নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবেগ ও অনুভূতি খুব ঠুনকো ! ক্ষনে ক্ষণে রুপ বদলায়। ক্ষণে ক্ষণে উৎস বদলায়।

তওসীফ সাদাত

কল্পনায় যদি বাস্তবতার স্বাদ পাওয়া যেত। তবে বাস্তবতায় কেউ টেনে হিচড়েও কাওকে রাখতে পারতো না।

তওসীফ সাদাত › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ Spare Parts(2015)

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:০৪





স্বপ্ন দেখা যখন আপনার জন্য অসম্ভব হয়ে পরে, জীবনটা খুব বেশি তেঁতো লাগে।
তখনই হয়তো বা মূলত স্বপ্নের দরজা আপনার খুব নিকটে থাকে।

সাধারণত আমরা অনেক দূর দূরান্তের বা আশেপাশের অনেক সাধারণ মানুষের মাঝে অসাধারণ কিছু দেখে বিস্মিত হই বেশ। যাদের অসাধারণ হবার নেই সুযোগ, নেই সুবিধা। চর্চা করার যাদের নেই কোন উৎকৃষ্ট পরিস্থিতি। যুগে যুগে অসাধারণ কিছু মূলত বেশিরভাগ সময়ই এসেছে এমনই নিগৃহীত সাধারণের কাছ থেকে। অতীব সাধারণ হয়েও যেখানে অসাধারনের বীজ রোপিত থাকে, এবং বেশি না! খানিকটা জল যে বীজকে উৎকৃষ্ট চারায় রুপান্তর করতে সক্ষম এমনই এক বাস্তব ঘটনা নিয়েই নির্মিত এই মুভিটি।
যেখানে জীবন যুদ্ধে পরাজিত হওয়া নিগৃহীত পরিবার থেকে উঠে আসে কিছু অসাধারণ মেধা, এবং সেরাদের সেরারাও অবাক বিস্ময়ে তাকিয়ে রয় যাদের প্রতিভা দেখে, এমনই চার কিশোরের বাস্তব কাহিনী নিয়ে নির্মিত মুভিটি আপনাকে বেশ উৎসাহ দিবে। জীবনে কিছু জটিল ব্যাপার নতুন আঙ্গিকে দেখার প্রেরণা দিবে।

স্বপ্ন দেখছেন বিশাল বড়, দোষের কি ? চেষ্টা করে নাহয় বড় স্বপ্নের খানিক স্বাদ যদি বাস্তবে পাওয়া যায়, ক্ষতি কি ?
ছোট স্বপ্ন নিয়ে এতদূর এসে, যদি বড় স্বপ্নের ছোট অংশিদার হতে পারা যায়, তবে হয়তো বা আক্ষেপ থাকবে না। ছোট স্বপ্নটি পূরণের যেখানে সুযোগ নিতান্তই অল্প, বাস্তবতায়। সেখানে নাহয় বড় স্বপ্নের জন্য দৌড়ে, খানিকটা স্বাদ নেয়া গেলো? মন্দ কি তাতে?
আর এমনই করে বড় স্বপ্ন নিয়ে এগিয়ে যায় চার কিশোর। তাদের সঙ্গী হয় খনিকের তরে তাদের স্কুলে পড়াতে আসা এক শিক্ষক, যিনি একজন ইঞ্জিনিয়ার। বাস্তবতার কঠোরতায় যিনি ভালো ভালো অনেক চাকরি ছেড়ে এলেন নিতান্তই সাধারণ এক স্কুলে স্বল্পমেয়াদী শিক্ষকের পদে। আর এসেই ঘটনাচক্রে জড়িয়ে পরেন কিছু মেধাবী ছাত্রের সাথে, যাদের হয়তো ভালো কিছু করার মেধা আছে। কিন্তু নেই ব্যবস্থা বা পরিস্থিতি।
ঘটনার শুরু হয় এক কিশোরের স্বপ্ন ভঙ্গ দিয়ে, যার ছোটবেলা থেকেই স্বপ্ন সৈনিক হওয়ার। কিন্তু জাতীয়তা না থাকার দরুন সে স্বপ্ন ভেঙ্গে যায়। তারপরেই সে এই অবস্থাতেই খুঁজে পায় নতুন স্বপ্নের দুয়ার। যেখানে হাঁটতে গিয়ে পরিচিত হয় আরো তিন কিশোরের সাথে। এভাবেই চারজন মিলে এগিয়ে যায় ধীরে ধীরে মূল স্বপ্নের দিকে, আর তাদের এই স্বপ্নের অভিভাবক হন সেই শিক্ষক, যিনি হুট করে অতীত থেকে পালিয়ে আবারো এই চার কিশোর কে পেয়ে অতীতের আঁধারের সম্মুখীন হন। আর সেই আঁধার চিড়েই আলো নিয়ে আসেন তারা পাঁচজন একসাথে মিলে। ছোট্ট আশায় বুক বেঁধে হেঁটে চলা এই দলটি লক্ষ্য ছিল তাদের প্রতিকূল পরিস্থিতিতেও ভালো কিছু করে দেখানোর। আর এই আশাই তাদের ফলস্বরুপ ভালো কিছু দেয় বটে, তবে মূল ফলাফল করে ফেলে হতাশ। হয়তো তারা এর চেয়ে বেশি কিছু করে দেখাতে পারতো। যদি কিছু কিছু ভুল বা কিছু কিছু সুযোগ সুবিধা একটু বেশি পেতো। তারপরো তারা দমে না গিয়ে অপেক্ষা করে, এবং স্বপ্ন দেখে। হবে কি তাদের স্বপ্ন পূরণ!! অবশেষে !!

