নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবেগ ও অনুভূতি খুব ঠুনকো ! ক্ষনে ক্ষণে রুপ বদলায়। ক্ষণে ক্ষণে উৎস বদলায়।

তওসীফ সাদাত

কল্পনায় যদি বাস্তবতার স্বাদ পাওয়া যেত। তবে বাস্তবতায় কেউ টেনে হিচড়েও কাওকে রাখতে পারতো না।

তওসীফ সাদাত › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ Chappie(2015)

০২ রা জুলাই, ২০১৫ রাত ১২:৪৪

আবেগ বা অনুভূতি, সব প্রানীরই হয়তো আছে অথবা নেই। আমরা সৃষ্টির সেরা জীব, আমাদের কথা ভিন্ন। রবোটিক্স সেক্টরে এখন পর্যন্ত অনেক উন্নতি হয়েছে। কিন্তু আমাদের নিউরন আর নিউরনের এক্টিভিটি নিয়ে এখনো তেমন আশানুরুপ কিছু পাওয়া যায়নি। ক্লোনিং ও মোটামুটি ভালোই আশার পথ দেখছে ইদানিং কিন্তু আবেগ অনুভূতি, কিভাবে নিউরন আবেগ ও অনুভূতিগুলোর প্রতি সাড়া দেয় বা কাজ করে তার জটিলতা এখন পর্যন্ত ব্যাখ্যা করারই পদ্ধতি জানা যায়নি। গবেষণা যে চলছে না, তা নয়। পুরোদমেই চলছে। হয়তো কোন একদিন প্রযুক্তির ধারাবাহিকতায় তা সম্ভব হয়েও যেতে পারে। তেমনি এক যুগের গল্প নিয়ে এ মুভির কাহিনী।



Chappie(2015) মুভিটি দেখার পর আর নিজেকে থামিয়ে রাখা গেলো না রিভিউ লেখা থেকে। অনেকদিন পর রিভিউ লিখতে বসেই গেলাম। আমরা সেরা জীব কেন ? চার হাত-পা আছে, নাক,কান গলা, পাঁচটি ইন্দ্রীয় আছে, এ জন্যে? না! আমরা সেরা জীব আমাদের ষষ্ঠ ইন্দ্রীয়ের জন্য। আমাদের সচেতন মনটার জন্য। আমরা, মনুষ্য প্রজাতি আমরা খুব দ্রুত কঞ্জিউম করতে পারি। আমাদের সচেতন মন আর আমাদের বিশাল মেমোরি স্পেস এর কারণে আমরা অন্যসব প্রাণী থেকে আলাদা। আমরা কিছু দেখে বা শুনে সেটা নিয়ে ভাবতে পারি, পারি সেখান থেকে শিখতে। আমরা নিজেদের মেধা দিয়ে নিত্যনতুন বিন্যাস তৈরি করতে পারি। যদিও তা সাধারণ কম্পিউটারের মত ইজিলি এক্সেসেবল বা কন্ট্রোলেবল না। তা পুরোপুরি প্রাকৃতিক নিয়মেই করে থাকি। প্রাকৃতিক বললাম একারণে, যেহেতু এই ব্যাপার নিয়ে বিজ্ঞানীরা এখনো পুরোপুরি নির্ভরযোগ্য ব্যাখ্যা দিতে সক্ষম হয়নি।আমাদের এই বৈশিষ্ট্য আমাদের কে অন্য সবকিছু থেকে আলদা করে।

এতক্ষণ যা বললাম, ধরুন এটা যদি এখনই সম্ভব হত, তবে? একবার ভেবে দেখুন। সচেতন মন দিয়ে আমরা মূলত নিজেদের নিয়ন্ত্রণ করি। অবচেতন মন বলে যেটা আছে, তার উপর আমাদের পুরোপুরি নিয়ন্ত্রণ নেই, কিন্তু সেটাও আমাদের সচেতন মনের যোগাড় করা স্মৃতি বা মেমোরি অথবা বলতে পারি ডাটা দিয়েই চলে। যদি সচেতন মনটাকে চিরঞ্জিবী করা যায়, তবে কেমন হত? যদি এমন হত, মারা যাওয়ার মুহূর্তে আপনার সচেতন মনটাকে ট্রান্সফার করে অন্য একটা ফ্রি বডি তে মুভ করা যায়? তাহলে এভাবে হয়তো আপনি চিরঞ্জীবী হতে পারতে। বেঁচে থাকতে পারতেন যুগের পর যুগ, শতাব্দির পর শতাব্দি। আপনি একজন মানুষ, আপনার সচেতন মন,চিন্তাধারা,মানসিকতা পূর্ণাঙ্গ রূপ নিয়েছে আশপাশ থেকে শিখে, বুঝে, জেনে। আপনার সচেতন মনের মাধ্যমেই আপনি একজন আলাদা সত্তা হিসেবে পরিচিত। যদি আপনার সচেতন মন না থাকে তবে আপনি বলতে কেউ কি থাকবে? থাকবে না। এই সচেতন মনটিই মূলত আপনার সত্তা, বা আপনার সত্তার ধারক। বাহক তো যে কেউ হতে পারে?! যে কোনে একটা শরীর হতে পারে? ভেবে দেখুন।

