নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

এইদেশে কবি সাহিত্যিক লেখকদের ভাত নেই

২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৫

বিশ্ববিদ্যালয় জীবনে আমার একজন বহুমুখী প্রতিভাবান বন্ধু ছিল যার নাম লিও। লিওর পুরো নামটা অদ্ভুত, শরীফ মোহাম্মদ বেদুঈন হায়দার লিও। এটা তার বাবা মা প্রদত্ত নাম কিনা সে ব্যাপারে আমার সন্দেহ আছে, কারণ কোন বাবা মা তার ছেলের নাম বেদুঈন রাখার কথা নয়।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রথম একমাসের মধ্যেই বুঝতে পারলাম লিও আমাদের চেয়ে একটু ভিন্ন প্রকৃতির। গুছিয়ে কথা বলার দারুণ দারুণ ক্ষমতা রয়েছে তার, প্রতিটি কথার সাথেই ছন্দ জুড়ে দিতে পারে, কবিতা লিখতে পারে গান লিখতে পারে,নাটক লিখতে পারে। বিশ্ববিদ্যালয়ের ভর্তির অল্পদিনের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক অঙ্গনে ব্যাপক পরিচিতি পেয়ে যায় লিও। নাটক লেখা, অভিনয়, পরিচালনা সবই করতো। ওর লেখা, এবং পরিচালনার একটি নাটকে আমিও অভিনয় করেছি। এছাড়া ডিপার্টমেন্টের যেকোনো অনুষ্ঠান উপাস্থাপনা এবং পরিকল্পনার দায়িত্ব লিওর কাধেই এসে পড়তো, এবং লিও তা সূচারুরূপে করতো।

এতক্ষণ লিওর গুনের কথা বললাম, এবার লিও দোষের কথাগুলো বলি। পড়াশুনায় মোটামুটি দ্বিতীয় শ্রেণী জুটিয়ে নেওয়া তার জন্য কঠিন কিছু ছিল না। কিন্তু ক্লাশে লিওর পাশে কেউ বসতে চাইতো না কারণ ওর গা দিয়ে দুর্গন্ধ বের হতো। আমরা যেখানে পরিপাটি হয়ে ক্লাশে যেতাম লিও সেখানে ময়লা জামা চুলিগুলি এলোমেলো, দেখে মনে হতো মাত্রই ঘুম থেকে উঠে এসেছে। দাতগুলো দেখলে মনে হতো কয়েক বছর ব্রাশ করেনা। ওর রুমমেট একবার আমাদের কাছে অভিযোগ করলো লিও ভাই সাতদিন ধরে গোসল করে না। লিও তখন হেসে রুমমেটেকে বললো এই তুই মিথ্যা কথা বললি ক্যান? আমিতো দশদিন গোছল করিনা। আসলে লিও নাওয়া খাওয়া ভুলে রাতের পর রাত জেগে নাটক লিখতো কবিতা লিখতো, দুপুর থেকে রাত পর্যন্ত নাটকে অভিনয় এবং পরিচালনার কাজে নিয়জিত থাকতো।

ঢাকা আসার পর আমরা সবাই যখন জীবিকার টানে ছুটে চলছি। লিও তখন টিভি নাটক এবং সিনেমা বানানোর স্বপ্নে বিভোর। একদিন ফোন দিয়ে বললো আর টিভিতে আমার একটা নাটক হচ্ছে দ্যাখ। দেখলাম খুব ভাল নাটক বানিয়েছে,শহীদুজ্জামান সেলিম, আফসানা মিমিসহ বেশ কয়েকজন তারকা অভিনেতা অভিনেত্রীদের দিয়ে অভিনয় করিয়েছে।আমি ভাবলাম লিও শেষ পর্যন্ত স্টার হয়েই গেল। এখনো ইউটিউবে খুঁজলে বেশকিছু নাটক পাওয়া যাবে তার।শুনেছি একটা সিনেমা বানানোর কাজেও হাত দিয়েছিল, কিন্তু শেষ করতে পারেনি অর্থের অভাবে।

কিছুদিন আগে আমার একবন্ধু বললো লিও একটা প্রতারক। ও আমার কাছ থেকে দশলাখ টাকা ধার নিয়েছিল নাটক বানাবে এবং লাভসহ ফেরত দেবে বলে, কিন্তু বছরের পর বছর ঘুরাচ্ছে টাকা ফেরত দিচ্ছে না। তাই ওর বিরুদ্ধে চেক ডিজওনারের মামলা করেছি। শুধু ওই বন্ধুই নয়, ছোটভাই বড়ভাই অনেকের কাছ থেকেই জানতে পারলাম লিও তাদের কাছ থেকে টাকা নিয়েছে নাটক বাননোর জন্য, তাই সবাই মামলা করেছে। এইসব মামালায় লিও কিছুদিন জেলও খেটেছে।