মুভিটিতে তেমন উল্লেখযোগ্য কিছু নেই। অভিনয় বা চিত্রনাট্যও এখানে বিশেষ কিছু নয়। অভিনেতা অভিনেত্রীরাও বিশাল কেউ নন। শুধুমাত্র কাহিনীটিই মুভিটিকে বিশেষ অবস্থানে নিয়ে আসতে সক্ষম হয়েছে, আমার কাছে। আমি বরাবরই বাস্তব ঘটনা নিয়ে নির্মিত মুভি বেশি পছন্দ করি। আশা করি আপনাদেরও ভালো লাগবে। যারা সাধারণ থেকে অসাধারণ কিছু বেড়িয়ে আসার বাস্তবিক ব্যাপারটা উপভোগ করেন তাদের জন্য মুভিটি ভালো একটা অপশন।

মুভিটির বিস্তারিত জানতেঃ আই এম ডি বি

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:০২

সুমন কর বলেছেন: রিভিউ ভালো লিখেছেন।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

তওসীফ সাদাত বলেছেন:


ধন্যবাদ :)
শুভকামন জানবেন। :)

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০৮

আমিনুর রহমান বলেছেন:



ছবি কেমন হবে জানি না তবে রিভিউ অসাধারণ হয়েছে।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২০

তওসীফ সাদাত বলেছেন:


ধন্যবাদ :)
শুভকামন ভাইয়া। :)

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৬

পাজল্‌ড ডক বলেছেন: সিনেমা ভাল লেগেছিল।
রিভিউ ভাল হইছে।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২১

তওসীফ সাদাত বলেছেন:


ভালো লাগার কথা, প্রেরণাদায়ক এই সিনেমাটি।
ধন্যবাদ ও শুভকামনা। :)

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: রিভিউ ভালো লাগলো, তবে অভিনয় তেমন ভালো না শুনলে দেখার উৎসাহ কমে যায় ।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:০৭

তওসীফ সাদাত বলেছেন:



হুম, সেটা জানি। তাই তো কাহিনী নিয়ে খুব বেশি এক্সাইটেড হওয়ার থেকে বিরত রাখলাম, অভিনয়ের ব্যাপারটা বলে। :)
লো এক্সপেক্টেশন নিয়ে মুভি দেখা ভালো। :)
ধন্যবাদ ও শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.