নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কমবুঝি কিন্ত কিছু একটা নিয়ে বোঝার চেস্টা করি তাই যত পারি বই পড়ি ।

ঠ্যঠা মফিজ

ঠ্যঠা মফিজ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশী ছেলে,ম্যাক ইউরী, বিশ্ব রেকর্ডধারী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পৃথিবীর একজন শীর্ষস্থানীয় মার্শাল আর্ট গ্র্যান্ডমাস্টার

০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১৯


ম্যাক ইউরী অবশ্য অনেকের কাছে তিনি বজ্রমুনি নামেও পরিচিত। তার জন্ম হয়েছিল ১৯৬৪ সালে।তিনি বিশ্ব রেকর্ডধারী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পৃথিবীর একজন শীর্ষস্থানীয় মার্শাল আর্ট গ্র্যান্ডমাস্টার। মনঃসংযোগ প্রশিক্ষণ, ধ্যান, প্রেরণাদায়ী বক্তা এবং আত্মরক্ষা কৌশল প্রশিক্ষণের ক্ষেত্রে ম্যাক ইউরি বিশ্বের একজন খ্যাতিমান ব্যক্তিত্ব। আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের প্রশিক্ষণ, সন্ত্রাস-বিরোধী কৌশল এবং নিরাপত্তা প্রশিক্ষণের ক্ষেত্রেও তার সুপরিচিতি রয়েছে। তিনি একজন লেখক এবং দার্শনিক ব্যক্তিও। তাছাড়াও তিনি বজ্রপ্রাণ এবং ব্যুত্থান ক্রীড়াদ্বয়ের প্রতিষ্ঠাতা। বজ্রপ্রাণ এবং ব্যুত্থান দক্ষিণ এশিয়ায় উদ্ভূত দুইটি প্রাচীণ আত্মরক্ষামূলক ক্রীড়া, যা শরীর-মনের ভারসাম্য বৃদ্ধির মাধ্যমে ব্যক্তিগত উন্নয়ন ঘটিয়ে থাকে। তিনি তার অতিমানবীয় সিনবোন কিকের জন্য 'থান্ডার শিনম্যান' হিসেবে জগৎব্যাপী পরিচিতি এবং প্রসংসা অর্জন করেন। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী জঙ্ঘাস্থি বা শিন এর জন্য এবং মস্তিস্কের মাধ্যমে সর্বোচ্চ মনোনিবেশ অর্জনের তিনি ৪টি বিশ্ব রেকর্ড অর্জন করেছেন।ডিসকভারি চ্যানেল ২০১৩ সালে তাকে বিশ্বের অন্যতম বিশেষ ক্ষমতার অধিকারী অতিমানব বা সুপারহিউম্যান হিসেবে আখ্যায়িত করেছেন। ডিসকভারি চ্যানেল নিযুক্ত পাঁচজন বিশেষজ্ঞ বিজ্ঞানী এবং চিকিৎসক ম্যাক ইউরীর এই অতিমানবীয় ক্ষমতা বিশ্লেষণ করে অভিহিত করেন যে তার পায়ের শক্তি বিশ্বের সব মানুষের মধ্যে সবচেয়ে বেশি। পরবর্তিতে ওয়েন ইউনিভার্সিটি আমেরিকা গবেষণা করে বের করে যে প্রতিটি স্ট্যান্ডার্ড বেসবল ভাঙ্গতে ৭৪০ পাউন্ডস শক্তি প্রয়োজন। বৃটেনের নটিংহামের মেয়রের উপস্থিতিতে ওয়ার্ল্ড রেকর্ডস রেজিস্ট্রি অ্যাডজুডিকেটর জন ইভান্স আনুষ্ঠানিক ভাবে এই কৃতি মার্শাল আর্ট গ্র্যান্ডমাস্টারের হাতে বিশ্ব স্বীকৃতি সনদ হস্তান্তর করেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে আত্মিক উন্নয়নের প্রশিক্ষণ দিয়ে থাকেন ।