আসল ঘটনা হচ্ছে বিখ্যাত হওয়ার নেশায় ধার করে অনেক বেশী ইনভেস্ট করে ফেলেছিল। কিছু নাটক বিভিন্ন চ্যানেলে বিক্রি করতে পারলেও টাকা পায়নি। আবার কিছু নাটক বিক্রি করতেই পারেনি। তাই আজ লিও ফেরারি আসামী। লিওর মত প্রতিভাবান ছেলের অনেক ভাল কিছু করার কথা ছিল , কিন্তু ওই যে কথায় আছে এই দেশে কবি সাহিত্যিক লেখকদের ভাত নেই।

মন্তব্য ৩৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫৮

কাওসার চৌধুরী বলেছেন:


খুব সুন্দর বলেছেন। কতশত লিও সারা দেশে বনে বাদাড়ে, ফুটপাতে ঘুরে বেড়ায় কেউ পাত্তা দেয়। এ দেশটা আসলে হিপোক্রেট আর অতি সুবিধাভোগী মানুষদের। এখানে লিওদের কোন কদর নেই।
দেশটাা গোল্ডে এ+ (আন্ডা) দেশ। কোটার দেশ। যুদ্ধ ব্যবসায়ীদের দেশে। ধর্ম ব্যবসায়ীদের দেশ। ঘোষখোরদের দেশ।

২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:১৩

তারেক_মাহমুদ বলেছেন: ঠিকই বলেছেন কাওসার ভাই,এদেশে লিওদের কদর নেই, ওদেরকে ধুকে জীবন পারতে হবে। ভালবাসা নিরন্তরতা।

২| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০২

রাজীব নুর বলেছেন: লেখালেখি কি মানুষ ভাতের জন্য করে? না আত্মার শান্তির জন্য করে?

২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:১৯

তারেক_মাহমুদ বলেছেন: আত্মার শান্তির জন্যতো অবশ্যই, কিন্তু যেখানে ইনভেস্টমেন্টের ব্যাপার আছে সেখানে রিটার্ন না পেলেতো ধ্বংস অনিবার্য। ধরেন নিজের পয়সায় একটি বই বের করলেন কিন্তু বিক্রি করতে না পারলে কি অবস্থা হবে ভেবেছেন?

৩| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৪

আকিব হাসান জাভেদ বলেছেন: বিখ্যাত হওয়ার জন্য কিছু বিশেষ উক্তি থাকার প্রয়োজন। লিওর এইটাই অভাব ছিলো। যে দেশের মানুষ সাহিত্য আর কবিতা বুঝেনা সে দেশে সাহিত্যিকদের বেচে মরার লড়াই করে যেতে হবে। লিওর সপ্ন বড় অর্জন কম। ঐ যে ময়লা দূর্গন্ধ তার পিছু ছাড়ে নি। নয়েতেই তাকে ঠিক হওয়ার দরকার ছিলো।

২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩৫

তারেক_মাহমুদ বলেছেন: লিওর সপ্ন বড় অর্জন কম। ঐ যে ময়লা দূর্গন্ধ তার পিছু ছাড়ে নি। নয়েতেই তাকে ঠিক হওয়ার দরকার ছিলো দারুন বলেছেন আকিব ভাই, লিওর বাস্তবতা বুঝতে পারেনি শুধুই স্বপ্নের জগতেই ভেসেছে।

৪| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:১০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমাদের দেশটা এমন যে যেটা ভাল পারে সেটার ব্যাপারে সহযোগীতা করা হয়না।

তাইতো প্রতিভা থাকতেও অনেকেই লিও এর মত হয়ে যায়।

এটাই কঠিন, বাস্তব জীবন।

২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫০

তারেক_মাহমুদ বলেছেন: খুবই সত্যি কথা বলেছেন মাইদুল ভাই। বাস্তব জীবন বড়ই কঠিন।

৫| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:১৪

কামরুননাহার কলি বলেছেন: আহারে কি থেকে কি হলো ।

২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫২

তারেক_মাহমুদ বলেছেন: আসলেই আপু তাই, এমনটি হওয়ার কথা ছিল না। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সত্য বলেছেন।

২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৪

তারেক_মাহমুদ বলেছেন: ঠিকই বলছেন হেনা ভাই, প্রতিভাবানদের এমন পরিণতি মেনে নেওয়া যায় না।

