নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবেগ ও অনুভূতি খুব ঠুনকো ! ক্ষনে ক্ষণে রুপ বদলায়। ক্ষণে ক্ষণে উৎস বদলায়।

তওসীফ সাদাত

কল্পনায় যদি বাস্তবতার স্বাদ পাওয়া যেত। তবে বাস্তবতায় কেউ টেনে হিচড়েও কাওকে রাখতে পারতো না।

তওসীফ সাদাত › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ Greyhound (2020)

২৪ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২০




এই বিশাল মহাবিশ্বে ক্ষুদ্র ক্ষুদ্র কণিকারা হারিয়ে যায় না, যার যার নিজ অবস্থান থেকে ঠিক ঠিক নিজ জাত চিনিয়ে যায় সগৌরবে। হয়তো এই বিশাল ভ্রম্মান্ডে তাদের অবদান নিতান্তই শূণ্যের কোঠায়। তবুও সে শূণ্যের কোঠাও একীভূত হয়ে রূপ নেয় এই মহাবিশ্বে। কারণ কোন চেষ্টাই এবসলিউট জিরো নয়। এমনকি পরাজয় ও এবসলিউট জিরো নয়। কারণ, পরাজয়টা হয়তো বা সাময়িক, কিন্তু অভিজ্ঞতা ক্রমবর্ধমান। তাই পরাজয় ও কোন না কোন ভাবে অবদান রাখে পরবর্তী জয়ে। তবে এই গল্পটি পরাজয়ের নয়। স-মহিমায় সগৌরবে অর্জিত কোন এক জয়ের।

যুদ্ধ পরিচালনা হয় বিশাল বড় বৃত্তে। যার সীমা পরিসীমা কদাচিৎ আলোচিত। আর এই বৃত্তের কেন্দ্র একাই বৃত্ত কে সুরক্ষা দেয় না। দেয় বৃত্তের ভেতর অবস্থিত প্রতিটি বিন্দু। হোক তা ক্ষমতাধর অথবা কোন ক্ষুদে সৈনিকের একটি গুলি। প্রতিটি বিন্দু কণা রক্ত, প্রতিটি বিন্দু পরিমাণ পদক্ষেপ এক্ষেত্রে একেকটি মহান গল্প, স্বর্ণাক্ষরে লিখা ইতিহাস। ঠিক তেমনই এক গল্প নিয়েই তৈরি এই গল্প। যা আজ আপনাদের সামনে উপস্থাপন করে এসেছি।

বেশ কিছুদিন যাবত রিভিউ লিখার বাইরে থাকায় খানিকটা মরচে ধরেছে বৈকি। তাই ক্ষমা-সুন্দর দৃষ্টি তে দেখার আবেদন রইল, আর আমার রিভিউ বরাবরই গতানুগতিক নয় এও জানিয়ে নেওয়ার প্রয়োজন বোধ করছি। Greyhound - তেমনই এক সৈনিকের গল্প। একজন ক্ষুদে সৈনিকের মাথা উঁচু করে শত্রুর মোকাবেলা করার গল্প। দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্রের যোগদানের কিছু মাস পরের ঘটনা। সমুদ্রপথে মিত্র পক্ষের বহর সুরক্ষিত অবস্থায় গন্তব্যে পৌঁছে দেবার দায়িত্ব পরে এক অনভিজ্ঞ এক নেভি অধিনায়কের উপর। যেটা তার প্রথম মিশন, নেভি অধিনায়ক হিসেবে। আর এই অনভিজ্ঞ অধিনায়কের চতুরতা, বিচক্ষণতার সর্বোচ্চ পরিমাণ পরীক্ষা হয় এই মিশনে। যেখানে তাকে লড়তে হয় জার্মান সাবমেরিনের এক বহরের সাথে। যেখানে ৪৮ ঘণ্টার এক বিশাল সময় ধরে কোনরকম এয়ার সাপোর্ট ছাড়া লড়াই করে যায় Greyhound নামের এই যুদ্ধ জাহাজ ও তার সাথের অন্য যুদ্ধ জাহাজগুলো। আর এই ৪৮ ঘণ্টার সময়টুকু কিভাবে বিচক্ষণতা আর বুদ্ধিদীপ্ত সিদ্ধান্তের দরুন লড়াই করবার গল্প নিয়েই এই চলচ্চিত্র। যারা যুদ্ধের ইতিহাস ভিত্তিক চলচ্চিত্র পছন্দ করেন তাদের জন্য অবশ্যই রিকমেন্ড করবো। সাধারণ ভিউয়ারদের ও বলবো , নিরাশ হবেন না। আর Tom Hanks এর অভিনয় বরাবরই আপনাকে মুগ্ধ করে এসেছে বৈকি, চলচ্চিত্রের মূল ভূমিকায় আছেন তিনি।


