নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি যা তা আমি নিজেই। অন্যকিছু তুলনার বাহিরে। আমার মতো পৃথিবীতে দ্বিতীয় নেই!

তাজুল ইসলাম নাজিম

তাজুল ইসলাম নাজিম › বিস্তারিত পোস্টঃ

বিএনপি কি আদর্শিক ভুল করতে যাচ্ছে?

১৫ ই মার্চ, ২০১৬ রাত ১:২১

বিএনপি কি বরাবরের মতো আরও একটি ভুল করতে যাচ্ছে? পত্রিকায় দেখলাম বিএনপির কাউন্সিলকে সামনে রেখে গঠনতন্ত্রে পরিবর্তন আনছে। সেটা তারা করতেই পারে! সমস্যা হলো এবারের গঠনতন্ত্রে নাকি "আদিবাসী ও সংখ্যালঘু" নামে একটি উপ-কমিটি রাখা হচ্ছে!

বিএনপি কি ভুলে গেছে যে, বাংলাদেশে আদিবাসী বলতে আসলে কিছু নেই! বিষয়টি সংবিধানের সাথেও সাংঘর্ষিক! তাছাড়া যেসকল উপজাতি এখন নিজেদের আদিবাসী দাবি করছে বিগত কয়েকবছর আগে তারাও জানতো না আদিবাসী আসলে কি! মূলতঃ জাতিসংঘের কিছু লোভনীয় সুযোগ সুবিধা ও বাংলাদেশের মূল ভূখণ্ড থেকে পার্বত্য চট্টগ্রামকে আলাদা করার মোক্ষম হাতিয়ার হিসেবেই আজ উপজাতিরা নিজেদের আদিবাসী স্বীকৃতির দাবি করছে! যাদের সাথে যুক্ত হয়েছে বাংলাদেশের হলুদ মিডিয়া গং প্রথম আলোর সাঙ্গ পাঙ্গরা!

সবচেয়ে বড় কথা হলো বিএনপির জাতীয়তাবাদী আদর্শের সাথে "আদিবাসী ও সংখ্যালঘু " ধারনাটি কিছুতেই টিকে না। কারণ বিএনপি বিশ্বাস করে বাংলাদেশের নাগরিক হিসেবে সবাই বাংলাদেশী। এখানে বাঙ্গালি, উপজাতি, সংখ্যালঘু বলে কোন পার্থক্য নেই!

বিগত সময়ে বিএনপি ক্ষমতায় থাকা অবস্থায় সংসদে দাড়িয়ে তৎকালীন প্রধানমন্ত্রী, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নিজেই বলেছেন যে, বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই! সবাই বাংলাদেশী! জাতিসংঘে চিঠি দিয়েও বিএনপি এর জবাব দিয়েছিলো!

" আদিবাসী ও সংখ্যালঘু " শব্দের ব্যাবহার নিয়ে হলুদ মিডিয়ার সেই পাতানো ফাঁদেই কি পা দিলো বিএনপির নীতিনির্ধারকরা? পাহাড় হতে শুরু করে সচেতন মহলে এখন একই প্রশ্ন!

ইতিহাস থেকে বিএনপিকে শিক্ষা নিতে হবে! একথা সবাই বুঝে যে, পাহাড়ের উপজাতিয়দের ও মুসলমান ছাড়া অন্য ধর্মের ভোটারদের দৃষ্টি ফেরাতেই বিএনপির এই সিদ্ধান্ত নিয়েছে! কিন্তু ইতিহাস ভিন্ন কথা বলে! শুধুমাত্র রাজনৈতিক উদ্দেশ্যে নির্বাচনী আসন লাভের আশায় ১৯৯৭ সালে বিএনপিসহ সকল রাজনৈতিক দলের বিরোধিতা সত্ত্বেও তৎকালীন আওয়ামীলীগ সরকার উপজাতিদের সাথে কথিত "শান্তি চুক্তি " করে! কিন্তু বিনিময়ে কি পেয়েছে আওয়ামীলীগ? পাহাড়ে সেই আওয়ামীলীগের প্রধান শত্রু চুক্তিকারী দল "জেএসএস "! তাছাড়া ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি উপজাতিদের কম সুবিধা দেয়নি দলে টানতে! বিনিময়ে শূন্য হাতে ফিরিয়ে দিয়েছে বিএনপিকে!

সব কথার শেষ কথা হলো বিএনপির আদর্শিক বিশ্বাসের সাথে সাংঘর্ষিক, সংবিধান ও স্বার্বভৌমত্বের জন্য হুমকি এমন একটি বিতর্কিত ইস্যু থেকে বিএনপি ফিরে আসবে সচেতন মহল এমনটাই আশা করে!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ১:৩১

সচেতনহ্যাপী বলেছেন: বিএনপি কি ভুলে গেছে যে, বাংলাদেশে আদিবাসী বলতে আসলে কিছু নেই! সবাই বাঙ্গালী বা বাংলাদেশী মানবেন্দ্র লারমার ভাই যে তারই পথ অনুসরন করবেে, এতে অবাক হবার কিছুই নেই!!

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ৯:২২

তাজুল ইসলাম নাজিম বলেছেন: মানেবরেন্দ্র লারমা কিন্তু আদিবাসী দাবি করেনি! সে বাঙ্গালির পাশাপাশি চাকমা, মারমা, ত্রিপুরা আলাদা পরিচয় চেয়েছিল! তো বাবু সেই দাবি বাদ দিয়ে আদিবাসী দাবি আসলো কেন??? তো চুক্তির কথা মনে আছেতো? যেখানে চুক্তিতে শন্তু লারমা নিজেই সাক্ষর করেছেন! সেই চুক্তিতে কিন্তু আদিবাসী নয় নিজেদের উপজাতি হিসেবেই পরিচয় দিয়েছে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.