৭| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৪

সোহাগ তানভীর সাকিব বলেছেন: আপনার কথার সাথে আমি সম্পূর্ণ এক মত না। কারণ, আমার দৃষ্টিতে দেশে কবি সাহিত্যিকদের বড়ই অভাব। হাবিজাবি দু কলম লিখলেই কবি বা সাহিত্যিক হওয়া যায় না। যদি তাই হওয়া যেত তাহলে রবি ঠাকুরের পর বিগত ১০৫ বছরেও বাংলা সাহিত্যে নোবেল পুরস্কার নাই।
হয়তো বলতে পারেন, নোবেলের বিচারে সাহিত্যিকদের বিচার করা কি ঠিক হবে? তাহলে বলবো, নজরুল, জসীম উদ্দিন, শরৎচন্দ্র, প্রথম চৌধুরি, আল মাহমুদ, ফররুক আহমেদ, ইসমাইল হোসেন সিরাজী, মীর মোশারফ, জীবনানন্দসহ সর্বশেষ হুমায়ুন আহমদের লেখা আর বর্তমান লেখক/ কবিদের লেখা মানের দিক দিয়ে আকাশ পাতাল ফারাক।
এখন যারা লেখে তারা তো প্রচার কাঙ্গাল। এক লাইন যদি কিছু লেখার পর প্রচার প্রচারণা করে অস্থির করে ফেলে।

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৬

তারেক_মাহমুদ বলেছেন: আপনি ঠিকই বলেছেন এখান সবাই প্রচারের কাঙাল এই কথাটি খুবই সত্যি। তবে এখন অনেকেই প্রতিভা থাকার পরও হুমায়ুন আহম্মেদ, আল মাহমুদ, শামসুর রহমান হওয়ার জন্য চেষ্টা করতেও ভয় পায়। কারণ লেখক হওয়া মানেই দারিদ্রকে আলিঙ্গন করে নেওয়া। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ সাকিব ভাই।

৮| ২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: লিও ঠিকমত সাতার না শিখে একেবারে সাগরে ঝাপ দিয়েছিল। তার উচিত ছিল আস্তে আস্তে এগোনো।

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১০

তারেক_মাহমুদ বলেছেন: সঠিক বলেছেন আব্দুল্লাহ ভাই, কনফিডেন্স ভাল তবে অভারকফিডেন্স ভাল নয়। অনেক ভালবাসা রইলো।

৯| ২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৩

নতুন নকিব বলেছেন:



এই দেশের বাস্তবতা এমনটাই। আমার ক্ষুদ্র জীবনে আমিও এমন অনেক প্রতিভার অপমৃত্যু দেখেছি এখানে। ভাল লিখেছেন।

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩৩

তারেক_মাহমুদ বলেছেন: সুন্দর মন্তব্যের ধন্যবাদ নকিব ভাই, এদেশে এভাবেই প্রতিভার অপমৃত্যু হয়। অনেক ভালবাসা।

১০| ২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:২৮

নতুন বলেছেন: লিও লোভ বেশি করে ফেলেছিলো.... এটাই সমস্যার শুুরু...

আর যে দশদিন গোসল করেনা, দাত মাজে না তার আরো কিছু সমস্যা ছিলো বোঝা যায়।

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:০২

তারেক_মাহমুদ বলেছেন: সমস্যাতো ছিল না, ১০ দিন গোসল না কোন মানুষ সুস্থ চিন্তা করতে পারে না, এ কারণেই তার করুণ পরিণতি।অনেক ভালবাসা।

১১| ২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২১

আমিনভাই বলেছেন: লিওকে একটা বুদ্ধি দিলে পারেন। ইয়ুটুবে নাটকগুলি সব আপলোড দিতে পারে । আর আপনারা একটু সারে করে তাকে একটু উপকার করতে পারেন।

২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২৯

তারেক_মাহমুদ বলেছেন: ইউটিউবে কিছু নাটক সে আপলোড করেছে,আমরা আর কিভাবে হেল্প করবো, ৭০-৮০ লাখ টাকার দায় কে নিবে, তার ফ্যামিলিও ববলেছেন তার কোন দায় নেবে না। ধন্যবাদ আমিন ভাই।

১২| ২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যারা টিভি ইতয়াদির মালিক, এরা ডাকাত; লেখক বা কারোকে ওরা টাকা দিটে চাহে না।