আই এম ডি বি লিংক

যদিও কোণ নির্দিষ্ট ঐতিহাসিক ঘটনার উপর নির্ভর করে মুভিটি বানানো হয়নি। এত মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বিভিন্ন ঘটনার উপর নির্ভর করে C.S. Forester’s 1955 novel, The Good Shepherd এর ২৭০ পৃষ্ঠার উপন্যাসের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে এই চলচ্চিত্র। যেখান শুধুমাত্র রণ-যুদ্ধের উপর আলোকপাত করা হয়েছে। আশা করি চলচ্চিত্রটি উপভোগ্য হবে আপনাদের জন্য, নিরাশ হবে না বৈকি।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫০

রাজীব নুর বলেছেন: এই মুভির নায়কের ফরেস্ট গাম্প দেখে আজও আমি মুগ্ধ।

২৪ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৮

তওসীফ সাদাত বলেছেন: হুম, অধিকাংশই ফরেস্ট গাম্প মুভি দিয়েই টম হ্যাংক্স কে চিনেছে।

২| ২৪ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৮

শোভন শামস বলেছেন: সুন্দর রিভিউ

২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১৬

তওসীফ সাদাত বলেছেন: ধন্যবাদ :)


শুভকামনা জানবেন :)

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৫৭

লভো বলেছেন: টম হ্যাংক্স -The terminal. you must watch it.

০১ লা অক্টোবর, ২০২০ দুপুর ২:৫৫

তওসীফ সাদাত বলেছেন: জ্বী, দেখেছি ! ধন্যবাদ।

৪| ১৩ ই মার্চ, ২০২১ বিকাল ৪:৫০

Laboni বলেছেন: টম হ্যাংক্স সম্পর্কে বলার কিছুই নাই। ফরেস্ট গাম্প যারা দেখেছেন তারা টম হ্যাংক্স-এর ভক্ত হয়ে গেছেন। তবে আমার কাছে আরো একটি মুভি ভালো লেগেছে, ২০০০ সালের "কাস্ট এ্যাওয়ে"। ফ্রি ডাউনলোদ লিঙ্ক দিয়ে দিলাম Cast Away 2000

০৯ ই জুলাই, ২০২১ রাত ১২:৪৫

তওসীফ সাদাত বলেছেন: জ্বী, দেখা হয়েছে মুভিটা। খুব প্রিয় একটা মুভি।

৫| ০৬ ই মে, ২০২১ দুপুর ১২:৪০

Laboni বলেছেন: Tom Hanks-এর ছয়টি বেস্ট মুভি, সময় থাকলে দেখতে পারেন

1. Forrest Gump 1994 Hindi dubbed
2. Saving Private Ryan 1998
3. Cast Away 2000
4. The Da Vinci Code 2006 Hindi Dubbed Full Movie Download
5. Angels And Demons 2009 Hindi Dubbed Full Movie Download
6. Inferno 2016 Hindi Dubbed Full Movie Download

০৯ ই জুলাই, ২০২১ রাত ১২:৪৬

তওসীফ সাদাত বলেছেন: টম হ্যাংক্স এর সবগুলো মুভিই দেখা হয়েছে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.