নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কমবুঝি কিন্ত কিছু একটা নিয়ে বোঝার চেস্টা করি তাই যত পারি বই পড়ি ।

ঠ্যঠা মফিজ

ঠ্যঠা মফিজ › বিস্তারিত পোস্টঃ

চীনে অবস্থিত মাকাও টাওয়ার এর ইতিহাস

০৪ ঠা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৭


অকল্যান্ডের একটি ভ্রমণে হংকং ক্যাসিনো কোটিপতি স্ট্যানলি হো হং-সান অকল্যান্ডের আকাশ মিনার দেখে এতটাই ভাবতে ছিলেন যে তিনি মাকাওতে একই ধরনের একটি নির্মাণ করবেন।টাওয়ারটি নিউজিল্যান্ডের প্রকৌশল সংস্থা বেকা গ্রুপ এবং গর্ডন মোলার অফ মোলার আর্কিটেক্ট ফর সসিয়াদেড ডি টেরিসমো ই ডিভারসিস ডি ম্যাকাও দ্বারা পরিকল্পিত।মিনারটির নির্মাণ কাজ ১৯৯৮ সালে শুরু হয়েছিল এবং টাওয়ারটি ২০০১সালের ১৯ ডিসেম্বর তারিখ আনুষ্ঠানিকভাবে খোলা হয়।মিনারটি ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩৩৮ মিটার বা ১,১০৯ ফুট উঁচু। এটিতে রেস্তোরাঁ, থিয়েটার, শপিং মল এবং স্কাইওয়াক এক্স, বহিপরিধি ঘিরে একটি রোমাঞ্চকর পদব্রজে সফরসহ সামগ্রিক দৃশ্যযুক্ত পর্যবেক্ষণ ডেকও আছে। এখান থেকে ম্যাকাওয়ের সেরা দৃশ্য উপলব্ধ এবং সাম্প্রতিক বছরগুলিতে এটি বিভিন্ন দুঃসাহসিক কার্যক্রমের জন্য ব্যবহার করা হয়েছে। ম্যাকাও টাওয়ারের বাইরের রিম থেকে ২৩৩ মিটার উচ্চতায় এ জে হাকেট দ্বারা স্কাই জাম্প এবং বাঞ্জী জাম্প বিশ্বের সর্বোচ্চ বাণিজ্যিক স্কাই জাম্প যা ২৩৩ মিটার এবং ২৫২ মিটার উচ্চতার সর্বোচ্চ বাণিজ্যিক ডিসেলেটর অবতরন সুবিধাসম্পন্ন, ভেগাস 'স্ট্রাটস্ফিয়ার স্কাই জাম্পের পরে বিশ্বের দ্বিতীয় বাণিজ্যিক ডিসেলেটর অবতরন সুবিধাসম্পন্ন মান্যতা প্রাপ্ত মলার আর্কিটেক্টের আর্কিটেকচার ফার্ম দ্বারা এই টাওয়ার নির্মিত হয়েছিল। এই মিনারটি বিশ্বের বিখ্যাত মিনারগুলির বিশ্ব ফেডারেশনের সদস্য। পর্যবেক্ষণ এবং বিনোদনের জন্য ব্যবহৃত ছাড়াও মিনারটি টেলিযোগাযোগ এবং সম্প্রচারের জন্য ব্যবহার করা হয়।গ্র্যান্ড লিসবোয়া হোটেলটি ম্যাকাউ স্কাইন্যাইনের সবচেয়ে স্বীকৃত প্রাপ্ত স্থান।

