নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

মুম্বাইয়া সিনে সংস্কৃতি যে কারণে পরিতায্য---

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৪


মুম্বাইয়া সংস্কৃতি ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে না।আপাদমস্তক নকল,বোধহীন,নষ্ট,আগ্রাসী,পেশীবহুল বাণিজ্যমাত্র।যা গোটা দক্ষিণএশিয়ায় সাংস্কৃতিক আগ্রাসন চালাইতেছে।ভারতের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি সে ব্যবস্থাকে আগ্রাসী করেছে।এসব মুম্বা্ইয়া সিনেমায় ভাল গল্প নাই।যা আছে—তাহলো কাপড় খুলতে চাচ্ছে কিন্তু পারতেছে না।মদ পান করতে চাইতেছে তৃষ্ণা মেটাইতে পারতেছেনা।
-
নায়করা পেশী দেখাইতে পারলেও নায়িকারা স্তনের দুই-তৃতীয়াংশ দেখাচ্ছে কিন্তু স্তনের বোঁটা দেখাইতে পারতেছে না। লম্বা লম্বা নায়িকার পা দেখাইতেছে,বুকে নায়কদের দিয়ে চুমাইতেছে,নাভীতে চুমাইতেছে মাগার হেডার গোড়ায় যেতে পারতেছে না –পরিবাররে দেখাইতে হবে তাই!!!
-
তার মানে পুরো যৌনতা দেখাইতে না পারাই মুম্বাইয়া সিনেদের ব্যর্থতা। মানে সবকিছু করতে চাচ্ছে কিন্তু গোছাইয়া করতে পারতেছে না।
-
এইজন্য মুম্বাইয়া ভন্ড নষ্ট সংস্কৃতির আগ্রাসন থেকে পুরো উপমহাদেশকে বাঁচানো জরুরী।যেমন বাঁচানো জরুরী স্বয়ং ভারতীয় সংস্কৃতিরে।সংস্কৃতির পরিবর্তন মানে এইরকম পরিবর্তন না।সংস্কৃতির বদল এইরকম বলদগিরি না,দাদাগিরি না,প্রভুরামগিরি করা না।
-
হলিউড মুম্বাইয়া সংস্কৃতির চেয়ে বেটার।তারাতো তাদের সমাজকে প্রতিনিধিত্ব করে।তাদের উন্মুক্ত যৌনতা,অস্ত্র,পেশীবহুল ফাইট এটাই তাদের রিয়েল।সেখানে ফেইক সমাজ বানাইয়াতো দর্শকদের বোকা বানাচ্ছে না।সারা পৃথিবীর সবাই সেখানে কাজ করতে যাচ্ছে, যায়।এটা তাদের ভার্সেটাইলিটি।তারা সংরক্ষণবাদীতাই বিশ্বাস করে না।সিনে ব্যবসা সত্যি কিন্তু আগ্রাসীরুপে অন্যের উপর চাপিয়ে দেয়ার দৃষ্টিভঙ্গিতো তাদের নাই।আমেরিকাতো তার প্রতিবেশি দেশগুলীর উপর এইরকম সংস্কৃতির আগ্রাসন চালায় নাই।যদি সব প্রতিবেশি মেক্সিকো ছাড়া বাকিরা তো প্রায়ই একই কালচারের।যেমনটা ভারতীয় উপমহাদেশের সংস্কৃতির মতোনই কাছাকাছি।
-
অথচ সেখানে ভারতীয়রা সংরক্ষণবাদীরুপে আগ্রাসন চালাইতেছে প্রতিবেশীদের উপর।তাদেরটা নিলে ঠিক আছে।অন্যেরটা তারা নিতে পারবে না।মুম্বাইয়া সিনেমার প্রায় ৯৯ শতাংশ সিনেমা স্বয়ং ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে না।তারাতো গোমুত্রকে সিনেমায় দেখাইতে পারে,কসাই মেরে ফেলা দেখাইতে পারে,নারী নিগৃহতার রাজনৈতিক পৃষ্ঠপোষকতা দেখাইতে পারে।লালশিলের উপর লালরঙের দাগ কাটাইয়া অষ্টাঙ্গ করার দৃশ্য দেখাইতে পারে।তারা তাদের মর্ডাণ ও পুরাণ সব দেখাইতে পারে তা না কইরা হোটেলের বলরুমে দু-চারটা মদের গ্লাস,আধা উলঙ্গ নারী,ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ দেখাইতেছে।এর ভেতর পরিবাররেও দেখাইতেছে!!মেসেজ দিতাছে এইভাবে করো সব এইভাবে করো রব!তাদের নায়ক নায়িকারা উপমহাদেশের কতো বড়ো বড়ো ছেলেব!!
-
প্রতিবেশীরাও আগ্রাসন মাইন্না নিয়ে নমঃ নমঃকরতেছে।মুম্বাইয়া মাল এনে খাইতেছে!সারা বিশ্বে মাল সাপ্লাই দিচ্ছে!মুম্বাইয়া মালতো নয় যেন আরবের শেখের তেলের খনি একখানা।খাইলেতো ফুরায় না।তাইতো মুম্বাইয়া সিনে খাও সঙ্গে উপরি মুম্বাইয়া মাল খাও।
-
ভারতের পাশে মুম্বাইয়ের কাছে পাকিস্তানের মতোন একখান রাষ্ট্র প্রতিবেশী না হইলে মুম্বাইয়া সিনে জিডিপি গ্রোথ কতো নিচেই না থাকত!!
-
বাংলাদেশে-নেপাল-শ্রীলঙ্কা,ভুটান,মালে সবই কেমনে নেশার মতোন এক পেগ খা্ওয়াইয়া সারাদিন বুঁদ কইরা রাখতে পারে তা বড়ই মুশকিল।বড় ভাই আর বড়ো দাদার মতোনই মুশকিল এইসব মুম্বাইয়া সিনে সংস্কৃতি।
-
কাহাতক কইলে কেউ বলিবে বড়ই ভারত বিরোধিতা চলতেছে।
-
প্রতিবেশির সব মানুষরে হিন্দি কথা শিখাইদিতেছে ফ্রি!এইরকম দেইখা দেইখা কেউ জাপানিজ শিখতেছে না,চীন শিখতেছে না,স্প্যানিশ,গুড ইংলিশ শিখতেছে না এইখানে গুড হিন্দিতে শিখতেছে!!
-
সবইতো গুড শিখাইতেছে তারা।


মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৪

নাজিম সৌরভ বলেছেন: হিন্দি চলতাছে, চলবোই। খাইলে খান, না খাইলে যান।

আপনার লেখার প্রত্যেক্টা কতা হাচা, তয় নতুন কিছু কইতে পারেন নাই। যা কইলেন হগলডি আমরা জানি।

আম্রিকার এক লেখক ফান কইরা কইছিলেন, দুইন্যাতে তিন কিসিমের সিনেমা আছে-
১. ভালা সিনেমা
২. খ্রাপ সিনেমা
৩. ইন্ডিয়ান সিনেমা

হা হা, তাইলে বোজেন ঘটনাডা!

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩০

তাওিহদ অিদ্র বলেছেন: কেউ জানেন বলেই না জানা কথাও লেখা যায়--------------
-
ভাল - খারাপ
-
তিন নম্বরটা ইন্ডিয়ান মানে এটা আবার কি টাইপ সিনেমা!! :)

-

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০০

রাজীব নুর বলেছেন: এইটা সিনেমা হল না। এইটা ব্লগ।
রুচিশীল মানূষদের আস্তানা।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩১

তাওিহদ অিদ্র বলেছেন: হা হা ------------- বহুদিন পর রুচিশীলতার ছাপ দেখলাম :)
-
ব্লগ কি রুপে রুচিশীল হয় একটু বুঝাই দিয়েন-
-
রুচি কেন যে ব্লগে খুঁজতে আসে? এ জগতে বাংলাভাষাভাষীরাই বোধহয় এটা জানে বেশি :)
-
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.