এখনো গ্রামের একটা কমন ডায়লগ, "সবাই বিসমিল্লাহ সহকারে একই সাথে দাও দৌড় "।



মৌলভী দাদা আজ পৃথিবীতে নেই কিন্তু এই সরলতার গল্পগুলো আজও মানুষের মুখে মুখে রয়ে গেছে।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৮ রাত ১১:৫২

আবু তালেব শেখ বলেছেন: আগের মানুষ খুব সহজ সরল ছিল। এখন সবাই পাকনা

০৭ ই মার্চ, ২০১৮ সকাল ১১:১৬

তারেক_মাহমুদ বলেছেন: আগের দিনের মানুষ সহজসরল ছিল এটা সত্যি, তবে আমার এই দাদা একটু বেশী মাত্রায় সরল ছিলেন। মন্তব্যের জন্য ধন্যবাদ তালেব ভাই।

২| ০৬ ই মার্চ, ২০১৮ রাত ১১:৫৮

চাঁদগাজী বলেছেন:



বিড়ালের ব্যাপারটাতে নিষ্ঠুরতা আছে; উনি দরিদ্র, উনাকে এই ধরণের কিছু বলা জোক হতে পারে না।

০৭ ই মার্চ, ২০১৮ সকাল ১১:২৪

তারেক_মাহমুদ বলেছেন: সঠিকই বলেছেন গাজী ভাই, আমরাও বিড়ালের ব্যাপারটা নিয়ে হাসাহাসি করতাম, আসলে এরকম সাদাসিধে মানুষকে নিয়ে এ ধরনের বাজে জোক করা উচিৎ নয়।

৩| ০৬ ই মার্চ, ২০১৮ রাত ১১:৫৯

সৈয়দ ইসলাম বলেছেন:
আপনার দাদা মিলাদ পড়ানেওয়ালা মুরব্বি ছিলেন শুনে ভাল লাগলো।
গল্পগুলো পড়ে ভাল লাগলো। গল্পগুলো থেকে মনে হচ্ছে, উনি খুব সহজসরল একজন মানুষ ছিলেন।

উনার জন্য দু'আ থাকলো। আল্লাহ উনার হালতের উপর রহম করুন, আমীন।

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০২

তারেক_মাহমুদ বলেছেন: উনি আমার দূঃসম্পর্কের দাদা , উনার মত সহজসরল মানুষ আমি দেখিনি। আল্লাহ উনার মত সরল মানুষকে বেহেশত নসীব করুন।
মন্তব্যের জন্য ধন্যবাদ ইসলাম ভাই।

৪| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ১২:০১

সৈয়দ ইসলাম বলেছেন:
শেষের লাইনে দেখছি উনার সরতার কথা বলে দিয়েছেন। এইটা আপনি কী করলেন!

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০৯

তারেক_মাহমুদ বলেছেন: ইসলাম ভাই, গল্পটাইতো সরলতার। আবারো মন্তব্যের জন্য ভালোলাগা।

৫| ০৭ ই মার্চ, ২০১৮ রাত ৩:১০

রোমিও সবুজ দাস বলেছেন: উনার সরলতা এ যুগের জিহাদিদের জানানো উচিত।

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:১৬

তারেক_মাহমুদ বলেছেন: রোমিও ভাই, এযুগে এমন মানুষ কোথায় পারেন? আমরা সবাই ভিষন স্বার্থপর, উনি ছিলেন নিঃস্বার্থ মানুষ। প্রথমবার আমার ব্লগে মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ০৭ ই মার্চ, ২০১৮ সকাল ১০:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আগেকার মানুষ অনেক সরল ছিল।

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:২৯

তারেক_মাহমুদ বলেছেন: প্রথমবার আমার পোষ্টে আসার জন্য ধন্যবাদ লিটন ভাই, আগেরদিনের মানুষ আসলেই সরল ছিল, তবে আমার এই দাদা একটু বেশীই সরল ছিলেন।

৭| ০৭ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৩০

রাজীব নুর বলেছেন: ভাই বিশ্বাস করুন, আমি একজন সহজ সরল মানুষ।


এ নম্বর গল্পটা বেশি ভালো।

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৩২

তারেক_মাহমুদ বলেছেন: প্রিয় রাজীব ভাই, আপনি যে একজন সরল মানুষ তা আপনার লেখা পড়লেই বোঝা যায়। গল্প ভাললেগেছে জেনে আমারো ভাল লাগলো।

৮| ০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর ঘটনা উপস্থাপনের জন্য ধন্যবাদ।

পরকালে দাদা ভাল থাকুন।

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১:১২

তারেক_মাহমুদ বলেছেন: দাদার মত সহজসরল মানুষের বর্তমান কুটিল পৃথিবীতে জায়গা নেই। চমৎকার মন্তব্যের জন্য ভালবাসা রইলো মাইদুল ভাই।

৯| ০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১:০৮

আকিব হাসান জাভেদ বলেছেন: মেীলুভী দাদার মতো ভালো মানুষ এখন আর নেই আমাদের সমাজে। এখন দাদার থেকে দালাল বেশি। বেশ সাদা সিধে বাস্তব গল্প । দাদার প্রাত রহিল পরম দোয়া । আল্লাহ উনাকে বেহেশতো নছিব করুন।

০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ১:২৮

তারেক_মাহমুদ বলেছেন: জাভেদ ভাই দারুণ বলেছেন, দাদার চেয়ে দালাল বেশী, দাদারা এখন আর নেই, সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

১০| ০৭ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: আমার বুবুর সবে বিয়ে হয়েছে।নুতন দুলাভাইকে দেখতে সেদিন আমাদের বাড়িতে এসেছিলেন দুর সম্পর্কের এক মামা। একটু মাথার সমস্যা ছিল।বছর চল্লিশেক বয়স।বিয়ে হয়নি।কিন্তু প্রবল বিয়ের বাতিক ছিল।ওনার এই বাতিক খবরটি পেতেই দুলাভাই মামাকে সুচিত্রা সেনের একটি ছবি দেখিয়ে, পছন্দ কিনা জানতে চেয়েচিল।প্রবল আগ্রহের সাথে সেদিন মামা বিয়ের ইচ্ছা প্রকাশ করেছিল।তার পর থেকে মামা দিনে দিবেলা দুলাভাই এর খোঁজ নিত।পরে অবস্থা এমন হলযে দুলাভাই মামার ভয়ে আমাদের বাড়িতে আসা বন্ধ করে দেয়।

০৭ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:১৪

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ পদাতিক চৌধুরী ভাই,আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য। পৃথিবীতে সবসময়ই কিছু সহজ সরল মানুষ থাকে, যারা অন্যদের থেকে কিছুটা ভিন্ন। আমার এই দাদাই আমার জীবনে দেখা সবচেয়ে সহজ সরল মানুষ।

১১| ০৭ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: লোকটি অনেক ভালো লোক ছিলেন। আল্লাহ তাকে বেহেস্ত দান করুন।

০৭ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:১৭

তারেক_মাহমুদ বলেছেন: সুজন ভাই, আসলে এমন সহজসরল ভালমানুষ পৃথিবীতে দেখা পাওয়া বিরল, স্বার্থপর এই সমাজে এমন কিছু মানুষের প্রয়োজনীয়তা রয়েছে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.