২০০৬ সালের ১৭ই ডিসেম্বর সমসাময়িক বাঙ্গি জাম্পিংয়ের জনক এ জে হাকেট এবং জনপ্রিয় শিল্পী এডিসন চেন ম্যাকু টাওয়ারে দুটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ভাঙেন। এ জে হাকেট আইফেল টাওয়ার থেকে ১৯৮৭ সালে অর্জন করা একটি বিল্ডিং থেকে সর্বোচ্চ বাঞ্জি জাম্প তার নিজের গিনেস বিশ্ব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েন।এডিসন চেন বিশ্বের সর্বোচ্চ বাঞ্জি জাম্প সুবিধা"র জন্য নিলামে উদ্বোধনী লাফে ম্যাকাও টাওয়ারের প্রতিনিধিত্ব করেন ।
ম্যাকু টাওয়ার কনভেনশন অ্যান্ড এন্টারটেনমেন্ট সেন্টার এবং ম্যাকাউ টাওয়ার এক সাথে সংযুক্ত বা একটি সংযুক্ত ফ্লোর হিসাবে বেসমেন্ট। মোট পাঁচটি ভূগর্ভস্থ বেসমেন্টের সাথে ম্যাকাউ টাওয়ার কনভেনশন এবং প্রদর্শনী কেন্দ্র। ৪র্থ তম তল কফি ক্যাফে,আর ৫০০ আসনের থিয়েটার, শিল্প পারফরমেন্স এবং চলচ্চিত্র প্রদর্শণের জন্য ব্যবহার করা যেতে পারে উপরন্তু এই ফ্লোরে আটটি রুম, গ্রেট হল যা সম্মেলন এবং ভোজন এবং অন্যান্য কাজের জন্য ১৮০০ মানুষ যেতে পারে, বিশেষ একটি খোলা এয়ার প্ল্যাটফর্ম, ককটেল দল এবং সমাবেশের জন্য ঘর তৃতীয় তলায়, একটি চীনা ঐতিহ্যবাহী হুয়ানাইং রন্ধনপ্রণালী সমন্বিত নুনু মিংজু চীনা রেস্তোরাঁ রয়েছে।ভোকেশনাল ব্যবহারের জন্য ১,৯৬০ মিঃ বা ২১,০৯৭ ফুট এর মোট এলাকার সাথে ব্যানার হল নামক আরেকটি আটটি রুম আছে, একটি মাল্টি উদ্দেশ্য ভবন প্রদর্শনী হল, প্রায় ১০০ বুথ ধরানো যায় বা অন্য কাজে সুষ্ঠু এবং প্রদর্শনীর জন্য ব্যবহার করা যেতে পারে। আউটডোর তাছাড়াও লোটাস প্লাজা এবং বহিরঙ্গন স্কোয়ার আছে যেখানে ১০০০ মানুষ এবং ককটেল দল এবং অন্যান্য উদ্দেশ্যে মিলিত হতে পারে।

বহিরাগত প্লাজার মধ্যে রয়েছে মোটরসাইকেলে ভ্রমণ ও জলদস্যু জাহাজ।বেসমেন্টের তলদেশে ওয়াং স্লট বিনোদন কেন্দ্র, প্রদর্শনী হল এবং খুচরা দোকান রয়েছে।

তথ্যসূত্রঃ http://www.architects-ldl.co.nz/

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৮:০৮

মলাসইলমুইনা বলেছেন: দেশে গত কয়েক দিনের অবিশ্রান্ত হতাশার খবরের পরে আপনার ম্যাকাও টাওয়ার নিয়ে লেখাটা ভালোই লাগলো I এই টাওয়ারটা দেখতে অনেকটা ১৯৬২ সালে তৈরী আমেরিকার উত্তর পশ্চিম উপকূলের ল্যান্ডমার্ক সিয়াটল টাওয়ারের মতো যেটা স্পেস নিডল (Space Needle)নামে পরিচিত I এটা একটা স্পেস অবজারভেশন টাওয়ার I


সিয়াটল টাওয়ার

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪০

ঠ্যঠা মফিজ বলেছেন: আপনাকে লেখাটা পড়ার জন্য অনেক ধন্যবাদ।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৮:১৩

চাঙ্কু বলেছেন: সবগুলো ওয়াচটাওয়ার দেখতে কেন জানি একই মনে হয় !

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১০

ঠ্যঠা মফিজ বলেছেন: ঠিক বলেছেন।

৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১১:১৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ভালো লাগল নাজানা তথ্য জানা হল ।

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১০

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ।

৪| ০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:২৩

সূচরিতা সেন বলেছেন: জানলাম অনেক কিছু।

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১১

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ বোন আপনাকে।

৫| ০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১০

রাজীব নুর বলেছেন: সুন্দর ইতিহাস।

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১২

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাই রাজীব নুর।

৬| ০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:১১

রাকু হাসান বলেছেন: জানানোর জন্য ধন্যবাদ ।

১৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১৩

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাই রাকু হাসান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.