২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৫

তারেক_মাহমুদ বলেছেন: ঠিকই বলেছেন ভাই, বাংলাদেশের দুইএকটা চ্যানেল বাদে বেশিরভাগ চ্যানেলই সময়মত পেমেন্ট দিতে চায় না, এদের কারণের লিওদের মত প্রতিভা হারিয়ে যায়। ধন্যবাদ গাজী ভাই।

১৩| ২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৭

জাহিদ অনিক বলেছেন:



কবিতা লিখেও যে ভাত খাওয়া যায়, একথা আমরা অনেকেই বুঝাতে পারি না

২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০০

তারেক_মাহমুদ বলেছেন: এদেশে কবিতা লিখে ভাত খাওয়া সম্ভব নয়, আর চাঁদগাজী ভাইয়ের কথাটি বাস্তব এদেশের চ্যানেল মালিকরা ডাকাত এরা শুধু নিজেদের পেটই ভরতে জানে।
ধন্যবাদ জাহিদ অনিক ভাই।

১৪| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:১৭

শামচুল হক বলেছেন: চরম সত্য কথাই বলেছেন, এদেশে কবি সাহিত্যিকদের ভাত নাই।

২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:০৯

তারেক_মাহমুদ বলেছেন: আসলে লেখালেখি গান নাটক এইসব বিষয়কে প্রফেশন হিসাবে নিতে গেলে প্রচুর কাঠখড় পুড়িয়ে অনাহারে অর্ধাহারে জীবনযাপন করতে হয়,অসলেই এটা ভিষন কঠিন বিষয়।

১৫| ২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

ব্লগার_প্রান্ত বলেছেন: লিও সাহেব "বেদুইন" কিনা
একটা গল্প লিখেছি, আপনার মতামত একান্ত কাম্য
শহুরে গাছ

২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ প্রান্ত ভাই আপনার চমৎকার লেখাটির লিংক দেওয়ার জন্য।

১৬| ২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

ব্লগার_প্রান্ত বলেছেন: তারেক ভাই, আমি এবার ssc দিলাম আমাকে তুমি বললে খুশি হই :)

২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

তারেক_মাহমুদ বলেছেন: আন্তরিকতায় মুগ্ধ হলাম, ব্লগে সবাই সবাইকে আপনি করে বলে।ঠিক আছে ভাইয়ু তোমাকে তুমি করেই বলতো।তোমার সর্বশেষ গল্পটি সত্যি ভাল হয়েছে,সেফ না হওয়া পর্যন্ত ওইটাই উপরের থাকুক, আশাকরি তাড়াতাড়ি প্রথম পাতায় দেখতে পাবো।

১৭| ২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২২

রূপক বিধৌত সাধু বলেছেন: লিও এর জন্য কষ্ট লাগলো। আমার নিজেরও সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গনের কেউ হওয়ার ইচ্ছে ছিল; ইচ্ছে পূর্ণ হয় নি। মানুষের সব ইচ্ছে পূর্ণ হয় না। কিছু ইচ্ছে অপূর্ণই থেকে যায়।

২৭ শে এপ্রিল, ২০১৮ ভোর ৬:২৮

তারেক_মাহমুদ বলেছেন: সাংস্কৃতিক অঙ্গনে নিজেকে প্রতিষ্ঠিত করা খুবই কঠিন বিষয়,তবে লিও পারেনি বলে অন্যরা পারবে না তা নয়। ধন্যবাদ রূপক ভাই।

১৮| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কেবল টিভি কেন কোন কোন পত্রিকাওয়ালা্ও টাকা দিতে চাহে না। ছাত্রজীবনে আমি ইত্তেফাক, জনকন্ঠ এমনকি আল মুজাদ্দে পত্রিকায় লিখেও টাকা পেয়েছি। কিন্তু দিনকালে লিখে অনেক ঘুরেও টাকা না পেয়ে মাফ করে দিয়েছি।

যে কোন লেখার জন্যই সম্মানী থাকা প্রয়োজন। লেখা একটি সৃষ্টি। সৃষ্টির সম্মানী থাকা দরকার।

২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৯

তারেক_মাহমুদ বলেছেন: বর্তমানে ব্যাঙেরছাতার মত গজিয়ে ওঠা টিভি চ্যানেলগুলো নির্মাতাদের সম্মানী দিতে চায় না, এখানে যারা কাজ করে তাদেরও যা তা অবস্থা। আমার এক বন্ধু এশিয়ান টিভিতে ৪-৫ মাস চাকুরী করেও একটাকা ও বেতন পায়নি,পরে বাধ্য হয়ে চাকুরী ছেড়ে দিয়েছিল। ধন্যবাদ সাজ্জাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.