নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কমবুঝি কিন্ত কিছু একটা নিয়ে বোঝার চেস্টা করি তাই যত পারি বই পড়ি ।

ঠ্যঠা মফিজ

ঠ্যঠা মফিজ › বিস্তারিত পোস্টঃ

এরা হলেন বহিস্কার হওয়া বিশ্ব বিখ্যাত ব্যক্তি

০৬ ই জুলাই, ২০১৬ রাত ১:৫১



এডগার অ্যালান শো
যাদের মনে ভিতরে বিদ্যালয় জীবনে বহিস্কার হওয়া কষ্টের দাঘ লেগে আছে তারা জেনে রাখুন শুধু আপনিই নন আপনাদের মত আর কিছু বিশ্ব বিখ্যাত ব্যক্তি আছেন যারা আপনাদের মতই বহিস্কার হয়েছেন ।এডগার অ্যালান শো ১৮৩১ সালে এই লেখককে বিদ্যালয় থেকে বহিস্কার করা হয় । কারন ছিল পর পর কয়েক সপ্তাহ ক্লাস করতে এবং প্রাত্যহিক শরীর চর্চায় অংশ নিতে অস্বীকার জানিয়েছিলেন তিনি ।
জর্জ আর্চার শি
জর্জ আর্চার শি-কে এক সহপাঠীর লকার থেকে পাঁচ শিলিঙের একটি পোস্টাল অর্ডার চুরির সন্দেহে ১৯০৮ সালে অসবর্ণের রয়েল নেভাল কলেজ থেকে বহিস্কার করে দেয়া হয় ।কিন্তু তিনি নির্দোষ ছিলেন । আর তা প্রমান হতে দুবছর লেগে যায় ।

জন ব্যারিমোর
ওয়াশিংটন ডিসির জর্জটাউন একাডেমি থেকে যখন অভিনেতা জন ব্যারিমোরকে
বহিস্কার করা হয় তখন তাঁর বয়স ছিল মাত্র ১৬ বছর । সে প্রতিষ্ঠানের একজন শিক্ষক
জন ব্যারিমোর ও আরও কিছু তরুনকে একটি পতিতলায়ে ঢুকতে দেখেন সেখানে তারা ওয়াশিংটনের জম্মদিন উদযাপন করতে গিয়েছিলেন । পরদিন তার সঙ্গে থাকা বাকিদের পরিচয় জানতে চাইলে সে জানাতে অস্বীকার করেন আর সে জন্য তাকে বহিষ্কার করা হয় ।


সারা বার্নহার্ডট
সারাহ বার্নহার্ডট এর ১৬বছর হতে না হতেই প্যারিসের একটি ক্যাথলিক বিদ্যালয় থেকে তিনবার বহিস্কার হওয়ার অভিজ্ঞতা অর্জন করেন । তার বহিস্কার হওয়ার কারন গুলো ছিল এক বিশপের সঙ্গে মজা করা ।ফারাসি এক সেনার দিকে পাথর ছুঁড়ে মারা । সাক্ষাতের অনুমতি নেই এমন এক সেনার সঙ্গে সন্ধা কাঁটানোর জন্য ।

সালভাদর দালি
১৯২৬ সালে এই স্পেনীয় চিত্রকরকে তাঁর মাদ্রিদের চিত্রকলার বিদ্যালয় থেকে বের করে দেয়া হয় ।কারন ছিল অধ্যাপককে তাঁর আঁকা ছবির সমালোচনা করতে দেননি তিনি ।

জেমস নেগল ফারসন
জেমস নেগল ফারসন একজন অ্যামেরিকান লেখক এবং বিদেশী সংবাদদাতাকে ফিলিপস অ্যাকাডেমি থেকে ১৯০৮ সালে তাকে বহিস্কার করা হয় ।এক বদমেজাজি প্রশিক্ষককে পুকুড়ে ছুঁড়ে ফেলে দিতে সাহায্য করার জন্য ।

উইলিয়াম রেগুলফ হা্স্ট
উইলিয়াম রেগুলফ হা্স্ট কে ১৮৮৫ সালে হার্ভাড থেকে বের করে দেয়া হয় ।তিনি অ্যামেরিকান একটি পত্রিকার প্রকাশক ছিলেন ।
তেমন কিছু করেননি তিনি। কেবল তার শিক্ষকদের একটি করে প্রসাবের পটি পাঠিয়েছিলেন । আর প্রতিটি পটিতে অলঙ্করণ করেছিলেন সেই শিক্ষকদের নাম আর ছবি ।


লিও ট্রটস্কি
রাশিয়ান এই কমিউনিস্ট নেতার বয়স যখন ১০ তখন তাকে বিদ্যালয় তাড়িয়ে দেয়া হয় ।তাঁর অপরাধ ছিল সে তার বন্ধুদেরকে শিক্ষকদের উদ্ধেশে জোরে চিৎকার দেয়ার উৎসাহ জোগাতেন ।অবশ্য পরের বছর আবার ভর্তি হওয়ার সুযোগ মেলে তাঁর ।

আরভিল রাইট
বাজে ব্যবহারের জন্য এই অ্যামেরিকান উদ্ভাবক এবং বিমান চালককে যখন ১৮৮৩ সালে রিচমন্তের বিদ্যালয় থেকে বের করে দেয়া হয় তখন তিনি কেবল ষষ্ঠ গ্রেডের ছাত্র।

বেনিতা মুসোলিনি
বেনিতা মুসোলিনির বয়স যখন ৯ তখন তাকে তার বাড়ি থেকে ৯ মাইল দূরে ইতালির একটি আবাসিক বিদ্যালয়ে পড়ালেখার জন্য পাঠানো হয় । আর শুরুতেই এক শিক্ষক তাকে স্কেল দিয়ে বাড়ি দিলে তিনি শিক্ষকের দিকে কালির দোয়াত ছুঁড়ে মারেন ।অবশ্য তাকে সে যাত্রয় বিদ্যালয় ছাড়তে হয়নি । তবে তার পর যখন এক ছাত্রকে ছুরি মারলেন তখন তাকে বিদ্যালয় থেকে বহিস্কার না করে আর কোন উপায় ছিল না ।



মন্তব্য ৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৬ রাত ২:১২

সুমন কর বলেছেন: আগেও কিন্তু কিছু ছিল:
বহিষ্কৃত বিখ্যাতরা

উৎস দিতে পারতেন।

০৬ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৩৯

ঠ্যঠা মফিজ বলেছেন: আসলে ওই পোস্টটি আগে আমি দেখিনি সুমন কর ভাই ।জানানোর জন্য অনেক ধন্যবাদ ।

২| ০৬ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৫২

হাকিম৩ বলেছেন: অনেক কিছু জানতে পারলাম ।

১৪ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:২৩

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.