ম্যাক ইউরীর পিতার নাম শামসুল আলম এবং মায়ের নাম আমিনা আলম। শামসুল আলম ছিলেন তখন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী। সোভিয়েত নভোচারী ইউরি গ্যাগারিনের নামানুসারে তার নাম রাখা হয় ইউরি। শৈশবে এলিজাবেথ মার্বেল প্রাইমারি স্কুলের মাধ্যমে ম্যাক ইউরি প্রাতিষ্ঠানিক শিক্ষালাভ শুরু করেন। পঞ্চম শ্রেণী থাকা অবস্থায় তিনি তার সহপাঠী এবং বন্ধুদের সাথে একত্রে শারীরিক প্রশিক্ষণ বিষয়ক একটি ক্লাব প্রতিষ্ঠা করেন। শারীরিক প্রশিক্ষণের উপরে তিনি সেসময় একটি ছোট বইও রচনা করেছেন। বইটি তিনি তার বন্ধুদের মাঝে বিতরণ করেন। তারপর তিনি বার্মিজ মনস্তাত্বিক প্রশিক্ষণ বান্দো এবং মিনজিং বিষয়ে শিক্ষা গ্রহণ করেন। কৈশোরে তিনি ঝিনাইদহ ক্যাডেট কলেজে ভর্তি হন। সেখানে তিনি প্রচলিত শিক্ষার পাশাপাশি শৃঙ্খলা এবং রণকৌশল বিষয়েও সম্যক জ্ঞান অর্জন করেন। নবম শ্রেণীতে থাকা অবস্থায় তিনি সামরিক বিজ্ঞান বিষয়ক একটি সংস্থার সাথে জড়িত হন, পরবর্তিতে তিনি নিজেই সেলফ ডিফেন্স সোসাইটি বা আত্মরক্ষা বিষয়ক সংস্থা প্রতিষ্ঠা করেন। সেই সংস্থায় তিনি শিক্ষার্থীদের আত্মরক্ষা, ধ্যান এবং যোগশাস্ত্র বিষয়ে প্রশিক্ষণ দিতেন। ক্যাডেট কলেজে থাকা অবস্থায় ম্যাক ইউরী প্রচলিত শিক্ষার পাশাপাশি দেহতত্ব, যোগশাস্ত্র, মনলসংযোগ, সামরিক প্রশিক্ষণ, ব্যায়াম বিষয়ে অধ্যয়ন করেন। পরবর্তিতে ঝিনাইদহ ক্যাডেট কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ম্যাক ইউরীকে বিশিষ্ট ক্যাডেট হিসেবে সম্মাননা দেন।১৭ বছর বয়সে ম্যাক ইউরী নিজেই মিয়ানমার এবং থাইল্যান্ড ভ্রমণ করেন। মার্শাল আর্টস, ধ্যান, যোগশাস্ত্র এবং ভেষজ ঔষধ সম্পর্কে জ্ঞানলাভের উদ্দেশ্যে পরবর্তিতে তিনি বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

ম্যাক ইউরীর অর্জিত পুরস্কারসমূহের মধ্যে উল্লেখযোগ্য কিছু পুরস্কার হলঃ

ইয়ুথ ইন্সপারেশন অ্যাওয়ার্ড ২০১৫ সালে সিটি ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক।
ব্র্যান্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড ২০১৩ সালে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।
মোস্ট আউটস্ট্যান্ডিং পারফর্মারস অ্যাওয়ার্ড ২০১১ সালে ইন্টারন্যাশনাল মার্শাল আর্টস এক্সিবিশন, ইউকে।
গ্র্যান্ড মাস্টার পিনাকল অ্যাওয়ার্ড ওয়ার্ল্ড গ্র্যান্ড মাস্টার্স কাউন্সিল, ইউএসএ, ২০০৯ সাল।
গ্র্যান্ড মাস্টার অফ দ্যা ইয়ার লন্ডন মার্শাল আর্টস হল অফ ফেম, ইউকে, ২০০৯ সাল।
গ্র্যান্ড মাস্টার অফ দ্যা ইয়ার ওয়ার্ল্ড ব্ল্যাক বেল্ট মার্শাল আর্টস হল অফ ফ্রেম, মালয়েশিয়া, ২০০৮ সাল।
গ্র্যান্ড মাস্টার অফ দ্যা ইয়ার ইউনিভার্সাল মার্শাল আর্টস হল অফ ফেম, ইউএসএ, ২০০৭।
গ্র্যান্ড মাস্টার অফ দ্যা ইয়ার ওয়ার্ল্ড ব্ল্যাক বেল্ট মার্শাল আর্টস হল অফ ফ্রেম, ইউএসএ, ২০০৭ ।