যদি উপরের প্যারা পড়ে আপনার উত্তর হ্যাঁ আসে তবে, আপনি বুঝে গিয়েছেন। এই মুভির বিষয়বস্তু কি হতে পারে। না আসলে, আপনাকে শুধুমাত্র একটি সাধারণ একশন মুভি হিসেবেই বেছে নিতে হবে এই মুভিটিকে। পিকে মুভিটি যদি দেখে থাকেন, তবে সেখানে নিশ্চয় ব্যাপারটা দেখেছেন, যে একজন পূর্ণবয়স্ক বাচ্চার অবস্থান কি হতে পারে, এই পৃথিবীতে যদি হুট করে চলে আসে? আমরা যত দ্রুত শিক্ষা গ্রহণ করি, তার থেকে অনেক বেশি দ্রুত যদি শেখার সামর্থ্য থাকতো তবে আমরা হয়তো সবকিছু আরো দ্রুত করতে পারতাম, যেমন কথা বলা, মনযোগ দিয়ে শোনা অথবা কোন একটা জটিল বিষয় হয়তো আরো সহজে সমাধান করতে পারতাম? পিকে মুভির আমির খানের চরিত্রটির কথা ভাবুন, এবার তার সাথে দ্রুত সবকিছু শিখে ফেলার যোগ্যতাটিকে যুক্ত করুন, যা পেলেন, তাই হচ্ছে আমাদের এই মুভির মূল থীম, মূল চরিত্র "Chappie"। আর ঘটনাপ্রবাহ ? Chappie কি করে তৈরি হল, আর কি করে সে এতকিছুর সাথে জড়িয়ে গেলো, তার জন্য অবশ্য মুভিটি দেখবেন। :)

মুভিটির প্রধান চরিত্রগুলোর মধ্যে আছেনঃ Dev patel, Hugh Jackman। মুভিটি নিয়ে আপনার ভাবনাগুলো জানালে খুশি হবো। আমি যে দৃষ্টিভঙ্গি দিয়ে মুভিটি দেখেছি, যা বুঝেছি। আমার সচেতন মন, আমার চিন্তাধারা আমাকে মুভিটি যেভাবে গ্রহণ করতে সহযোগিতা করেছে, আপনার সচেতন মন হয়তো ভিন্ন কোন পন্থায় নিলো ? কিজানি, হয়তো নতুন কোন ধারণা বের হয়ে এলো এর থেকে? সবশেষে একটি কথা, " মানুষের মন বড় বিচিত্র"।

মুভিটির বিস্তারিত জানতেঃ আই এম ডি বি লিংক

মন্তব্য ১৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৫ সকাল ৮:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব ভালো লেগেছে। আমি তোমার রিভিউ বেশ উপভোগ করি। এবারও করলাম। নিয়মিত মুভি বিষয়ে লেখা চাই তোমার কাছ থেকে।

শুভেচ্ছা রইল।

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:১২

তওসীফ সাদাত বলেছেন:


মাঝে কিছুদিন টিভি সিরিজ নিয়ে ব্যস্ত থাকার কারণে মুভি থেকে দূরে ছিলাম।
আশা করছি এখন থেকে নিয়মিত হবো।

ধন্যবাদ ও শুভকামনা :)

২| ০২ রা জুলাই, ২০১৫ সকাল ১০:১৫

আমিনুর রহমান বলেছেন:



রিভিউ চমৎকার হয়েছে। মুভিটা ডাউনলোড করে রেখেছি এখন দেখা হয়ে উঠেনি।
দ্রুত দেখার আগ্রহ বেড়ে গেলো তোমার রিভিউ'র কারণে।

ভালো থেকো নিরন্তর।

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:১৩

তওসীফ সাদাত বলেছেন:


ধন্যবাদ ভাইয়া :)
সময় করে দেখবেন, ভালো লাগবে আশা করছি।

শুভকামনা এবং আবারো ধন্যবাদ :)

৩| ০২ রা জুলাই, ২০১৫ সকাল ১১:৫৯

মাঘের নীল আকাশ বলেছেন: চমৎকার একটি মুভি...একে মোটাদাগে সাইফাই বলা যাবে না আবার একশনও বলা যাবে না। স্টোরি লাইন-সিনেমেট্রাগ্রাফী-ভিজুয়াল এফেক্ট সবকিছু মিলে এক অসাধারণ সৃষ্টি!

