নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবেগ ও অনুভূতি খুব ঠুনকো ! ক্ষনে ক্ষণে রুপ বদলায়। ক্ষণে ক্ষণে উৎস বদলায়।

তওসীফ সাদাত

কল্পনায় যদি বাস্তবতার স্বাদ পাওয়া যেত। তবে বাস্তবতায় কেউ টেনে হিচড়েও কাওকে রাখতে পারতো না।

তওসীফ সাদাত › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ Tomorrrowland(2015)

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:১৭




বহু আগেই আইন্সটাইন প্যারালাল ইউনিভার্সের হালকা পাতলা ধারণা দিয়ে গিয়েছেন। যদিও সেটা তেমন একটা এস্টাব্লিশড থিওরি না। তবে এই ধারণা দিয়ে হলিউডের মুভি নির্মাতারা বেশ পয়সা কড়ি হাতিয়ে নিতে সক্ষম হয়েছেন বৈকি। তবে একদম সরাসরি প্যারালাল ইউনিভার্সের কন্সেপ্ট নিয়ে কাজ করা হয়েছে কি না তা আমার জানা নেই। আমার দেখা কোন মুভি তে এখন পর্যন্ত সেটা পাইনি।
আজকে যে মুভির রিভিউ নামের অত্যাচার আপনাদের উপর করতে এসেছি তাতে এই সরাসরি প্যারালাল ইউনিভার্সের কন্সেপ্ট নিয়ে কাজ করেছে।

আচ্ছা, ধরুন যদি এমন হত, এই পুরো সমাজ খুব পরিকল্পিত এবং নিয়ন্ত্রিত ভাবে একটা নির্দিষ্ট পরিণতির দিকে এগুচ্ছে ?
খুব সূক্ষ ভাবে সবকিছু নিয়ন্ত্রিত হচ্ছে? ধরুন আপনি সাধারণত প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা পান করেন। কোন একদিন সকালে ঘুম থেকে উঠে দেখলেন চা পান করার সুব্যবস্থা নেই, হয়তো চা পাতা শেষ হয়ে গিয়েছে আগের রাতেই, কিন্তু নিয়ে আসবেন বলেও মনে ছিল না। দিন টা শুরু হল সূক্ষ অপূর্ণতা দিয়ে। অফিসে গেলেন, যাওয়ার পথে বৃষ্টি। কাঁদায় রাস্তা ঘাটের অবস্থা বেসামাল। প্রচন্ড ট্র্যাফিক পেরিয়ে বেশ খানিকটা দেরী করে অফিসে প্রবেশ। একে তো সকালের চা মিস হল, তার উপর অফিস যাওয়ার পথে এই ধকল। অফিসে প্রবেশ করেই সহকর্মির কাছে জানতে পারলেন বস আরো আগেই এসেছে, যেখানে বস সাধারণত আরো দেরী করেই আসেন। যে ফাইলটা আজকে দেওয়ার কথা, সেটা নিয়ে বসলেন। কোনমতে হিসেব মিলিয়ে বসের বারংবার ডাকে সাড়া দিলেন। এবং বসের কাছে ফাইলটা অবশেষে হস্তান্তর করলেন। কিছুক্ষণ পরেই ডাক এলো বসের রুম থেকে। ফাইলে হিসেবে গন্ডগোল। হল ষোলকলা পূর্ণ আপনার দিনের ? সবকিছুই কোইন্সিডেন্স বলে চালিয়ে দেওয়া যায় খুব সহজেই। কিন্তু শুরুটা হয়েছিল আপনার চা পাতা ভুলে যাওয়া দিয়েই। যদি বলি এই ব্যাপারগুল কোন একভাবে নিয়ন্ত্রত হচ্ছে ?
এখানে আমি নিতান্ত সাধারণ কিছু ঘটনা নিয়ে একটি ঘটনাচক্র বোঝানোর চেষ্টা করেছি, এটাকে আরো বৃহদাকারে কল্পনা করুন, ধরুণ ব্যাপারটা সামান্য আপনি কে ঘিরে নয়, পুরো বিশ্ব, পুরো সোলার সিস্টেম কে ঘিরে হচ্ছে ? এই সূক্ষ নিয়ন্ত্রিত ব্যাপারটা পুরো বিশ্ব কে ঘিরে হচ্ছে? কেমন হবে?

এই যে আইন্সটাইন, প্যারালাল ইউনিভার্সের তত্ত্ব নিয়ে কাজ করেছেন। পুরোটা শেষ করতে পারেননি। শুধুমাত্র একটা ধারণা প্রতিষ্ঠিত করতে পেরেছিলেন। ধরুন, যদি এমন হয় যে আসলেই প্যারালাল ইউনিভার্স আছে? আইন্সটাইন সেটা বুঝে ফেলার আগেই সেই ইউনিভার্স থেকে কেউ আইন্সটাইনের মৃত্যুর ব্যবস্থা করলো ? আর সেটা খুব সুন্দর করে সাজিয়ে দেওয়া হল, যেন কারো মনে কোন সন্দেহ না আসে ?