ম্যাক ইউরী মার্শাল আর্টসের প্রশিক্ষণের জন্য মায়ানমারে গমন করেন সেখানে তিনি বার্মিজ মার্শাল আর্টস বান্দো এবং বানশে সম্বন্ধে হাতে কলমে জ্ঞান লাভ করেন। ইউরী পরবর্তীতে দক্ষিণ ভারতে কাঞ্চিপুরাম এবং চীনের শাওলিন টেম্পলে যান। এই দুই জায়গা থেকে তিনি মার্শাল আর্টসের অভ্যুথান বিষয়ে জানবার জন্য ঐতিহাসিক তথ্য সংবলিত তামিল ও চীনা ভাষার দলিলাদি এবং পুস্তকের অনূদিত প্রতিলিপি সংগ্রহ করেন। মিলিটারি সাইন্স, ফিজিক্যাল ট্রেনিং, অবস্টাকল কোর্স, আন আর্মড কমব্যাট, মিলিটারি ড্রিলস প্যারেডের মতো বিষয়সমূহে কৃতিত্ব অর্জন করেছেন। তাছাড়া ইউরি ভারতের কাঞ্চিপুরম এবং চীনের শাওলিন টেম্পল সম্পর্কিত অনুসন্ধানী গবেষণার মাধ্যমে ভারতীয় মার্শাল আর্টের লুপ্তপ্রায় ইতিহাস ও ঐতিহ্য পুনরুদ্ধার করেন। তিনি ন্যাশনাল সিকিউরিটি একাডেমী আমেরিকা থেকে কমিশন অফিসার্স কোর্স সমাপ্ত করেন। অর্জন করেন ব্রিটিশ হোম অফিস অধীনস্থ সিকিউরিটি ইন্ডাস্ট্রিজ অথরিটি ভিআইপি প্রটেকশনের ওপর সর্বোচ্চ প্রফেশনাল ডিগ্রি। এছাড়া ফায়ার ট্রেনিং একাডেমী ইংল্যান্ড থেকে ফায়ার মার্শাল কোর্সও সম্পন্ন করেন।
তিনি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকারি আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, সামরক বাহিনী, গোয়েন্দা সংস্থাসমূহের প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন। তিনি কমব্যাট সেলফ ডিফেন্স উদ্ভাবন করেন।


http://www.recordholdersrepublic.co.uk/world-record-holders/913/dr-mak-yuree.aspx
http://ghanareporters.com/2013/06/26/shins-of-steel-the-man-who-canbreak-three-baseball-bats-with-a-super-kick-pictured/
http://www.thedailystar.net/bangladeshi-martial-artist-mak-yuree-on-ripleys-believe-it-or-not-1350

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৪৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো একজন খ্যাতিমান লোকের সাথে পরিচয় করিয়ে দিলেন ভাই। গর্ববোধ হচ্ছে তিনি বাংলাদেশি জেনে। ঝিনাইদহের মাটি সার্থক।

শুভকামনা রইল আপনার জন্য

০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৩

ঠ্যঠা মফিজ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।

২| ০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১১

মামুন ইসলাম বলেছেন: তথ্যবহুল পোস্টটার জন্য ধন্যবাদ মফিজ ভাই।

০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৩৩

ঠ্যঠা মফিজ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ মামুন ভাই।

৩| ০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৩

রুহুল আমিন খান বলেছেন: ওনার সম্পর্কে আগে কিছুটা যেনেছি ইত্যাদিতে আপনার পোস্টেও আরো ডিটেইল জানলাম ধন্যবাদ।
তবে এরকম একজন মানুষের এই রকম মেদ থাকাটা বেক্ষাপ্পা

০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৩৪

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ ভাই।

৪| ০৯ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:১৯

ব্লগ সার্চম্যান বলেছেন: জানা হল ।

০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৭

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.