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:১৫

তওসীফ সাদাত বলেছেন:


তা ঠিক, সাই-ফাই বলছি না একারণেই যে এই ভবিষ্যৎ আসলে খুব বেশি দূরে না। ফিকশন শব্দটা যোগ করতে চাচ্ছিনা। আর একশন বলার কারণ, সাধারণ ভিউয়ারদের জন্য। যারা শুধুই এন্টারটেইনমেন্ট হিসেবে দেখে ওখানেই রেখে দেয়। খুব একটা মাথা ঘামায় না আর। আমি মাথা ঘামাতে পছন্দ করি। কিছু একটা শিখে নিতে চেষ্টা করি। যেহেতু প্রতিটি মুভির একটা নির্দিষ্ট স্ক্রিপ্ট অথবা কাহিনী থাকে, তাতে বাস্তবতার ছোয়া থাকবেই তা সে যতই কাল্পনিক হোক।

ধন্যবাদ আপনাকে। :)

৪| ০২ রা জুলাই, ২০১৫ দুপুর ১২:১৫

হাসান মাহবুব বলেছেন: ভালো রিভিউ। তবে মুভিটা আমি দেখবো না।

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:১৫

তওসীফ সাদাত বলেছেন:


ধন্যবাদ হা_মা ভাই :)

৫| ০২ রা জুলাই, ২০১৫ দুপুর ২:৫১

সুমন কর বলেছেন: রিভিউ ভালো হয়েছে। সময় করে দেখবো।

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:১৬

তওসীফ সাদাত বলেছেন:


দেখবেন আশা করছি, ভালো লাগবে :)

ধন্যবাদ :)

৬| ০২ রা জুলাই, ২০১৫ রাত ৮:৩৭

ডি মুন বলেছেন: মুভিটা দেখতে আগ্রহ তৈরি করে দেয়ার মত চমৎকার একটি রিভিউ।

+++
ধন্যবাদ।

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:১৬

তওসীফ সাদাত বলেছেন:


আপনাকেও ধন্যবাদ। আগ্রহ তৈরি করতে পেরেছি জেনে ভালো লাগলো।

শুভকামনা। :)

৭| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ১:২০

প্রোফেসর শঙ্কু বলেছেন: মুভিটা ইন্টারেস্টিং কনসেপ্ট নিয়ে তৈরি। আর হান্স জিমার সব ভাল মুভিতেই মিউজিকের দায়িত্বে থাকে নাকি?? লোকটার কাজ অসাধারণ।

১২ ই জুলাই, ২০১৫ রাত ১০:২৭

তওসীফ সাদাত বলেছেন:


সম্ভবত !!!
তা কি আর বলতে ! হান্স জিমারের কাজ এখন পরীক্ষিত। মিউজিকের দায়িত্বে হান্স জিমার থাকা মানেই সেই মুভির মিউজিক্যাল কাজগুলো অসাধারণ হবেই।

ধন্যবাদ মন্তব্যের জন্য। :)

৮| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ৩:৪৬

নাম প্রকাশে ইচ্ছুক নহে বলেছেন: I am discovery. I am wonder. I am chappie.
Humanity's last hope isn't human.

মুভিটার ট্যাগলাইন দুইটা অসাধারণ।

আর Sharlto Copley সম্পর্কে কিছু বলার দরকার ছিল। সাউফ আফ্রিকান এই অভিনেতাটি আসলেই জিনিয়াস।

ধন্যবাদ রিভিউ এর জন্য।

১২ ই জুলাই, ২০১৫ রাত ১০:২৩

তওসীফ সাদাত বলেছেন:


আসলে চরিত্রগুলো নিয়ে আমি কখনো খুব একটা আলোচনা করিনা। আমার মূল ফোকাস থাকে ঘটনাচক্র।
তাই ইচ্ছে থাকার পরেও আমি অনেক আলোচ্য বিষয়ই লিখি না।


ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভকামনা। :)

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৫:৫৬

মোঃহাদী বলেছেন: আজকে দেখলাম , chappie . মারা যাওয়ার আগ মুহূর্তে maker কে transfer করাটা বেশ লাগল

০১ লা মার্চ, ২০১৬ রাত ১২:০৭

তওসীফ সাদাত বলেছেন:


হুম।
একটা মুভির অনেকগুলো দিক থাকে, এক একটা এক এক জনের মনে দাগটা একটু বেশিই ফেলে।
ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.