অসুখ তো কারণে হয়, অসুখের পেছনের কারণগুলো যদি খুব সুনিপুণ ভাবে নিয়ন্ত্রিত হয়ে থাকে ? ভাবার অনেক কিছু আছে, তাই না এ ব্যাপারে ? হয়তোবা ধর্মের সাথে এই ব্যাপারগুলো কনফ্লিক্ট করবে। তাই আমাদের তা এড়িয়ে যাওয়াই শ্রেয়। অনেকেই তা বলবেন। কিন্তু এখানে আমি সামান্য কাল্পনিক মুভি নিয়ে বলছি, তাই কল্পনা করতে নিশ্চয় খুব একটা বাধবে না ?
এখন পর্যন্ত আমরা জানি যে, আমরা আপাতত আমাদের সোলার সিস্টেমে সবচেয়ে বুদ্ধিমান প্রাণী। কিন্তু এমন কি হতে পারে না, যে আমরা আমাদের মতই কোন বুদ্ধিমান প্রাণীর সামান্য গিনিপিগ ? তাদের কোন এক বড় পরীক্ষার বড় একটা অংশ ?
এই যে আমাদের টেকনোলজি দিন দিন এত উন্নত হচ্ছে, ধরুন আমাদের এই ব্রিলিয়ান্ট মাইন্ড গুলো একই সাথে এক স্থানে কিছুদিন রাখা হলে ? যে কোন সমস্যা কি আরো দ্রুত সমাধান করা সম্ভব হবে না ?
বিজ্ঞানিদের যে কোন ধারণা হাজার চড়াই উতড়াই পেরিয়ে তারপর তা পরীক্ষালব্ধ প্রক্রিয়ার দ্বারা ফলাফল প্রকাশিত হয়। কেমন হত যদি সব মেধাবী মুখগুলো একই সাথে একটি জিনিস নিয়ে ভাবে ? তাহলে যে কোন সমস্যা কি আরো দ্রুত সমাধান করা সম্ভব হত না ?
এখন ধরুন এদেরকে যদি একটা নির্দিষ্ট প্লানেটের দায়িত্ব দেয়া হয়, যেখানে তারা প্রযুক্তিগত উন্নতি সাধণ করায় ব্যস্ত থাকবে। তাদের ধারণা নিয়ে কাজ করার সমূহ উৎস ও কাঁচামাল একদম হাতের কাছেই চাইলেই পাবে। তাহলে কি সেই প্লানেটের প্রযুক্তিগত উন্নয়ন আরো বেশি তরান্বিত হত না ?
সাধারণ উত্তর, অবশ্যই হত। এটা অস্বীকার করার সুযোগ নেই। এই যে এত ধারণা আর এত কল্পনার শেকল পরিয়ে দিলাম পাঠকদের, তা থেকে মুক্তি পেতে অল্প একটু কষ্ট করে Tomorrowland(2015) মুভিটি দেখলেই আশা করি সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। এসব ধারণা ও প্রশ্ন নিয়েই এই মুভিটির ঘটনাচক্র সাজানো হয়েছে। বাকিটা, মুভি দেখেই নাহয় স্পষ্ট ধারণা নিবেন।


মুভিটি সম্পর্কে বিস্তারিত জানতেঃ আই এম ডি বি লিংক

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০১৫ রাত ১২:৪০

মৈত্রী বলেছেন: ভাই, কোন দেশে আছেন ?? :)

২১ শে জুলাই, ২০১৫ রাত ১২:৪১

তওসীফ সাদাত বলেছেন:


রিভিউ লেখার সময় মুভির ভিতর ছিলাম :p
তাই দেশ অন্য একটা কল্পনা করে নিতে হয়েছিল :p

২| ২১ শে জুলাই, ২০১৫ রাত ১২:৫৫

যাযাবরমন বলেছেন: না হত না। সৃজনশীল বিষয়ে মানব মস্তুস্ক একা একা কাজ করে।

২১ শে জুলাই, ২০১৫ রাত ২:৪২

তওসীফ সাদাত বলেছেন:


সম্ভবত পুরোটা খুলে বলা প্রয়োজন। আসলে সৃজনশীল বিষোয়ে মস্তিষ্ক একা একা কাজ করে ঠিক। তবে একটা ব্যাপারে সবাই একই রকম ধারণা রাখে না। হয়তো পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে আপনি যে পথ অবলম্বন করবেন, অন্যজন সেটা আরো জটিল করেও করতে পারে !! সবার পথ সবসময় একরকম হয় না। সেক্ষেত্রে যদি সবাই নিজের মত করে ভেবে, তা কম্বাইন্ড করতে পারে তবে কাজ গুলো অবশ্যই আরো সহজ হয়ে আসতো, আরো কম সময়ে। :)

৩| ২১ শে জুলাই, ২০১৫ ভোর ৫:০৪

ক্যাটম্যান বলেছেন: দেখা লাগবে

২১ শে জুলাই, ২০১৫ রাত ১০:১৪

তওসীফ সাদাত বলেছেন:


জ্বী :)
ধন্যবাদ ও শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.